কম্পিউটার

Windows 11 Insider build 22509 একটি নতুন ডিফল্ট ব্রাউজার সেট করা সহজ করে তোলে

মাইক্রোসফ্ট গতকাল উইন্ডোজ 11 ইনসাইডার বিল্ড 22509 রিলিজ করেছে এবং রিলিজ নোটে ডিফল্ট অ্যাপস সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন উল্লেখ করা হয়নি। উইন্ডোজ 10 এর মতই, উইন্ডোজ 11 ডিফল্ট ব্রাউজার হিসাবে মাইক্রোসফ্ট এজ ব্যবহার করে, কিন্তু নতুন OS এটিকে অন্য ডিফল্ট ব্রাউজার সেট করা আরও জটিল করে তুলেছে।

বর্তমানে, Windows 11-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা একটি জটিল প্রক্রিয়া যার জন্য ব্যবহারকারীদের প্রতিটি ফাইলের ধরন বা লিঙ্কের ধরনকে একটি দীর্ঘ তালিকায় (.htm, .html, ইত্যাদি) পরিবর্তন করতে হবে যাতে Microsoft Edge-এর পরিবর্তে এতে আপনার পছন্দের ব্রাউজার থাকে। যাইহোক, টুইটারে রাফায়েল রিভেরা দেখেছেন, Windows 11 বিল্ড 22509 সেটিংস অ্যাপের ডিফল্ট অ্যাপস বিভাগে একটি ব্রাউজারকে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করার জন্য একটি নতুন বিকল্প যোগ করেছে।

যখন আপনি সেটিংস অ্যাপের ডিফল্ট অ্যাপস বিভাগে একটি ভিন্ন ব্রাউজার বেছে নেন, তখন আপনি এখন শীর্ষে ডেডিকেটেড বোতামে ক্লিক করে এক ক্লিকে এটিকে ডিফল্ট হিসেবে সেট করতে পারেন। এটি .htm, .html, .xml, http, এবং https ফাইলের ধরন এবং লিঙ্কের প্রকারগুলি খোলার জন্য ডিফল্ট অ্যাপ পরিবর্তন করবে, কিন্তু PDF সহ বাকিগুলি অপরিবর্তিত থাকবে (Microsoft Edge হল Windows 11-এ ডিফল্ট PDF রিডার)৷

সামগ্রিকভাবে, এটি একটি স্বাগত পরিবর্তন কারণ উইন্ডোজ 11 এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার বর্তমান প্রক্রিয়াটি অবশ্যই উইন্ডোজ 10 এর তুলনায় একটি রিগ্রেশন। উইন্ডোজ 11 ব্যবহারকারীরা (এবং অভ্যন্তরীণ ব্যক্তিরা) সাম্প্রতিক মাসগুলিতে এই বিষয়ে বেশ সোচ্চার হয়েছেন, এবং এটা দেখে ভালো লাগছে উইন্ডোজ ইনসাইডার টিম মনোযোগ দিচ্ছে। এখন, নতুন Windows 11 উইজেট কি আমাদের ডিফল্ট ব্রাউজার সেটিংসকে সম্মান করতে পারে, অনুগ্রহ করে?


  1. কিভাবে একটি নতুন Windows 10 PC সেট আপ করবেন

  2. ঠিক করুন:উইন্ডোজ 10-এ ফায়ারফক্সকে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করা যাবে না

  3. ঠিক করুন:ক্রোমকে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করা যাবে না Windows 10

  4. Microsoft শান্তভাবে ব্যাকট্র্যাক করে, ডিফল্ট ব্রাউজার সেটিংস এখন Windows 11 এ পরিবর্তন করা সহজ