কম্পিউটার

উইন্ডোজ 10 নভেম্বর আপডেট দ্বারা ব্যবহৃত 24 জিবি কীভাবে পুনরায় দাবি করবেন

খুব বেশিদিন আগে, Microsoft Windows 10-এর জন্য একটি অপেক্ষাকৃত বড় আপডেট প্রকাশ করেছে। যদিও এটি তাদের ডিভাইসের জন্য নতুন বৈশিষ্ট্য এবং সমাধান খুঁজছেন এমন যেকোন ব্যক্তির জন্য এটি উত্তেজনাপূর্ণ, কিন্তু যাদের ছোট সলিড স্টেট ড্রাইভ রয়েছে তারা 24 জিবি হারিয়ে যাওয়ার কারণে হঠাৎ চিমটি অনুভব করতে পারে স্টোরেজ।

এটি দেখা যাচ্ছে যে, আপডেটটি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার থেকে এটি পরিষ্কার হয় না, তাই আপনি ম্যানুয়ালি সবকিছু মুছে না দিলে এটি সেই স্থানটি চুষে ফেলে। আপনার যদি হঠাৎ করে ড্রাইভের জায়গা কমে যায় -- যদিও আপনি সম্প্রতি বড় কিছু যোগ করেননি -- তাহলে সম্ভবত এটিই কারণ।

যদিও চিন্তা করবেন না, কারণ আমরা এখানে আপনাকে দেখাতে এসেছি কিভাবে সেই ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে হয় এবং সেই হারানো স্থান পুনরুদ্ধার করতে হয়!

উইন্ডোজ 10 নভেম্বর আপডেট দ্বারা ব্যবহৃত 24 জিবি কীভাবে পুনরায় দাবি করবেন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল স্টার্ট ক্লিক করুন এবং টাইপ করুন "ডিস্ক ক্লিনআপ৷ " বাক্সের মধ্যে। যে ড্রাইভে Windows 10 ইনস্টল করা আছে সেটি নির্বাচন করুন (যেহেতু এটিই স্থান হারাবে) এবং ঠিক আছে ক্লিক করুন।

এরপরে, সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন-এ ক্লিক করুন সেই জানালার নীচের কাছে। সেখান থেকে, আপনি কতটা জায়গা বাঁচাতে পারবেন তা নির্ধারণ করতে এটি স্ক্যান করবে৷

তালিকার শীর্ষে, আপনি পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন(গুলি) দেখতে পাবেন . আপনি মুছে ফেলতে চান যে এটি বড় এক. শুধু মনে রাখবেন যে এই ফাইলটি আপনাকে উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে পুনরুদ্ধার করতে দেয়, যে কারণে উইন্ডোজ এটিকে প্রথমে পরিষ্কার করে না। যাইহোক, আপনি ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন না, তাহলে এটি মুছে ফেলা সম্পূর্ণ নিরাপদ।

আপনি আপনার পুনরুদ্ধার করা স্থান দিয়ে কি করতে যাচ্ছেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে 3D ইনফোগ্রাফিক ডিজাইন


  1. কিভাবে উইন্ডোজ 10 আপডেটের ইনস্টলেশন প্রতিরোধ করবেন।

  2. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়

  3. Windows 10 এপ্রিল আপডেট পাওয়ার পরে কীভাবে স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন