কম্পিউটার

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

Windows 10 Anniversary Update (AU) এ কানেক্ট নামে একটি নতুন অ্যাপ রয়েছে। সংযোগ একটি পিসিতে একটি Android ডিভাইসের অডিও এবং ভিডিও মিরর করতে পারে৷ অ্যাপটি অনেকগুলি আশ্চর্যজনক বৈশিষ্ট্যকে সক্ষম করে, যেমন ওয়্যারলেস স্মার্টফোন উপস্থাপনা, মিডিয়া সেন্টার স্ট্রিমিং বিকল্প এবং আরও অনেক কিছু।

কিন্তু কিভাবে এটি কাজ করে এবং কিভাবে আপনি এটি কনফিগার করতে পারেন?

Android মিররিং কিভাবে কাজ করে?

প্রচুর সম্ভাব্য ব্যবহার রয়েছে, তবে তাদের মধ্যে প্রধান হল উপস্থাপনা। ধরা যাক আপনি আপনার স্মার্টফোন থেকে নথি সহ একটি উপস্থাপনা করছেন। সাধারণত, আপনি একটি Windows 10 কম্পিউটারে উপস্থাপনা ফাইলটি অনুলিপি করুন, একটি ওয়্যারলেস এয়ার মাউস বা প্রেজেন্টেশন রিমোট কিনুন এবং তারপর উপস্থাপনা শুরু করুন। প্রায়শই, প্রক্রিয়াটি কনফিগারেশন সমস্যা, নোংরা ইউএসবি ড্রাইভ ভাগ করে নেওয়া, মাইক্রোসফ্ট অফিসের সাথে সামঞ্জস্যের সমস্যা এবং অন্যান্য সমস্যায় ভোগে৷

এখন আপনি কেবল ওয়্যারলেসভাবে আপনার স্মার্টফোনের সাথে সংযোগ করতে পারেন এবং আপনার উপস্থাপনা শুরু করতে পারেন৷ এটা আশ্চর্যজনক. তবে শুরু করার আগে, কিছু প্রয়োজনীয়তা মনে রাখবেন।

আপনি যদি পরিবর্তে আপনার কম্পিউটার স্ক্রীনটি সহজেই রেকর্ড বা স্ট্রিম করার উপায় খুঁজছেন, তাহলে আপনি OBS স্টুডিও বিবেচনা করতে চাইতে পারেন।

সিস্টেম এবং সফ্টওয়্যার প্রয়োজনীয়তা

Windows 10 AU-তে Android স্ক্রীনকাস্ট করার জন্য সফ্টওয়্যার এবং সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যারের সমন্বয় প্রয়োজন।

ডেস্কটপ

  • তৃতীয় প্রজন্মের ইন্টেল প্রসেসর, বা নতুন (আইভি ব্রিজ)।
  • সামঞ্জস্যপূর্ণ Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার (সামঞ্জস্যপূর্ণ Wi-Fi কার্ডের তালিকা)।
  • Windows 10 সংস্করণ 1607 (AU বিল্ড 14393.82)।

Android

  • Android 4.2 বা নতুন -- Android 4.4+ আরও ভাল সামঞ্জস্য প্রদান করে৷
  • Google ইচ্ছাকৃতভাবে তার Chromecast ডিভাইসগুলির পক্ষে ডিভাইসগুলির Nexus লাইন (CA) তে Miracast অক্ষম করেছে৷ ফলস্বরূপ, Miracast সামঞ্জস্যের জন্য একটি রুটেড ডিভাইস প্রয়োজন। Android 6.0-এ Nexus ডিভাইসগুলির রুট করা এবং একটি কাস্টম রম প্রয়োজন৷
  • একটি মিরাকাস্ট-সক্ষম স্মার্টফোন।

আপনার Windows 10 বিল্ড সংস্করণ খোঁজা

এমনকি আপনি যদি সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করেন, তবুও সংযোগ অ্যাপটি কাজ না করার একটি ভাল সুযোগ রয়েছে। যাইহোক, সবচেয়ে বড় বাধা আপনার Windows 10 এর সংস্করণ বলে মনে হচ্ছে। আপনার Windows এর সংস্করণ চেক করতে, about টাইপ করুন উইন্ডোজ অনুসন্ধান বারে .

বিকল্পভাবে, আপনি Windows কী টিপতে পারেন এবং তারপর about টাইপ করুন . আপনার আপনার PC সম্পর্কে দেখা উচিত অপশন থেকে। আপনার পিসি সম্পর্কে বেছে নিন .

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

ওএস বিল্ডের অধীনে চেক করুন। আপনি যদি AU সংস্করণ 13393.82 বা তার পরবর্তী সংস্করণে থাকেন, তাহলে আপনার সিস্টেমে Connect অ্যাপ অন্তর্ভুক্ত রয়েছে। কিন্তু আপনি সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করলেও, সফ্টওয়্যারটি প্রদর্শিত না হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, আমার কম্পিউটার সর্বশেষ প্রিভিউ বিল্ডে রয়েছে এবং সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে৷ তা সত্ত্বেও, এতে সংযোগ অ্যাপ নেই৷

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

আপনি যদি না হন সর্বশেষ বিল্ডে, বর্তমানে আপডেট করার একমাত্র উপায় হল Windows Insider প্রোগ্রামে যোগদান করা। যোগদানের পর, আপনার অভ্যন্তরীণ স্তরকে দ্রুত এ সেট করুন অথবা প্রিভিউ প্রকাশ করুন .

Windows 10-এর সর্বশেষ বিল্ডে আপডেট করতে, Windows অনুসন্ধান বার খুলুন এবং insider-এ টাইপ করুন . নিম্নলিখিত মেনু থেকে, অভ্যন্তরীণ পূর্বরূপ বিল্ডগুলি পান চয়ন করুন৷ . তারপর, আপনার অভ্যন্তরীণ স্তর চয়ন করুন এর অধীনে৷ , হয় রিলিজ পূর্বরূপ নির্বাচন করুন অথবা দ্রুত .

আপডেট প্রক্রিয়া কয়েক দিন সময় নিতে পারে. এটি আপডেট করতে ব্যর্থ হলে, আপনি দুর্নীতির সমস্যায় ভুগতে পারেন। যাইহোক, Windows 10 ইনসাইডার বিল্ডগুলি সাধারণত গুরুতর বাগ দ্বারা ভোগে। একটি অস্থির বিল্ডে আপডেট করার ঝুঁকি নেওয়ার পরিবর্তে মাইক্রোসফ্ট একটি মূলধারার বিল্ড রোলআউট না করা পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিচ্ছি।

মাইক্রোসফটের কানেক্ট অ্যাপ্লিকেশন কনফিগার করা হচ্ছে

স্ক্রিনকাস্টিং শুরু করতে, ব্যবহারকারীদের প্রথমে তাদের Windows 10 মেশিনে সংযোগ অ্যাপ্লিকেশন খুলতে হবে। Connect শুধুমাত্র Windows 10 AU এর নতুন সংস্করণের ভিতরেই বিদ্যমান, তাই আপনি যদি পুরানো সংস্করণে থাকেন তাহলে আপনাকে Windows সংস্করণের নতুন সংস্করণে আপডেট করতে হবে৷

কানেক্ট খুলতে, Windows কী টিপুন . এরপর, সংযোগ করুন টাইপ করুন Windows অনুসন্ধান বারে এবং সংযোগ করুন নির্বাচন করুন৷ বিকল্পের তালিকা থেকে অ্যাপ।

প্রথম মেনুটি দেখতে কেমন তা এখানে:

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

কানেক্ট চালু করার পরে, উইন্ডোজ একটি উপলব্ধ মিরাকাস্ট ডিভাইসের জন্য অনুসন্ধান করে। আপনার Android ডিভাইসে, কাস্ট-এ আলতো চাপুন অথবা Miracast বিকল্প অ্যান্ড্রয়েডের পুরানো সংস্করণের মেনুগুলি স্ক্রিনকাস্টিংকে মিরাকাস্ট হিসাবে উল্লেখ করে। নতুন সংস্করণগুলিতে (Android 4.4 এবং পরবর্তী), এটি কাস্ট হিসাবে উল্লেখ করা হয়। এটি সেটিংস> প্রদর্শন> Miracast-এ অবস্থিত অথবা কাস্ট .

শুরু করতে, প্রথমে কাস্ট নির্বাচন করুন . নিম্নলিখিত সাব-মেনু উপলব্ধ Windows 10 মেশিনগুলি প্রদর্শন করে। দ্বিতীয়ত, আপনি যে ডিভাইসে আপনার ডিসপ্লে কাস্ট করতে চান সেটিতে আলতো চাপুন।

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

একবার আপনি কাস্ট করার জন্য একটি স্ক্রীন নির্বাচন করলে, উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড একটি সরাসরি ওয়্যারলেস সংযোগ শুরু করে৷

উভয় ডিভাইসই ওয়াই-ফাই ডাইরেক্ট নামে পরিচিত একটি প্রোটোকল ব্যবহার করে একে অপরের সাথে লিঙ্ক করে। দুর্ভাগ্যবশত, Wi-Fi ডাইরেক্ট তার নিজস্ব হটস্পট তৈরি করে, যা অন্যান্য বেতার সংকেতগুলিতে হস্তক্ষেপ করতে পারে। আমার অভিজ্ঞতায়, নেটওয়ার্কের গতি 90 শতাংশের মতো কমে যেতে পারে! পারফরম্যান্সের সমস্যাগুলি ব্যাখ্যা করতে পারে যে কেন Google তাদের ট্যাবলেট এবং স্মার্টফোনের নেক্সাস লাইনের মান বাদ দিয়েছে৷

যারা কৌতূহলী তাদের জন্য, এখানে Wi-Fi ডাইরেক্ট সংযোগ দ্বারা তৈরি দুর্বৃত্ত নেটওয়ার্ক। এটি চ্যানেল 44 এ পদদলিত করছে।

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

এখানে আমার ডাউনলোড গতি কি ঘটেছে. আমি Wi-Fi ডাইরেক্ট কানেকশন বন্ধ না করা পর্যন্ত এই নম্বরগুলি আমার ইন্টারনেটের গতিকে ক্রমাগত কমিয়ে দেয়৷

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

যাইহোক, যখন এটি কাজ করে, এটি দুর্দান্ত কাজ করে৷

আমি কিভাবে Android স্ক্রীন মিররিং ব্যবহার করতে পারি?

অন্যান্য অ্যান্ড্রয়েড-টু-উইন্ডোজ মিররিং সফ্টওয়্যার বিদ্যমান। এগুলি স্ক্রিন-ভাগ করার জন্য চমৎকার পদ্ধতি, কিন্তু কনফিগার করার জন্য অনেক প্রচেষ্টার প্রয়োজন হতে পারে। সংযোগ অ্যাপের সুবিধা:এটি আসে প্রি-ইনস্টল করা এবং প্রি-কনফিগার করা Windows 10 AU (বিল্ড 14393.82) এ। এর অর্থ হল কম সময় নষ্ট করা এবং এর জন্য আপনার Android ডিভাইসে রুট অ্যাক্সেসের প্রয়োজন নেই। ব্যবহারের সহজতার কারণে, সংযোগ অ্যাপটি তিনটি ভূমিকায় দুর্দান্ত কাজ করে:

  1. মিডিয়া সেন্টার স্ট্রিমার -- একটি Chromecast (Chromecasts সম্বন্ধে 7টি দুর্দান্ত জিনিস) অনুরূপ, সংযোগ অ্যাপ ব্যবহারকারীদেরকে উইন্ডোজ 10-এর সাথে সংযুক্ত একটি মনিটরে Netflix এবং Spotify সহ ব্রাউজার প্রদর্শন করতে দেয়। মিডিয়া সেন্টার হিসাবে, অ্যান্ড্রয়েড ডিভাইসটি রিমোট কন্ট্রোল হিসাবে দ্বিগুণ হয় .
  2. ওয়্যারলেস অ্যান্ড্রয়েড ডেস্কটপ -- আপনি আপনার Android ডিভাইসটিকে একটি ব্লুটুথ মাউস এবং কীবোর্ডের সাথে যুক্ত করতে পারেন, যা এটিকে একটি ডেস্কটপে পরিণত করে৷ দুর্ভাগ্যবশত, বেশ কিছু লেটেন্সি সমস্যা বিদ্যমান, যা ব্যবহারকারীর অভিজ্ঞতা কমাতে পারে।
  3. প্রেজেন্টেশন প্ল্যাটফর্ম -- আমি নিবন্ধের শুরুতে এটি উল্লেখ করেছি, তবে এর গুরুত্ব আরেকটি উল্লেখ বহন করে। এটি শুধুমাত্র ডেস্কটপ থেকে স্লাইড প্রেজেন্টেশনের সাথে সম্পর্কিত বেশিরভাগ সমস্যাই দূর করে না, এটি আপনাকে একটি বিনামূল্যের রিমোট কন্ট্রোল (আপনার ফোন) প্রদান করে।

সামগ্রিকভাবে, কানেক্ট সব ওয়্যারলেস ডিসপ্লে মিররিং অ্যাপের মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতিটি অফার করে যা আমি চেষ্টা করেছি (মিরাকাস্ট অ্যাডাপ্টার সহ)।

আপনি যদি কখনও একটি বড় স্ক্রীন সহ একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কামনা করে থাকেন তবে আপনার ইচ্ছা মঞ্জুর করা হয়েছে৷

মিরাকাস্ট এবং কানেক্টের মাধ্যমে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন উইন্ডোজ 10 এ কাস্ট করবেন

আপনার কি অ্যান্ড্রয়েডকে উইন্ডোজের সাথে সংযুক্ত করা উচিত?

এটা আপনার জন্য কাজ করে, তারপর মহান! দুর্ভাগ্যবশত, বেশিরভাগ ব্যবহারকারীই অসাধারণ পরিমাণে ল্যাগ, তোতলামি এবং নেটওয়ার্কের গতি কমে যাওয়া লক্ষ্য করবেন। এটি মূলত Wi-Fi ডাইরেক্টের গুরুতর অন্তর্নিহিত ত্রুটিগুলির ফলাফল। এটি কেবল এখনও জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত নয়। যাইহোক, যদি এটি আপনার জন্য কাজ করে, তাহলে Microsoft এর কানেক্ট অ্যাপ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে একটি মিনি-পিসিতে পরিণত করতে পারে৷

আপনি কি Microsoft এর কানেক্ট অ্যাপ ব্যবহার করে দেখেছেন? আপনার অভিজ্ঞতা কি ছিল?


  1. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

  2. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

  4. উইন্ডোজ 10, 8 এবং 7 এ ভিএলসি মিডিয়া প্লেয়ার দিয়ে আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন