কম্পিউটার

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

আমাদের কম্পিউটার ব্যবহার করার সময়, আমাদের সকলেরই দু-তিনটি পরিস্থিতির অভিজ্ঞতা আছে যেখানে আমাদের কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে কোনো সতর্কতা না দিয়েই বন্ধ হয়ে যায়। প্রতিটি জোরপূর্বক শাটডাউনের পিছনের কারণ আলাদা, কখনও কখনও এটি হার্ডওয়্যারের সমস্যা এবং কখনও কখনও কেবল সফ্টওয়্যার সমস্যা দিতে চায়। কিছুক্ষণের মধ্যে একবার স্বয়ংক্রিয় শাটডাউন অনুভব করা ঠিক আছে, কিন্তু যখন এটি ঘন ঘন হয়, তখন আপনাকে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। এটি দেখা গেছে যে Windows 7 বা 8 এ স্বয়ংক্রিয় শাটডাউন একটি বড় সমস্যা ছিল না, তবে Windows 10 স্বয়ংক্রিয় শাটডাউন এ সিস্টেম আপগ্রেড করার পর প্রায় প্রতিটি ব্যবহারকারীর মুখোমুখি হওয়া একটি খুব সাধারণ সমস্যা৷

আমার কম্পিউটার কেন উইন্ডোজ 10 নিজে থেকে বন্ধ হয়ে যায়?

অতিরিক্ত গরম হওয়া পাওয়ার সাপ্লাই, একটি ত্রুটিপূর্ণ ফ্যানের কারণে, একটি কম্পিউটার অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যেতে পারে। ক্রমাগত ত্রুটিপূর্ণ পাওয়ার সাপ্লাই ব্যবহার করার ফলে কম্পিউটারের ক্ষতি হতে পারে এবং অবিলম্বে প্রতিস্থাপন করা উচিত। আবার ড্রাইভার সামঞ্জস্যতা সমস্যা, পুরানো BIOS, সফ্টওয়্যার ব্যর্থতা সমস্যা এবং সমস্যাযুক্ত OS এছাড়াও উইন্ডোজ 10 স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন/রিস্টার্ট সমস্যার সমাধান করুন

আপনি যদি আপনার Windows 10 কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ার সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন, তাহলে আমাদের কাছে কিছু পরামর্শের একটি তালিকা রয়েছে যা আপনাকে Windows এ আপনার সমস্যা সমাধানে সাহায্য করতে পারে৷

পাওয়ার সাপ্লাই চেক করুন

প্রথমত, কোন উপাদান গরম হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। পাওয়ার সাপ্লাই পরীক্ষা করুন, এটি সঠিকভাবে সংযুক্ত আছে। আবার যদি আপনি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (UPS) ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে প্রশ্নে থাকা ডিভাইসটি খারাপের মূল নয়:আপনার কম্পিউটারকে সরাসরি পাওয়ার আউটলেটে প্লাগ করুন এবং দেখুন এটি সঠিকভাবে কাজ করে কিনা৷

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা:সম্প্রতি এমন একটি পরিস্থিতিতে এসেছি যেখানে আমার পিসি (চলমান সর্বশেষ উইন্ডোজ 10 সংস্করণ 1903) হঠাৎ ফ্রিকোয়েন্সি পুনরায় চালু করে। প্রতিটি এবং সবকিছু চেক এবং শেষ শেষে SMPS সঙ্গে. একটি ত্রুটিপূর্ণ পাওয়ার সাপ্লাই একটি কম্পিউটার নিজে থেকেই বন্ধ হয়ে যেতে পারে৷

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

ব্যাটারি সমস্যা ল্যাপটপের এলোমেলোভাবে বন্ধ করার আরেকটি বড় কারণ। এই সমস্যাটি সাধারণত ল্যাপটপের দীর্ঘ ব্যবহারের বয়স বা অতিরিক্ত চার্জ করার পরে দেখা দেয়। যদি আপনার ল্যাপটপ এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়, আপনার ব্যাটারিটি ভালভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে আপনাকে সত্যিই একটি নতুন ব্যাটারি কিনতে হবে।

সিপিইউ তাপমাত্রা নিরীক্ষণ করুন

কখনও কখনও, আপনার CPU বা GPU অতিরিক্ত গরম হতে পারে যা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যেতে পারে। কারণ মাদারবোর্ডটি সিপিইউকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করার জন্য পুরো সিস্টেমটি বন্ধ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে। এইভাবে ল্যাপটপগুলি পর্যাপ্ত সময়ের জন্য ঠান্ডা হতে পারে এবং অভ্যন্তরীণ সিস্টেমকে মারাত্মক ক্ষতি থেকে রক্ষা করে। আপনার CPU-এর তাপমাত্রা পরীক্ষা করতে, আপনি তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন বা খুব সাবধানে আপনার ল্যাপটপের পিছনের দিকে স্পর্শ করতে পারেন। যদি আপনার ল্যাপটপ ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে এটি প্রতিস্থাপনের জন্য সরবরাহকারীর কাছে নিয়ে যান।

ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য যদি ফ্যানগুলি কাজ করা বন্ধ করে দেয় তবে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হবে। তাই কেসটি খুলুন এবং নিশ্চিত করুন যে ফ্যান চলছে। যদি ফ্যানগুলি ভেঙে যায়, তাহলে আপনাকে এটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে হতে পারে। আবার অত্যধিক ধূলিকণা কম্পিউটার অতিরিক্ত গরম হতে পারে। তাই কম্পিউটার বিশেষ করে ফ্যান এবং ফিল্টার পরিষ্কার করার চেষ্টা করুন।

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

র্যাম (মেমরি মডিউল) সমস্যাটি ঘটাচ্ছে কিনা তা পরীক্ষা করুন

RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) ক্র্যাশিং সমস্যার কারণে বেশিরভাগ কম্পিউটার হয় কাজ করা বন্ধ করে দেয় বা এলোমেলোভাবে বন্ধ করে দেয়। এই সমস্যাটি সাধারণত ঘটে যখন আপনার RAM কাজ করা বন্ধ করে দেয় বা আপনার RAM এর স্থানচ্যুতি দ্বারা। এই সমস্যাটি সমাধান করতে, আপনার র্যামটি আনপ্লাগ করুন, এটি পরিষ্কার করুন (এছাড়াও RAM স্লটটি পরিষ্কার করুন) এবং আবার প্লাগ করুন৷ সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

লেটেস্ট Windows 10 সংস্করণে আপডেট করা হয়েছে

মাইক্রোসফ্ট নিয়মিতভাবে ড্রাইভার আপডেট সহ সর্বশেষ বাগ ফিক্স সহ নিরাপত্তা আপডেট প্রকাশ করে। সাম্প্রতিক উইন্ডোজ আপডেটে এই উইন্ডোজ 10 বারবার রিস্টার্ট সমস্যার জন্য বাগ ফিক্স করা যেতে পারে। অথবা সর্বশেষ ড্রাইভার আপডেট আপনার জন্য সমস্যার সমাধান করে।

  • সেটিংস অ্যাপ খুলতে Windows + I কীবোর্ড শর্টকাট টিপুন,
  • Update &security-এ তারপর Windows update-এ ক্লিক করুন
  • আপডেটগুলির জন্য চেক বোতামটি টিপুন, উইন্ডোজ আপডেটগুলিকে Microsoft সার্ভার থেকে ডাউনলোড করতে দিন (যদি উপলব্ধ থাকে)
  • পরিবর্তনগুলি প্রয়োগ করতে উইন্ডোজ পুনরায় চালু করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

স্লিপ মোড বন্ধ করুন

স্লিপ মোড একটি খুব দরকারী বৈশিষ্ট্য যা কিছু সময়ের জন্য অলস বসে থাকা ল্যাপটপ বা কম্পিউটারের শক্তি সংরক্ষণ করে। কিন্তু, Windows 10 এর সাথে, এই বৈশিষ্ট্যটি একটি সমস্যা হয়ে দাঁড়ায়। কিছু ব্যবহারকারী স্লিপ মোড অ্যাক্টিভেশনের পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন অনুভব করেছেন। তাই জোরপূর্বক শাটডাউন প্রতিরোধ করতে স্লিপ মোড বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

উইন্ডোজের সর্বশেষ সংস্করণের সাথে, মাইক্রোসফ্ট তাদের ব্যবহারকারীদের জন্য জিনিসগুলিকে বেঁধে রাখার লক্ষ্য রাখে এবং এজন্য তারা দ্রুত স্টার্টআপ বৈশিষ্ট্যটি চালু করেছে। কিন্তু, এই বৈশিষ্ট্যটি আপনি যেভাবে আপনার কম্পিউটার বন্ধ করতে চান তা প্রভাবিত করছে, তাহলে আপনার এটি এড়ানো উচিত। এই বৈশিষ্ট্যটি পাওয়ার সেটিং থেকে সহজেই অক্ষম করা যেতে পারে।

  1. স্টার্টে ডান-ক্লিক করুন এবং পাওয়ার অপশন খুলুন।
  2. পাওয়ার অপশন সেটিংস উইন্ডোতে অতিরিক্ত পাওয়ার সেটিংসে ক্লিক করুন
  3. তারপর বাম প্যানেলে পাওয়ার বোতামগুলি কি করে বিকল্পটি বেছে নিন।
  4. সেটিংস পরিবর্তন করুন যা বর্তমানে অনুপলব্ধ বিকল্পগুলিতে ক্লিক করুন৷
  5. শাট ডাউন সেটিংসের অধীনে, দ্রুত স্টার্টআপ চালু করুন থেকে টিকটি সরান (প্রস্তাবিত)।
  6. ক্লিক করুন ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

পাওয়ার সেটিংস সামঞ্জস্য করুন

Windows 10 পাওয়ার সেটিং সম্পর্কিত অনেক সমস্যার সম্মুখীন হয়েছে। সুতরাং, আপনার স্বয়ংক্রিয় শাটডাউন সমস্যা চিরতরে দূর করার জন্য আপনি যদি পাওয়ার ডিপার্টমেন্টে কিছু সেটিংস সামঞ্জস্য করেন তবে এটি ভাল। আপনি উন্নত পাওয়ার সেটিংসে কয়েকটি জিনিস পরিবর্তন করতে পারেন যেমন 'ন্যূনতম প্রসেসর অবস্থায় 100 থেকে 0'তে মান পরিবর্তন করুন এবং এটি কখনই দেখায় না হওয়া পর্যন্ত মান হ্রাস করুন। এটি ল্যাপটপের জন্য 'প্লাগ ইন' এবং 'ব্যাটারি অন' উভয়ের জন্য যায়৷

  1. কন্ট্রোল প্যানেল খুলুন, পাওয়ার বিকল্পগুলি খুঁজুন এবং নির্বাচন করুন,
  2. আপনার ডিফল্ট পাওয়ার প্ল্যান নির্বাচন করুন এবং প্ল্যান সেটিংস পরিবর্তন করুন বিকল্পে ক্লিক করুন।
  3. উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন খুলুন।
  4. প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্টে যান।
  5. আপনার দেখতে হবে যে ন্যূনতম প্রসেসরের অবস্থা 100 এ সেট করা আছে। এটিকে 0 এ পরিবর্তন করুন।
  6. হার্ড ডিস্কে যান এবং পরে হার্ডডিস্ক বন্ধ করুন। যতক্ষণ না আপনি কখনই দেখতে পাবেন না ততক্ষণ মান কমিয়ে দিন।
  7. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং সেটিংস বন্ধ করুন।

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

Evaluate Drivers

The very next thing that you should do is check your drivers. In the earlier versions of Windows, they often caused BSODs to result in a shutdown. So, you should check your GPU drivers foremost. Most of the generic drivers that received through the Windows Update, but this is not the case for GPU drivers. If you are using dual GPU with the Intel integration and AMD graphic card, then make sure to update both. Next, you can look to update SSD firmware.

  • Right-click Start and select Device Manager.
  • Expand Display adapters right-click on your GPU Choose update driver
  • Also, you can Uninstall the current GPU driver
  • Click on yes if ask for confirmation, and restart windows
  • Then access the official driver provider’s website and install the latest version of the driver.
  • Once you finish the installation, restart your computer.

Check if Faulty HDD causing the issue

Another thing worth checking is your HDD. If your HDD is corrupted or it has damaged sectors, you’ll probably encounter a large variety of problems.

  • Open Command prompt as administrator,
  • In the command line type wmic diskdrive get status and press Enter to confirm.
  • You’ll know your hard disk is healthy when prompted with ‘OK’ for every partition.
  • On the other hand, if you are seeing ‘Unknown’, ‘Caution’, or ‘Bad’, your hard disk have some issues.

Windows 10 বন্ধ হয়ে যাচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হচ্ছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

Run a Clean Test

Lastly, the best option that you have to protect your PC from shutting down would be running a clean test. However, if the hardware is the main culprit, then this solution will not work. To thoroughly clean your system, you should first backup all your files over the cloud storage or you can backup on spare DVDs. Once you are fully sure that all your important software and files are backed up, then you can run the process of cleaning your system.

These solutions are very common ones which you can try to fix the automatic shutdown problem on your Windows 10 computer. Still, the problem remains, Windows 10 restarts frequently? it is recommended to take your laptop to the service center to get it repaired.

  • Solved:Windows 10 black screen with cursor after Login
  • How to fix windows update when it gets stuck at 0 percent or 100
  • How To fix Devices and Printers not Loading on Windows 10
  • 10 Warning Signs that Your Windows 10 is Virus Malware Infected
  • Fix Runtime Broker High CPU Usage in Windows 10/8.1/7

  1. Windows 11 ল্যাপটপ এলোমেলোভাবে জমে যায়? এই 11টি সমাধান চেষ্টা করুন

  2. Windows 11 ফটো অ্যাপ খুলছে না বা কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. ল্যাপটপ আটকে উইন্ডোজ প্রস্তুত হচ্ছে আপনার কম্পিউটার বন্ধ করবেন না? এই সমাধানগুলি চেষ্টা করুন