কম্পিউটার

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

মাইক্রোসফটের উইন্ডোজ 10 ফ্রিতে আপগ্রেড করার অফারটি এক বছর আগে শেষ হয়েছে। কিন্তু আপনি এখনও আপনার Windows 7 বা 8.1-এর কপি Windows 10-এ আপগ্রেড করতে পারেন সহায়ক প্রযুক্তির সমাধান ব্যবহার করে বা আপনার বর্তমান লাইসেন্স কী প্রবেশ করে৷

আপনি Windows 10 আপগ্রেড হোল্ডআউট হন বা শুধুমাত্র আপনার অতিরিক্ত মেশিনকে Windows 10-এ আপগ্রেড করতে চান, আমরা এই নির্দেশিকায় আপনার যা প্রয়োজন তা দেখাব।

ধাপ 0:আপনি শুরু করার আগে আপনার যা প্রয়োজন

আমরা Windows 7 বা Windows 8.1 থেকে Windows 10-এ আপগ্রেড করার প্রক্রিয়ার মধ্য দিয়ে হেঁটে যাচ্ছি, তারপর ডাউনগ্রেড করতে বিল্ট-ইন রোলব্যাক টুল ব্যবহার করব। এটি আপনাকে Windows 10 চেষ্টা করার অনুমতি দেয় এবং আপনি যদি সিদ্ধান্ত নেন যে আপনি এটি পছন্দ করেন না তাহলে একটি নিশ্চিত উপায় আছে৷

আপনি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ক্রমানুসারে কয়েকটি উপাদান রয়েছে:

  • Windows 7 বা Windows 8.1 এর একটি বৈধ কপি। আপনি যদি এখনও অসমর্থিত Windows 8 চালাচ্ছেন, তাহলে এগিয়ে যাওয়ার আগে আপনাকে Windows 8.1-এ আপডেট করতে হবে। আপনার উইন্ডোজের কপি সক্রিয় না হলে, আপনি Windows 10-এ আপডেট শুরু করতে পারবেন না।
  • আপনার Windows 7 বা 8 লাইসেন্স কী৷৷ Windows 10 সক্রিয় করতে, আপনার Windows এর পূর্ববর্তী সংস্করণ থেকে আপনার লাইসেন্স কী প্রয়োজন। আপনি সাধারণত এটি আপনার পিসির সাথে সংযুক্ত একটি স্টিকারে পাবেন, অথবা আপনি এটি খুঁজে পেতে সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। আপনি উইন্ডোজের কোন সংস্করণটি চালাচ্ছেন তা নোট করুন (যেমন হোম বা প্রফেশনাল) যাতে আপনি জানেন যে Windows 10 এর কোন সংস্করণ আপনি পাবেন।
  • নিশ্চিত করুন যে আপনার পিসি Windows 10 এর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে। আপনি যদি নিশ্চিত না হন তবে আপনি Windows 10 এর জন্য Microsoft এর সিস্টেম প্রয়োজনীয়তা পর্যালোচনা করতে পারেন। আপগ্রেডের জন্য একটি ন্যায্য পরিমাণ ডিস্ক স্থান প্রয়োজন, তাই বিশেষ করে পুরানো মেশিনগুলি আপগ্রেড করতে সক্ষম নাও হতে পারে।
  • আপনার কম্পিউটার ব্যাক আপ করুন৷৷ আপগ্রেড করার জন্য আপনি যে পদ্ধতিটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনি আপনার ব্যক্তিগত ফাইলগুলি অক্ষত রাখতে পারেন। কিন্তু দুর্ভাগ্যবশত, আপডেট সমস্যায় পড়তে পারে এবং এর ফলে আপনার ডেটা নষ্ট হতে পারে। আপগ্রেড শুরু করার আগে আপনি সবকিছু ব্যাক আপ করেছেন তা নিশ্চিত করুন৷

এই নির্দেশিকাটি Windows 7 কে মূল অপারেটিং সিস্টেম (OS) হিসাবে ব্যবহার করবে, কিন্তু প্রক্রিয়াটি Windows 8.1 এর সাথে একই।

ধাপ 1:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন

প্রথমে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি সহায়ক প্রযুক্তির সমাধান ব্যবহার করে আপগ্রেড করতে চান নাকি Windows 10 মিডিয়া তৈরি করে। আপনার অক্ষমতা না থাকলেও আপনি সহায়ক পদ্ধতি ব্যবহার করতে পারেন, তবে এটি কারো কারো জন্য একটি নৈতিক দ্বিধা উপস্থাপন করতে পারে। সুতরাং, আমরা এই গাইডের জন্য অফিসিয়াল পদ্ধতি ব্যবহার করব।

আপনি যে পিসি আপগ্রেড করতে চান তার Windows 10 মিডিয়া তৈরি টুল পৃষ্ঠাতে যান এবং এখনই টুল ডাউনলোড করুন ক্লিক করুন . MediaCreationTool.exe নামের একটি ফাইল ডাউনলোড শুরু হবে। এটি সম্পূর্ণ হলে এটি খুলুন এবং হ্যাঁ ক্লিক করুন৷ যখন প্রশাসকের বিশেষাধিকারের জন্য অনুরোধ করা হয়। টুলটি একবার লোড হয়ে গেলে শর্তাবলী স্বীকার করুন।

ধাপ 2:Windows 10 ইনস্টল করুন

পরবর্তী প্রম্পটে আপনি কি করতে চান তা জিজ্ঞেস করে। এখনই এই পিসি আপগ্রেড করুন নির্বাচন করুন৷ এবং পরবর্তী ক্লিক করুন . আপনি মিডিয়া তৈরির টুলটি উইন্ডোজ 10 ডাউনলোড করা শুরু দেখতে পাবেন। এটি করার সময় শক্ত হয়ে বসুন। সবকিছু ডাউনলোড এবং যাচাই করার বেশ কয়েকটি ধাপের পরে, আপনি চালিয়ে যেতে পারেন।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

আপনি যদি এখনও উইন্ডোজ সক্রিয় না করে থাকেন তবে টুলটি আপনাকে এই সময়ে আপনার পণ্য কী লিখতে বলবে। এর পরে, আপনাকে আরও শর্তাবলী গ্রহণ করতে হবে। তারপরে ইনস্টলার উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করবে এবং নিশ্চিত করবে যে আপনার আপগ্রেড করার জন্য পর্যাপ্ত জায়গা আছে৷

এটি সব প্রস্তুত হয়ে গেলে, আপনি একটি ইনস্টল করার জন্য প্রস্তুত দেখতে পাবেন৷ পর্দা এটি আপনার ইনস্টল করার বিকল্পগুলির একটি সংক্ষিপ্ত সারাংশ দেখায়, যার মধ্যে আপনি Windows 10 এর কোন সংস্করণটি ইনস্টল করবেন এবং আপনি আপনার ব্যক্তিগত ফাইলগুলি রাখছেন কিনা।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

আপনি যে Windows 10 এর সংস্করণটি পাবেন তা নির্ভর করবে আপনার Windows এর ইনস্টল করা সংস্করণের উপর। আপনি যদি উইন্ডোজ 7 হোম প্রিমিয়ামে থাকেন, উদাহরণস্বরূপ, আপনি উইন্ডোজ 10 হোমে আপগ্রেড করবেন। একজন Windows 8.1 Pro ব্যবহারকারী Windows 10 Pro-তে আপগ্রেড করবেন। আপনি যদি বাড়িতে থাকেন তবে হতাশ হবেন না -- প্রো যা অফার করে তা আপনার সত্যিই প্রয়োজন নেই৷

কি রাখতে হবে তা পরিবর্তন করুন ক্লিক করুন৷ আপনি যদি অন্যভাবে ইনস্টল করতে চান। আপনি তিনটি বিকল্প থেকে বেছে নিতে পারেন:

  • ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন: কোনো সেটিংস পরিবর্তন করবেন না। ইনস্টল করা সমস্ত প্রোগ্রামগুলি এখনকার মতোই সংরক্ষণ করুন এবং আপনার ফাইলগুলি অক্ষত থাকবে৷
  • কেবল ব্যক্তিগত ফাইল রাখুন: সমস্ত ইনস্টল করা প্রোগ্রাম এবং সেটিংস মুছে ফেলা হয়েছে, কিন্তু আপনার ফাইলগুলি চারপাশে আটকে আছে।
  • কিছুই না: সবকিছু মুছুন এবং স্ক্র্যাচ থেকে Windows 10 দিয়ে শুরু করুন।
কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

আপনি এখানে কি চয়ন করুন আপনার উপর নির্ভর করে. বেশিরভাগ ব্যবহারকারীরই কোনো ডেটা হারানো এড়াতে প্রথম বিকল্প বেছে নেওয়া উচিত -- আপনি সবসময় প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন এবং পরে ডেটা মুছে ফেলতে পারেন। আমরা এই টিউটোরিয়ালের জন্য এই বিকল্পটি নির্বাচন করব। আপনার বর্তমান উইন্ডোজ সিস্টেম সমস্যাযুক্ত হলে, কিছুই না চেষ্টা করুন নতুন করে শুরু করার জন্য।

একবার আপনি আপনার পছন্দ নিশ্চিত করলে, ইনস্টল করুন ক্লিক করুন৷ Windows 10 ইন্সটল করা শুরু করতে। আপনার কম্পিউটার বেশ কয়েকবার রিস্টার্ট হবে এবং এতে কিছুটা সময় লাগবে, তাই শুরু করার আগে আপনার কাছে কিছু সময় না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ধাপ 3:Windows 10 সেটআপ

একবার ইনস্টল করার প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনাকে উইন্ডো 10 এর প্রথম-বারের সেটআপের মাধ্যমে চালাতে হবে। আপনি যদি আপগ্রেড করার সময় আপনার ব্যক্তিগত ডেটা রাখা বেছে নেন, তাহলে পরবর্তী ক্লিক করুন আপনার অ্যাকাউন্ট ব্যবহার করার জন্য প্রথম স্ক্রিনে। অন্য একটিতে সাইন ইন করতে, আমি [অ্যাকাউন্ট] নই ক্লিক করুন৷ .

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

পরবর্তী সেটআপ আপনাকে বেশ কয়েকটি গোপনীয়তা সেটিংস উপস্থাপন করে যা আপনি সক্ষম বা অক্ষম করতে পারেন৷ আরও বিশদ বিবরণের জন্য এই সেটিংসে আমাদের সম্পূর্ণ নির্দেশিকা দেখুন৷

স্বীকার করুন ক্লিক করুন৷ যখন আপনি তাদের আপনার পছন্দ অনুযায়ী সেট করেছেন। তারপরে, আপনি কর্টানা ব্যবহার করতে চান কিনা তা চয়ন করুন। আপনি যদি আপনার তথ্য ব্যবহারে কিছু মনে না করেন তবে তিনি অনেকগুলি ঝরঝরে বৈশিষ্ট্য অফার করেন৷

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

এরপরে, আপনার ডিফল্ট অ্যাপগুলি বেছে নিন। ডিফল্টের মধ্যে আপনার ব্রাউজার হিসেবে এজ এবং আপনার মিউজিক প্লেয়ার হিসেবে গ্রুভ মিউজিক অন্তর্ভুক্ত। আমাকে আমার ডিফল্ট অ্যাপগুলি বেছে নিতে দিন ক্লিক করুন৷ এই কাস্টমাইজ করতে. আপনি পরেও সবসময় এগুলি পরিবর্তন করতে পারেন৷

আপনি পরবর্তী ক্লিক করার পরে৷ আরও একবার, আপনি সাইন ইন করতে পারেন৷ আপনার অ্যাকাউন্টটি আপনার উইন্ডোজের পুরানো সংস্করণের মতোই রয়েছে৷ আপনি সাইন ইন করার পরে, উইন্ডোজ সম্ভবত প্রয়োগ করার জন্য আরও কিছু আপডেট থাকবে৷ এগুলোর জন্য অপেক্ষা করুন, এবং সব শেষ হয়ে গেলে আপনি আপনার ডেস্কটপ দেখতে পাবেন।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

ধাপ 4:উইন্ডোজ 10 সম্পর্কে জানা

এখন আপনি উইন্ডোজ 10 আপডেট করেছেন! এটির সাথে খেলার জন্য আপনার কিছু সময় নেওয়া উচিত এবং আপনি কী ভাবছেন তা দেখুন। আমরা আপনাকে আপনার পথ খুঁজে পেতে সাহায্য করার জন্য প্রচুর নিবন্ধ লিখেছি, যার মধ্যে আপনার যে নতুন বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানা উচিত, ডিফল্ট সেটিংস যা আপনার অবিলম্বে চেক করা উচিত, কীভাবে আপনার গোপনীয়তা পরিচালনা করবেন এবং সেরা স্টোর অ্যাপগুলি সহ৷

মনে রাখবেন যে আপনি Windows 10 এ থাকতে চান কিনা তা সিদ্ধান্ত নিতে আপনার কাছে মাত্র 10 দিন আছে . এই সময়ের পরে, আপনাকে সুবিধাজনক বিল্ট-ইন টুল ব্যবহার করার পরিবর্তে আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি ম্যানুয়ালি রোল ব্যাক করতে হবে। Windows.old সরাবেন না ডিস্ক ক্লিনআপ বা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করে ফোল্ডার, অথবা আপনি সহজেই আপনার পুরানো ইনস্টলেশনে ফিরে যেতে পারবেন না।

আপনি যদি এটির সাথে লেগে থাকার সিদ্ধান্ত নেন তবে উইন্ডোজ সঠিকভাবে সক্রিয় হয়েছে তা নিশ্চিত করুন। সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সক্রিয়করণ-এ যান এবং নিশ্চিত করুন যে আপনি দেখতে পাচ্ছেন যে Windows সক্রিয় হয়েছে এখানে. যদি তা না হয়, নিচে স্ক্রোল করুন এবং পণ্য কী পরিবর্তন করুন ক্লিক করুন৷ এবং আপনার লাইসেন্স কী লিখুন। আপনি যদি আপনার কী দিয়ে সক্রিয় করতে না পারেন, তাহলে আপনাকে একটি সস্তা এবং আইনি লাইসেন্স কেনার দিকে নজর দিতে হতে পারে৷

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

কয়েকদিন পর, ধরুন আপনি উইন্ডোজ 7 বা 8.1-এ ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এরপরে, আমরা কভার করব কীভাবে আপনার আগের সংস্করণে ফিরে যেতে হয়।

ধাপ 5:উইন্ডোজ 7 বা 8.1 এ প্রত্যাবর্তন করুন

সিদ্ধান্ত নিয়েছেন Windows 10 আপনার জন্য নয়? আপনি একটু কষ্ট করে আপনার পুরানো সংস্করণে ফিরে আসতে পারেন। আপনি ফিরে যাওয়ার আগে, প্রক্রিয়াটি দক্ষিণে যাওয়ার ক্ষেত্রে আমরা আরেকটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই৷

আপনি যদি Windows 7-এ ফিরে আসেন, তাহলে আমরা আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে Windows 7-এর জন্য বর্ধিত সমর্থন 2020 সালের জানুয়ারিতে শেষ হবে। অসমর্থিত OS-এ আটকে যাওয়া এড়াতে আপনাকে তার আগে আবার Windows 10-এ যেতে হবে। এই ঝামেলার মূল্য আছে কিনা তা আপনার উপর নির্ভর করে।

সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এ গিয়ে রোলব্যাক প্রক্রিয়া শুরু করুন৷ আপনি Windows 7/8.1-এ ফিরে যান। নামের একটি বিকল্প দেখতে পাবেন শুরু করুন ক্লিক করুন৷ এখানে বোতাম।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

উইন্ডোজ জিজ্ঞাসা করবে কেন আপনি একটি পুরানো সংস্করণে ফিরে যাচ্ছেন। আপনাকে এগিয়ে যাওয়ার জন্য একটি বিকল্প পরীক্ষা করতে হবে, একটি সৎ উত্তর দিতে এক সেকেন্ড সময় নিন। পরবর্তী ক্লিক করুন এবং উইন্ডোজ জিজ্ঞাসা করবে যে আপনি "আপনার সমস্যাগুলি সমাধান করতে" সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করতে চান কিনা। যেহেতু এটি সমস্যা নয়, তবে পছন্দ, কেন আপনি ফিরে আসছেন, ক্লিক করুন না, ধন্যবাদ এগিয়ে যেতে।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

উইন্ডোজ আপনাকে সতর্ক করবে যে আপনাকে কিছু প্রোগ্রাম পুনরায় ইনস্টল করতে হতে পারে এবং আপনি Windows 10 এ ঝাঁপিয়ে পড়ার পরে যে কোনো সেটিংস পরিবর্তনগুলি হারাবেন৷ আপনি ইনস্টল করা প্রোগ্রামগুলির একটি তালিকা তৈরি করতে কিছুক্ষণ সময় নিতে চাইতে পারেন যাতে আপনি ভুলে না যান যে আপনার কাছে কী ছিল৷ ইনস্টল করা আপনি যদি Windows 10-এ অনেক পরিবর্তন না করে থাকেন, তাহলে এটি আপনাকে বেশি প্রভাবিত করবে না।

আপনার চূড়ান্ত সতর্কতা আপনাকে সতর্ক করে যে সাইন ইন করার জন্য আপনাকে আপনার Windows 7/8.1 পাসওয়ার্ড জানতে হবে৷ আপনি যদি Windows 10-এ একটি PIN বা ফেস আনলক চেষ্টা করেন তবে এটি আপনার পুরানো Windows অ্যাকাউন্টে প্রবেশ করতে কাজ করবে না৷ চুক্তিটি সিল করতে, Windows 7-এ ফিরে যান ক্লিক করুন৷ এবং Windows 10 কে বিদায় জানাই।

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

Windows 10-এ আপগ্রেড করার মতো, এতে কিছু সময় লাগবে এবং আপনার পিসি বেশ কয়েকবার রিস্টার্ট হবে। ডাউনগ্রেড প্রক্রিয়া হিসাবে ধৈর্য ধরুন। এটি সম্পন্ন হওয়ার পরে, আপনি আপনার উইন্ডোজের পুরানো সংস্করণে ফিরে আসবেন, (বেশিরভাগ) আপনি এটি ছেড়ে দিয়েছিলেন৷

কীভাবে নিরাপদে উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন এবং আবার উইন্ডোজ 7 বা 8.1 এ ডাউনগ্রেড করবেন

আপনি কি এখনও আপগ্রেড বা ডাউনগ্রেড করেছেন?

এখন আপনি জানেন কিভাবে Windows 10 আপগ্রেড সম্পূর্ণ করতে হয় এবং যদি আপনি Windows 10 পছন্দ না করেন তাহলে আপনার পুরানো OS-এ ডাউনগ্রেড করবেন। এটা কঠিন নয় -- এটি শুধুমাত্র একটি বৈধ Windows ইনস্টলেশন এবং কিছু সময় নেয়। Windows 7 এবং 8.1 এখনও বছরের পর বছর সমর্থন পাবে, তাই আপনি যদি প্রস্তুত না হন তবে আপনাকে জাহাজে ঝাঁপ দিতে হবে না৷

যদি Windows 10-এর সাথে আপনার কাছে একমাত্র বীফ দেখায়, তাহলে আপনি Windows 10-কে 7, 8.1, এমনকি Windows XP-এর মতো দেখাতে পারেন!

আপনি উইন্ডোজের কোন সংস্করণ ব্যবহার করছেন এবং কেন? আপনি কি শীঘ্রই Windows 10 এ আপগ্রেড করবেন এবং আপনি কি ইতিমধ্যেই ডাউনগ্রেড করেছেন? নিচের মন্তব্যে আপনি কী ব্যবহার করছেন তা আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:BrianAJackson/Depositphotos


  1. Windows 10 আপগ্রেড করার পরে পিসি কীভাবে পরিষ্কার করবেন এবং ডিস্ক স্পেস পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  3. কিভাবে আপনার ফাইলগুলিকে Windows 11 এ ব্যাকআপ করবেন এবং Windows 10 এ ডাউনগ্রেড করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন