কম্পিউটার

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

উইন্ডোজ 11 এখন কিছু সময়ের জন্য কাছাকাছি হয়েছে; তিন মাস সুনির্দিষ্ট হতে, অক্টোবরে এর আনুষ্ঠানিক প্রকাশের পর থেকে। একটি ল্যাপটপ ব্যবহার করে একটি উইন্ডোজ ব্যবহারকারী হিসাবে, একটি কম ব্যাটারি একটি বড় মাথা ব্যাথা হতে পারে, বিশেষ করে যদি আপনার কাছাকাছি একটি প্লাগ-ইন চার্জার না থাকে। আপনি আপনার Windows 11-এর ব্যাটারি লাইফ বাড়াতে পারেন এমন সেরা উপায়গুলি আমরা অনুসরণ করব৷ আসুন শুরু করা যাক৷

Windows 11 এর ব্যাটারি লাইফ কিভাবে উন্নত করা যায়

আপনার উইন্ডোজ 11-এর ব্যাটারির রস প্রসারিত করার বিভিন্ন উপায় রয়েছে। দ্রুত নিয়মিত আপডেট, আপনার ডিসপ্লে সেটিংস টুইক করা, পাওয়ার সেভার মোড চালু করা এবং আরও অনেক কিছু যা অবিলম্বে মনে আসে। চিন্তা করবেন না, আমরা সেগুলিকে বিশদভাবে কভার করেছি, তাই আসুন এক এক করে সেগুলির সবকটির মধ্য দিয়ে যাই৷

প্রথমে সবচেয়ে সুস্পষ্টটি দিয়ে শুরু করা যাক...

1. ব্যাটারি সেভার চালু করুন

ব্যাটারি সেভার হল একটি বিশেষ Windows সেটিংস যা আপনার ল্যাপটপকে স্বল্প সম্পদে চালায়। আপনি যখন ব্যাটারি সেভার চালু করেন, তখন অপারেটিং সিস্টেমের কিছু বৈশিষ্ট্য অক্ষম হয়ে যাবে বা সহজভাবে আরও অর্থনৈতিক ক্ষমতায় কাজ করা শুরু করবে৷

এটি আপনার ল্যাপটপের কর্মক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলিকে হ্রাস করে শক্তি সংরক্ষণ করে৷

এখানে আপনি কীভাবে ব্যাটারি সেভার চালু করতে পারেন এবং আপনার Windows 11 ব্যাটারি লাইফ উন্নত করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সিস্টেম> পাওয়ার এবং ব্যাটারি নির্বাচন করুন .

এখন আপনি এই সম্পর্কে দুটি উপায় আছে. আপনি হয় এখনই ব্যাটারি সেভার চালু করতে পারেন, অথবা বিকল্পভাবে এটি এমনভাবে সেট আপ করতে পারেন যে এটি একটি নির্দিষ্ট স্তরের নিচে নেমে গেলে এটি সক্রিয় হয়ে যায়। আপনি এখন কিভাবে এটি চালু করতে পারেন তা দেখা যাক।

পাওয়ার এবং ব্যাটারিতে , ব্যাটারি-এ স্ক্রোল করুন অধ্যায়. সেখানে, ব্যাটারি সেভার -এ ক্লিক করুন একটি ড্রপডাউন তালিকা খুলতে। এখনই ব্যাটারি সেভার চালু করতে, এখনই চালু করুন এ ক্লিক করুন .

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

অন্যদিকে, আপনি যদি চান যে ব্যাটারি সেভার শুধুমাত্র তখনই সক্রিয় হোক যখন ব্যাটারি একটি নির্দিষ্ট স্তরে থাকে, তাহলে 'স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি সেভার চালু করুন'-এর সামনে স্ক্রোল ডাউন মেনুতে ক্লিক করুন। আপনার পছন্দ চয়ন করুন এবং আপনার ব্যাটারি সেটিংস সংরক্ষণ করা হবে৷

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

2. আপনার প্রদর্শন সেটিংস পরিবর্তন করুন

ব্যাটারির একটি বিশাল অংশ আপনার ল্যাপটপের ডিসপ্লেতে খরচ হয়ে যায়। তাই এটিকে টুইক করা আপনার ব্যাটারির আয়ু বাড়ানোর একটি নিশ্চিত উপায়।

সুতরাং আপনি যদি আপনার ব্যাটারি থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার বিষয়ে গুরুতর হন তবে ডিসপ্লের উজ্জ্বলতা হ্রাস করা একটি শট মূল্যের। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন সেটিংস চালু করার শর্টকাট অ্যাপ।
  2. সিস্টেম> প্রদর্শন নির্বাচন করুন .
  3. উজ্জ্বলতা এবং রঙ এর অধীনে স্লাইডার করতে ব্যবহার করুন স্ক্রিনের উজ্জ্বলতা পরিবর্তন করার জন্য বিভাগ।

আপনার হয়ে গেলে, কেবল সেটিংস অ্যাপটি বন্ধ করুন। আপনি লক্ষ্য করবেন যে যত তাড়াতাড়ি আপনি উজ্জ্বলতা কম করবেন, আপনার ব্যাটারির খরচ যথেষ্ট ব্যবধানে কমে যাবে।

রিফ্রেশ রেট কমিয়ে দিন

রিফ্রেশ হল আপনার স্ক্রিনে একটি ছবি কতবার পরিবর্তিত হয়। একটি সাধারণ নিয়ম হিসাবে, রিফ্রেশ যত বেশি হবে, আপনার দেখার অভিজ্ঞতা তত মসৃণ এবং আরও ভাল হবে। একমাত্র খারাপ দিক হল উচ্চ ব্যাটারি খরচের হার।

তাই যদি আপনার ব্যাটারি কম থাকে, তাহলে রিফ্রেশ রেট কমানো এমন কিছু হতে পারে যা আপনাকে সাহায্য করতে পারে। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

ডিসপ্লে-এ সেটিংস-এ ট্যাব বিকল্প, উন্নত প্রদর্শন এ ক্লিক করুন . এখন একটি রিফ্রেশ হার চয়ন করুন এ ক্লিক করুন৷ এবং কম রিফ্রেশ রেট সেট করুন।

3. আপনার Windows 11

আপডেট করুন

This might come off as a little counterintuitive, as we never really associate battery life with an update. An update, however, is a crucial aspect of enhanced performance for any device.

Not only does it protect your system from new threats and viruses, but it also keeps different kinds of bugs, which pop-up in Windows from time to time, at bay.

So if you’re serious about slashing the battery consumption in your Windows 11, you really cannot neglect proper, regular updates. Here’s how you can get started with Windows 11 updates:

  1. Open the Windows Settings (press Windows Key + I )।
  2. Click on Windows Update> Check for updates .

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

As soon as you do this, your system will start searching for the latest updates online. If any new updates are found, they’ll be installed in a few minutes.

Related: Why and how to update your Windows drivers

4. Set a dark background

A dark background comes at a lower end of power consumption expense. If you're low on battery, you can set dark view for the time being and change it back as and when you feel comfortable.

Here’s how you can enable the dark background:

Go to Settings> Personalization> Background . From here, set a dark picture or a dark solid color.

Dark Theme

Similar to a dark background, using a dark theme will do its bit in lowering the battery expense in your Windows 11. Here’s how you can do set a dark theme:

Go to Settings> Personalization> Themes . Now click on Current Theme , and set a dark theme.

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

5. Play around with the power consumption options

Windows is smart enough to figure out the best power mode as per its present battery and resource strength. However, if you're really low on the battery, you can tweak some power settings of your computer easily and possibly extend its life. এখানে কিভাবে:

Launch the Settings app again and head to System > Troubleshoot > Other troubleshooters . From there, select navigate to the Power section and click on Run .

Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

Improving the Windows 11 battery life

And that's it. These were some of the top ways to the battery consumption of your Windows 11. Again, it goes without saying that some methods listed here will lower the performance or resolution of your Windows 11 but if you're low on the battery, we'd say it is a fair bargain. Of course, you can always reverse the changes, so there's no need to worry about any long-lasting effects on your operating system.


  1. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ অবশিষ্ট সময় ব্যাটারি লাইফ সূচক সক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  4. Windows 10 এ কিভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়