কম্পিউটার

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

আপনি কি আপনার Windows 11 এ ব্লুটুথের পরিসর প্রসারিত করতে চান? ব্লুটুথ একটি আশ্চর্যজনক ডিভাইস স্ট্যান্ডার্ড যা ব্যবহারকারীদের তাদের পিসি বা স্মার্টফোনের সাথে ওয়্যারলেসভাবে তাদের ডিভাইসগুলিকে সংযুক্ত করতে সহায়তা করে। তবে কিছু ব্যবহারকারী একটি পিসির সাথে সংযুক্ত থাকাকালীন তাদের ব্লুটুথ ত্রুটিযুক্ত হওয়ার অভিযোগ করেন। আপনার ওয়্যারলেস হেডফোনগুলি যখন আপনার পিসির সাথে সংযুক্ত থাকে তখন সবচেয়ে সাধারণ ত্রুটিগুলির মধ্যে একটি হল তোতলানো বা শব্দ আউটপুটে বিলম্ব। আপনার সমস্যা হলে বা দূর থেকেও আরও ভালো সংযোগ চাইলে ব্লুটুথের পরিসর প্রসারিত করতে Windows 11 ব্লুটুথের নিচের টিপসগুলি দেখুন৷

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

পদ্ধতি 1:শারীরিক হস্তক্ষেপ সরান

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

ব্লুটুথ 2.4GHz রেডিও ব্যান্ডের মাধ্যমে আপনার ডিভাইসের সাথে সংযোগ করে, যা আপনার ওয়্যারলেস রাউটারের মতোই। অন্যান্য ব্লুটুথ ডিভাইসগুলি আপনার সংযোগে হস্তক্ষেপ করতে পারে, এমনকি যদি Wi-Fi বাধার প্রধান উৎস হয়। সুতরাং, প্রথমে, নিশ্চিত করুন যে আপনি রাউটারের খুব কাছাকাছি নেই এবং তারপরে অন্য কোনও পেরিফেরাল থেকে দূরে সরে যান। কম হস্তক্ষেপ ব্লুটুথ পরিসীমা এবং সংকেত শক্তি বৃদ্ধি করবে।

পদ্ধতি 2:উইন্ডোজ 11 আপডেট করুন

মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত উইন্ডোজ 11 আপডেটগুলি বিস্ময়কর কাজ বলে মনে হচ্ছে এবং অলৌকিকভাবে অনেকগুলি সমস্যা সমাধান করেছে। কারণ মাইক্রোসফ্ট গবেষণা এবং উন্নয়ন বিশ্বব্যাপী পরিবর্তনের উপর নজর রাখে এবং আপডেট হিসাবে গুরুত্বপূর্ণ প্যাচগুলি রোল আউট করে। এখানে আপনার পিসি আপডেট করার উপায় আছে:

ধাপ 1 :Windows সেটিংস খুলতে আপনার কীবোর্ডে Windows + I টিপুন৷

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

ধাপ 2 :এখন বাম প্যানেলে উইন্ডোজ আপডেটে ক্লিক করুন।

ধাপ 3 :আপডেটের জন্য চেক করুন বোতামে ক্লিক করুন এবং উইন্ডোজ ওএস মাইক্রোসফ্ট সার্ভারে সর্বশেষ আপডেটগুলি অনুসন্ধান করবে৷

পদক্ষেপ 4: আপনাকে সমস্ত আপডেটগুলি সম্পূর্ণ করতে হবে এবং আপডেটের জন্য চেক বোতাম টিপতে হবে যতক্ষণ না কোনো নতুন আপডেট উপলব্ধ না হয়৷

পদ্ধতি 3:ড্রাইভার আপডেট করুন

ড্রাইভার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার মধ্যে সংযোগ সেতু করতে পারেন. তাই, সব সময় আপনার ড্রাইভার আপডেট রাখা গুরুত্বপূর্ণ। আপনি হয় ব্লুটুথ/মাদারবোর্ড প্রস্তুতকারকের ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন এবং আপনার ব্লুটুথের জন্য সবচেয়ে আপডেট হওয়া এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি অনুসন্ধান করতে পারেন। অন্যথায় আপনি স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করে জিনিসগুলি সহজ করতে পারেন।

