কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ একটি উইন্ডো সবসময় উপরে রাখা যায়

আপনি যখন একই সময়ে একাধিক উইন্ডোতে কাজ করছেন কিন্তু একটি বা একাধিককে অন্যের উপরে রাখতে চান তখন উইন্ডোজে "সর্বদা শীর্ষে" বৈশিষ্ট্যটি অপরিহার্য হয়ে ওঠে। স্থান সীমিত হতে পারে, কিন্তু সর্বদা একটি উইন্ডো থাকে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ। উইন্ডোজের সহজ স্যুইচিং বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, আপনি একটি উইন্ডো পিন করতে চান বা উপরে স্থির রাখতে চান।

আমরা যদি এখান থেকে একটু ফ্লিপ করি, তাহলে আপনি Windows 10-এর প্রতি ক্রমাগত তাদের বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার জন্য কৃতজ্ঞ হবেন। তবুও Windows 10-এ একটি উইন্ডো সর্বদা শীর্ষে রাখার জন্য মাইক্রোসফ্টের কোনও অন্তর্নির্মিত বৈশিষ্ট্য নেই। তাই আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে আপনাকে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলিতে লেগে থাকতে হবে। যাইহোক, অনেক টুল আপনার নির্দিষ্ট উইন্ডো সবসময় উপরে থাকতে দেয়। তবুও, আমরা এখানে সেগুলি উল্লেখ করছি যেগুলি আপনার সংস্থানগুলি অত্যধিকভাবে ব্যবহার করে না, হালকা ওজনের এবং ব্যবহারকারীর সামগ্রীর জন্য নিঃসন্দেহে সবচেয়ে নির্ভরযোগ্য৷

উইন্ডোজ 10-এ উইন্ডো সবসময় উপরে রাখার উপায়

পদ্ধতি 1: অটোহটকি:কীবোর্ড শর্টকাট

হটকি আপনাকে আপনার মাউস এবং কীবোর্ড বোতামগুলিকে সংজ্ঞায়িত করতে দেয় এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করতে চান। একটি সহজ স্ক্রিপ্টিং ভাষা ব্যবহার করে, আপনি উইন্ডোজ 10-এ সর্বদা উপরে একটি উইন্ডো সহ একাধিক দিকনির্দেশ এবং শর্টকাটগুলি বোঝাতে মুক্ত৷

ধাপ 1 :অটোহটকি ডাউনলোড করুন এবং এটি চালান।

ধাপ 2 :টুলটি ইন্সটল হওয়ার সাথে সাথে ফাইল বের করা হয়, স্ক্রিনের যে কোন জায়গায় ডান-ক্লিক করুন। নতুন> অটোহটকি স্ক্রিপ্ট ক্লিক করুন . আপনি যা নিয়ে এগিয়ে যেতে চান ফাইলের নাম দিন৷

ধাপ 3 :এখন নতুন AutoHotkey স্ক্রিপ্টে ডান-ক্লিক করুন এবং সম্পাদনা বেছে নিন . এই ধাপটি নোটপ্যাডে স্ক্রিপ্ট খোলার দিকে নিয়ে যায়।

ধাপ 4 :উপরে একটি উইন্ডো রাখার কোড হল:

^স্পেস::উইনসেট, সর্বদা উপরে, , A

নোটপ্যাডের শেষ লাইনে কোড পেস্ট করুন।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি উইন্ডো সবসময় উপরে রাখা যায়

ধাপ 5 :স্ক্রিপ্ট সংরক্ষণ করুন এবং বন্ধ করুন৷

ধাপ 6 :স্ক্রিপ্টটি চালানোর জন্য ডাবল ক্লিক করুন এবং লক্ষ্য করুন যদি টাস্কবারে সবুজ রঙে ‘H’ লোগো হাইলাইট করা হয়।

পদক্ষেপ 7 :Ctrl+Space টিপুন এবং উইন্ডোজ 10-এ খোলা উইন্ডোটিকে শীর্ষে সেট করুন যদি আপনি উইন্ডোটিকে শীর্ষে থাকা থেকে সরাতে চান তবে Ctrl+Space টিপুন একই উইন্ডোতে থাকার সময়।

তাছাড়া, আপনি যদি AutoHotkey স্ক্রিপ্টে কোনো পরিবর্তন করতে চান, তাহলে 'H' লোগোতে ডান-ক্লিক করুন এবং হটকি স্থগিত করা, পজ স্ক্রিপ্ট ইত্যাদির মতো পরিবর্তন করুন।

অটোহটকি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য, পৃষ্ঠাটি দেখুন।

পদ্ধতি 2:ডেস্কপিন:মাউস শর্টকাট

ডেস্কপিন হল উইন্ডোজ 10-এ একটি নির্দিষ্ট উইন্ডো সর্বদা শীর্ষে রাখার আরেকটি উপায়। এখানে, সীমাহীন সংখ্যক পিন উপলব্ধ, এবং পরিচালনাও শক্তিশালী। এবং, সবচেয়ে উত্তেজনাপূর্ণ বিষয় হল এটি তাদের জন্য উপযুক্ত যারা কীবোর্ড শর্টকাটের চেয়ে মাউসের সাথে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন৷

ধাপ 1 :আপনার Windows 10 পিসিতে ডেস্কপিন ডাউনলোড এবং ইনস্টল করুন।

ধাপ 2 :প্রোগ্রামটি চালান এবং দেখুন আইকনটি সিস্টেম ট্রেতে স্থির হয়েছে। এটিতে ডান-ক্লিক করুন এবং বিকল্পগুলি বেছে নিন। এটির মাধ্যমে, আপনি আপনার পছন্দ মতো পিন এবং হটকি পরিবর্তন করতে পারেন।

কিভাবে উইন্ডোজ 10 এ একটি উইন্ডো সবসময় উপরে রাখা যায়

ধাপ 3 :এখানে, আপনি পিন দেখতে পারেন ট্যাব, যা আপনাকে পিনের রঙ পরিবর্তন করার পাশাপাশি ট্র্যাকিং রেট পরিবর্তন করতে দেয়।

অটোপিন ট্যাব ডেস্কপিনকে স্বয়ংক্রিয়ভাবে কিছু ধরণের উইন্ডো বেছে নিতে দেয় যেখানে হটকি নির্বাচন করার জন্য আপনাকে ডিফল্ট শর্টকাট দিন।

ধাপ 4 :একটি উইন্ডো সবসময় উপরে রাখতে (উইন্ডোজ 10), আইকন ট্রে থেকে আইকনে ক্লিক করুন এবং পরবর্তী টাইটেল বারে ক্লিক করুন। উইন্ডোটি ট্যাগ করা হবে।

আপনি যদি ট্যাগিং অপসারণ করতে চান তবে এটি নিষ্ক্রিয় করতে শিরোনাম বারের আইকনে ক্লিক করুন।

পদ্ধতি 3:অন্তর্নির্মিত অ্যাপ বিকল্পগুলি চেষ্টা করুন

কিছু জনপ্রিয় অ্যাপে সর্বদা অন্যান্য উইন্ডোর উপরে থাকার জন্য অন্তর্নির্মিত বিকল্প রয়েছে। আপনি যদি মিডিয়া প্লেয়ার, ব্রাউজার বা অন্যান্য সিস্টেম ইউটিলিটিগুলির নিয়মিত ব্যবহারকারী হন তবে আপনাকে কোনও তৃতীয় পক্ষের টুল ডাউনলোড করতে হবে না।

যেমন:

VLC মিডিয়া প্লেয়ার :ভিডিওতে ক্লিক করুন এবং সর্বদা উপরে বেছে নিন।

ফায়ারফক্স ব্রাউজার :'সর্বদা শীর্ষে' অ্যাড-অন বা এক্সটেনশন ইনস্টল করা যেতে পারে। Alt টিপুন, ভিউ ক্লিক করুন এবং সর্বদা উপরে। অন্যথায়, আপনি Alt+Ctrl+T ক্লিক করতে পারেন বর্তমান উইন্ডোটিকে উপরে তৈরি করতে।

উইন্ডোজ মিডিয়া প্লেয়ার :সংগঠিত> বিকল্পগুলিতে যান। প্লেয়ার ট্যাবে যান এবং 'এখন অন্য উইন্ডোজের উপরে বাজতে থাকুন' সক্ষম করুন।

আইটিউনস, প্রসেস এক্সপ্লোরার, ইত্যাদির মতো অ্যাপ্লিকেশনের জন্য অনুরূপ বিকল্প উপলব্ধ।

র্যাপ-আপ

উইন্ডোজের জন্য সর্বদা 10 এ থাকার জন্য অন্যান্য অ্যাপ্লিকেশন রয়েছে যেমন StayOnTop, Turbotop, WinLister, PowerMenu , ইত্যাদি যা আপনাকে প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে দেয় যা আপনি খুঁজছেন৷ পদ্ধতি 1 এবং পদ্ধতি 2 পিসিতে ইনস্টল করা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য এক ধরণের মান। কোনটি বাছাই করা হবে তা বেশিরভাগই আপনার উপর নির্ভর করে, যদিও আমরা আপনাকে Windows 10-এ একটি উইন্ডোকে অন্যটির উপরে রাখার সবচেয়ে শক্তিশালী এবং আশ্চর্যজনক উপায় দিয়েছি।

আমরা আপনার কাছ থেকে শুনতে চাই! নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার মতামত এবং পরামর্শ শেয়ার করুন! এছাড়াও আপনি একটি নির্দিষ্ট সমস্যার জন্য জিজ্ঞাসা করতে পারেন, এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার সাথে যোগাযোগ করব৷ এর সাথে, সিস্টওয়েক ব্লগ পড়তে থাকুন।


  1. Windows 10 এ নিষ্ক্রিয় উইন্ডো স্ক্রলিং কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 10-এ সেরা 10টি কীবোর্ড শর্টকাট এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পারফরম্যান্স বুস্ট করবেন – সেরা 13 উপায়

  4. উইন্ডোজ 11 এ কিভাবে একটি উইন্ডো সর্বদা অন-টপ রাখা যায়