কম্পিউটার

Windows 10 মেরামত করতে DISM কীভাবে ব্যবহার করবেন

যদি আপনার কম্পিউটার ত্রুটির বার্তা দেখিয়ে একটি কার্ভবল ছুড়ে দেয় যে আপনার সিস্টেম একটি গুরুতর সমস্যা থেকে পুনরুদ্ধার করেছে, তাহলে আপনার DISM মেরামতের চেষ্টা করা উচিত।

যেহেতু Vista SP1, Windows OS এই বৈশিষ্ট্যটির সাথে আগে থেকে লোড করা হয়েছে৷ এই ইউটিলিটিটি উইন্ডোজের রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে এবং এই জাতীয় ত্রুটির বার্তাগুলি সমাধান করতে পারে। এই নিবন্ধে, আপনি Windows 10 মেরামত করতে DISM কীভাবে ব্যবহার করবেন তা দেখতে পাবেন।

DISM কি?

আসুন DISM বোঝার সাথে শুরু করা যাক। ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) হল একটি কমান্ড লাইন ইউটিলিটি যা উইন্ডোজ মেরামত করতে, উইন্ডোজে ভার্চুয়াল পুনরুদ্ধারের জন্য ছবি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

যখন আপনার কম্পিউটার বুট করার সময় সমস্যা হয় তখন আপনি SFC (সিস্টেম ফাইল চেকার) ব্যবহার করতে পারেন যা একটি পরিচিত ভাল সংস্করণের সাথে যে কোনও দূষিত ফাইল চেক করে এবং প্রতিস্থাপন করে। যখন SFC সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয় তখন কারণ হতে পারে যে এটি Windows  ইমেজ থেকে প্রয়োজনীয় ফাইলগুলি পেতে অক্ষম ছিল৷ এই ধরনের পরিস্থিতিতে, আপনি উইন্ডোজ ইমেজ ফাইল (.wim) মেরামত করতে DISM-এর সাহায্য নিতে পারেন

এখানে কিছু কমান্ড লাইন কমান্ড রয়েছে যা Windows 10-এর সমস্যা সমাধানে সাহায্য করবে৷

দ্রষ্টব্য:৷ আপনি শুরু করার আগে কম্পিউটারে আপনার ডেটার একটি ব্যাকআপ নেওয়া এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হয়৷

আপনি আপনার কম্পিউটারে Windows  ইমেজ মেরামত করার জন্য DISM-এর সাহায্যে তিনটি প্রধান বিকল্প ব্যবহার করতে পারেন, যেগুলি হল CheckHealth, ScanHealth এবং RestoreHealh — এবং আপনার সেগুলি এই ক্রমে ব্যবহার করা উচিত৷ পি>

DISM CheckHealth বিকল্প ব্যবহার করা

আপনি CheckHealth কমান্ড ব্যবহার করে কোনো দুর্নীতি আছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷ এই কমান্ডটি শুধুমাত্র বিদ্যমান দুর্নীতি পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে, এটি কোনো মেরামত করে না।

আপনি এই কমান্ডটি নিম্নলিখিত হিসাবে চালাতে পারেন:

  1. Windows কী + X টিপুন পাওয়ার শেল মেনু খুলতে কীবোর্ড এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন।
  2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

DISM/Online/Cleanup-Image/CheckHealth Windows 10 মেরামত করতে DISM কীভাবে ব্যবহার করবেন

স্ক্যানহেলথ বিকল্পের জন্য DISM ব্যবহার করা

এই কমান্ডটি উইন্ডোজ ইমেজে দুর্নীতির জন্য স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে CheckHealth এর বিপরীতে এই কমান্ডটি দুর্নীতির জন্য স্ক্যান করতে 10 মিনিট সময় নিতে পারে।

এই কমান্ডটি চালানোর জন্য, আপনাকে পাওয়ার শেল এ যেতে হবে এবং কমান্ড প্রম্পট খুলতে হবে (অ্যাডমিন)। যদি কমান্ড প্রম্পট ইতিমধ্যেই আপনার সামনে খোলা থাকে, তাহলে কেবল কমান্ড লাইন টাইপ করুন।

 DISM /Online /Cleanup-Image /ScanHealth Windows 10 মেরামত করতে DISM কীভাবে ব্যবহার করবেন

DISM পুনরুদ্ধার স্বাস্থ্য বিকল্প ব্যবহার করা

এই কমান্ডটি Windows 10 মেরামত করতে DISM ব্যবহার করার প্রধান অংশ এই কমান্ডটি আপনার Windows  ইমেজ ফাইলে স্বয়ংক্রিয়ভাবে মেরামত করবে৷ কিছু কম্পিউটারে প্রক্রিয়াটি সময় সাপেক্ষ হতে পারে কিন্তু এই কমান্ডের মাধ্যমে আপনি দুর্নীতির স্ক্যান পরীক্ষা করতে পারেন এবং এটি মেরামত করতে পারেন। আপনি যদি সময় কম না চালান, তাহলে আগে উল্লেখিত দুটির পরিবর্তে আপনার সরাসরি এই কমান্ডটি চালানো উচিত। এই কমান্ডটি শেষ আপডেট থেকে সরাসরি Windows স্বাস্থ্য পুনরুদ্ধার করে।

এই কমান্ডটি চালানোর জন্য, আপনাকে প্রশাসক বিশেষাধিকারের সাথে চলমান কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে হবে৷

DISM /Online /Cleanup-Image /RestoreHealth Windows 10 মেরামত করতে DISM কীভাবে ব্যবহার করবেন

যদি সমস্যা এখনও থেকে যায়, তাহলে এটি আপনাকে ফাইলের উৎস জানতে চাইতে পারে৷ আপনি উৎসটিকে Windows ইনস্টলেশন মিডিয়া বা Windows 10 ISO ফাইল হিসাবে উল্লেখ করতে পারেন যা এখান থেকে তৈরি করা যেতে পারে।

সুতরাং এখন কিছু ভীতিকর ত্রুটির বার্তার কারণে আপনার কোনও প্রযুক্তিবিদ প্রয়োজন নেই, কারণ আপনি জানেন কীভাবে Windows 10 মেরামত করতে DISM ব্যবহার করতে হয়।


  1. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

  4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন