কম্পিউটার

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

টাস্কবার উইন্ডোজ 10-এ কিছু ছোটখাটো পরিবর্তন দেখেছে, কিন্তু এর সারমর্মে এটি পরিবর্তিত হয়নি; আমরা সকলেই জানি এবং ভালোবাসি। এর মানে এই নয় যে এটি একটি ভাল অভিজ্ঞতার জন্য টুইক করা যাবে না। আমরা Windows 10 এ সম্ভাব্য কিছু কাস্টমাইজেশন সংগ্রহ করেছি।

আপনি ডেস্কটপে আপনার টাস্কবার লুকিয়ে রাখতে চান এবং ট্যাবলেট মোডে না চান, এটিকে স্ক্রিনের শীর্ষে নিয়ে যান বা সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন, আমরা আপনাকে কভার করেছি।

অনুগ্রহ করে পরে মন্তব্য বিভাগে ড্রপ করতে ভুলবেন না যাতে আপনি এই টুইকগুলির মধ্যে কোনটি ব্যবহার করেছেন এবং আপনার নিজের যোগ করতে আমাদের জানান৷

টাস্কবার স্থানান্তর করুন

টাস্কবারের জন্য আদর্শ অবস্থানটি স্ক্রিনের নীচে, তবে আপনাকে ডিফল্ট দ্বারা সীমাবদ্ধ হতে হবে না। আপনি এটিকে আপনার মনিটরের যেকোনো পাশে সরাতে পারেন, যদিও এটি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে। টাস্কবার সরানোর জন্য, আপনাকে প্রথমে ডান ক্লিক করতে হবে এটি এবং নিশ্চিত করুন টাস্কবার লক করুন চেক করা হয় না; এটি হলে তা আন-চেক করুন। এখন, বাম ক্লিক করুন এবং ধরে রাখুন টাস্কবারে একটি খালি জায়গা এবং টেনে আনুন এটি অবস্থানে আছে।

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

আপনি যদি টাস্কবারটি আবার সরাতে না চান, তাহলে কেবল ডান ক্লিক করুন টাস্কবার এবং চেক করুন টাস্কবার লক করুন . ট্যাবগুলিতে ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনি টাস্কবারে অবস্থান বেশ উপযোগী মনে করতে পারেন, যেহেতু আপনি তারপরে আপনার স্ক্রিনে একই স্থান থেকে ট্যাব এবং প্রোগ্রামগুলির মধ্যে স্যুইচ করতে পারেন। ব্যক্তিগতভাবে, যদিও, আমি এখনও মনে করি যে নীচে রাজা।

টাস্কবার লুকান

আপনার পর্দা রিয়েল এস্টেট সীমিত? আপনার উপলব্ধ স্থান সর্বাধিক করার জন্য আপনি আপনার টাস্কবার লুকিয়ে রাখতে চাইতে পারেন। এটি করতে, ডান ক্লিক করুন টাস্কবার এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . এখন টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান টিক দিন এবং ঠিক আছে ক্লিক করুন . আপনার টাস্কবারটি এখন অদৃশ্য হয়ে যাবে এবং আপনি যখন আপনার কার্সারটি স্ক্রিনের নীচের দিকে নিয়ে যাবেন তখনই কেবল দৃশ্যে স্লাইড হবে৷

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

আপনি যদি এমন একজন ব্যবহারকারী হন যিনি ডেস্কটপ এবং ট্যাবলেট মোডের মধ্যে স্যুইচ করেন, আপনি দেখতে পাবেন আপনার টাস্কবার উভয় মোডে স্বয়ংক্রিয়ভাবে লুকানো থাকবে। ট্যাবলেটে সোয়াইপ করা টাস্কবারটিকে আবার দৃশ্যে নিয়ে আসবে। আপনি যদি ডিভাইসের উপর নির্ভর করে টাস্কবার হাইড অপশনটি পরিবর্তন করতে চান, তাহলে Nibbler Apps থেকে Auto-Hide Taskbar নামে একটি অ্যাপ দেখুন। একমাত্র নেতিবাচক দিক হল এই অ্যাপটি $1.35 মূল্য ট্যাগের সাথে সংযুক্ত।

টুলবার এবং দ্রুত লঞ্চ যোগ করুন

আপনার টাস্কবারে টুলবার রাখা আপনাকে শর্টকাটগুলিকে এক ক্লিক দূরে রাখতে সাহায্য করতে পারে, পাশাপাশি কিছু প্রোগ্রামের সংক্ষিপ্ত সংস্করণ সরবরাহ করতে পারে। আপনি টাস্কবারে যোগ করতে পারেন এমন অনেকগুলি টুলবার রয়েছে। একটি টুলবার যোগ করতে, ডান ক্লিক করুন টাস্কবারে এবং টুলবারে যান . ডিফল্ট পছন্দগুলির মধ্যে রয়েছে ডেস্কটপ , যা সেখানে রাখা সমস্ত আইটেম শর্টকাট করে এবং লিঙ্কগুলি , যা আপনার ইন্টারনেট পছন্দের দ্রুত অ্যাক্সেস। আপনি আরও দেখতে পাবেন যে কিছু প্রোগ্রামের নিজস্ব টুলবার আছে; উদাহরণস্বরূপ, আইটিউনস-এর এমন একটি রয়েছে যা আপনার টাস্কবারে একটি মিনি-প্লেয়ার রাখে যখন প্রোগ্রামটি ছোট করা হয়৷

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

যারা এখনও Windows 95 থেকে XP পর্যন্ত কুইক লঞ্চ টুলবার অনুপস্থিত তাদের জন্য, আপনি এটা শুনে খুশি হবেন যে আপনি এখনও এটিকে Windows 10-এ ফিরিয়ে আনতে পারবেন। এটি করতে, ডান ক্লিক করুন টাস্কবারে, টুলবারে যান , এবং তারপর নতুন টুলবার... নির্বাচন করুন . ফোল্ডারে নিম্নলিখিতগুলি ইনপুট করুন এবং রিটার্ন টিপুন:

%userprofile%\AppData\Roaming\Microsoft\Internet Explorer\Quick Launch

এখন রাইট ক্লিক করুন আপনার টাস্কবার এবং আনটিক করুন টাস্কবার লক করুন . শুধুমাত্র আইকন হিসাবে প্রদর্শিত হওয়ার জন্য দ্রুত লঞ্চ পেতে, ডান ক্লিক করুন ৷ এটি আপনার টাস্কবারে এবং আনটিক করুন পাঠ্য দেখান এবং শিরোনাম দেখান পালাক্রমে আপনি ক্লিক এবং টেনে আনতে পারেন ৷ স্লাইডার এটিতে আরো স্থান উৎসর্গ করে। প্রদর্শিত আইকনগুলি কাস্টমাইজ করতে, Win + R টিপুন , উপরে দেওয়া ফোল্ডার পাথ ইনপুট করুন এবং রিটার্ন টিপুন। তারপরে আপনি এখানে শর্টকাট এবং ফোল্ডারগুলিকে টাস্কবারে উপস্থিত করার জন্য রাখতে পারেন।

জাম্প তালিকা ব্যবহার করুন

জাম্প তালিকাগুলি হল প্রসঙ্গ-সংবেদনশীল মেনু যা প্রতিটি প্রোগ্রামের জন্য কিছুটা আলাদা কিছু অফার করবে। একটি অ্যাক্সেস করতে, কেবল ডান ক্লিক করুন আপনার টাস্কবারে একটি খোলা প্রোগ্রাম বা পিন করা আইকনে। উদাহরণস্বরূপ, ফায়ারফক্সের জাম্প লিস্টে প্রায়শই অ্যাক্সেস করা পৃষ্ঠা এবং একটি নতুন উইন্ডো খোলার মতো কাজ রয়েছে। স্টিমের মতো কিছু আপনাকে সরাসরি আপনার লাইব্রেরি বা বিগ পিকচার মোডে ডুব দিতে দেবে।

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

অনেক প্রোগ্রামের জাম্প তালিকার একটি সাধারণ বৈশিষ্ট্য হল শীর্ষে শর্টকাট পিন করার ক্ষমতা। যারা এটি সমর্থন করে তাদের উপর, জাম্প তালিকা অ্যাক্সেস করুন এবং তারপরে আপনি যা পিন করতে চান তার উপর হোভার করুন। তারপর আপনাকে যা করতে হবে তা হল বাম ক্লিক ডানদিকে পিন আইকন এবং এটি স্থায়ীভাবে শীর্ষে থাকবে। যদিও সব জাম্প লিস্ট এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে না, এবং কিছু প্রোগ্রাম যেমন Spotify-এ আসলে কোনো শর্টকাট উপলব্ধ নেই, যদিও জাম্প লিস্টগুলি Windows 10-এর জন্য একটি নতুন বৈশিষ্ট্য নয়।

সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন

Windows 10 এর একটি বড় নতুন বৈশিষ্ট্য হল Cortana, ব্যক্তিগত সহকারী। ডিফল্টরূপে, Cortana নতুন অনুসন্ধান বাক্সে সংরক্ষণ করা হবে যা আপনার টাস্কবার দখল করে। অনুসন্ধান বারটি নিজেই একটি নিফটি বৈশিষ্ট্য কারণ এর অর্থ আপনি একই সাথে আপনার সিস্টেম এবং ওয়েব অনুসন্ধান করতে পারেন৷ এটির একমাত্র সমস্যা হল এটি Bing কে অনলাইন সার্চ ইঞ্জিন হিসাবে ব্যবহার করে, যা অন্য সার্চ পরিষেবা ব্যবহার করতে পছন্দ করে এমন লোকদের জন্য ভাল নয়৷

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

বর্তমানে, ফায়ারফক্সের মধ্যে এটি পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায়। ব্রাউজারটি চালু করুন, এবং about:preferences ফেরত দিন URL বারে। তারপর অনুসন্ধান -এ নেভিগেট করুন বাম দিকের মেনুতে। এই স্ক্রিনে, ড্রপডাউন থেকে আপনার পছন্দের সার্চ ইঞ্জিন নির্বাচন করুন এবং তারপরে Windows থেকে অনুসন্ধানের জন্য এই সার্চ ইঞ্জিনটি ব্যবহার করুন টিক দিন। . আপনি যদি একজন Chrome ব্যবহারকারী হন, তাহলে Google, Yahoo, এবং DuckDuckGo-এর মধ্যে বেছে নিতে Chrometana অ্যাপ্লিকেশনটি দেখুন (যদিও ফায়ারফক্স পদ্ধতি আপনাকে একটি বিস্তৃত পছন্দ দেবে)

7+ টাস্কবার টুইকার

7+ টাস্কবার টুইকার কিছু সময়ের জন্য প্রায় আছে, কিন্তু এটি সম্প্রতি আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ 10 সমর্থন করার জন্য আপডেট করা হয়েছে। এই প্রোগ্রামটি টাস্কবারের কার্যকারিতা অপারেটিং সিস্টেম দ্বারা অফার করা থেকেও প্রসারিত করে। প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং প্রোগ্রামটি ডাউনলোড করুন। ইনস্টলেশন উইজার্ডের মধ্য দিয়ে যান এবং আপনি যেতে পারবেন। এটি একটি লাইটওয়েট প্রোগ্রাম, তাই আপনি কোনও সিস্টেমের প্রভাব লক্ষ্য করবেন না৷

উইন্ডোজ 10 এর জন্য 6 উন্নত টাস্কবার টুইক

উপলব্ধ বিকল্পগুলির মধ্যে রয়েছে একটি খালি জায়গায় ক্লিক করার আচরণ পরিবর্তন করা, কীভাবে প্রোগ্রামগুলিকে একত্রিত করা হয় তা পরিবর্তন করা এবং মানক ডান-ক্লিক উইন্ডো মেনু ফিরিয়ে আনা। আমার প্রিয় বিকল্প হ'ল বিজ্ঞপ্তি অঞ্চলের উপর ঘোরার মাধ্যমে আপনার মাউসহুইলটিকে ভলিউম নিয়ন্ত্রণে পরিণত করার ক্ষমতা। গভীর কভারেজের জন্য আমাদের টাস্কবার টুইকার গাইড দেখুন।

টুইক করার সময়

টাস্কবার এবং সিস্টেম ট্রে হল একটি উইন্ডোজ প্রধান এবং টাস্কবার সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে আপনি এটিকে আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করতে পারেন, যদিও আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার নিয়োগ করতে হতে পারে।

আপনি যদি আপনার টাস্কবারের ভিজ্যুয়াল চেহারা পরিবর্তন করতে আগ্রহী হন, তাহলে কীভাবে টাস্কবারের রঙ পরিবর্তন করতে হয়, বিজ্ঞপ্তির ক্ষেত্রটি সম্পাদনা করতে হয়, কিছু Windows 7 শৈলী ফিরিয়ে আনতে হয় এবং আরও অনেক কিছু খুঁজে পেতে আমাদের শীর্ষ টাস্কবার কাস্টমাইজেশন টিপস দেখতে ভুলবেন না।

এই টুইকগুলির মধ্যে কোনটি আপনি দরকারী বলে মনে করেছেন? আমাদের সাথে ভাগ করার জন্য আপনার কি নিজস্ব আছে?


  1. টাস্কবার ঠিক করুন কাজ করছে না ডান ক্লিক করুন

  2. স্বচ্ছ টাস্কবার - উইন্ডোজ 10 পিসিতে একটি টাস্ক বারকে কীভাবে স্বচ্ছ করা যায়

  3. কিভাবে উইন্ডোজ 10 এ টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকাবেন

  4. Windows 10 এ একটি প্রোগ্রামের জন্য ইন্টারনেট অ্যাক্সেস ব্লক করুন