কম্পিউটার

কিভাবে "Windows 10 এ অপঠিত SD কার্ড" ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

ছবি দেখা যাচ্ছে না বা সঠিকভাবে লোড হচ্ছে না ফোনের এসডি কার্ড থেকে পাওয়া বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সবচেয়ে বিরক্তিকর সমস্যাগুলির মধ্যে একটি। যদিও SD কার্ড সনাক্ত করা যাচ্ছে না এর কারণ৷ Windows 10-এ অনেকগুলি হতে পারে, বেশিরভাগ সাধারণগুলি হল:মেমরি কার্ড এবং কম্পিউটারের মধ্যে খারাপ USB সংযোগ, ত্রুটিপূর্ণ SD কার্ড অ্যাডাপ্টার, ফটোগুলির সাথে সামঞ্জস্যের সমস্যা, দূষিত SD কার্ড , বা মেমরি কার্ডে ভাইরাস সংক্রমণ ইত্যাদি।

সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আপনি কীভাবে 'এসডি কার্ডগুলি পিসিতে পাঠযোগ্য নয়' সমস্যাটি মেরামত করতে পারেন তা পরীক্ষা করে দেখুন যাতে আপনি নিরাপদে এটি থেকে আপনার মূল্যবান ফটোগুলি পুনরুদ্ধার করতে পারেন। আসুন সমস্যাটি সমাধানের জন্য সমস্ত সম্ভাব্য সমাধান পরীক্ষা করে দেখি!

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

কিভাবে দ্রুত "এসডি কার্ড কম্পিউটারে পড়া যাচ্ছে না" সমস্যাটি ঠিক করবেন?

অনেক ব্যবহারকারী খুঁজে পেয়েছেন যে সঠিক ড্রাইভার আপডেট করা হচ্ছে আপনার কার্ড রিডারের জন্য পিসি সমস্যার ‘SD কার্ড শনাক্ত হচ্ছে না’ সমাধান করতে সাহায্য করতে পারে। সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান করতে এটি আপনার পক্ষে কাজ করে কিনা তা পরীক্ষা করুন। সর্বাধিক সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার খুঁজে পেতে এবং আপডেট করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

দ্রষ্টব্য: Windows 10 পিসিতে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করতে, আমরা স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করছি , যা সম্ভবত বাজারে উপলব্ধ সেরা ড্রাইভার আপডেটার ইউটিলিটিগুলির মধ্যে একটি। আপনি এখানে সফ্টওয়্যার সম্পর্কে আরও পড়তে পারেন !

ধাপ 1- SD কার্ড সংযোগ করুন এবং স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করুন৷ . এটি আপনার Windows PC-এর জন্য সামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার খুঁজে বের করতে এবং প্রতিস্থাপন করার জন্য একটি নিবেদিত ইউটিলিটি।

ধাপ 2- সফল ইনস্টলেশনের পরে, ইউটিলিটিটি চালান এবং স্টার্ট স্ক্যান নাউ বোতামে ক্লিক করুন৷

পদক্ষেপ 3- স্ক্যানিং সম্পন্ন হলে। সমস্ত পুরানো, ত্রুটিপূর্ণ, ক্ষতিগ্রস্থ, বেমানান এবং অনুপস্থিত ড্রাইভারের একটি তালিকা করা হবে৷  সম্ভবত হল SD কার্ড রিডার ড্রাইভার কিছু ​​পদক্ষেপ প্রয়োজন।

পদক্ষেপ 4- আপনি একবারে সবকিছু ঠিক করতে আপডেট অল বোতামে ক্লিক করতে পারেন।

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

আশা করি, আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার পরে, আপনি বিরক্তিকর 'অপঠনযোগ্য SD কার্ডের Windows 10' সমস্যাটি ঠিক করতে পারবেন। যদি আপনি জানতে চান যে আপনি কীভাবে ড্রাইভারগুলি ম্যানুয়ালি আপডেট করতে পারেন, তাহলে এই লিঙ্কটি অনুসরণ করুন! 

আমার ছবি আমার SD কার্ড থেকে লোড হবে না, সাহায্য করুন!

আপনি যদি একটি SD কার্ড থেকে আপনার ফটোগুলি দেখতে বা লোড করতে না পারেন যা একটি গুরুতর সমস্যার সম্মুখীন হতে পারে, তাহলে 'Windows 10-এ অপঠিত SD কার্ড' ঠিক করতে নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন৷

শীর্ষ 5 সমাধান 'কম্পিউটারে SD কার্ড রিডিং না' ঠিক করার জন্য কাজগুলি
SD কার্ড সংযোগ পরিবর্তন করুন  এটি হল 'SD কার্ড উইন্ডোজে পড়া না' সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায় যাতে আপনি সহজেই আপনার ফটোগুলি পুনরায় দাবি করতে পারেন৷ কিভাবে SD কার্ড সংযোগ চেক এবং পরিবর্তন করতে হয় তা জানুন।
ফাইলের সামঞ্জস্যতা পরীক্ষা করুন  সাধারণত, PNG, JPG, JPEG, GIF, AVI, ইত্যাদি হল Windows PC এবং স্মার্টফোনের জন্য সবচেয়ে জনপ্রিয় সমর্থিত ফাইল ফর্ম্যাট৷ আপনি যদি অস্বাভাবিক ফাইল ফর্ম্যাট সহ ছবি লোড করার চেষ্টা করছেন, তাহলে আপনাকে সেগুলিকে একটি সমর্থিত ফর্ম্যাটে পরিবর্তন করতে হবে৷
CHKDSK চালান  এই পদ্ধতিটি প্রয়োগ করুন - খারাপ সেক্টর, দূষিত ফাইল সিস্টেম এবং অন্যান্য অভ্যন্তরীণ ত্রুটি ধারণকারী SD কার্ডগুলি মেরামত করুন৷ এটি একটি 'Windows 10 এ অপঠিত SD কার্ড' সমস্যা সমাধানের সবচেয়ে সংক্ষিপ্ত কিন্তু কার্যকর পদ্ধতি৷
SD কার্ড ড্রাইভ লেটার পরিবর্তন করুন  আপনার SD কার্ড সঠিকভাবে দেখানোর জন্য ড্রাইভ লেটার পরিবর্তন করাও আপনার মূল্যবান ফটো পুনরুদ্ধার করার একটি দুর্দান্ত উপায়৷ চলুন দেখি কিভাবে এটা করতে হয়?
অ্যান্টিভাইরাস চালান  প্রায়শই, ভাইরাস বা ম্যালওয়্যারের উপস্থিতিও SD কার্ডকে নষ্ট করে দিতে পারে৷ এই ধরনের ক্ষেত্রে, একটি ডেডিকেটেড অ্যান্টিভাইরাস সমাধান চালানো অপরিহার্য SD কার্ড থেকে অবাঞ্ছিত ব্লকেজ অপসারণ করতে এবং এটিকে আবার পাঠযোগ্য করে তুলতে। Windows 10 এবং অন্যান্য সংস্করণের জন্য অ্যান্টিভাইরাস হিসাবে উপলব্ধ সেরা বিকল্পগুলি দেখা যাক৷

পদ্ধতি 1- SD কার্ড সংযোগ পরিবর্তন করুন

কিভাবে SD কার্ড সংযোগ পরীক্ষা ও পরিবর্তন করতে হয় তা জানুন। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ 1- শুধু পুরানো ডিভাইস থেকে আপনার মেমরি কার্ড আনপ্লাগ করুন এবং নতুন পিসিতে পুনরায় সংযোগ করুন। যদি SD কার্ড দেখায়, তাহলে আপনি যেতে পারবেন। যদি না হয়, ধাপ 2 চেষ্টা করুন .

ধাপ 2- এখন SD কার্ড রিডারটি প্রতিস্থাপন করুন এবং এটি প্রদর্শিত হয় কিনা তা দেখতে আপনার পিসিতে পুনরায় সংযোগ করুন৷

পদক্ষেপ 3- এখনও কাজ করে না? আপনার মেমরি কার্ড সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার পিসির অন্য USB পোর্টে পুনরায় সংযোগ করুন৷

আপনার মেমরি কার্ড উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। যদি কিছুই কাজ না করে, তাহলে মাইক্রো SD কার্ডটি সমস্যা হিসাবে সনাক্ত করা হয়নি তা মেরামত করার জন্য পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2- ফাইলের সামঞ্জস্যতা পরীক্ষা করুন

কিভাবে ইমেজ ফাইল ফরম্যাট চেক এবং পরিবর্তন করতে হয় তা জানুন।

ধাপ 1- আপনার উইন্ডোজ কম্পিউটারে আপনার মেমরি কার্ড সংযুক্ত করুন৷

ধাপ 2- Windows Explorer-এ সংযুক্ত SD কার্ডটি খুঁজুন এবং তাদের চিত্র ফাইল ফরম্যাট দেখতে তাদের বৈশিষ্ট্য বিভাগে যান৷

পদক্ষেপ 3- যদি আপনার Windows PC কিছু অস্বাভাবিক ফাইল ফর্ম্যাট সমর্থন না করে, তাহলে, দুর্ভাগ্যবশত, আপনি আপনার ফটোগুলি পুনরুদ্ধার করতে পারবেন না৷ 

পদক্ষেপ 4- আমরা আপনাকে ডেডিকেটেড ইমেজ কনভার্টার ব্যবহার করার পরামর্শ দিই কিছু জনপ্রিয় এবং সাধারণ ফাইল ফরম্যাট রূপান্তর করতে।

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

ছবি রূপান্তরের পরে, আপনি আপনার SD কার্ড পুনরায় সংযোগ করতে পারেন এবং আপনার ফটোগুলি পুনরায় দাবি করার চেষ্টা করতে পারেন৷

পদ্ধতি 3- CHKDSK চালান

ফটো পুনরুদ্ধার করতে Windows 10-এ একটি অপঠিত SD কার্ড ঠিক করার জন্য এটি সবচেয়ে সংক্ষিপ্ত কিন্তু কার্যকর পদ্ধতি৷

ধাপ 1- রান উইন্ডো চালু করুন> cmd টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন। 

ধাপ 2- এখন প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট চালান। 

পদক্ষেপ 3- নিম্নলিখিত কমান্ড লাইনটি চালান:

chkdsk f: /f /r /x (আপনার SD কার্ড ড্রাইভ অক্ষর দিয়ে f প্রতিস্থাপন নিশ্চিত করুন)।

পদক্ষেপ 4- নিম্নলিখিত কমান্ড লাইনটি চালান:

যখন আপনি সম্পূর্ণ বার্তাটি দেখতে পাবেন তখন উইন্ডোটি বন্ধ করুন এবং বন্ধ করুন৷

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

এখন আপনি আপনার SD কার্ড পুনরায় সংযোগ করার চেষ্টা করতে পারেন এবং এটি দেখায় কিনা তা দেখতে পারেন৷

পদ্ধতি 4- SD কার্ড ড্রাইভ লেটার পরিবর্তন করুন

আপনার মেমরি কার্ডের ড্রাইভ লেটার পরিবর্তন করার পরে আপনার SD কার্ডে ছবি লোড করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1- আপনার পিসিতে রাইট-ক্লিক করুন এবং ম্যানেজ বিকল্প নির্বাচন করুন। 

ধাপ 2- ডিস্ক ম্যানেজার থেকে, ডিস্ক ম্যানেজার বিকল্পটিতে ক্লিক করুন। 

পদক্ষেপ 3- এখন আপনার সংযুক্ত SD কার্ডটি খুঁজুন এবং এর পার্টিশনে ডান-ক্লিক করুন।

পদক্ষেপ 4- এই ধাপে, আপনাকে বিকল্পটি বেছে নিতে হবে যা বলে:"ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন..."।

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

পপ-আপ মেনু থেকে, শুধু 'অ্যাড' বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার মেমরি কার্ডে একটি নতুন ড্রাইভ লেটার বরাদ্দ করুন। আশা করি, আপনি 'কম্পিউটারে SD কার্ড পড়ছে না' সমস্যার সমাধান করতে পারবেন।

পদ্ধতি 5- অ্যান্টিভাইরাস চালান

ঠিক আছে, একটি অ্যান্টিভাইরাস সমাধান চালানোর প্রচুর সুবিধা রয়েছে। আপনি শীর্ষ 15+ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার খুঁজতে এই সম্পূর্ণ তালিকাটি দেখতে পারেন সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের জন্য (পরীক্ষিত এবং পর্যালোচনা করা)। একবার আপনি আপনার আদর্শ নিরাপত্তা সমাধান খুঁজে পেলে, সমস্ত সম্ভাব্য হুমকির সমাধান করতে আপনার পিসিতে এটি চালান এবং দেখুন এটি 'SD কার্ড দেখা যাচ্ছে না' সমস্যার সমাধান করে কিনা৷

বোনাস বৈশিষ্ট্য:Windows 10-এ SD কার্ড থেকে ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

আমরা আশা করছি যে এই পদ্ধতিগুলি ব্যবহার করার পরে, আপনার SD কার্ডটি আপনার উইন্ডোজ পিসিতে পাঠযোগ্য হতে পারে, এটিতে সংরক্ষিত সেই মূল্যবান ছবিগুলি পুনরুদ্ধার করার সময় এসেছে। SD কার্ড থেকে আপনার মূল্যবান ছবি পুনরুদ্ধার করা সবচেয়ে সহজ বাজি৷ ফটো রিকভারি এর মাধ্যমে সফ্টওয়্যার।

ফটো পুনরুদ্ধার৷ মূল্যবান ছবি পুনরুদ্ধার করতে আপনি যদি আপনার সম্পূর্ণ পিসি এবং অন্যান্য স্টোরেজ ডিভাইসগুলিকে স্ক্যান করতে চান তবে এটি একটি শীর্ষস্থানীয় সমাধান, আপনি যে ডেটা হারানোর পরিস্থিতির মধ্যেই থাকুন না কেন। সেটা ভাইরাস আক্রমণ হোক, মানবিক ত্রুটি হোক, ফাইল দুর্নীতি, ভুলবশত ফরম্যাট করা এসডি কার্ড বা আরও অনেক কিছু। ফটো পুনরুদ্ধার এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আপনাকে আপনার মূল্যবান ফটোগ্রাফগুলিকে অল্প সময়ের মধ্যেই ফিরে পেতে সাহায্য করতে পারে৷ হালকা ওজনের ডেটা পুনরুদ্ধার সমাধান আপনার সমস্ত হারিয়ে যাওয়া ডেটার জন্য দ্রুত এবং পুঙ্খানুপুঙ্খভাবে সন্ধান নিশ্চিত করতে দ্রুত এবং গভীর স্ক্যানিং অফার করে৷

কিভাবে  Windows 10 এ অপঠিত SD কার্ড  ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

(বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারী দ্বারা ইনস্টল করা)

ভিডিও টিউটোরিয়াল:ফটো রিকভারি ব্যবহার করে মুছে ফেলা ছবি পুনরুদ্ধার করুন

আচ্ছা, ফটো রিকভারি কীভাবে আপনার বাহ্যিক এবং অভ্যন্তরীণ স্টোরেজ থেকে আপনার হারিয়ে যাওয়া বা মিস করা স্ন্যাপগুলিকে স্ক্যান করতে এবং পুনরুদ্ধার করতে কাজ করে তা জানতে এই দ্রুত ভিডিও টিউটোরিয়ালটি দেখুন৷

এসডি কার্ড এবং পুনরুদ্ধার করা ফটোগুলি সফলভাবে মেরামত করা হয়েছে

এটি ছিল আমাদের সমাধানের তালিকা যা আপনাকে Windows 10-এ অপঠিত SD কার্ডগুলিকে ঠিক করতে এবং কোনও ঝামেলা ছাড়াই আপনার প্রিয় ফটোগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে৷ আপনার যদি কোন পরামর্শ বা সুপারিশ থাকে এই সমাধানের তালিকায় যোগ করার জন্য। ভাল, নীচের মন্তব্য বিভাগে তাদের অঙ্কুর নির্দ্বিধায়. আমরা আমাদের নিবন্ধটি আপডেট করতে পেরে খুশি হব। আরও সমস্যা সমাধানের জন্য, টিপস, কৌশল এবং হ্যাক, সোশ্যাল মিডিয়া - Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন।


  1. Windows 10 এ Miracast কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে "Windows 10 এ অপঠিত SD কার্ড" ঠিক করবেন এবং এটি থেকে ছবি পুনরুদ্ধার করবেন

  3. এসডি কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মাইক্রো এসডি কার্ড থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন?