কম্পিউটার

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

যদি আপনার উইন্ডোজ ইনস্টলে সমস্যা হয়, তবে সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি সরঞ্জাম রয়েছে। হার্ড ডিস্কের ত্রুটির জন্য, আপনি চেক ডিস্ক (chkdsk চালাতে পারেন ) এবং দূষিত বা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির জন্য, আপনি সিস্টেম ফাইল চেকার (sfc চালাতে পারেন )।

আপনি উভয়ই উইন্ডোজ থেকেই চালাতে পারেন, যা আপনাকে উন্নত স্টার্টআপ স্ক্রিনে বুট করার থেকে বাঁচায়৷

Windows 8/10 এ Chkdsk চালান

chkdsk চালানোর জন্য, কম্পিউটারে যান এবং আপনি যে ডিস্কটি পরীক্ষা করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন। .

সরঞ্জাম-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে চেক করুন এ ক্লিক করুন৷ ত্রুটি চেকিং এর অধীনে বোতাম .

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

উইন্ডোজ কোনো ত্রুটির জন্য আপনার ড্রাইভ স্ক্যান করা শুরু করবে। এটি কয়েক মিনিট সময় নিতে পারে৷

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

একবার এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি হার্ড ড্রাইভে কোনো ত্রুটি খুঁজে পেয়েছেন কিনা সে বিষয়ে একটি বার্তা দেখতে পাবেন৷

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

অবশেষে, আপনি বিশদ বিবরণ দেখান এ ক্লিক করতে পারেন৷ , যা ইভেন্ট ভিউয়ারকে লোড করবে এবং আপনাকে দেখাবে যে এটি আসলে সিস্টেমে chkdsk চালায়।

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

আপনার যদি ত্রুটি-পরীক্ষা প্রক্রিয়ার আরও সূক্ষ্ম নিয়ন্ত্রণের প্রয়োজন হয়, আমি আপনাকে কমান্ড লাইন থেকে chkdsk চালানোর পরামর্শ দিচ্ছি। এতে অনেক অতিরিক্ত প্যারামিটার রয়েছে যা আপনাকে ত্রুটি বা খারাপ সেক্টরের জন্য ড্রাইভের গভীর বিশ্লেষণ করতে দেয়।

আমি আরেকটি পোস্ট লিখেছি যা chkdsk-এর কমান্ড লাইন সংস্করণ সম্পর্কে বিশদভাবে যায় এবং বিভিন্ন পরামিতি ব্যাখ্যা করে।

Windows 8/10-এ সিস্টেম ফাইল চেকার চালান

সিস্টেম ফাইল পরীক্ষক একটি দুর্দান্ত সরঞ্জাম যা উইন্ডোজের সাথে ইনস্টল করা সমস্ত আসল ফাইল যাচাই করবে এবং নিশ্চিত করবে যে সেগুলির কোনওটিই মুছে ফেলা, প্রতিস্থাপন করা বা অন্যথায় কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। যদি এটি একটি সমস্যা খুঁজে পায়, এটি মুছে ফেলা বা ক্ষতিগ্রস্ত একটি প্রতিস্থাপন করতে মূল সিস্টেম ফাইল লোড করে৷

যদি উইন্ডোজ অনেক বেশি হিমায়িত হয় বা ক্র্যাশ হয় তবে আপনি সিস্টেম ফাইল চেকার চেষ্টা করতে এবং চালাতে চাইতে পারেন কারণ এটি দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলির সাথে সমস্যা হতে পারে। এছাড়াও, আপনি যদি উইন্ডোজে অন্যান্য অদ্ভুত সমস্যাগুলি দেখতে পান যেমন অ্যাপগুলি অনুপস্থিত বা অ্যাপগুলি খুলছে না ইত্যাদি, তাহলে SFC চালানোর কোনও ক্ষতি নেই৷

আপনি স্টার্ট স্ক্রিনে গিয়ে, একটি খালি জায়গায় ডান-ক্লিক করে এবং সমস্ত অ্যাপস বেছে নিয়ে Windows 8-এ SFC চালাতে পারেন। . ডানদিকে স্ক্রোল করুন এবং তারপরে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন .

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

প্রশাসক হিসাবে চালান চয়ন করুন৷ বার থেকে যা পর্দার নীচে পপ আপ হয়। Windows 10-এ, আপনি কেবল শুরুতে ক্লিক করুন এবং cmd টাইপ করুন . কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

এখন কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

sfc /scannow

এটি উইন্ডোজের সমস্ত সিস্টেম ফাইলের জন্য যাচাইকরণ প্রক্রিয়া শুরু করবে৷

উইন্ডোজ 8/10 এ ডিস্ক এবং সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন

একবার এটি শেষ হয়ে গেলে, এটি একটি বার্তা প্রদর্শন করবে যে সবকিছু ঠিক আছে বা এটি আপনাকে বলবে যে কোন ফাইলগুলিতে সমস্যা ছিল এবং সিস্টেম দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এই দুটি সহজে ব্যবহারযোগ্য টুল Windows-এ বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে সাহায্য করে।

এছাড়াও, থার্ড-পার্টি হার্ড ড্রাইভ ডায়াগনস্টিক টুলগুলির উপর আমার অন্য পোস্টটি দেখুন যা Toshiba বা Seagate এর মত একটি নির্দিষ্ট হার্ডওয়্যার প্রস্তুতকারকের জন্য ডিজাইন করা হয়েছে। আপনার যদি হার্ড ড্রাইভ সমস্যা হয়, এই প্রোগ্রামগুলি আপনাকে আরও তথ্য দিতে সক্ষম হতে পারে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. কিভাবে সি ড্রাইভ পার্টিশন সঙ্কুচিত করবেন Windows 10/8/7

  2. Windows 10 PC-এ ডিস্ক এক্সপ্লোরার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

  3. ফাইল ছিন্ন করুন এবং উইন্ডোজ 10 অপ্টিমাইজ করুন $40 এর কম

  4. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন