কম্পিউটার

আপনার গেমিং এবং ভিডিও কর্মক্ষমতা বাড়াতে Windows 11-এ হার্ডওয়্যার ত্বরিত GPU শিডিউলিং কীভাবে চালু করবেন

Windows 11-এর একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা হার্ডওয়্যার এক্সিলারেটেড GPU শিডিউলিং নামে আপনার গেমিং অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করে। হার্ডওয়্যার ত্বরান্বিত GPU শিডিউলিং প্রথম Windows 10 মে 2020 আপডেটে প্রদর্শিত হয় এবং গেমিং এবং ভিডিও সামগ্রী অপ্টিমাইজ করতে আপনার GPU ব্যবহার করে।

এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কীভাবে এই বৈশিষ্ট্যটি চালু এবং বন্ধ করা যায় এবং আপনার Windows 11 পিসিতে বৈশিষ্ট্যটি ব্যবহার করা উচিত কিনা।

হার্ডওয়্যার অ্যাক্সিলারেটেড GPU শিডিউলিং কি?

আপনার পিসি তার CPU (কম্পিউটার প্রসেসিং ইউনিট) ব্যবহার করে আপনার GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) তে ভিজ্যুয়াল এবং গ্রাফিক্স-ইনটেনসিভ কন্টেন্ট প্রসেস অফলোড করে যাতে গেমস, ভিজ্যুয়াল কন্টেন্ট এবং অ্যাপগুলি সহজে চলতে পারে। CPU ফ্রেম ডেটা সংগ্রহ করে, একের পর এক অগ্রাধিকার দেয় এবং কমান্ড বরাদ্দ করে যাতে GPU ফ্রেম রেন্ডার করতে পারে।

হার্ডওয়্যার ত্বরান্বিত GPU শিডিউলিং বৈশিষ্ট্যের সাথে, GPU-এর শিডিউলিং প্রসেসর এবং মেমরি (VRAM) একই কাজ গ্রহণ করে এবং ফ্রেমগুলি রেন্ডার করার জন্য এটিকে ব্যাচে চালায়। এইভাবে আপনার জিপিইউ সিপিইউকে কিছু কাজ থেকে মুক্তি দেয় এবং আপনার পিসির পারফরম্যান্সকে সম্ভাব্যভাবে উন্নত করতে লেটেন্সি কমিয়ে দেয়।

আপনার গেমিং এবং ভিডিও কর্মক্ষমতা বাড়াতে Windows 11-এ হার্ডওয়্যার ত্বরিত GPU শিডিউলিং কীভাবে চালু করবেন

যদিও এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 10 মে 2020 আপডেটের সাথে আত্মপ্রকাশ করেছে, এটি এখনও উইন্ডোজ 11-এ ডিফল্টরূপে অক্ষম করা আছে। এছাড়াও, আপনার Windows 11 পিসিতে কমপক্ষে একটি NVIDIA (GTX 1000 এবং পরবর্তী) বা AMD (5600 সিরিজ বা পরবর্তী) গ্রাফিক্স কার্ড থাকতে হবে এই বৈশিষ্ট্যটি আসলে কাজ করার জন্য সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার সহ।

Windows 11-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেটেড GPU শিডিউলিং চালু এবং বন্ধ করুন

1. সেটিংস> প্রদর্শন> গ্রাফিক্স-এ যান৷
২. ডিফল্ট গ্রাফিক্স সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন
আপনার গেমিং এবং ভিডিও কর্মক্ষমতা বাড়াতে Windows 11-এ হার্ডওয়্যার ত্বরিত GPU শিডিউলিং কীভাবে চালু করবেন3. হার্ডওয়্যার ত্বরান্বিত GPU সময়সূচী চালু (বা বন্ধ) করতে টগলে ক্লিক করুন এবং আপনার পরিবর্তনগুলি নিশ্চিত করতে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) ডায়ালগ বক্সে হ্যাঁ ক্লিক করুন
আপনার গেমিং এবং ভিডিও কর্মক্ষমতা বাড়াতে Windows 11-এ হার্ডওয়্যার ত্বরিত GPU শিডিউলিং কীভাবে চালু করবেন 4. আপনার পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার PC পুনরায় চালু করুন

দুর্ভাগ্যবশত, এই GPU বৈশিষ্ট্যটি ব্যবহার করে সেরা পারফরম্যান্স প্রদানের জন্য কোনো নির্দিষ্ট হার্ডওয়্যার সমন্বয় (CPU এবং GPU) নেই। সুতরাং, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনি যে ফলাফলগুলি পাবেন তা নির্ভর করে আপনার Windows 11 PC এর CPU, GPU এবং গ্রাফিক্স ড্রাইভারের উপর৷


  1. কিভাবে আপনার Windows 10 PC-এর কর্মক্ষমতা নিরীক্ষণ করবেন - দুটি পন্থা

  2. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  3. কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স বুস্ট করবেন – সেরা 13 উপায়

  4. কিভাবে আপনার উইন্ডোজ পিসিতে গেমের পারফরম্যান্স বুস্ট করবেন