স্মার্ট ড্রাইভার কেয়ার হল একটি ড্রাইভার ইউটিলিটি টুল যা দ্রুত এবং কার্যকরভাবে আপনার সিস্টেমের পুরানো, অনুপস্থিত এবং দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলিকে ঠিক করতে পারে। মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে, এই টুলটি আপনার ড্রাইভার এবং হার্ডওয়্যার স্ক্যান করতে পারে, সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভারের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করতে পারে এবং সেগুলিকে আপনার পিসিতে ইনস্টল করতে পারে। এই পদ্ধতিটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং হার্ডওয়্যার প্রস্তুতকারক বা মডেলের প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ, এবং যে কেউ দ্রুত এবং সুবিধাজনকভাবে তাদের ড্রাইভার আপডেট করতে এটি ব্যবহার করতে পারে। আপনার কম্পিউটারে স্মার্ট ড্রাইভার কেয়ারের মাধ্যমে আপনার ড্রাইভারগুলিকে আপডেট করার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি রয়েছে:

ধাপ 1: অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড/ইনস্টল করুন বা নীচের বোতামে ক্লিক করুন।

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

ধাপ 2 :এরপর, ডেস্কটপ শর্টকাট থেকে সফ্টওয়্যারটি চালান৷

ধাপ 3 :স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে, এখনই স্ক্যান করুন নির্বাচন করুন৷

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

পদক্ষেপ 4: আপনার স্ক্রীন ড্রাইভারের ত্রুটিগুলির একটি তালিকা প্রদর্শন করবে। ব্লুটুথ ড্রাইভার আপডেট করতে, এর পাশের আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন।

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

পদ্ধতি 4:একটি বাহ্যিক ব্লুটুথ অ্যাডাপ্টার ব্যবহার করুন

Windows 11 এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করবেন

আপনার পিসি বা ল্যাপটপের সাথে আসা ব্লুটুথ অ্যাডাপ্টারটি সঠিকভাবে কাজ না করলে, আপনি আপগ্রেড করার বিষয়টি বিবেচনা করতে চাইতে পারেন। যদিও ব্লুটুথ 5 ইতিমধ্যেই বাজারে প্লাবিত হয়েছে, এই অ্যাডাপ্টারের বেশিরভাগ এখনও ব্লুটুথ 4 (বা তার বেশি) ব্যবহার করছে। যদি আপনার ডিভাইস ব্লুটুথ 5 সমর্থন করে (উদাহরণস্বরূপ, Apple AirPods), একটি ব্লুটুথ 5 ডঙ্গল আপনাকে একটি উল্লেখযোগ্য সুবিধা প্রদান করবে। ব্লুটুথ 5 (বা উচ্চতর) এ একটি দীর্ঘ-পরিসরের ফাংশন সংযোগ উন্নত করতে পারে এবং পরিসরকে যথেষ্ট পরিমাণে প্রসারিত করতে পারে।

উইন্ডোজ 11-এ ব্লুটুথ রেঞ্জ কিভাবে প্রসারিত করা যায় তার চূড়ান্ত কথা

ব্লুটুথ রেঞ্জ প্রসারিত করার উপরের পদ্ধতিগুলি আপনাকে আপনার ব্লুটুথ সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করবে। আপনি প্রতিটি চেষ্টা করতে পারেন এবং তারপর সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। এইভাবে আপনাকে সব পদ্ধতি অনুসরণ করতে হবে না। ড্রাইভার আপডেট করা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগাযোগ করতে সাহায্য করে এবং তাই Windows 11 ব্লুটুথ সিগন্যাল শক্তি উন্নত করার জন্য স্মার্ট ড্রাইভার কেয়ার হল আপনার সেরা বিকল্প৷

সামাজিক মিডিয়া - Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10 এ MPOW ব্লুটুথ ড্রাইভার কিভাবে ডাউনলোড ও আপডেট করবেন?

  2. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  3. Windows 11 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 এ ব্লুটুথ চালু করবেন? [গাইড]