কম্পিউটার

কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

তাই আপনি অবশেষে আপনার উইন্ডোজ ডিফ্র্যাগমেন্ট করতে চান? আমরা বুঝতাম। একটি খণ্ডিত হার্ড ড্রাইভ শুধুমাত্র আপনার উইন্ডোজ ফাইলগুলিকে ছড়িয়ে দেয় না, এটি এটিকে আটকে দেয় এবং এটিকে কম দক্ষ করে তোলে এবং তাই, আপনার অ্যাপস এবং ফাইলগুলির লঞ্চিংকে ধীর করে দেয়।

তাই, হার্ড ড্রাইভ অপ্টিমাইজ হওয়ার সাথে সাথে আপনার ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করা জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারে। আসুন জেনে নিই কিভাবে এবং কখন আপনি আপনার উইন্ডোজ কম্পিউটার ডিফ্র্যাগমেন্ট করতে পারেন।

কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

যদিও ডিফ্র্যাগমেন্টেশনের বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্ষম করা হয়, তবে উইন্ডোজ কম্পিউটার আপনাকে আপনার হাতকে নোংরা করতে দেয়। আপনার উইন্ডোজ ডিস্ককে ম্যানুয়ালি ডিফ্র্যাগমেন্ট করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বারে, 'ডিফ্র্যাগ' টাইপ করুন এবং ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ নির্বাচন করুন .
  2. আপনি যে ড্রাইভটি ডিফ্র্যাগমেন্ট করতে চান সেটি বেছে নিন এবং অপ্টিমাইজ এ ক্লিক করুন .

কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

এবং যে সব, লোকেরা. এটি করুন এবং আপনার উইন্ডোজ ড্রাইভ কয়েক মিনিটের মধ্যে ডিফ্র্যাগমেন্ট হয়ে যাবে। অধিকন্তু, আপনি যদি আগ্রহী হন তবে আপনি আপনার ডিফ্র্যাগমেন্টেশনের ক্যাডেন্স পরিবর্তন করতে পারেন এবং পুরো প্রক্রিয়াটিকে একটি নিয়মিত সময়সূচীতে সেট করতে পারেন। এখানে কিভাবে:

নির্ধারিত অপ্টিমাইজেশানে বিভাগে অপ্টিমাইজ ড্রাইভ , সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন . সেখান থেকে, ফ্রিকোয়েন্সি ড্রপ-ডাউন তালিকাতে ক্লিক করুন এবং নিম্নলিখিত বিকল্পগুলি থেকে বেছে নিন:দৈনিক , সাপ্তাহিক , অথবা মাসিক .

এছাড়াও আপনি চয়ন করুন এ ক্লিক করে নির্দিষ্ট ড্রাইভগুলি বেছে নিতে পারেন যার জন্য আপনি সময়সূচী সেট আপ করতে চান ড্রাইভের সামনে ট্যাব। বিকল্পভাবে, আপনি চাইলে স্বয়ংক্রিয় অপ্টিমাইজেশন সময়সূচী সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন। শুধু একটি সময়সূচীতে চালান থেকে টিক চিহ্ন সরিয়ে দিন (প্রস্তাবিত) রেডিও বক্স, এবং আপনি সম্পন্ন করেছেন।

কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

একটি তৃতীয় পক্ষের অ্যাপ দিয়ে আপনার উইন্ডোজ ডিফ্র্যাগমেন্ট করুন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আপনার জীবনকে সহজ করার জন্য তৃতীয় পক্ষের অ্যাপের কোনো অভাব নেই। আসলে, এটি এমন একটি জিনিস যা উইন্ডোজকে কাজ করতে এত আনন্দ দেয়। আপনার কাজ সঙ্গে একটি মর্দ আটকে? শুধু সেই অ্যাপটি পান, এবং এটি আপনার সমস্যার যত্ন নেবে।

একইভাবে, বিভিন্ন অ্যাপ রয়েছে যা আপনার উইন্ডোজ ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করতে পারে। এই নিবন্ধে, আমরা IOBit Smart Defrag 7 বাছাই করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা যতদূর জানি, বিভিন্ন ডিফ্র্যাগ অ্যাপগুলি কীভাবে এবং কী করে তার ক্ষেত্রে খুব বেশি পার্থক্য নেই। তাই আপনি চারপাশে তাকাতে এবং আপনার পছন্দের একটি বেছে নিতে মুক্ত।

IOBit Defragmenter-এ ফিরে আসা। অফিসিয়াল IOBit ওয়েবসাইটে যান এবং সেখান থেকে Smart Defrag 7 এর বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করুন। ডাউনলোড সম্পূর্ণ হলে অ্যাপটি চালু করুন।

আপনি যখন ডিস্ক ডিফ্রাগে লগ ইন করবেন তখন আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল ডিস্ক ডিফ্রাগ ট্যাব সেখান থেকে, আপনি ডিস্ক ড্রাইভ বা উইন্ডোজ অ্যাপে ক্লিক করে আপনার ডিস্ক ডিফ্র্যাগ করতে পারেন। আপনি বুট টাইম এও যেতে পারেন ডিফ্র্যাগ এবং গেম অপ্টিমাইজ tab, and carry out the optimization from the respective fields.

কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

If it’s slow, Smart Defrag will take care of it. That’s what I’ve found to be the case with this app. Whether it’s a perpetually slow gaming experience, a slow boot-up that puts Windows XP to shame, or maybe it’s only just the deadbeat disk drive, Smart Defrag takes care of them all.

Defragmenting your Windows 10 or Windows 11

And that’s all about defragmentation of your Windows drives, folks. Hopefully, the steps we laid out above helped you get your drive defragmented for good. Before we end, though, make sure you schedule regular defragment sessions for your PC.


  1. কিভাবে Windows 10 এবং Windows 11 এ আপনার হার্ড ড্রাইভকে নিরাপদে মুছে ফেলবেন এবং মুছবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার কীবোর্ড লক করবেন

  3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  4. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটার থেকে Google ড্রাইভ আনইনস্টল করবেন