কম্পিউটার

Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা

ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য তাদের ডিভাইসের টাচপ্যাডে একটি বাহ্যিক মাউস ব্যবহার করা খুবই সাধারণ। পরিচিতি ছাড়াও, অনেক লোক দাবি করে যে মাউসটি আরও সঠিক এবং পরিচালনা করা সহজ। যাইহোক, বেশিরভাগ ল্যাপটপে এখন নির্ভুল ট্র্যাকপ্যাড রয়েছে যা উন্নত টাচপ্যাড অঙ্গভঙ্গি সমর্থন করতে পারে।

উইন্ডোজের শক্তিশালী টাচপ্যাড অঙ্গভঙ্গির ন্যায্য অংশ রয়েছে, তবুও এটি সবচেয়ে কম ব্যবহার করা সরঞ্জামগুলির মধ্যে একটি। কিছু ব্যবহারকারী অঙ্গভঙ্গি সম্পর্কে জানেন কিন্তু তাদের পছন্দ অনুযায়ী সেগুলি কাস্টমাইজ করেন না, যখন আরও অনেকে তাদের অস্তিত্ব সম্পর্কে সম্পূর্ণরূপে অসচেতন৷

এই নির্দেশিকায়, আমরা আপনাকে Windows 11-এ উপলব্ধ বিভিন্ন টাচপ্যাড অঙ্গভঙ্গি দেখাব এবং কীভাবে আপনি সেগুলিকে আপনার প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করতে পারেন।

Windows 11-এ টাচপ্যাড জেসচারের প্রকারগুলি

Windows 11 তিন ধরনের টাচপ্যাড জেসচার সমর্থন করে। এগুলো হল:

  • আঙ্গিকে আলতো চাপুন: এটি একটি বা একাধিক আঙ্গুল সংক্ষেপে টাচপ্যাড টিপে সনাক্ত করতে ব্যবহৃত সবচেয়ে সাধারণ অঙ্গভঙ্গি। টোকা অঙ্গভঙ্গি সোজা; তারা আপনাকে আপনার কম্পিউটারে নির্দিষ্ট আইটেম নির্বাচন করার অনুমতি দেয়।
  • জুম এবং স্ক্রোল অঙ্গভঙ্গি :এই অঙ্গভঙ্গি স্ব-ব্যাখ্যামূলক। স্ক্রলিং অঙ্গভঙ্গি আপনাকে উইন্ডোজ স্ক্রোল বার টিপে ছাড়াই সুবিধামত একটি পৃষ্ঠা বা নথিতে যেতে দেয়। অন্যদিকে, জুম অঙ্গভঙ্গি আপনাকে একটি নির্দিষ্ট আইটেম জুম ইন এবং আউট করতে দেয়। আপনি আপনার টাচপ্যাডে দুটি আঙ্গুল চিমটি বা প্রসারিত করে এটি করতে পারেন।
  • তিন আঙুলের অঙ্গভঙ্গি: এগুলি হল Windows 11-এ কাস্টমাইজযোগ্য টাচপ্যাড অঙ্গভঙ্গি, যা আপনাকে আপনার কম্পিউটারে একটি ক্রিয়া সম্পাদন করতে নির্দিষ্ট গতিবিধি, যেমন সোয়াইপ বা ট্যাপ তৈরি করতে দেয়৷

কিভাবে Windows 11-এ টাচপ্যাড অঙ্গভঙ্গি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

আপনি যদি Windows 11-এ টাচপ্যাড অঙ্গভঙ্গি সক্ষম এবং কাস্টমাইজ করার সাথে আটকে যেতে চান তবে কীভাবে শুরু করবেন তা এখানে।

Windows 11 এ কিভাবে ট্যাপ জেসচার সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

ট্যাপ অঙ্গভঙ্গি সাধারণত Windows কম্পিউটারে ডিফল্টরূপে সক্রিয় থাকে, বিশেষ করে যখন একটি সমর্থিত নির্ভুল টাচপ্যাড ইনস্টল করা থাকে। যাইহোক, যদি কিছু পরিস্থিতিতে এই অঙ্গভঙ্গিগুলি সঠিকভাবে কাজ করছে না বা আপনি সেগুলি অক্ষম করতে চান তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. টিপুন এবং ধরে রাখুন জয় + আমি আপনার উইন্ডোজ 11 কম্পিউটারের সেটিংস খুলতে কীগুলি। বিকল্পভাবে, আপনি স্টার্ট মেনু থেকে এটি চালু করতে পারেন।
  2. তারপর, ব্লুটুথ এবং ডিভাইসগুলি ক্লিক করুন৷ সেটিংস উইন্ডোর বাম প্যানেলে পাওয়া ট্যাব।
  3. এরপর, টাচপ্যাড ক্লিক করুন বিকল্প তালিকা থেকে
  4. টাচপ্যাড পৃষ্ঠা থেকে, ট্যাপস এ ক্লিক করুন সমস্ত অঙ্গভঙ্গি প্রকাশ করতে। এখানে আপনি বিভিন্ন টোকা অঙ্গভঙ্গি খুঁজে পেতে পারেন.
  5. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা এরপরে, গতি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পৃথক চেকবক্সগুলিতে ক্লিক করুন৷
  6. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা এই সেটিংয়ে আপনার টাচপ্যাডের সংবেদনশীলতা সামঞ্জস্য করার বিকল্পও রয়েছে৷ এটি করতে, টাচপ্যাড সংবেদনশীলতা-এর অধীনে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন ট্যাব এবং আপনার পছন্দের সংবেদনশীলতা নির্বাচন করুন.

দ্রষ্টব্য: কিছু ক্ষেত্রে, 'সবচেয়ে সংবেদনশীল' বিকল্পটি ট্যাপ হিসাবে দুর্ঘটনাজনিত পামের ছোঁয়াকে ভুলভাবে পড়ে। যদি এটি আপনার সাথে ঘটে থাকে, তাহলে 'হাই সেনসিটিভ' বিকল্পে স্যুইচ করা ভাল।

Windows 11-এ স্ক্রোল এবং জুম অঙ্গভঙ্গি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

ডিফল্টরূপে, এই অঙ্গভঙ্গিগুলি সক্রিয় থাকে তবে প্রোগ্রামযোগ্য নয়। যাইহোক, Windows 11 আপনাকে এই অঙ্গভঙ্গিগুলি অক্ষম করতে এবং আপনার পছন্দ অনুযায়ী স্ক্রলিং দিক নির্ধারণ করতে দেয়। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনুতে এটির আইকনে ক্লিক করে সেটিংস চালু করুন বা উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন + আমি চাবি
  2. ব্লুটুথ এবং ডিভাইসগুলি ক্লিক করুন৷ সেটিংস উইন্ডোর সাইডবারে ট্যাব।
  3. তারপর, টাচপ্যাড ক্লিক করুন বিকল্প
  4. টাচপ্যাড সেটিংসে, স্ক্রোল এবং জুম ক্লিক করুন৷ বিকল্প প্রকাশ করতে।
  5. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা এখানে আপনি জুম করতে চিমটি করুন বন্ধ/চালু করতে পারেন এবং দুই আঙ্গুল টেনে আনুন বিকল্পগুলির পাশে চেকবক্সে ক্লিক করে বিকল্পগুলি স্ক্রোল করতে।
  6. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা আপনি ড্রপ-ডাউন মেনুতেও ক্লিক করতে পারেন স্ক্রোল করার দিকনির্দেশে আপনার পছন্দের স্ক্রোলিং দিক নির্বাচন করতে টাইল। Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা

দ্রষ্টব্য: আপনি যদি 'স্ক্রোল করার জন্য দুটি আঙ্গুল টেনে আনুন' বিকল্পটি অক্ষম করতে চান তবে আপনি যে নির্দিষ্ট উইন্ডোতে স্ক্রোল করতে চান বা আপনার কীবোর্ডে উপস্থিত স্ক্রল বারগুলি ব্যবহার করতে হবে৷

Windows 11-এ তিন আঙুলের অঙ্গভঙ্গি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

দুটি অঙ্গভঙ্গির তুলনায়, তিন আঙুলের অঙ্গভঙ্গিগুলি কাস্টমাইজযোগ্য, যা আপনাকে আপনার কম্পিউটারে নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে সোয়াইপ এবং ট্যাপ তৈরি করতে দেয়৷ এই ধরণের অঙ্গভঙ্গি সক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপুন + আমি আপনার Windows 11 কম্পিউটারের সেটিংস খুলতে। বিকল্পভাবে, আপনি স্টার্ট মেনু থেকে এটি চালু করতে পারেন।
  2. তারপর, ব্লুটুথ এবং ডিভাইসগুলি ক্লিক করুন৷ সেটিংস উইন্ডোর বাম প্যানেলে পাওয়া ট্যাব।
  3. এরপর, টাচপ্যাড ক্লিক করুন বিকল্প তালিকা থেকে
  4. নিচে স্ক্রোল করুন এবং তিন আঙুলের অঙ্গভঙ্গি এ ক্লিক করুন অপশন থেকে। এই ধরনের অঙ্গভঙ্গির দুটি বিভাগ রয়েছে:সোয়াইপ এবং ট্যাপ। Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা
  5. সোয়াইপ বিভাগের জন্য, উইন্ডোজের কিছু বিদ্যমান টেমপ্লেট রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:
    • অ্যাপগুলি স্যুইচ করুন এবং ডেস্কটপ দেখান (ডিফল্ট): এই টেমপ্লেট করা অঙ্গভঙ্গিটি আপনাকে তিন-আঙুলের পাশে সোয়াইপ অঙ্গভঙ্গি ব্যবহার করে অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে দেয়। আপনি আপনার তিন আঙুল উপরে সোয়াইপ করে মাল্টিটাস্কিং ভিউ খুলতে পারেন এবং নিচে সোয়াইপ করে আপনার ডেস্কটপ দেখাতে পারেন।
    • ডেস্কটপ পরিবর্তন করুন এবং ডেস্কটপ দেখান: অ্যাপ স্যুইচ করার পরিবর্তে, এই প্রিসেটটি আপনাকে তিন আঙুলের সাইডওয়ে সোয়াইপ জেসচার ব্যবহার করে ডেস্কটপ পরিবর্তন করতে দেয়। দুটি তিন-আঙ্গুলের অঙ্গভঙ্গি পূর্ববর্তী টেমপ্লেটের মতো একই কাজ করে।
    • অডিও এবং ভলিউম পরিবর্তন করুন: এই অঙ্গভঙ্গি টেমপ্লেটটি তাদের জন্য আদর্শ যারা ক্রমাগত তাদের উইন্ডোজ ডিভাইসে গান, পডকাস্ট বা ভিডিও এডিট করেন। এই অঙ্গভঙ্গির সাহায্যে, আপনি তিন-আঙ্গুলের উপরে এবং নীচে সোয়াইপ অঙ্গভঙ্গি ব্যবহার করে ভলিউম বাড়ানো বা কম করতে পারেন। এছাড়াও, পাশের তিন আঙুলের সোয়াইপ আপনাকে আপনার সারিতে আগের এবং পরবর্তী গানে যেতে দেয়।
  6. বিদ্যমান সোয়াইপ অঙ্গভঙ্গি থেকে বেছে নিতে, সোয়াইপ-এ ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন বিভাগ এবং আপনার পছন্দের বিকল্প নির্বাচন করুন। আপনি যদি কিছুই না বেছে নেন , এটি আপনার Windows 11 পিসিতে এই অঙ্গভঙ্গিটি নিষ্ক্রিয় করবে৷
  7. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা Windows-এ তিন-আঙুলের ট্যাপ জেসচারের জন্য প্রিসেট বিকল্পও রয়েছে। এই বিকল্প থেকে বেছে নিতে, ট্যাপস -এ ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন বিভাগ এবং আপনার পছন্দের কাজ নির্বাচন করুন। এছাড়াও আপনি কিছুই না বেছে নিয়ে এই অঙ্গভঙ্গিটি সক্ষম করতে পারেন৷ ড্রপ-ডাউন বিকল্প থেকে। Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা

কিভাবে Windows 11-এ তিন-আঙুলের অঙ্গভঙ্গি কাস্টমাইজ করবেন

যদি তিন-আঙ্গুলের টেমপ্লেট করা অঙ্গভঙ্গি আপনার জন্য খুব বেশি ব্যবহার না হয়, তাহলে আপনার যা প্রয়োজন তার উপর নির্ভর করে আপনি সেগুলি কাস্টমাইজ করতে পারেন। Windows 11 আপনাকে তিনটি আঙুলের অঙ্গভঙ্গির জন্য আপনার নিজস্ব কীবোর্ড শর্টকাট বা মাউস অ্যাকশন ম্যাপ করতে দেয়। এখানে কিভাবে:

  1. টাচপ্যাড সেটিং গঠন করুন, নিচে স্ক্রোল করুন এবং উন্নত অঙ্গভঙ্গি ক্লিক করুন বিকল্প
  2. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা উন্নত অঙ্গভঙ্গি উইন্ডো থেকে, আপনার কাছে তিন-আঙুলের অঙ্গভঙ্গি কাস্টমাইজ করার বিকল্প রয়েছে।
  3. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা কনফিগার তিন-ইঙ্গিত মেনুর অধীনে, আপনি কাস্টমাইজ করতে চান এমন অঙ্গভঙ্গিতে ক্লিক করুন। উদাহরণস্বরূপ, আপনি ট্যাপের জন্য ক্রিয়া পরিবর্তন করতে চান৷ আপনার কাছে Windows এর পূর্ব-নির্বাচিত ক্রিয়াগুলি থেকে বেছে নেওয়ার বা কাস্টম শর্টকাট বিকল্পএর মাধ্যমে একটি কীবোর্ড শর্টকাট বাঁধার বিকল্প রয়েছে৷
  4. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা আপনি যদি নিজের শর্টকাট তৈরি করতে চান, তাহলে কাস্টম শর্টকাট ক্লিক করুন মেনু থেকে।
  5. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা এরপর, রেকর্ডিং শুরু করুন ক্লিক করুন বোতাম এবং কীবোর্ড শর্টকাট টিপুন যা আপনি অঙ্গভঙ্গির সাথে যুক্ত করতে চান।
  6. Windows 11s টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য চূড়ান্ত নির্দেশিকা একবার আপনি বাক্সে প্রদর্শিত কীবোর্ড শর্টকাট দেখতে পেলে, রেকর্ডিং বন্ধ করুন ক্লিক করুন বোতাম বিকল্পভাবে, Esc টিপুন এবং ধরে রাখুন কীগুলি কর্ম নিশ্চিত করবে।
  7. আপনি একটি কীবোর্ড শর্টকাট বাঁধতে চান এমন সমস্ত অঙ্গভঙ্গির জন্য ধাপ 3 থেকে 6 পুনরাবৃত্তি করুন৷

Windows 11 টাচপ্যাড অঙ্গভঙ্গি দিয়ে আপনার উৎপাদনশীলতা বাড়ান

একটি নিয়মিত মাউস নিয়ন্ত্রণ করা সহজ হতে পারে, তবে আপনি অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন যা আপনার টাচপ্যাডের মাধ্যমে আপনার প্রয়োজনের উপর নির্ভর করে কাস্টমাইজ করা যেতে পারে। টাচপ্যাড অঙ্গভঙ্গির মাধ্যমে, আপনি আপনার উইন্ডোজ সিস্টেম থেকে আরও বেশি কিছু পেতে পারেন, বিশেষ করে যখন Windows 11 এর অন্যান্য শক্তিশালী বৈশিষ্ট্যগুলির সাথে যুক্ত করা হয়।


  1. উইন্ডোজ 11 এ টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10 এ আল্টিমেট ফলআউট 3 ক্র্যাশ গাইড

  3. Windows 11 এ কিভাবে টাচপ্যাড জেসচার কাস্টমাইজ করবেন

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা