কম্পিউটার

উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

মাইক্রোসফ্ট Windows 10 থেকে HomeGroup বৈশিষ্ট্যটি সরিয়ে দিয়েছে এবং এটি সর্বশেষ এপ্রিল আপডেট 1803-এ আর উপলব্ধ নেই৷ হোমগ্রুপটি Windows 7-এ উপস্থিত হয়েছিল এবং একটি ছোট বাড়ি বা অফিস নেটওয়ার্কের সংগঠনকে সহজ করার উদ্দেশ্যে ছিল৷ হোমগ্রুপ ব্যবহার করে আপনি সহজেই আপনার উইন্ডোজ ডিভাইসের মধ্যে ফাইল, ফোল্ডার এবং প্রিন্টার শেয়ার করতে পারেন। যদিও Windows 10-এ কোনো HomeGroup নেই, তবুও আপনি Windows 10-এর অন্যান্য অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে আপনার শেয়ার করা ফোল্ডার এবং প্রিন্টারগুলিতে নেটওয়ার্ক অ্যাক্সেস প্রদান করতে পারেন৷

এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Windows 10 1803 কম্পিউটারে একটি HomeGroup ব্যবহার না করে নেটওয়ার্ক ফোল্ডার, ফাইল এবং প্রিন্টার শেয়ার করবেন (শুধুমাত্র বিল্ট-ইন SMB প্রোটোকল কার্যকারিতা ব্যবহার করে)।

Windows 10 1803 এর পরে হোমগ্রুপ অনুপস্থিত

Windows 10 1803 থেকে হোমগ্রুপ তৈরি করা আর সম্ভব নয়। সর্বশেষ বিল্ডে এই বৈশিষ্ট্যটি সরানো হয়েছে। একদিকে, আমি মনে করি এটি সঠিক পদক্ষেপ। হোমগ্রুপ সেটআপ হোম ব্যবহারকারীর জন্য বরং বিভ্রান্তিকর এবং তুলনামূলকভাবে জটিল৷

আপনার Windows 10 1803 সংস্করণে আপগ্রেড করার পরে, আপনি এই সত্যটি দেখতে পাবেন যে:

  • হোমগ্রুপ বিভাগটি এক্সপ্লোরার নেভিগেশন প্যানেলে প্রদর্শিত হয় না;
  • কন্ট্রোল প্যানেলে হোমগ্রুপ আইটেমটি অনুপস্থিত। এর মানে হল যে আপনি হোমগ্রুপ তৈরি করতে, যোগ দিতে বা ছেড়ে যেতে পারবেন না;
  • আপনি হোমগ্রুপ ব্যবহার করে ফাইল এবং প্রিন্টার শেয়ার করতে পারবেন না;
  • HomeGroup-এর সাথে তৈরি করা সমস্ত শেয়ার করা প্রিন্টার এবং ফোল্ডার এখনও পাওয়া যাবে। কিন্তু আপনি নতুন তৈরি করতে পারবেন না।

যাইহোক, Windows 10-এ, আপনি এখনও সেই সংস্থানগুলি ভাগ করতে পারেন যা পূর্বে হোমগ্রুপের মধ্যে ভাগ করা হয়েছিল। সহজভাবে, ভাগ করে নেওয়ার প্রক্রিয়াটি একটু ভিন্ন দেখায়।

Windows 10-এ ভাগ করার বিকল্পগুলি কীভাবে কনফিগার করবেন

স্থানীয় নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসের সাথে ফোল্ডার এবং প্রিন্টার শেয়ার করে এমন একটি সার্ভার হিসাবে Windows 10 1803 এর সাথে আপনার কম্পিউটারের সঠিক অপারেশনের জন্য, আপনাকে কিছু নেটওয়ার্ক পরিষেবা এবং ভাগ করার বিকল্পগুলি কনফিগার করতে হবে৷

আমরা বিস্তারিত নিবন্ধে এই সমস্ত সেটিংস এবং পরিষেবাগুলি বর্ণনা করেছি Windows 10 নেটওয়ার্কে কম্পিউটার দেখাচ্ছে না৷

Windows সেটিংসে (উভয় কম্পিউটারেই), সেটিংস-এ যান৷ -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> আপনার নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করুন (ইথারনেট বা Wi-Fi) -> উন্নত ভাগ করার বিকল্পগুলি পরিবর্তন করুন .

উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

তারপর ব্যক্তিগত-এ বিভাগে বিকল্পগুলি সক্রিয় করুন:

  • নেটওয়ার্ক আবিষ্কার চালু করুন;
  • ফাইল এবং প্রিন্টার শেয়ারিং চালু করুন।

উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

সমস্ত নেটওয়ার্কে বিভাগ নিম্নলিখিত বিভাগ নির্বাচন করুন:

  • শেয়ারিং চালু করুন যাতে নেটওয়ার্ক অ্যাক্সেস সহ যে কেউ পাবলিক ফোল্ডারে ফাইল পড়তে এবং লিখতে পারে;
  • পাসওয়ার্ড সুরক্ষিত শেয়ারিং বন্ধ করুন .

একটি নিয়ম হিসাবে, আপনি হোম নেটওয়ার্কে পাসওয়ার্ড সুরক্ষা অক্ষম করতে পারেন কারণ আপনি এতে থাকা সমস্ত ডিভাইসে বিশ্বাস করেন। একটি ছোট অফিস ল্যানের জন্য, আপনি পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম করতে পারেন। এই ক্ষেত্রে, অন্য কম্পিউটারে সংস্থানগুলি অ্যাক্সেস করার সময় আপনাকে অবশ্যই অনুমোদিত হতে হবে (একটি দূরবর্তী কম্পিউটার থেকে ব্যবহারকারীর শংসাপত্রের অধীনে বা সমস্ত ডিভাইসে একই পাসওয়ার্ড সহ একই অ্যাকাউন্ট ব্যবহার করে)। উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

যাচাই করুন যে নিম্নলিখিত শর্তগুলি সত্য:

  • আপনার স্থানীয় নেটওয়ার্কের সমস্ত কম্পিউটার অনন্য নাম এবং IP ঠিকানা ব্যবহার করে;
  • নেটওয়ার্কের ধরন ব্যক্তিগত;
  • যদি আপনার নেটওয়ার্কে এখনও Windows এর পুরানো সংস্করণ (XP, Vista) ইনস্টল করা কম্পিউটার থাকে, তাহলে আপনাকে Windows 10 এর সাথে যোগাযোগের জন্য SMBv1 প্রোটোকল সমর্থন সক্ষম করতে হবে এবং অতিথি অ্যাকাউন্টের অধীনে নেটওয়ার্ক অ্যাক্সেসের অনুমতি দিতে হবে (নিবন্ধটি দেখুন);
  • ফাংশন ডিসকভারি রিসোর্স পাবলিকেশন এর স্টার্টআপ ধরন পরিবর্তন করুন এবং ফাংশন ডিসকভারি প্রোভাইডার হোস্ট পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। অন্যথায়, নেটওয়ার্ক সংস্থানগুলি অ্যাক্সেস করার সময়, আপনি 0x80070035 ত্রুটি পেতে পারেন:নেটওয়ার্ক পাথটি পাওয়া যায়নি৷

আপনাকে অন্য Windows 10 কম্পিউটারে একই সেটিংস সেট করতে হবে, যেটি ক্লায়েন্ট হিসেবে ব্যবহার করা হবে এবং নেটওয়ার্কের মাধ্যমে শেয়ার করা রিসোর্স অ্যাক্সেস করা হবে।

Windows 10 1803 এ কিভাবে একটি প্রিন্টার শেয়ার করবেন

Windows 10-এ, আপনি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত একটি প্রিন্টার অন্যান্য নেটওয়ার্ক ডিভাইসের সাথে শেয়ার করতে পারেন। আমরা ধরে নিচ্ছি যে আপনি ইতিমধ্যেই প্রিন্টারটি সংযুক্ত করেছেন (USB, LPT বা ওয়্যারলেস সংযোগের মাধ্যমে) এবং এটি আপনার কম্পিউটারে কনফিগার করেছেন৷

তারপর Windows 10 কম্পিউটার ব্যবহার করে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন যার সাথে প্রিন্টারটি সংযুক্ত রয়েছে:

  1. বিভাগে যান সেটিংস -> ডিভাইসগুলি৷ -> প্রিন্টার এবং স্ক্যানার৷;
  2. আপনি যে প্রিন্টারটি ভাগ করতে চান সেটি নির্বাচন করুন এবং "পরিচালনা করুন" এ ক্লিক করুন৷; উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  3. প্রিন্টার বৈশিষ্ট্য” খুলুন বিভাগে এবং শেয়ারিং-এ যান৷ ট্যাব;
  4. বিকল্পটি সক্ষম করুন "এই প্রিন্টারটি ভাগ করুন"৷ এবং প্রিন্টারের নেটওয়ার্ক নাম উল্লেখ করুন। এটি বাঞ্ছনীয় যে নামটিতে স্পেস থাকবে না এবং শুধুমাত্র ইংরেজি অক্ষর এবং অঙ্কগুলি থাকবে (এই প্রিন্টারের নামটি অন্যান্য কম্পিউটারে প্রিন্টার সংযোগ করতে ব্যবহার করা হবে); উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

এখন আপনি এই শেয়ার্ড প্রিন্টারটিকে Windows 10 চলমান অন্য কম্পিউটারে সংযুক্ত করতে পারেন।

  1. বিভাগে যান সেটিংস -> ডিভাইসগুলি৷ -> প্রিন্টার এবং স্ক্যানার৷;
  2. বোতাম টিপুন একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন৷; উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  3. সিস্টেমটি নতুন স্থানীয় এবং নেটওয়ার্ক প্রিন্টার অনুসন্ধান করবে;
  4. আপনি যে প্রিন্টারটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং "ডিভাইস যোগ করুন" টিপুন;
  5. যদি প্রিন্টারটি তালিকাভুক্ত না হয়, "আমি যে প্রিন্টারটি চাই তা তালিকাভুক্ত নয়" বিকল্পটি নির্বাচন করুন; উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  6. "নাম অনুসারে একটি শেয়ার্ড প্রিন্টার নির্বাচন করুন" বিকল্পটি নির্বাচন করুন৷ প্রিন্টার সেটআপ ডায়ালগ বক্সে এবং প্রিন্টারের পুরো নেটওয়ার্ক নামটি নির্দিষ্ট করুন, যার মধ্যে প্রিন্টারটি শেয়ার করা কম্পিউটারের নাম (বা আইপি ঠিকানা) অন্তর্ভুক্ত রয়েছে। নিম্নলিখিত নেটওয়ার্ক নামের ফর্ম্যাটটি ব্যবহার করুন \\Win10PCname\HPDeskjet2050 অথবা https://Win10PCname/HPDeskjet2050/.printer উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  7. পরবর্তী এ ক্লিক করুন . এখন উইজার্ড একটি নতুন নেটওয়ার্ক প্রিন্টার এবং প্রিন্ট ড্রাইভার ইনস্টল করবে৷
  8. এখন আপনি একটি দূরবর্তী কম্পিউটারে প্রিন্ট করতে এই প্রিন্টারটি ব্যবহার করতে পারেন৷

HomeGroup ছাড়া Windows 10-এ ফাইল এবং ফোল্ডার কিভাবে শেয়ার করবেন

এখন দেখা যাক Windows 10 এপ্রিল আপডেট 1803-এ নেটওয়ার্কের মাধ্যমে আপনার ওয়ার্কগ্রুপ বা ডোমেনের অন্যান্য কম্পিউটারের সাথে স্থানীয় ডিরেক্টরি কীভাবে শেয়ার করবেন।

টিপ . Windows 10 সহ কম্পিউটারগুলির মধ্যে একটি ফাইল স্থানান্তর করার সবচেয়ে সহজ উপায় হল আশেপাশে ভাগ করা ব্যবহার করা বৈশিষ্ট্য
  1. Windows File Explorer-এ আপনি যে ফোল্ডার বা ফাইলটি শেয়ার করতে চান সেটি খুঁজুন;
  2. এটিতে ডান ক্লিক করুন এবং এতে অ্যাক্সেস দিন নির্বাচন করুন -> নির্দিষ্ট ব্যক্তি; উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  3. আপনি একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে অ্যাক্সেস মঞ্জুর করতে পারেন (পাসওয়ার্ড অ্যাক্সেস সক্ষম করে:এই নেটওয়ার্ক ফোল্ডারটি অ্যাক্সেস করার সময় ব্যবহারকারীকে একটি পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে)। অথবা আপনি বেনামী সহ সমস্ত ব্যবহারকারীর জন্য অ্যাক্সেস সক্ষম করতে পারেন (প্রত্যেকে৷ গ্রুপ)। এই ক্ষেত্রে, এই নেটওয়ার্ক ডিরেক্টরিতে ফাইলগুলি অ্যাক্সেস করার সময় পাসওয়ার্ড অনুরোধ করা হবে না;
  4. শেয়ার করা ফোল্ডার অ্যাক্সেস করার অনুমতি কনফিগার করার সময় আপনি পড়ুন দিতে পারেন , পড়ুন/লিখুন অ্যাক্সেস করুন বা সরান নির্দিষ্ট ব্যবহারকারী বা গোষ্ঠীর জন্য অ্যাক্সেস; উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
  5. যদি আপনি পূর্বে নেটওয়ার্ক আবিষ্কার সক্ষম না করে থাকেন, তাহলে আপনাকে অনুরোধ করা হবে:নেটওয়ার্ক আবিষ্কার এবং ফাইল শেয়ারিং
    আপনি কি সমস্ত পাবলিক নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক আবিষ্কার এবং ফাইল শেয়ারিং চালু করতে চান?

    • না, আমি একটি প্রাইভেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত নেটওয়ার্কটি তৈরি করুন (নেটওয়ার্ক আবিষ্কার এবং ফাইল শেয়ারিং প্রাইভেট নেটওয়ার্কগুলির জন্য চালু করা হবে, যেমন বাড়ি এবং কর্মক্ষেত্রে)।
    • হ্যাঁ, সমস্ত পাবলিক নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক আবিষ্কার এবং ফাইল শেয়ারিং চালু করুন৷

    আপনি যদি একটি হোম বা অফিস নেটওয়ার্ক সেট আপ করছেন, নির্বাচন করুন যে আপনার নেটওয়ার্ক ব্যক্তিগত। উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

  6. আপনি তারপর একটি বার্তা পাবেন যে আপনার ফোল্ডারটি ভাগ করা হয়েছে, এবং লিঙ্কটি UNC বিন্যাসে:\\Desktop-IOPF9\Distr . আপনি এই লিঙ্কটি ক্লিপবোর্ডে অনুলিপি করতে পারেন বা ই-মেইলে পাঠাতে পারেন। উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?
টিপ . একটি নেটওয়ার্ক শেয়ারের সেটিংস এবং অনুমতিগুলি সূক্ষ্ম-টিউন করতে, আপনি fsmgmt.msc ব্যবহার করতে পারেন কনসোল৷টিপ৷ . আপনার ডিভাইসে শেয়ার করা সমস্ত ফোল্ডার দেখতে, ফাইল এক্সপ্লোরারে নিম্নলিখিত পথটি খুলুন:\\localhost 

এখন আপনি নেটওয়ার্কের মাধ্যমে অন্য কম্পিউটার থেকে এই ফোল্ডারটি অ্যাক্সেস করতে পারেন৷ এটি করার জন্য, ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে কেবল ঠিকানায় নেভিগেট করুন, উদাহরণস্বরূপ:\\Desktop-IOPF9\Tools। ব্যবহারকারীর সুবিধার জন্য, আপনি আপনার ডেস্কটপে ফোল্ডারে একটি শর্টকাট তৈরি করতে পারেন বা নেট ব্যবহার ব্যবহার করে এটিকে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে সংযুক্ত করতে পারেন। আদেশ।

উইন্ডোজ 10 এ হোমগ্রুপ ছাড়া ফাইল এবং প্রিন্টারগুলি কীভাবে ভাগ করবেন?

দ্রষ্টব্য . আপনি যদি দূরবর্তী কম্পিউটার থেকে শেয়ার করা ফোল্ডারটি খুলতে না পারেন, তাহলে ফায়ারওয়াল সেটিংস একটি ব্যক্তিগত নেটওয়ার্কে (ফাইল এবং প্রিন্টার ভাগ করে নেওয়ার ফায়ারওয়াল নিয়ম) শেয়ার করা ফাইল এবং প্রিন্টার অ্যাক্সেস করার অনুমতি দেয় কিনা তা যাচাই করুন। এছাড়াও, কম্পিউটারের নাম ব্যবহার করে নয়, IP ঠিকানা দ্বারা আপনার শেয়ার অ্যাক্সেস করার চেষ্টা করুন, উদাহরণস্বরূপ:\\192.168.1.100\Distr।


  1. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?

  3. কিভাবে ম্যাক এবং উইন্ডোজ পিসির মধ্যে ফাইল শেয়ার করবেন

  4. থার্ড-পার্টি সফ্টওয়্যার ছাড়া উইন্ডোজে ফাইলগুলি কীভাবে লুকানো এবং আনহাইড করা যায়