কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার কীবোর্ড লক করবেন

আপনার উইন্ডোজ কীবোর্ড লক করা এতটা গুরুত্বপূর্ণ ছিল না যতক্ষণ না পৃথিবী হোম মোডে কাজ করে। শুধু পিতামাতা বা পোষা প্রাণীর মালিককে জিজ্ঞাসা করুন; কর্মপ্রবাহে এলোমেলো বাধা হোম সদর দপ্তরে একটি সাধারণ ব্যাপার।

আপনি যদি একজন ব্যবসায়িক ব্যবস্থাপক হন, তাহলে আপনি সম্ভবত একই রকম পরিস্থিতিতে নিজেকে খুঁজে পেতে পারেন। আপনি র্যান্ডম মানুষ আপনার পিসি নীল ব্যবহার করতে চান না. এই কারণেই উইন্ডোজের কিছু উপায় রয়েছে যা আপনাকে আপনার কীবোর্ড লক করতে সাহায্য করতে পারে। আসুন সেগুলি সব দেখি।

কিভাবে Windows 10 বা Windows 11-এ আপনার কীবোর্ড লক করবেন

সুতরাং, আপনি এই সম্পর্কে যেতে পারেন দুটি প্রধান উপায় আছে. আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি আপনার উইন্ডোজ কীবোর্ড লক করতে পারেন। অথবা, আপনি একটি তৃতীয় পক্ষের লকিং টুলের উপর নির্ভর করতে পারেন যা আপনার জন্য এটি করবে।

আসুন প্রথমে ডিভাইস ম্যাঞ্জার পদ্ধতিটি দেখি।

ডিভাইস ম্যানেজার দিয়ে আপনার উইন্ডোজ কীবোর্ড লক করুন

ডিভাইস ম্যানেজার হল একটি উইন্ডোজ অ্যাপলেট যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হার্ডওয়্যার দেখতে এবং পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্য কথায়, এটি এই জাতীয় জিনিসের জন্য তৈরি করা হয়েছে। আসলে, আপনি আপনার ডিভাইস ম্যানেজার দিয়ে আরও অনেক কিছু করতে পারেন; আপনার ড্রাইভার আপডেট করুন, উইন্ডোজ ইউএসবি পোর্ট অক্ষম করুন, এবং আরও অনেক কিছু, কিন্তু আমরা বিমুখ।

ডিভাইস ম্যানেজার দিয়ে আপনার কীবোর্ড লক করতে, প্রথমে স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

ডিভাইস ম্যানেজারে, কীবোর্ড আইকনে যান, এটিকে প্রসারিত করুন, ডান-ক্লিক করুন আপনি অক্ষম করতে চান এমন কীবোর্ডে, এবং তারপর ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .

কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার কীবোর্ড লক করবেন

নতুন ডায়ালগ বক্স খোলা হলে, আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ ড্রাইভার অপসারণের মাধ্যমে যেতে. এটিই, আপনার কীবোর্ড নিষ্ক্রিয় করা হবে।

যখনই আপনি আপনার কীবোর্ডের কার্যকারিতা ফিরে পেতে চান, কেবল ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন এবং সবকিছু স্বাভাবিক হয়ে যাবে। অবশ্যই, এটি পুনরায় ইনস্টল করতে সহায়তা করার জন্য আপনার কীবোর্ডে অ্যাক্সেস থাকবে না, তাই সতর্কতার সাথে এগিয়ে যান৷

থার্ড-পার্টি অ্যাপ

আপনার উইন্ডোজ কীবোর্ড লক করার জন্য পুরো ড্রাইভারটি নিজেই সরানো একটি চমত্কার দীর্ঘ-হাওয়াযুক্ত উপায় বলে মনে হচ্ছে। এটাই. কিন্তু অনেকের জন্য, বিভিন্ন কারণে থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি নো-গো, তাই আপনার টুলকিটে ম্যানুয়াল পদ্ধতি থাকা সহায়ক৷

যাইহোক, আপনি যদি তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করার বিষয়ে ভালো থাকেন, তাহলে আপনি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ অনেকগুলি বিকল্প থেকে ব্যবহার করতে পারেন। এর মধ্যে একটি হল কীবোর্ড লক অ্যাপ।

এর নাম অনুসারে, কীবোর্ড লক আপনাকে পাসওয়ার্ডের সাহায্যে আপনার কীবোর্ড লক করতে সাহায্য করতে পারে। এমনকি আপনাকে সাধারণ উপায়ে অ্যাপটি ইনস্টল করতে হবে না; ডাউনলোড করা ফাইলটি আনজিপ করুন এবং অ্যাপ্লিকেশন চালু করুন।

অ্যাপটি খোলার সাথে সাথে আপনাকে একটি পাসওয়ার্ড সেট আপ করতে বলা হবে। এটি সেট আপ করুন এবং তারপরে স্টার্ট এ ক্লিক করুন৷ . এখন সেই পাসওয়ার্ডটি টাইপ করুন এবং আপনার কীবোর্ড এবং মাউস সফলভাবে নিষ্ক্রিয় হয়ে যাবে। এটিকে পরে আবার সক্ষম করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার পাসওয়ার্ড আবার টাইপ করুন৷

কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার কীবোর্ড লক করবেন

তাই এইভাবে আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপ দিয়ে আপনার কীবোর্ড নিষ্ক্রিয় করতে পারেন, বন্ধুরা।

উইন্ডোজ পিসিতে আপনার কীবোর্ড লক করা

আপনার পিসিতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করার জন্য আপনার কীবোর্ড লক করা একটি দুর্দান্ত উপায়। শুধু তাই নয়, এটি আপনার বাচ্চাদের বা প্রাণীদের দ্বারা এটির মাধ্যমে কোনও দুর্ঘটনাজনিত ক্রিয়াকলাপ থেকেও আপনাকে রক্ষা করবে। আমরা আশা করি এই পদ্ধতিগুলির যেকোনো একটি আপনাকে আপনার পিসির কীবোর্ড লক করতে সাহায্য করেছে৷


  1. উইন্ডোজে আপনার কীবোর্ডে কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  2. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কীবোর্ডে দরকারী কমান্ড ম্যাপ করবেন

  3. কিভাবে Windows 10 এ স্থায়ীভাবে আপনার লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

  4. আপনার Windows 10 পিসি লক করার জন্য কীভাবে কার্যকরভাবে একটি শর্টকাট তৈরি করবেন