কম্পিউটার

Windows 11 এ থাম্বনেইল ক্যাশে কিভাবে সাফ করবেন

একটি থাম্বনেইল ক্যাশে হল কিভাবে আপনার উইন্ডোজ আপনার পিসিতে বিভিন্ন ধরণের ফাইলের জন্য বিভিন্ন থাম্বনেইল চিত্র রেকর্ড করে। আপনার সাথে ভিডিও, ফটো এবং অন্যান্য ফাইলগুলির জন্য সর্বদা নির্দিষ্ট থাম্বনেইল থাকার দ্বারা, আপনাকে বারবার আপনার ছবিগুলি পুনরায় তৈরি করতে হবে না৷

কখনও কখনও, তবে, আপনার ডিফল্ট থাম্বনেইলগুলি সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে। একটি নিয়মিত, আসল থাম্বনেইলের পরিবর্তে, আপনি এটির একটি দূষিত মাথা ঘোরা সংস্করণের সম্মুখীন হতে পারেন৷ কারণ যেকোনো কিছু হতে পারে; একটি আকস্মিক বন্ধ, একটি ম্যালওয়্যার সমস্যা, এবং তাই দ্বারা ডাটাবেস দুর্নীতি. কোন স্পষ্ট, আপাত কারণ দৃষ্টিতে নেই। যাইহোক, কি নিশ্চিত, কোনো ঝামেলা ছাড়াই আপনার থাম্বনেইল সমস্যাগুলি পরিষ্কার করার জন্য সুনির্দিষ্ট উপায় রয়েছে৷

আসুন সেগুলি সব দেখি।

Windows 11-এ থাম্বনেইল ক্যাশে কিভাবে সাফ করবেন

আপনি ম্যানুয়ালি Windows 11-এ আপনার থাম্বনেল ক্যাশে কোনো ঝামেলা ছাড়াই সাফ করতে পারেন। আপনার প্লেটের প্রথম বিকল্পটি হল ডিস্ক ক্লিনআপ।

মাইক্রোসফ্টের ডিফল্ট ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি আপনার উইন্ডোজে স্থান খালি করতে সহায়তা করতে পারে। এটি দিয়ে শুরু করতে, স্টার্ট মেনু-এ যান৷ অনুসন্ধান বার, 'ডিস্ক ক্লিনআপ' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

ডিস্ক ক্লিনআপ ডায়ালগ বক্স চালু হবে। সেখানে, থাম্বনেইলের জন্য একটি ব্যতীত সমস্ত রেডিও বাক্সে টিক চিহ্ন সরিয়ে দিন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

Windows 11 এ থাম্বনেইল ক্যাশে কিভাবে সাফ করবেন

তারপরে আপনি একটি ডায়ালগ বক্স পাবেন যা জিজ্ঞাসা করে আপনি সমস্ত ফাইল মুছতে চান কিনা। ফাইল মুছুন-এ ক্লিক করুন . এটি করুন, এবং আপনার থাম্বনেইল মুছে ফেলা হবে।

কমান্ড প্রম্পটের মাধ্যমে আপনার থাম্বনেইল ক্যাশে সাফ করুন

যদি উপরের পদ্ধতিটি কাজ না করে, তাহলে আপনি আপনাকে উদ্ধার করতে কমান্ড প্রম্পটের উপর নির্ভর করতে পারেন। কমান্ড প্রম্পট দিয়ে আপনার থাম্বনেইল ক্যাশে সাফ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং এটিকে প্রশাসক হিসাবে চালান৷
  2. সেখান থেকে, আপনার cmd-এ নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter চাপুন .
    টাস্কিল /f /im explorer.exe
  3. অবশেষে, আপনার ফাইলগুলি মুছতে, আপনার cmd-এ নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং Enter টিপুন আবার৷
    del /f /s /q /a %LocalAppData%\Microsoft\Windows\Explorer\thumbcache_*.db
  4. এটি করুন এবং cmd তাত্ক্ষণিকভাবে আপনার থাম্বনেইল ফাইলগুলি মুছে ফেলবে৷ আপনার পিসিকে পুনরায় চালু করুন, এবং আপনি পরীক্ষা করতে পারেন যে এটি হয় কিনা।

Windows 11 এ থাম্বনেইল ক্যাশে কিভাবে সাফ করবেন

Windows 11 এ আপনার থাম্বনেইল সাফ করা হচ্ছে

এটাই, লোকেরা। আপনি যদি উপরের পদক্ষেপগুলি সঠিকভাবে অনুসরণ করেন তবে আপনার ডিফল্ট দূষিত থাম্বনেইলগুলি এখনই সরানো উচিত। যদিও এই ধরনের সমস্যা খুব কমই দেখা দেয়, আপনি থাম্বনেইলগুলিকে আপনার থাম্বনেইলগুলি থেকে মুক্তি দিতে ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ক্যাশে সাফ করবেন

  2. Windows 10 এ ক্যাশে মেমরি কীভাবে সাফ করবেন

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. Windows 10 এ কিভাবে ক্যাশে সাফ করবেন (7 লুকানো ক্যাশে আপনাকে অবশ্যই সাফ করতে হবে)