কম্পিউটার

Microsoft আরও নিশ্চিত করে Windows 11 ব্লক প্রাক 8th gen/AMD Zen 2/Qualcomm 7 CPUs (আপডেট করা)

মাইক্রোসফ্ট সবেমাত্র অভ্যন্তরীণদের জন্য উইন্ডোজ 11-এর প্রথম বিল্ড প্রকাশ করেছে, তবে 8ম প্রজন্মের পূর্বের ইন্টেল চিপগুলিতে একটি উইন্ডোজ 11 ব্লক সপ্তাহান্তে অনেক মনোযোগ পাচ্ছে। মাইক্রোসফ্ট আজ একটি কিছুটা বিতর্কিত অবস্থান নিশ্চিত করেছে এবং স্পষ্ট করেছে যে 8 ম প্রজন্মের (ইন্টেল) কম সিপিইউগুলি এই শরত্কালে প্রকাশিত হওয়ার পরে উইন্ডোজ 11 ইনস্টলেশনের প্রয়োজনীয়তা পূরণ করবে না। উইন্ডোজ ইনসাইডার পরীক্ষার সময়কালে, মাইক্রোসফ্ট ইতিমধ্যেই ঘোষণা করেছিল যে ইনসাইডারদের ব্লক থেকে অব্যাহতি দেওয়া হবে, তবে শুধুমাত্র বিটা জীবনের জন্য। অবস্থানে কিছু পরিবর্তন আসন্ন হতে পারে, ব্লগ পোস্টের বিবরণ হিসাবে:

আপডেট৷ :যদিও ব্লগ পোস্টটি মাত্র এক ঘণ্টারও কম সময় ধরে চলছে, মাইক্রোসফট ইতিমধ্যেই পিছিয়ে গেছে। প্রাথমিক পোস্টে, আপনি উপরে দেখতে পাচ্ছেন, মাইক্রোসফ্ট বলেছে "আমরা এটাও জানি যে Intel 6th জেনারেশন এবং AMD প্রাক-জেনে চলমান ডিভাইসগুলি চলবে না।" যাইহোক, ব্র্যাড স্যামস যেমন উল্লেখ করেছেন, সেই লাইনটি এখন সরানো হয়েছে। 6 তম প্রজন্মের চিপগুলির ভবিষ্যতের জন্য এর অর্থ কী, বরাবরের মতোই অস্পষ্ট।

এছাড়াও, আপনার পিসি উইন্ডোজ 11 ইনস্টল করার প্রয়োজনীয়তাগুলি পূরণ করবে কিনা তা পরীক্ষা করার জন্য মাইক্রোসফ্ট একটি পিসি হেলথ চেক অ্যাপ প্রকাশ করেছে, কিন্তু কারণ "এটি উইন্ডোজ 10 পিসি কেন আপনি আমাদের কাছ থেকে প্রত্যাশিত বিশদ বা নির্ভুলতার স্তর ভাগ করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত ছিল না৷ আপগ্রেডের প্রয়োজনীয়তা পূরণ করে না," অ্যাপটি সাময়িকভাবে টেনে নেওয়া হচ্ছে।

যদিও এই সপ্তাহান্তে 8ম প্রজন্মের প্রাক CPU গুলিকে বাদ দেওয়া নিয়ে টুইটারে প্রচুর আতঙ্ক দেখা দিয়েছে, অন্তত তারা বালির মধ্যে একটি স্বেচ্ছাচারী লাইন বলে মনে করার নীতিগুলিকে রূপরেখা দিয়েছে:

  1. Windows 11 এমন হার্ডওয়্যারের প্রয়োজন যা Windows Hello, ডিভাইস এনক্রিপশন, ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক নিরাপত্তা (VBS), হাইপারভাইজার-সুরক্ষিত কোড ইন্টিগ্রিটি (HVCI) এবং নিরাপদ বুট. এই বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণটি পরীক্ষিত ডিভাইসে ম্যালওয়্যারকে 60% কমাতে দেখা গেছে। Windows 11 এই সমস্ত সমর্থিত CPU-তে একটি এমবেডেড TPM আছে, সুরক্ষিত বুট সমর্থন করে এবং VBS এবং নির্দিষ্ট VBS ক্ষমতা সমর্থন করে।
  2. উইন্ডোজ 11-এ আপগ্রেড করা ডিভাইসগুলি সমর্থিত এবং নির্ভরযোগ্য অবস্থায় থাকবে। সিপিইউ বেছে নেওয়ার মাধ্যমে যেগুলি নতুন Windows ড্রাইভার মডেল গ্রহণ করেছে এবং আমাদের OEM এবং সিলিকন অংশীদারদের দ্বারা সমর্থিত যারা 99.8% ক্র্যাশ-মুক্ত অভিজ্ঞতা অর্জন করছে।
  3. সামঞ্জস্যতা৷ . Windows 11 আপনার ব্যবহার করা অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটিতে>1GHz, 2-কোর প্রসেসর, 4GB মেমরি এবং 64GB স্টোরেজের মৌলিক বিষয় রয়েছে, যা অফিস এবং মাইক্রোসফ্ট টিমের জন্য আমাদের ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে সারিবদ্ধ।

সুতরাং নীচের লাইন হল, 6 তম জেন/প্রি জেন ​​সিপিইউ চলমান পিসিগুলির জন্য, আপনি ভাগ্যের বাইরে হতে চলেছেন (হয়তো, উপরে আপডেট দেখুন)। 7ম প্রজন্মের ডিভাইসের জন্য (যেমন সারফেস স্টুডিও 2), অন্তত আশা আছে।


  1. Microsoft Windows 11

  2. আপনি এখন মাইক্রোসফ্ট স্টোর থেকে 219 ডলারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ডেভেলপার কিট, একটি মিনি এআরএম-ভিত্তিক পিসি কিনতে পারেন

  3. Qualcomm ARM PC-এ Windows এর জন্য নতুন Snapdragon 8cx Gen 3 এবং 7c+ Gen3 উন্মোচন করেছে

  4. Windows 365 অ্যাপটি Microsoft স্টোরে Windows 11 এর জন্য লাইভ হয়