কম্পিউটার

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস দ্বারা মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

বিশ্বব্যাপী বেশিরভাগ মানুষ ব্যবহার করেন, Windows Defender হল Windows অপারেটিং সিস্টেমে একটি অন্তর্নির্মিত নিরাপত্তা অ্যাপ্লিকেশন। এই প্রোগ্রামটি হুমকির জন্য আপনার পিসি স্ক্যান করে এবং সংক্রামিত ফাইলগুলি সরিয়ে দেয় যা সিস্টেমের ক্ষতি করতে পারে এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে ক্ষতি করতে পারে। জনপ্রিয়তা নির্বিশেষে এই প্রোগ্রামটির নিজস্ব ত্রুটি রয়েছে। উদাহরণস্বরূপ, কখনও কখনও এটি প্রকৃত ফাইলগুলি সনাক্ত করে এবং মুছে দেয় যার কারণে নির্দিষ্ট সফ্টওয়্যার কাজ করা বন্ধ করে দেয়। ইদানীং এটি একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই, এখানে আমরা Windows Defender দ্বারা মুছে ফেলা প্রকৃত ফাইল পুনরুদ্ধার করার উপায় নিয়ে আলোচনা করছি।

কেন উইন্ডোজ ডিফেন্ডার প্রকৃত ফাইল মুছে দেয়?

প্রশ্নাতীত, উইন্ডোজ ডিফেন্ডার একটি খুব দরকারী নিরাপত্তা সরঞ্জাম। যাইহোক, অন্যান্য প্রোগ্রামের মত এটিরও কিছু ত্রুটি রয়েছে। কিন্তু উইন্ডোজ ডিফেন্ডারের সবচেয়ে ভালো দিক হল এটি কোনো ফাইল ডিলিট করে না। একবার Windows ডিফেন্ডার দ্বারা একটি ফাইলকে দূষিত হিসাবে চিহ্নিত করা হলে এটিকে আলাদা করা হয় যাতে ব্যবহারকারী পরে সেগুলি পর্যালোচনা করতে পারে। এটি এমন সময় যখন ব্যবহারকারীকে সিদ্ধান্ত নিতে হবে যে ফাইলটি স্থায়ীভাবে মুছে ফেলা হবে নাকি ভুলভাবে সনাক্ত করা হয়েছে তা পুনরুদ্ধার করা উচিত।

একই ড্রাইভে কাজ করার ফলে ফাইল মুছে ফেলার পরে এবং এতে ডেটা সংরক্ষণ করা ডেটা পুনরুদ্ধারের সম্ভাবনা কমিয়ে দেওয়ার পর উপদেশের একটি অংশ কখনই টার্গেট ড্রাইভ ব্যবহার করবেন না৷

Windows Defender দ্বারা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করা যেতে পারে?

যেহেতু উইন্ডোজ ডিফেন্ডার সরাসরি ফাইলগুলি মুছে দেয় না, আপনি অবশ্যই প্রয়োজন অনুসারে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন। উইন্ডোজ ডিফেন্ডার কেবল ফাইলগুলিকে আরও পর্যালোচনা, সম্পাদনা এবং পরিবর্তনের উদ্দেশ্যে আলাদা করে রাখে। তাই, স্থায়ীভাবে ফাইল মুছে ফেলার আগে, কেউ সহজেই সেগুলি পুনরুদ্ধার করতে পারে।

Windows Defender দ্বারা মুছে ফেলা ফাইলগুলিকে ম্যানুয়ালি কিভাবে পুনরুদ্ধার করবেন

উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি ম্যানুয়ালি পুনরুদ্ধার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করা যায় তা দেখানোর জন্য আমরা এখানে Windows 10 কে উদাহরণ হিসাবে নিচ্ছি

উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা কোয়ারেন্টাইন করা ফাইল পুনরুদ্ধার করার পদক্ষেপ:

ধাপ 1 :অনুসন্ধান বাক্সে উইন্ডোজ সিকিউরিটি টাইপ করুন৷

ধাপ 2 :এরপর, ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ ক্লিক করুন> হুমকির ইতিহাস .

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস দ্বারা মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 3: এখানে, কোয়ারেন্টাইন হুমকির অধীনে , আপনি হুমকির সংখ্যা দেখতে পাবেন> সম্পূর্ণ ইতিহাস দেখুন ক্লিক করুন .

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস দ্বারা মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

পদক্ষেপ 4: এখন, আপনি যে আইটেমটি পুনরুদ্ধার করতে চান সেটিতে ক্লিক করুন এবং নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন ক্লিক করুন৷ .

দ্রষ্টব্য: আপনার সিস্টেম দূষিত হলে এই বিকল্পটি কাজ করবে না। এছাড়াও, যদি আপনি একটি হুমকি স্থায়ীভাবে মুছে ফেলতে চান তাহলে Remove চাপুন।

উপরে উল্লিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে, আপনি একটি কোয়ারেন্টাইন ফাইল পুনরুদ্ধার করতে পারেন। কিন্তু যদি ফাইলটি সরানো হয় তবে আপনাকে একটি ডেটা পুনরুদ্ধার সরঞ্জামের সাহায্য নিতে হবে।

উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

যখন উইন্ডোজ ডিফেন্ডার ভুলভাবে প্রকৃত ফাইল মুছে ফেলে এবং ব্যবহারকারী সেগুলি পুনরুদ্ধার করতে চায়। সেক্ষেত্রে ডেটা রিকভারি টুলস আশীর্বাদ হিসেবে কাজ করে। কিন্তু সামান্য প্রযুক্তিগত জ্ঞান সহ একজন গড় ব্যবহারকারীর জন্য মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য একটি উচ্চ উন্নত সরঞ্জাম ব্যবহার করা সহজ নয়। অতএব, যারা ফাইল পুনরুদ্ধার করার সহজ উপায় চান তাদের জন্য এখানে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি . একটি শক্তিশালী ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম যা উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা এবং দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলি সনাক্ত করতে এবং তালিকাভুক্ত করতে আপনার কম্পিউটারের হার্ড ডিস্ক ড্রাইভকে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করে। আপনাকে যা করতে হবে তা হল ডেটা পুনরুদ্ধার এবং সংরক্ষণ করার জন্য ড্রাইভের সাথে স্ক্যান করার জন্য এলাকাটি বেছে নেওয়া। এই ড্রাইভটি আপনার পিসি বা যেকোনো বাহ্যিক স্টোরেজ ডিভাইসের পার্টিশন হতে পারে। একবার নির্বাচিত হলে আপনাকে পুনরুদ্ধার করার জন্য ফাইলটি নির্বাচন করতে হবে এবং উন্নত ডিস্ক পুনরুদ্ধারের জন্য বাকি থাকতে হবে৷

অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ব্যবহার করে উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

অ্যাডভান্সড ডিস্ক রিকভারি দুই ধরনের স্ক্যান করে:দ্রুত এবং গভীর।

দ্রুত স্ক্যান :একই ফাইলের নাম দিয়ে মুছে ফেলা ফাইলগুলি খুঁজে পেতে মাস্টার ফাইল টেবিল ব্যবহার করে৷

ডিপ স্ক্যান :মুছে ফেলা ফাইল এবং ফোল্ডারগুলি অনুসন্ধান করতে ফাইল স্বাক্ষর ব্যবহার করে৷

স্ক্যান চালানোর পরে, আপনি মুছে ফেলা ফাইল এবং ফোল্ডারগুলির পূর্বরূপ দেখতে পারেন এবং আপনার পছন্দের অবস্থান এবং ডিভাইসে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

একটি পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করে উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার পদক্ষেপগুলি

ধাপ 1 . ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার উইন্ডোজ মেশিনে উন্নত ডিস্ক পুনরুদ্ধার।

ধাপ 2 :অ্যাডভান্সড ডিস্ক পুনরুদ্ধার চালু করুন> মুছে ফেলা ফাইল এবং ফোল্ডারগুলির জন্য স্ক্যান করার জন্য এলাকা নির্বাচন করুন> আপনি যেখানে পুনরুদ্ধার করা ফাইলগুলি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন৷ এটি আপনার হার্ড ড্রাইভ বা একটি বহিরাগত স্টোরেজ ডিভাইস হতে পারে।

দ্রষ্টব্য:পছন্দসই ফলাফল পেতে, সঠিক ফাইলের অবস্থান নির্বাচন করুন এবং এখনই স্ক্যান শুরু করুন টিপুন৷

ধাপ 3 : পরে, স্ক্যান বিকল্প থেকে বেছে নিন যেমন কুইক স্ক্যান বা ডিপ স্ক্যান।

আপনি যদি মাস্টার ফাইল টেবিল থেকে দ্রুত স্ক্যান করতে চান তবে দ্রুত স্ক্যান নির্বাচন করুন। যাইহোক, আপনি যদি আরও পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করতে চান তবে ডিপ স্ক্যান বেছে নিন। একবার স্ক্যান বিকল্পটি নির্বাচিত হলে এখনই স্ক্যান করুন ক্লিক করুন .

পদক্ষেপ 4: একবার স্ক্যান শেষ হয়ে গেলে, আপনি মুছে ফেলা ফাইলগুলির তালিকা দেখতে পাবেন। পূর্বরূপ এবং পুনরুদ্ধার করতে ফাইলটি নির্বাচন করুন। ফাইলগুলি পুনরুদ্ধার করা ছাড়াও আপনি ফিল্টার বিকল্পগুলিতে আঘাত করে স্ক্যান ফলাফলের প্রদর্শন কাস্টমাইজ করেন। একবার ফিল্টার সেট হয়ে গেলে এবং আপনি ফাইলটির পূর্বরূপ বা পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেন, সেই অনুযায়ী বিকল্পটি নির্বাচন করুন। পূর্বরূপ দেখতে পূর্বরূপ ক্লিক করুন এবং পুনরুদ্ধার করতে পুনরুদ্ধার করুন ক্লিক করুন .

ধাপ 5 :একবার আপনি পুনরুদ্ধারে আঘাত করা ফাইলগুলি পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেওয়ার পরে, আপনাকে সেই স্থানটি নির্বাচন করতে হবে যেখানে আপনি পুনরুদ্ধার করা ফাইল সংরক্ষণ করতে চান৷

দ্রষ্টব্য :যেখান থেকে মুছে ফেলা হয়েছে একই ড্রাইভে ফাইল পুনরুদ্ধার করা এড়িয়ে চলুন। যেহেতু এটি ডেটা পুনরুদ্ধারের সম্ভাবনা হ্রাস করে।

একবার আপনি পুনরুদ্ধার বোতাম টিপুন, উন্নত ডিস্ক পুনরুদ্ধার নির্বাচিত মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার এবং সংরক্ষণ করা শুরু করবে৷

একবার সম্পন্ন হলে লগ স্ক্যান করতে দেখতে Finish এ ক্লিক করুন।

এই সহজ পদক্ষেপগুলি ব্যবহার করে, আপনি দুর্ঘটনাক্রমে এবং উইন্ডোজ ডিফেন্ডার দ্বারা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। অ্যাডভান্সড ডিস্ক রিকভারি হল উন্নত স্ক্যান ইঞ্জিন সহ একটি নিফটি টুল যা আপনাকে মুছে ফেলা ফাইলগুলিকে মুহূর্তের মধ্যে পুনরুদ্ধার করতে সাহায্য করবে৷ এই আশ্চর্যজনক টুলটি শিফট + ডিলিট ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারে। এটি একটি টুল ব্যবহার করা আবশ্যক.

আপনি এখনই ডাউনলোড করুন বোতামে ক্লিক করে এটি ডাউনলোড করতে পারেন৷

উন্নত ডিস্ক পুনরুদ্ধার কীভাবে কাজ করে তা জানতে এই ভিডিওটি দেখুন-


  1. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. Windows 11/10 এ মুছে ফেলা লুকানো ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন