কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ খারাপ সেক্টর কিভাবে ঠিক করবেন

একটি খারাপ সেক্টর হল আপনার ডিস্কের একটি অংশ যা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর জন্য অগণিত কারণ থাকতে পারে। একটি ম্যালওয়্যার সমস্যা, আকস্মিকভাবে বন্ধ হওয়া, অতিরিক্ত গরম হওয়া এবং আরও অনেক কিছু, এগুলোর মধ্যে কয়েকটি।

তদুপরি, বিষয়গুলিকে আরও খারাপ করার জন্য, খারাপ খাতের ভিতরে সংরক্ষিত ডেটাও অব্যবহারযোগ্য হতে পারে। এটি, তারপর, এই খারাপ খাতগুলিকে ঠিক করা একটি প্রয়োজনীয়তা করে তোলে। নিম্নলিখিতটিতে, আমরা এটি করার সেরা উপায়গুলি কভার করেছি। তাই সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক।

1. অন্তর্নির্মিত বৈশিষ্ট্য টুলে ব্যবহার করুন

আপনি যদি সন্দেহ করেন যে আপনার পিসির একটি নির্দিষ্ট সেক্টর ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলে আপনি স্ক্যান করতে এবং নিশ্চিত করতে ইন-বিল্ট টুলের উপর নির্ভর করতে পারেন যদি সত্যিই এটি হয়। সেখান থেকে, আপনাকে কেবল মেরামতের বিকল্পটি ব্যবহার করতে হবে এবং সবকিছু আবার কাজ করতে হবে।

আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

এই পিসিতে যান এবং তারপর ডান-ক্লিক করুন আপনি যে ড্রাইভে স্ক্যান করতে চান এবং মেরামত করতে চান এবং সম্পত্তি নির্বাচন করুন . নতুন সম্পত্তি থেকে ডায়ালগ বক্সে, সরঞ্জাম নির্বাচন করুন .

তারপর চেক করুন নির্বাচন করুন , এবং স্ক্যান ড্রাইভ বেছে নিন .

Windows 10 বা Windows 11 এ খারাপ সেক্টর কিভাবে ঠিক করবেন

একটি নতুন স্ক্যান শুরু হবে যা কোনো খারাপ সেক্টরের জন্য সম্পূর্ণ ড্রাইভ পরীক্ষা করবে। আপনি যদি কোনও নতুন খারাপ সেক্টর খুঁজে পান তবে আপনি আপনার ড্রাইভ ঠিক করার একটি বিকল্প পাবেন। আমাদের ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, ড্রাইভারের ত্রুটিতে অস্বাভাবিক কিছু পাওয়া যায়নি।

2. CHKDSK স্ক্যান চালান

CHKDSK হল একটি জনপ্রিয় কমান্ড প্রম্পট টুল যা হার্ড ডিস্কে বিভিন্ন ধরনের ত্রুটি এবং বাগগুলি পরীক্ষা ও মেরামত করতে ব্যবহৃত হয়।

শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। সেখানে, নীচে দেখানো হিসাবে প্রাসঙ্গিক প্যারামিটার সহ CHKDSK কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

CHKDSK C: /f /r

এখানে, আমরা যে ড্রাইভটি স্ক্যান করতে চাই তা নির্দিষ্ট করতে আমরা C:ব্যবহার করেছি। পরামিতি /f আপনার ডিস্কের যেকোন ত্রুটি ঠিক করতে উপযোগী, যেখানে আপনি যখন ডিস্কে খারাপ সেক্টরগুলি সনাক্ত করতে চান তখন /r স্ক্যানটি সুবিধাজনক৷

Windows 10 বা Windows 11 এ খারাপ সেক্টর কিভাবে ঠিক করবেন

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের ক্ষেত্রে, স্ক্যানটি এখনই সম্পূর্ণ করা যাবে না, তাই আমরা আমাদের পিসি রিস্টার্ট করার পরের বার স্ক্যান করার সময় নির্ধারণ করেছি। আপনি উপরে থেকে ড্রাইভটি পরিবর্তন করতে পারেন যা আপনি স্ক্যান করতে চান এবং পরিবর্তে এটি মেরামত করতে চান; আমরা উপরে যে উদাহরণটি ব্যবহার করেছি তার জন্য মেরামতের প্রক্রিয়া একই হবে।

3. একটি ফ্যাক্টরি রিসেট করুন

শেষ অবলম্বন হিসাবে এই পদ্ধতি ব্যবহার করুন. ফ্যাক্টরি রিসেট হল আপনার সম্পূর্ণ সিস্টেমকে সম্পূর্ণরূপে ফর্ম্যাট করার একটি উপায় এবং আপনি যখন প্রথম পিসি কিনেছিলেন তখন সবকিছুকে এর প্রাথমিক সেটিংসে ফিরিয়ে আনতে পারেন৷

আপনি এটির সাথে কীভাবে শুরু করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেটিংস মেনুতে, সিস্টেম> রিকভারি> এই পিসি রিসেট করুন এ যান .

Windows 10 বা Windows 11 এ খারাপ সেক্টর কিভাবে ঠিক করবেন

ফ্যাক্টরি রিসেট অপশন চালু হবে। সেখান থেকে, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার সেটিংস কোনো ঝামেলা ছাড়াই সুইচ করা হবে। এটা একটি সহজ প্রক্রিয়া, সত্যিই. আপনি লাইনের নিচে কোথাও আটকে গেলে, আপনি এখানে আমাদের ফ্যাক্টরি রিসেট গাইড দেখতে পারেন।

Windows 10 বা Windows 11-এ খারাপ সেক্টর ঠিক করা

আপনার উইন্ডোজ পিসিতে খারাপ সেক্টরগুলি হালকাভাবে নেওয়ার মতো বিষয় নয়। আপনি যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি অনুসরণ করেন, আপনি সম্ভবত খারাপ সেক্টর ঠিক করতে সক্ষম হবেন। যাইহোক, যদি কোন উন্নতি না হয়, তাহলে সম্পূর্ণভাবে আপনার ডিস্ক পরিবর্তন করার জন্য প্রস্তুত হন।


  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার অফলাইন স্ক্যান কাজ করছে না তা ঠিক করবেন

  2. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?

  3. কিভাবে স্লো স্টার্টআপ উইন্ডোজ 11 ঠিক করবেন? ল্যাপটপ স্টার্টআপ স্লো উইন্ডোজ 11?

  4. কিভাবে Windows 11 হেডফোন চিনতে পারে না ঠিক করবেন?