কম্পিউটার

উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাচ্ছে না ঠিক করার শীর্ষ 2 উপায়

“আজ সকালে আমার মেশিনকে উইন্ডোজ 8.1 থেকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করেছি। লগ ইন করার জন্য আমার শুধুমাত্র একটি স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট আছে। তবে, আপগ্রেড করার পরে, আমি লগইন করতে পারছি না। আমি একটি বার্তা পেয়েছি যে পাসওয়ার্ডটি ভুল। আবার চেষ্টা করুন. আমি জানি পাসওয়ার্ডটি সঠিক, কিন্তু উইন্ডোজ আমাকে লগ ইন করতে দেয় না। আমি একই ফলাফলের সাথে নিরাপদ মোডে লগ ইন করার চেষ্টা করেছি। দয়া করে সাহায্য করুন।"

-Microsoft Community

তাত্ত্বিকভাবে, Windows OS আপগ্রেড করার সময় আপনি পূর্বে যে অ্যাকাউন্ট পাসওয়ার্ড সেট করেছেন তা পরিবর্তন করা উচিত নয়, তবে অনেক ব্যবহার রিপোর্ট করেছে যে Windows 7/8/8.1 থেকে আপগ্রেড করার পরে Windows 10 পাসওয়ার্ড দিয়ে লগইন করতে দেবে না, যা খুবই হতাশাজনক এবং সময়সাপেক্ষ। এই বাগের পিছনে কারণগুলি পরিবর্তিত হয় এবং মাইক্রোসফ্ট এখনও একটি অফিসিয়াল সমাধান দিতে পারেনি৷ সৌভাগ্যবশত, আপনি এখানে 2টি বিকল্প খুঁজে পেতে পারেন যাতে Windows 10 আপডেট করার পর পাসওয়ার্ড গ্রহণ না করে।

পদ্ধতি 1:Windows 10 Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট অনলাইন

আপনি যদি Windows 10 কম্পিউটারে সাইন ইন করার জন্য একটি লাইভ অ্যাকাউন্ট (Microsoft Outlook, hotmail.com, live.com) ব্যবহার করেন, তাহলে আপনি অন্য ইন্টারনেট-সক্ষম ডিভাইসের সাথে Windows 10 লগইন পাসওয়ার্ড রিসেট করতে পারেন। শুধু Microsoft পাসওয়ার্ড পুনরুদ্ধারে যান এবং "আমি আমার পাসওয়ার্ড ভুলে গেছি" বা "আমি আমার পাসওয়ার্ড জানি, কিন্তু সাইন ইন করতে পারছি না" বেছে নিন। যাচাইয়ের জন্য Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার ইমেল ঠিকানা/ফোন নম্বর/Skype বাইন্ডিং লিখুন। যে পাসওয়ার্ডটি Windows 10 গ্রহণ করবে না সেটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন। নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার কম্পিউটারে লগ ইন করুন৷

উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাচ্ছে না ঠিক করার শীর্ষ 2 উপায়

পদ্ধতি 2:Windows পাসওয়ার্ড কী দিয়ে Windows 10-এ লগইন স্ক্রীন বাইপাস করুন

আপনি যদি এখনও অতীতের লগইন স্ক্রিন Windows 10 পেতে না পারেন বা আপনি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করছেন, Windows Password Key আপডেট করার পরে Windows 10 পাসওয়ার্ড ভুল সমাধান করার জন্য একটি ভাল চেষ্টা হবে। এই পদ্ধতিতে, একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক বার্ন করার জন্য একটি ফাঁকা CD/DVD/USB প্রয়োজন৷ এখানে কি করতে হবে:

1. অন্য উপলব্ধ কম্পিউটারে উইন্ডোজ পাসওয়ার্ড কী ডাউনলোড এবং ইনস্টল করুন এবং একটি বহিরাগত স্টোরেজ ডিভাইস সন্নিবেশ করুন৷

2. সফ্টওয়্যার ইন্টারফেসে আপনার কাছে থাকা ডিভাইসটি চয়ন করুন, এখানে উদাহরণ হিসাবে USB ফ্ল্যাশ ড্রাইভ নিন, তারপর ISO ইমেজ তৈরি করতে বার্ন ক্লিক করুন৷ ডাউনলোড প্রক্রিয়া সম্পন্ন হলে, এটি বের করে দিন।

উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাচ্ছে না ঠিক করার শীর্ষ 2 উপায়

3. এখন আপনার Windows 10 কম্পিউটারে USB ড্রাইভ বা CD/DVD প্লাগ ইন করুন এবং এটি পুনরায় চালু করুন। বুট মেনুতে প্রবেশ করতে প্রস্তুতকারকের লোগো বা স্টার্টআপ তথ্য দেখার সময় যত তাড়াতাড়ি সম্ভব F12 টিপুন। সেখানে আপনার স্টোরেজ ডিভাইস থেকে কম্পিউটার বুট করতে নির্বাচন করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাচ্ছে না ঠিক করার শীর্ষ 2 উপায়

টিপ :বুট কী বিভিন্ন কম্পিউটার মডেল এবং নির্মাতাদের থেকে পরিবর্তিত হয়। সাধারণত এটি F12, F2, ESC, Del হতে পারে। আপনি স্টার্টআপ স্ক্রিনের নীচে একটি প্রম্পট দেখতে পাবেন যেটি কোন কী টিপুন SETUP এ প্রবেশ করতে হবে।

4. পাসওয়ার্ড সরাতে বা বিশ্রাম দিতে এখন আপনার উইন্ডোজ অ্যাকাউন্ট নির্বাচন করুন। ইউএসবি ড্রাইভটি সরান এবং আপনার পিসি পুনরায় চালু করুন, নতুন সেট করা পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্ট উইন্ডোজ 10-এ সাইন ইন করুন৷

উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাচ্ছে না ঠিক করার শীর্ষ 2 উপায়

অন্যান্য সমাধানগুলি, যেমন কীবোর্ড চেক করা, নিরাপদ মোড দিয়ে বুট করা, এছাড়াও উইন্ডোজ 10 ঠিক করার ক্ষেত্রে একটি ভূমিকা পালন করে আপগ্রেড করার পরে লগইন করতে দেয় না, তবে উল্লিখিত 2টি পদ্ধতি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সেরা কাজ করে। আপনার যদি আরও ভাল সমাধান থাকে, আমরা নীচে আপনার মন্তব্যের প্রশংসা করি৷

আপগ্রেড করার পরে Windows 10 পাসওয়ার্ড পুনরুদ্ধারের উপর ভিডিও নির্দেশিকা



  1. Windows লগইন করতে Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন? এটি সেরা 3 উপায়

  2. উইন্ডোজ 8.1 এ লগইন পাসওয়ার্ড রিসেট করার জন্য শীর্ষ 5 বিকল্প

  3. উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়

  4. উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করার শীর্ষ 3 উপায়