কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

অ্যান্ড্রয়েড ফোনের বাজার কয়েক বছর ধরে তাত্পর্যপূর্ণ বৃদ্ধি পেয়েছে। তারা তাদের প্রাপ্যতা, ব্যবহারে সহজ এবং কম খরচের জন্য জনপ্রিয়। গুগল প্লে স্টোরে অনেক বিনোদন অ্যাপ পাওয়া যায় যেগুলো আমরা প্রতিদিন আমাদের ফোনে ব্যবহার করি। কখনও কখনও, আমরা টিভি/ল্যাপটপ/ডেস্কটপের মতো বড় স্ক্রিনে আমাদের প্রিয় খেলা বা ওয়েব সিরিজ দেখতে চাই। অবশ্যই, Chromecast, Amazon Fire Stick ইত্যাদির মতো টিভিতে আপনার অ্যান্ড্রয়েড সামগ্রী স্ট্রিম করার জন্য বাজারে বিভিন্ন ডিভাইস উপলব্ধ রয়েছে৷ তবে, এই নিবন্ধে আমরা আপনাকে বলব যে আপনি কীভাবে কোনও অ্যাপ্লিকেশন ছাড়াই আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রিন কাস্ট করতে পারেন৷ বা অতিরিক্ত ডিভাইস। এবং আপনি মিরাকাস্ট ব্যবহার করে দ্রুত এবং সুরক্ষিত উপায়ে আপনার ফোনের স্ক্রীন তারবিহীনভাবে কাস্ট করতে পারেন৷

মিরাকাস্ট কি?

উইকিপিডিয়ার মতে, মিরাকাস্ট হল স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেটের মতো ডিভাইস থেকে মনিটর, টিভি বা প্রজেক্টরের মতো বাহ্যিক ডিসপ্লেতে ওয়্যারলেস সংযোগের জন্য একটি মানক। ডিভাইস থেকে ডিসপ্লেতে তারের বদলে এটিকে মোটামুটিভাবে "HDMI ওভার Wi-Fi" হিসাবে বর্ণনা করা যেতে পারে।

Miracast ব্যবহার করে, আপনি অনায়াসে আপনার বাহ্যিক ডিভাইস এবং Windows 10 PC এর মধ্যে একটি বেতার সংযোগ তৈরি করতে পারেন৷

আপনার Android ফোনকে Windows 10-এ কাস্ট করুন:

ধাপ 1:Windows 10 স্টার্ট বোতামের কাছে রাখা Cortana সার্চ বারে connect টাইপ করুন এবং Connect-এ আলতো চাপুন।

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

ধাপ 2:এখন, আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নিন এবং আঙুল ব্যবহার করে নিচের দিকে সোয়াইপ করার মাধ্যমে কাস্ট বিকল্পে আলতো চাপুন এবং আপনার Windows 10 পিসি অনুসন্ধান করুন৷

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

দ্রষ্টব্য :অনুগ্রহ করে মনে রাখবেন যে এই কাস্ট বিকল্পটি বিভিন্ন ফোনের মধ্যে পরিবর্তিত হবে৷ কিছু ফোনে দেখানো বিকল্পটি কাস্ট এবং অন্যগুলিতে এটি স্ক্রিন মিররিং। আপনি যদি কাস্ট বা স্ক্রিন মিররিংয়ের মতো বিকল্প খুঁজে না পান, তাহলে আপনার বিজ্ঞপ্তি বারে বিকল্পটি টগল করতে আপনাকে অবশ্যই অ্যাপের সেটিংসে যেতে হবে। সেখান থেকে আপনি আইকনগুলির টগল পজিশন পরিবর্তন করতে পারেন।

ধাপ 3:এখানে, আপনি Windows 10 পিসি দেখতে পাবেন, একবার আপনি সেটিতে ট্যাপ করলে আপনার অ্যান্ড্রয়েড ফোন আপনার পিসির মধ্যে একটি সংযোগ তৈরি করার চেষ্টা করবে।

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

ধাপ 4. এটি সংযোগ করতে খুব কমই কিছু মুহূর্ত লাগবে, তবে যদি এটি আরও সময় নেয় তবে আপনি আবার সংযোগটি পুনরায় স্থাপন করতে আপনার ফোনের রিফ্রেশ বোতামে আলতো চাপতে পারেন৷

অবশেষে, আপনি আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রীন দেখতে সক্ষম হবেন। আপনি যদি পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ মোডে আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রীন দেখতে চান, তাহলে নিচের ছবিতে দেখানো তীর আইকনে ট্যাপ করতে পারেন।

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ডিসপ্লে মিরর/কাস্ট করবেন

এটাই! অন্তর্নির্মিত কানেক্ট অ্যাপ ব্যবহার করে আপনি সহজেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে আপনার Windows 10 পিসিতে একটি সংযোগ তৈরি করতে পারেন। It is a very nice feature provided in Windows 10, you can also use Project My Screen feature which will also give you a better experience. Casting feature sounds good to use and if you haven’t tried this feature yet, then just try it and share your comment in the provided section below.


  1. আপনার Android ফোন থেকে Xbox One-এ কীভাবে কাস্ট করবেন

  2. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন

  3. কিভাবে আপনার ফোনের স্ক্রীনকে একটি Windows 10 পিসিতে প্রজেক্ট করবেন

  4. Windows 10