কম্পিউটার

উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

একটি অলস কম্পিউটারের চেয়ে বেশি হতাশ আর কিছুই হতে পারে না, বিশেষ করে যখন আপনি গেম খেলছেন, বা ব্যবসায়িক লেনদেন নিয়ে আলোচনা করছেন। পর্যাপ্ত সময় অতিবাহিত হওয়ার পরে আপনি কি কখনও আপনার ল্যাপটপের কর্মক্ষমতাতে উল্লেখযোগ্য পার্থক্য লক্ষ্য করেছেন? আপনার ল্যাপটপের বয়স বাড়ার সাথে সাথে প্রক্রিয়াকরণের গতি ধীর হয়ে যায়। CPU সর্বদা অতিরিক্ত গরম হয় এবং আপনার ল্যাপটপের ব্যাটারি চার্জ ছাড়াই দ্রুত ফুরিয়ে যায়। এর কর্মক্ষমতা প্রভাবিত করার বেশ কয়েকটি কারণ থাকতে পারে। এই পোস্টে আপনি Windows 10 ল্যাপটপকে উচ্চ কার্যক্ষমতায় রাখতে কিছু কার্যকর উপায় খুঁজে পেতে পারেন। .

আমি প্রতিশ্রুতি দিতে পারি না যে আপনার ল্যাপটপটি নীচের পদ্ধতিগুলি অনুসরণ করে একটি নতুন কেনা কম্পিউটারের মতো কাজ করবে, তবে আপনি আপনার ল্যাপটপটিকে আগের চেয়ে অন্তত কিছুটা বা অনেক বেশি দ্রুত চালানোর জন্য সক্ষম হবেন।

1. ল্যাপটপ হাই পারফরমেন্স পাওয়ার প্ল্যানে স্যুইচ করুন

ডিফল্টরূপে উইন্ডোজ অপারেটিং সিস্টেম সমস্ত ল্যাপটপকে "ব্যালেন্সড" পাওয়ার প্ল্যানে সেট করে। এটি আপনার ল্যাপটপ বহনকারী কাজের চাপের উপর নির্ভর করে গতিশীলভাবে CPU কর্মক্ষমতা সামঞ্জস্য করবে। বেশিরভাগ সময় ব্যালেন্সড প্ল্যানটি Windows 10 এর সাথে ভাল কাজ করে, তবে কিছু ক্ষেত্রে আপনি আপনার ল্যাপটপে একটি অবনমিত কর্মক্ষমতা অনুভব করতে পারেন। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি প্রসেসরের সর্বোচ্চ গতি সর্বদা চলমান সহ উইন্ডো হাই পারফরম্যান্স মোডে পরিবর্তন করতে পারেন।

Windows 10 ল্যাপটপে পাওয়ার প্ল্যান পরিবর্তন করতে:

  • 1. ব্যাটারি আইকনে রাইট ক্লিক করুন এবং পাওয়ার অপশন নির্বাচন করুন। অথবা কন্ট্রোল প্যানেল> হার্ডওয়্যার এবং সাউন্ডে যান, প্রদর্শিত আইটেমের তালিকার নিচে পাওয়ার অপশনে ক্লিক করুন।
  • 2. মেনুতে ম্যানুয়ালি পছন্দের হাই পারফরম্যান্স পাওয়ার প্ল্যান নির্বাচন করুন। এটি লুকানো থাকলে নীচের দিকে অতিরিক্ত পরিকল্পনা দেখান ক্লিক করুন।
  • উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

দ্রষ্টব্য :হাই পারফরম্যান্স বিকল্প চালু হলে, স্ক্রিনের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। আপনার ইচ্ছা অনুযায়ী এটি অবাধে সামঞ্জস্য করুন। এছাড়াও, ব্যালেন্সড বা পাওয়ার সেভার মোডের চেয়ে ব্যাটারি দ্রুত নিষ্কাশন হবে, তাই আপনাকে আপনার ল্যাপটপ চার্জ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

2. ল্যাপটপে Windows 10 স্টার্টআপ প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

আপনার ল্যাপটপে আরও ভাল পারফরম্যান্সের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার জন্য পাওয়ার প্ল্যান পরিবর্তন করা অনেক দূরে। আপনার Windows 10 ল্যাপটপ ধীর গতিতে চলার একটি কারণ অনেকগুলি অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামের কারণে।

  • 1. আপনার কী বোর্ডে Ctrl-Alt-Delete টিপুন এবং মেনু বার থেকে টাস্ক ম্যানেজার বেছে নিন। অথবা টাস্ক ম্যানেজার আনতে আপনার স্ক্রিনের নীচের ডানদিকে ডানদিকে ক্লিক করুন।
  • 2. স্টার্টআপ বিকল্পে যান, যেখানে আপনি সমস্ত আইটেম খুঁজে পেতে পারেন যা স্টার্টআপে চলবে। স্টার্ট আপ করার সময় অ্যাপ্লিকেশানগুলি লঞ্চ করা থেকে নিষ্ক্রিয় করুন৷
  • উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

আপনি যদি খুব কমই জানেন যে কোন প্রোগ্রামগুলি ব্লক করা যেতে পারে, তাহলে Windows 10 ল্যাপটপ স্টার্টআপ গতি বাড়ানোর জন্য Windows Care Genius আপনাকে অপ্রয়োজনীয় বুট কার্যকলাপ এবং ব্যাকস্টেজ পরিষেবা উভয়ই বন্ধ করতে পেশাদার সহায়তা প্রদান করবে৷

Windows কেয়ার জিনিয়াসের সাথে অব্যবহৃত স্টার্টআপ প্রোগ্রাম এবং উইন্ডোজ পরিষেবা নিষ্ক্রিয় করতে:

উইন্ডোজ কেয়ার জিনিয়াস ইনস্টল এবং চালু করুন এবং সিস্টেম টিউনআপ> স্টার্টআপ ম্যানেজারে যান। সেখানে আপনি সফ্টওয়্যার রেটিং এবং অন্যান্য ব্যবহারকারীর পর্যালোচনাগুলিকে অক্ষম করবেন কিনা সে সম্পর্কে আরও বিশদ তথ্য পেতে পারেন। অপারেশন ক্লিক করে আইটেম বন্ধ করুন. আপনি রেকর্ডে থাকা ক্রিয়াগুলিও প্রত্যাহার করতে পারেন৷

উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

3. Windows 10 ল্যাপটপে ড্রাইভ স্পেস খালি করুন

আপনি উইন্ডোজ 10 ল্যাপটপে ডিস্কের জায়গা খালি করার জন্য কিছু বিকল্প খুঁজে পেতে পারেন, কিন্তু সত্য হল শুধুমাত্র কয়েকটি ফাইল খুঁজে পাওয়া যায় এবং মুছে ফেলা যায়। উইন্ডোজ কেয়ার জিনিয়াসের সাথে, আপনি 1-ক্লিকের মধ্যে আপনার ল্যাপটপের জন্য একটি পুঙ্খানুপুঙ্খ এবং ব্যাপক পরিচ্ছন্নতা পেতে পারেন৷

উইন্ডোজ কেয়ার জিনিয়াস আপনাকে এতে সক্ষম করে:

  • 1. ল্যাপটপ থেকে অবৈধ রেজিস্ট্রি ফাইলগুলি সরান
  • 2. প্রতিটি নির্দিষ্ট হার্ড ড্রাইভে জাঙ্ক ফাইল এবং অস্থায়ী ক্যাশে মুছুন
  • 3. ডাউনলোড করা ইনস্টলেশন ফাইল, খালি ফোল্ডার, IME, নমুনা ফাইলগুলি সাফ করুন
  • 4. অকেজো বাল্ক ফাইলগুলি খুঁজুন এবং মুছুন
  • উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে মেমরি খালি করার জন্য আপনি 5টি শক্তিশালী বিল্ট-ইন টুলের যেকোনো একটি বেছে নিতে পারেন।

4. আপনার ল্যাপটপ থেকে ভাইরাস এবং স্পাইওয়্যার পরীক্ষা করুন এবং সরান

ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার, ইত্যাদি, অবশ্যই আপনার উইন্ডোজ 10 ল্যাপটপকে ধীর করে দেবে, স্মৃতি দখল করবে, আপনার ফাইলগুলিকে দূষিত করবে এবং এর চেয়েও খারাপ, অবৈধভাবে আপনার ব্যক্তিগত তথ্য চুরি করবে। আপনি পপ-আপ বিজ্ঞাপন, ব্লোটওয়্যার, প্লাগ-ইন ইনস্টলেশন প্যাকেজ বা অন্য কিছু মনে রাখতে পারবেন না, তবে এই লক্ষণগুলি হল আপনার ল্যাপটপ অ্যাডওয়্যার এবং স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে। আপনার ল্যাপটপের নিরাপত্তা নিয়মিত পরীক্ষা করা এবং একবার শনাক্ত হলে ভাইরাস এবং স্পাইওয়্যার সরিয়ে ফেলা বুদ্ধিমানের কাজ। উইন্ডোজ কেয়ার জিনিয়াস সহজেই এই কাজটি সম্পন্ন করতে সাহায্য করতে পারে এবং সর্বদা ল্যাপটপকে উচ্চ কার্যক্ষমতায় রাখতে পারে।

  • 1. সিস্টেম কেয়ার সফ্টওয়্যার চালু করুন এবং আপনার Windows 10 ল্যাপটপের স্বাস্থ্যের অবস্থা স্ক্যান করা শুরু করতে PC চেকআপ বেছে নিন। আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে 10 থেকে 0 রেট করা হবে।
  • 2. স্ক্যান করা জাঙ্ক ফাইল, ভাইরাস, ট্রেস তালিকাভুক্ত করা হবে। উইন্ডোজ 10 কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে ফিক্স ক্লিক করুন।
  • উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

নীচের বাম কোণে আপনি প্রকার, দিন এবং নির্দিষ্ট সময় অনুসারে নিয়মিত পরিচ্ছন্নতার পরিকল্পনা সেট করতে পারেন।

5. ল্যাপটপে আরও RAM যোগ করুন Windows 10

আপনার ল্যাপটপে পর্যাপ্ত শারীরিক মেমরি না থাকলে, এটি আপনার হার্ড ড্রাইভ বা এসএসডি-তে ডেটা অদলবদল করতে শুরু করবে, যা ল্যাপটপটিকে অলস করে তুলবে। আরও RAM যোগ করলে সমস্যার সমাধান হতে পারে। আপনাকে প্রথমেই বের করতে হবে আপনার কতটা মেমরি আছে তা দেখতে আপনার আর কত মেমরির প্রয়োজন হবে। সাধারণত, 4GB থেকে 8GB (সবচেয়ে সাধারণ আপগ্রেড প্ল্যান) যাওয়ার জন্য $25 থেকে $55 এর মধ্যে খরচ হয়, আপনার পুরো পরিমাণ কিনতে হবে নাকি আরও 4GB যোগ করতে হবে তার উপর নির্ভর করে।

লুকানো বিষয়বস্তু খুলতে স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন। আপনার কার্সারটি সিস্টেমে রাখুন বা উইন্ডোজ 10-এ RAM চেক করতে My Computer> Properties খুঁজুন।

উইন্ডোজ 10 ল্যাপটপকে হাই পারফরম্যান্সে রাখার জন্য শীর্ষ 5 টিপস

তারপর আপনি কি ধরনের মেমরি ব্যাংক ব্যবহার করছেন তা নিশ্চিত করতে হবে। এটা কি DDR, DDR2, DDR3 নাকি DDR4? আপনি ভিন্ন ধরনের স্লটে এক ধরনের মেমরি স্টিক ইনস্টল করতে পারবেন না, ধরা যাক, DDR2 বা DDR3-এর জন্য ডিজাইন করা স্লটে DDR ফিট হবে না। ল্যাপটপে কীভাবে RAM যোগ করতে হয় তা শেখানোর জন্য আপনি অনলাইনে প্রচুর টিউটোরিয়াল ভিডিও খুঁজে পেতে পারেন। এখানে আমি বিস্তারিত দেব না।

টিপস :আপনার ল্যাপটপে আরও স্পেস দেওয়ার সময় যদি আপনার একটি নতুন RAM কেনার প্রয়োজন না হয়, তাহলে আপনি Windows 10-এ আরও RAM খালি করতে Windows Care Genius ব্যবহার করতে পারেন।

আশা করি ল্যাপটপের কর্মক্ষমতা বাড়াতে এই পদ্ধতিগুলি আপনার জন্য কাজ করবে Windows 10৷ আপনি আরও অবাক করার জন্য Windows Care Genius চেষ্টা করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স বুস্ট করবেন – সেরা 13 উপায়

  2. উইন্ডোজ 10 এ পারফরমেন্স মনিটর খোলার পদ্ধতি

  3. কিভাবে উইন্ডোজ 10 এ একটি উইন্ডো সবসময় উপরে রাখা যায়

  4. উইন্ডোজ 11 এর গতি বাড়ান এবং কর্মক্ষমতা উন্নত করুন (7টি কার্যকর টিপস)