কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

এই নিবন্ধটি উইন্ডোজ 10-এ কুলিং সিস্টেম নীতি কী এবং সিস্টেম কুলিং নীতি Windows 10 ভাল বা খারাপ কিনা, এইভাবে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন।

পার্ট 1:Windows 10-এ সিস্টেম কুলিং পলিসি কী?

পার্ট 2:সিস্টেম কুলিং পলিসি — সক্রিয় বা প্যাসিভ?

পার্ট 3:উইন্ডোজ 10-এ প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্টের জন্য সিস্টেম কুলিং নীতি কীভাবে পরিবর্তন করবেন?

পার্ট 4. পাওয়ার অপশনে সিস্টেম কুলিং পলিসি অনুপস্থিত, কিভাবে ঠিক করবেন?

পার্ট 1:Windows 10-এ সিস্টেম কুলিং নীতি কী?

সিস্টেম কুলিং পিসির সাউন্ড অপারেশনের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। যন্ত্রাংশের অনিয়ন্ত্রিত উষ্ণতা হার্ডওয়্যারের ক্ষতি করতে পারে এবং অবশেষে পিসি নষ্ট হয়ে যেতে পারে। Windows 10 সিস্টেম কুলিং নিশ্চিত করে যে পিসি অংশ নির্দিষ্ট মানের চেয়ে বেশি উত্তপ্ত না হয়। উইন্ডোজে সিস্টেম কুলিং এর অপারেশন মোড দুই ধরনের যেগুলো সক্রিয় কুলিং বা প্যাসিভ কুলিং পদ্ধতি নামে পরিচিত। সিস্টেম কুলিং পলিসি কি আরও কার্যকরীভাবে উত্তর দিতে এই নিবন্ধের নির্ধারিত দৈর্ঘ্যে আরও আলোচনা করা হয়েছে।

অংশ 2:সিস্টেম কুলিং নীতি — সক্রিয় বা প্যাসিভ?

দুটি সিস্টেম কুলিং নীতি হল সক্রিয় এবং প্যাসিভ কুলিং। সিস্টেম কুলিং পলিসি অ্যাক্টিভ বা প্যাসিভ-এর মধ্যে কোনটি ভালো তা নিয়ে সমালোচকরা সবসময় লড়াই করে থাকেন। আসুন প্রথমে দুটি সিস্টেমের মডুলাস অপারেন্ডি খুঁজে বের করি।

1. সক্রিয় সিস্টেম কুলিং:

এই পদ্ধতিতে কুলিং ফ্যান ব্যবহার করা হয়। সিস্টেম কুলিং এর এই প্রক্রিয়াটি কুলিং ফ্যানের গতি বাড়ানোর সময় প্রসেসরকে ধীরে ধীরে চালায়। যদিও প্রসেসরের ধীরগতি পিসির ক্রিয়াকলাপগুলিতে লক্ষণীয় নয়, তবে এটি ধীর হয়ে যায়। পাখার ঘূর্ণনের কারণে একটু আওয়াজও হয়। এই পদ্ধতিটি ধ্রুবক তাপ পরিস্থিতিতে ফ্যান ঘোরানোর মাধ্যমে সিস্টেমের ধ্রুবক শীতল করার জন্য ব্যবহৃত হয়

২. প্যাসিভ কুলিং সিস্টেমঃ

এই পদ্ধতিতে কুলিং ফ্যান অপ্রয়োজনীয়। শীতল করার এই পদ্ধতিটি যে অংশটি উত্তপ্ত হয় তার অপারেশনের গতি কমিয়ে দেয় এবং এটিকে ঠান্ডা হতে দেয়। এই পদ্ধতিটি তখনই শুরু হয় যখন তাপ একটি বড় ব্যবধানে সীমাবদ্ধ মান অতিক্রম করে।

স্বাভাবিক ক্ষেত্রে, এই উভয় পদ্ধতির সংমিশ্রণ পিসিকে ঠান্ডা করতে ব্যবহৃত হয়। কিন্তু উভয়ই একই সময়ে ব্যবহৃত হওয়ায় সমন্বয় কাজ করে না। এমনকি ব্যবহারকারী ব্যবহার করার জন্য কুলিং এর পছন্দের মোড নির্বাচন করতে পারেন। যদি সক্রিয় শীতলকরণ পছন্দনীয় হিসাবে বেছে নেওয়া হয়, অর্থাৎ, প্রথম বিকল্পটি তাহলে প্যাসিভ কুলিং ব্যবহার করা হবে যদি তাপ খুব বেশি হয় শুধুমাত্র সক্রিয় কুলিং দ্বারা পরিচালনা করা যায়। প্যাসিভ কুলিং বাছাই করার পদ্ধতির ক্ষেত্রেও একই কথা।

3য় অংশ:Windows 10-এ প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্টের জন্য সিস্টেম কুলিং নীতি কীভাবে পরিবর্তন করবেন?

পূর্ববর্তী অংশে উল্লেখ করা হয়েছে যে ব্যবহারকারী কোন সিস্টেম কুলিং এর জন্য প্রথম বিকল্পটি ব্যবহার করতে চান তা বেছে নিতে পারেন। সক্রিয় কুলিং বনাম প্যাসিভ কুলিং এর মধ্যে কোনটি বেছে নেবেন সে সম্পর্কে পছন্দ করার পরে Windows 10-এ পাওয়ার ম্যানেজমেন্টের সেটিংস পরিবর্তন করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. পিসিতে উন্নত পাওয়ার প্ল্যান সেটিংস চালু করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

2. প্রসারিত করতে "প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট" এর আগে ইতিবাচক চিহ্নটিতে ক্লিক করুন৷

3. প্রসারিত মেনুতে "সিস্টেম কুলিং পলিসি" সনাক্ত করুন এবং এটিকে প্রসারিত করার আগে ইতিবাচক চিহ্নের উপর ক্লিক করুন৷

4. সম্প্রসারিত মেনুতে সক্রিয় বা প্যাসিভ পদ্ধতি বেছে নিন যে কোনো কুলিং সিস্টেমকে ঠান্ডা করার জন্য ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

5. ব্যবহারকারী "ব্যাটারি চালু" বা "প্লাগ-ইন" ​​থেকে পাওয়ারের মধ্যে কোন পাওয়ার সাপ্লাই পদ্ধতিটি ব্যবহার করতে হবে তাও চয়ন করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

6. পরিবর্তনগুলি স্থায়ী করার জন্য "ঠিক আছে" এ ক্লিক করুন৷

পার্ট 4. পাওয়ার বিকল্পগুলিতে সিস্টেম কুলিং নীতি অনুপস্থিত, কিভাবে ঠিক করবেন?

কখনও কখনও সিস্টেম কুলিং নীতি উইন্ডোজে অনুপস্থিত বলে মনে হয়। যদি সিস্টেম কুলিং নীতি পাওয়ার বিকল্পগুলির মধ্যে নিয়ন্ত্রণ প্যানেলে পাওয়া না যায়, তাহলে এটি রেজিস্ট্রি সেটিংসের দোষ হতে পারে। রেজিস্ট্রি সেটিংস সংশোধন করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. রান চালু করতে উইন্ডোজ কী সহ কীবোর্ড থেকে "R" টিপুন৷

2. নোটপ্যাড চালু করতে "চালান" বাক্সে "নোটপ্যাড" টাইপ করুন

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

3. এটিতে নিম্নলিখিত কোডটি টাইপ করুন বা নোটপ্যাডে কপি করুন:

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর সংস্করণ 5.00

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\54533251-82be-4824-96c1-47b60b740d00\94D3A615-A899-4BAC5-A40>শব্দ:

4. ফাইলটিকে .reg ফাইল হিসাবে সংরক্ষণ করুন৷

৷ ছবির উৎস:reg-file.jpgAlt নাম:reg ফাইল

5. রেজিস্ট্রিতে সেটিংস আমদানি করার জন্য .reg ফাইলটিতে ডাবল ক্লিক করুন। নিশ্চিত করতে "হ্যাঁ" এ ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম কুলিং নীতি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

6. এখন সিস্টেম কুলিং পলিসি অ্যাক্সেস করতে কন্ট্রোল প্যানেল খুলুন।

7. যদি নীতি বিকল্পটি সরাতে হয় তবে একই পদ্ধতি অনুসরণ করুন শুধুমাত্র নীচের-উল্লেখিত কোডটি রাখুন:উপরেরটির জায়গায়

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর সংস্করণ 5.00

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\54533251-82be-4824-96c1-47b60b740d00\94D3A615-A899-4BAC5-A40>শব্দ:

কখনও কখনও, সিস্টেম কুলিং সমস্যাগুলি বিভিন্ন বুটিং সমস্যার সাথেও সম্পর্কিত হতে পারে। এই ক্ষেত্রে, আপনার কম্পিউটার ঠিক করার জন্য আপনার একটি পেশাদার সরঞ্জাম প্রয়োজন। সৌভাগ্যবশত, উইন্ডোজ বুট জিনিয়াস নামে একটি বুটিং সফ্টওয়্যার রয়েছে, কম্পিউটার ক্র্যাশ, ব্লু স্ক্রিন, র্যান্ডম রিস্টার্ট, বুট করা যায় না এবং অন্যান্য উইন্ডোজ বুট করার সমস্যা সহ বুট করার সমস্ত সমস্যা সমাধান করতে।


  1. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?

  2. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট সক্রিয় করবেন