কম্পিউটার

কীভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল এবং সেট আপ করবেন

Windows 11 সেটআপ সম্পূর্ণ করার জন্য Microsoft-এর আপনার সিস্টেমে একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। এটি আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করতে বলে যাতে আপনি Windows 11-এ আটকে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ আপডেট এবং নতুন বৈশিষ্ট্যগুলি ডাউনলোড করতে পারেন৷

আপনি যদি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করতে চান বা সেটআপের সময় সক্রিয় ইন্টারনেট সংযোগ না থাকে তবে এটি একটি সমস্যা হয়ে দাঁড়ায়। এখানে আমরা আপনাকে দেখাচ্ছি কিভাবে এই সীমাবদ্ধতা বাইপাস করতে হয় এবং ইন্টারনেট সংযোগ ছাড়াই Windows 11 সেটআপ সম্পূর্ণ করতে হয়।

কেন Windows 11 এর সেটআপের জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন?

কীভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল এবং সেট আপ করবেন

মাইক্রোসফ্টের মতে, আপডেটগুলি সম্পাদন করতে এবং কিছু বৈশিষ্ট্য ডাউনলোড এবং ব্যবহার করতে আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন। উপরন্তু, Windows 11 হোম সংস্করণের প্রথম ব্যবহারে ডিভাইস সেটআপ সম্পূর্ণ করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট প্রয়োজন।

যাইহোক, এটি অনেক কারণে সম্ভব নাও হতে পারে। প্রথমত, আপনি একটি স্থানীয় ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইতে পারেন, কিন্তু ইন্টারনেটের সাথে সংযোগ করা আপনাকে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে বাধ্য করবে৷ দ্বিতীয় সম্ভাব্য সমস্যা হল নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য অনুপস্থিত WiFi ড্রাইভার। অবশেষে, একটি কার্যকরী ইন্টারনেট সংযোগের অনুপলব্ধতা হল আরেকটি কারণ যা আপনি এই নিষেধাজ্ঞাটিকে বাইপাস করতে চাইতে পারেন৷

উইন্ডোজ 10-এ, এই সীমাবদ্ধতা বাইপাস করা সহজ ছিল। আপনি "আমার কাছে ইন্টারনেট নেই" বিকল্পে ক্লিক করতে পারেন এবং একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে এবং সেটআপ সম্পূর্ণ করতে এগিয়ে যেতে পারেন৷

উইন্ডোজ 11, যাইহোক, "আসুন আপনাকে একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত করি" স্ক্রিনে "পরবর্তী" বোতামটি ধূসর করে থেমে যায়। প্রো সংস্করণ ব্যবহারকারীরা "আমার কাছে ইন্টারনেট নেই" এ ক্লিক করতে পারেন এবং একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে সেটআপ সম্পূর্ণ করতে এগিয়ে যেতে পারেন; যাইহোক, হোম সংস্করণ ব্যবহারকারীদের এই বিকল্প নেই।

সক্রিয় ইন্টারনেট সংযোগ ছাড়াই Windows 11 হোম ইনস্টল করার জন্য এখানে কয়েকটি সমাধান রয়েছে৷

1. টাস্ক ম্যানেজার ব্যবহার করে নেটওয়ার্ক সংযোগ প্রবাহ প্রক্রিয়া শেষ করুন

কীভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল এবং সেট আপ করবেন

আপনি oobenetworkconnectionflow.exe কে হত্যা করে "চলুন আপনাকে একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত করি" স্ক্রীনটি বাইপাস করতে পারেন। টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়া।

যেহেতু আপনি ইতিমধ্যেই এই পর্যায়ে Windows 11 ইনস্টল করেছেন, তাই আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে আপনার সেটআপ উইজার্ডের উপরে টাস্ক ম্যানেজার চালু করতে পারেন এবং প্রক্রিয়াটি শেষ করতে পারেন। এটি কিভাবে করতে হয় তা এখানে।

  1. ধরে নিচ্ছি যে আপনি একটি নেটওয়ার্ক স্ক্রিনের সাথে সংযোগ করুন, Shift + F10 টিপুন কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, taskmgr টাইপ করুন এবং টাস্ক ম্যানেজার চালু করতে এন্টার টিপুন কীভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল এবং সেট আপ করবেন
  3. বিকল্পভাবে, Ctrl + Shift + Esc ব্যবহার করুন কমান্ড প্রম্পট ছাড়া টাস্ক ম্যানেজার চালু করার শর্টকাট।
  4. আরো বিস্তারিত ক্লিক করুন সম্পূর্ণ দৃশ্যে টাস্ক ম্যানেজার খুলতে।
  5. প্রক্রিয়ায় ট্যাব, সনাক্ত করুননেটওয়ার্ক সংযোগ প্রবাহ৷
  6. নেটওয়ার্ক সংযোগ প্রবাহ নির্বাচন করুন এবং তারপর টাস্ক শেষ করুন ক্লিক করুন৷ বোতাম প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে টাস্ক ম্যানেজারটি বন্ধ করুন।
  7. টাইপ করুন প্রস্থান করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন।

এখন আপনি সেটআপ উইজার্ডে ফিরে আসবেন। এটি কিছু লোডিং অ্যানিমেশন দেখাবে এবং তারপরে পরবর্তী ধাপে এগিয়ে যাবে। একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে এবং সেটআপ সম্পূর্ণ করতে এখানে আপনার নাম এবং পাসওয়ার্ড লিখুন।

2. কমান্ড প্রম্পট ব্যবহার করে সরাসরি নেটওয়ার্ক সংযোগ প্রবাহকে হত্যা করুন

কীভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল এবং সেট আপ করবেন

আপনি যদি টাস্ক ম্যানেজারের মাধ্যমে নেটওয়ার্ক কানেক্ট ফ্লো শেষ করতে না পারেন, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে সরাসরি এটিকে মেরে ফেলতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. চলুন আপনাকে একটি নেটওয়ার্ক স্ক্রিনের সাথে সংযুক্ত করিতে, Shift + F10 টিপুন কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং কার্যকর করতে এন্টার টিপুন:
    taskkill /F /IM oobenetworkconnectionflow.exe
  3. একবার কার্যকর করা হলে, সেটআপ চালিয়ে যেতে কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন।

3. এড়িয়ে যান আসুন আপনাকে Alt + F4 সহ একটি নেটওয়ার্ক পৃষ্ঠায় সংযুক্ত করি

এই সমাধানটি অনেক বেশি হিট বা মিস কিন্তু কিছু ব্যবহারকারীকে সাহায্য করেছে বলে মনে হয়। যখন এ "চলুন আপনাকে একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত করি" পর্দা, চাপুন Alt + F4 বাধ্যতামূলক ইন্টারনেট সংযোগ প্রয়োজনীয় উইন্ডো বন্ধ করতে combo. ঘটনাক্রমে, আপনি আপনার ডেস্কটপে কাজ করার সময় সক্রিয় উইন্ডো/প্রোগ্রাম বন্ধ করতে এই শর্টকাট ব্যবহার করতে পারেন।

সফল হলে, Windows 11 বর্তমান স্ক্রীন এড়িয়ে যাবে এবং পরবর্তী ধাপে চলে যাবে। একবার আপনি এই ধাপটি অতিক্রম করলে, আপনি একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং তারপর সেটআপ সম্পূর্ণ করতে পারেন৷

ইন্টারনেট ছাড়াই Windows 11 সেটআপ সম্পূর্ণ করুন

চলুন নেটওয়ার্ক উইন্ডোর সাথে সংযোগ করি এবং ইন্টারনেট ছাড়াই Windows 11 সেটআপ সম্পূর্ণ করতে আপনি উপরে তালিকাভুক্ত দুটি পদ্ধতির একটি অনুসরণ করতে পারেন।

এটি বলেছে, একবার আপনি সেটআপ শেষ করে এবং একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার পরে, গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট এবং বৈশিষ্ট্যগুলি ডাউনলোড করতে ইন্টারনেটের সাথে সংযোগ করুন৷ প্রাথমিক সেটআপের পরে আপনি কয়েকটি অনুপস্থিত আইকনও লক্ষ্য করতে পারেন। আপনি যখন পরের বার ইন্টারনেটে সংযোগ করবেন তখন Windows এই আইকনগুলি ডাউনলোড করবে৷


  1. কিভাবে অবিলম্বে উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করবেন, ডিফল্ট টার্মিনাল অ্যাপ সেট করুন এবং আরও অনেক কিছু Windows 11

  2. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?

  3. Windows 11 এ কিভাবে ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়

  4. কেন একটি সংযোগ মিটারযুক্ত হিসাবে সেট করুন এবং উইন্ডোজ 10 এ এটি কীভাবে করবেন