কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

একটি নরম এবং তরল ডিজাইনের সাথে, Windows 11 এর দৃশ্যমান আবেদনের সাথে মেলে তার সিস্টেমের শব্দগুলিও সিঙ্ক করেছে। তাই বিজ্ঞপ্তিগুলি এখন নতুন উইন্ডোজে আরও শান্ত শোনাচ্ছে৷

কিন্তু আপনি এই শান্ত সোনিক অভিজ্ঞতা পছন্দ নাও হতে পারে. অথবা আপনার পছন্দ অনুযায়ী Windows শব্দ কাস্টমাইজ করতে খুঁজছেন হতে পারে. ঠিক আছে, এটা করা সহজ, তাই আসুন দেখি কিভাবে আপনি Windows 11-এ শব্দ পরিবর্তন করতে পারেন।

কিভাবে আপনার Windows 11 পিসিতে শব্দ পরিবর্তন করবেন

উইন্ডোজ 11 হল প্রথম উইন্ডোজ সংস্করণ যেটির হালকা এবং অন্ধকার মোডগুলির জন্য আলাদা আলাদা শব্দ রয়েছে৷ যদিও আলাদা, শব্দ দুটি মোডের জন্য সম্পূর্ণ আলাদা নয়।

লাইট মোডে ডার্ক মোডের চেয়ে উজ্জ্বল এবং জোরে শব্দ রয়েছে, তবে, মাইক্রোসফ্ট এই উভয় সিস্টেম সাউন্ড প্রোফাইলকে শান্ত এবং নরম করার জন্য ডিজাইন করেছে৷

তবে আপনি যদি এই শান্ত শব্দগুলি পরিবর্তন করতে চান বা নতুনগুলি যোগ করতে চান তবে আপনি এটি কীভাবে করতে পারেন তা এখানে:

  1. অনুসন্ধান ক্লিক করুন টাস্কবারে আইকন এবং সাউন্ড সেটিংস অনুসন্ধান করুন৷
  2. সাউন্ড সেটিংস-এ ক্লিক করুন সেরা ম্যাচ এর অধীনে অথবা খুলুন ক্লিক করুন সাউন্ড সেটিংসের অধীনে ডান ফলকে . আপনি ডান-ক্লিক করে সিস্টেম সাউন্ড সেটিংস পৃষ্ঠাতেও পৌঁছাতে পারেন শব্দ-এ টাস্কবারের আইকন এবং সাউন্ড সেটিংস নির্বাচন করা
  3. উন্নত-এ স্ক্রোল করুন বিভাগে এবং আরো সাউন্ড সেটিংসে ক্লিক করুন উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন
  4. বিভিন্ন অপশন সহ সাউন্ডস উইন্ডো খুলবে। শব্দ-এ ক্লিক করুন উইন্ডোর উপরে বিকল্প এবং প্রোগ্রাম ইভেন্ট তালিকা প্রোগ্রাম ইভেন্টস এর অধীনে খুলবে . এগুলি হবে ক্যালেন্ডার রিমাইন্ডার, লো ব্যাটারি অ্যালার্ম, নতুন মেল বিজ্ঞপ্তি এবং আরও অনেক কিছুর মতো ইভেন্ট৷ উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন
  5. এখন শুধু যে প্রোগ্রাম ইভেন্টের জন্য আপনি শব্দ পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন। আপনি উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, আমি লো ব্যাটারি অ্যালার্ম নির্বাচন করেছি এবং এর জন্য নির্ধারিত ডিফল্ট শব্দ হল Windows Background .
  6. এখন ডিফল্ট উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড এর পাশের মেনু তীরটিতে ক্লিক করুন শব্দ নাম এটি আপনি সেট করতে পারেন এমন শব্দ বিকল্পগুলির তালিকা খুলবে।

কখনও কখনও উইন্ডোজ আপনাকে অফার করে এমন শব্দগুলিকে অস্পষ্টভাবে নাম দেওয়া হয়, যেমন "অ্যালার্ম 01"৷ আপনি যদি দেখতে চান সেগুলি কেমন শোনাচ্ছে, একটি নির্বাচন করুন এবং পরীক্ষা এ ক্লিক করে এটি শুনুন বোতাম আপনি এটি পছন্দ না হলে, শুধু অন্য একটি চয়ন করুন. এবং আপনি যদি শব্দটি পছন্দ করেন তবে প্রয়োগ করুন এ ক্লিক করুন এটি লক করতে৷

আপনি যদি একটি নির্দিষ্ট ইভেন্টের শব্দ বন্ধ করতে চান, শুধু শব্দ বিকল্প মেনুর শীর্ষে স্ক্রোল করুন এবং (কোনটিই নয়) বেছে নিন বিকল্প তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং ঠিক আছে .

কিছু ইভেন্ট আছে যেগুলির জন্য ডিফল্ট শব্দ নেই, যেমন মেনু পপ-আপ বা ওপেন প্রোগ্রাম। আপনি সবসময় এই প্রোগ্রাম ইভেন্টের জন্য নতুন শব্দ সেট করতে পারেন. উদাহরণস্বরূপ, আমি রিং 07 সেট করেছি ওপেন প্রোগ্রামের শব্দ হিসেবে , তাই প্রতিবার একটি প্রোগ্রাম খোলার সময় এটি একটি শব্দ করে।

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

কীভাবে আপনার পছন্দের শব্দটি বিজ্ঞপ্তি সতর্কতা হিসাবে সেট করবেন

উইন্ডোজ আপনার জন্য যে সাউন্ড অপশনগুলি সরবরাহ করে তা যদি আপনি পছন্দ না করেন তবে আপনি এটিকে আপনার পছন্দের শব্দে পরিবর্তন করতে পারেন। আপনি শুরু করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি যে শব্দটি যোগ করতে চান তা WAV ফর্ম্যাটে, কারণ Windows শুধুমাত্র সেগুলিকে সিস্টেম সাউন্ড হিসাবে গ্রহণ করবে৷

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

একটি কাস্টমাইজ করা শব্দ সংরক্ষণ করতে, ব্রাউজ করুন এ ক্লিক করুন৷ ফাইল এক্সপ্লোরার খুলতে শব্দ সেটিংসে। তারপরে আপনি ব্যবহার করতে চান এমন কাস্টম WAV সাউন্ড ইফেক্ট বেছে নিন। খুলুন-এ ক্লিক করুন সাউন্ড সেটিংস খুলতে এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং ঠিক আছে শব্দ সংরক্ষণ করতে।

হ্যাঁ, আপনার নতুন মেল নোটিফিকেশন সাউন্ড হতে পারে আপনার প্রিয় গানগুলির একটির একটি ভূমিকা বিভাগ—শুধু নিশ্চিত করুন যে আপনি এটিকে প্রথমে WAV-তে রূপান্তর করেছেন৷

​​কিভাবে Windows 11 স্টার্টআপ সাউন্ড বন্ধ করবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 স্টার্টআপ সাউন্ড পরিবর্তন করার কোনও বিকল্প দেয়নি। যাইহোক, আপনি আপনার পিসি বুট করার সময় এটি শুনতে পছন্দ না করলে আপনি ডিফল্ট স্টার্টআপ সাউন্ড বন্ধ করতে পারেন।

সাউন্ড সেটিংস খুঁজুন> আরো শব্দ সেটিংস৷> শব্দ উপরে আলোচিত শব্দ সেটিংস পৃষ্ঠায় পৌঁছানোর জন্য।

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

এখন প্রোগ্রাম ইভেন্ট উইন্ডোর অধীনে, শুধু টিক বন্ধ করুন Windows স্টার্টআপ সাউন্ড চালান এর পাশে নীল বক্স . এবং স্টার্টআপ সাউন্ড বন্ধ হয়ে যাবে।

কিভাবে Windows 11 এ সিস্টেম সাউন্ড বন্ধ করবেন

এমন কিছু সময় হতে পারে যখন আপনি একটি গুরুত্বপূর্ণ কাজে মনোনিবেশ করতে চান এবং কোন বিভ্রান্তি চান না। এবং এর মধ্যে রয়েছে Windows 11 এর সিস্টেম সাউন্ড বন্ধ করা।

আপনি যদি একটু শান্তি এবং শান্ত থাকতে চান, তাহলে আপনি সহজেই সিস্টেমের শব্দ বন্ধ করতে পারেন। সাউন্ড সেটিংস খুঁজুন> আরো শব্দ সেটিংস৷> শব্দ সাউন্ড সেটিংস পৃষ্ঠায় পৌঁছাতে।

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

সাউন্ড স্কিম: এর অধীনে কোন শব্দ নেই বেছে নিন বিকল্প একবার হয়ে গেলে, আপনার কাজের সময় আপনি আর কোনো সিস্টেম শব্দ দ্বারা বিরক্ত হবেন না৷

কিভাবে আপনার Windows 11 সাউন্ড স্কিমকে একটি কাস্টমাইজড এ পরিবর্তন করবেন

Windows 11 একটি ডিফল্ট সাউন্ড স্কিম সহ আসে। যাইহোক, আপনি যেমন শিখেছেন, আপনি আপনার পছন্দ অনুযায়ী সিস্টেমের শব্দ পরিবর্তন করতে পারেন।

সুতরাং আপনি প্রোগ্রাম ইভেন্টগুলির শব্দ পরিবর্তন করার পরে, আপনি যা করতে পারেন তা হল সেই সমস্ত পরিবর্তিত শব্দগুলিকে একটি স্বতন্ত্র সাউন্ড স্কিমের অধীনে সংরক্ষণ করা। এখানে কিভাবে:

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

সমস্ত সিস্টেম সাউন্ড পরিবর্তিত হয়ে গেলে, সেভ এজ-এ ক্লিক করুন সাউন্ড স্কিম ড্রপ-ডাউন মেনুর পাশে বোতাম। যে উইন্ডোটি খোলে সেখানে, আপনার ব্যক্তিগতকৃত সাউন্ড স্কিমের একটি নাম দিন, উদাহরণস্বরূপ, আপনি এটির নাম দিতে পারেন আমার নতুন শব্দ . তারপর ঠিক আছে এ ক্লিক করুন .

উইন্ডোজ 11 এ কীভাবে শব্দ পরিবর্তন করবেন

এখন আপনি যদি সাউন্ড স্কিম ড্রপ-ডাউন মেনুর মধ্যে নেভিগেট করেন, আপনার নতুন সাউন্ড স্কিমের নাম (যাতে আপনার সমস্ত বাছাই করা শব্দের গোষ্ঠী রয়েছে), ডিফল্টগুলির পাশেও উপস্থিত হবে৷ এবং আপনি মেনুতে এটি নির্বাচন করে এটি সক্রিয় করতে পারেন।

এইভাবে আপনি বিভিন্ন সাউন্ড স্কিম তৈরি করতে পারেন এবং শুধুমাত্র একটি ক্লিকেই সেগুলির মধ্যে (এবং ডিফল্ট উইন্ডোজ ওয়ান) পরিবর্তন করতে পারেন৷

আপনার পছন্দের শব্দের সাথে Windows 11 উপভোগ করুন

Windows 11 শান্ত এবং আনন্দদায়ক শব্দ নিয়ে আসে, কিন্তু এখন আপনি এটাও জানেন যে আপনার পছন্দ অনুযায়ী সিস্টেমের শব্দ পরিবর্তন করা কতটা সহজ।

তাই এগিয়ে যান এবং আপনার পিসির জন্য নতুন শব্দ ব্যবহার করে দেখুন, এবং এটিকে আপনার অনন্য শৈলীর একটি সোনিক স্বাক্ষর দিন৷


  1. কিভাবে উইন্ডোজ পিসিতে সিস্টেমের শব্দ পরিবর্তন করবেন

  2. Windows 11-এ ডিসপ্লে ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  3. Windows 11 এ টাস্কবারের রঙ কিভাবে পরিবর্তন করবেন?

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন