কম্পিউটার

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

টিনা সিবার 9 এপ্রিল, 2017-এ আপডেট করেছেন৷

Windows 10 ক্রিয়েটর আপডেটের জন্য রোলআউট 11 এপ্রিল চালু হবে। একটি প্রাথমিক আপডেট 5 এপ্রিল থেকে উন্নত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। এদিকে, Windows Insiders মার্চের শেষ থেকে রিলিজ প্রার্থীর অ্যাক্সেস পেয়েছে এবং Microsoft সবেমাত্র ডাউনলোডের জন্য ISO ফাইলগুলি প্রকাশ করেছে .

আপনি ক্রিয়েটর আপডেটের সাথে খেলতে আগ্রহী? অথবা আপনি যতক্ষণ পারেন ততক্ষণ এটি চালিয়ে যেতে চান? আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার নিজের সময়সূচীতে পরবর্তী বড় Windows 10 আপডেট পেতে হয়।

আপডেট: Windows 10 সংস্করণ 1703 (নির্মাতাদের আপডেট) সমর্থন করার জন্য Microsoft তার মিডিয়া ক্রিয়েশন টুল আপডেট করেছে। এটি আপনাকে Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টলেশন প্রস্তুত করতে দেয়। বিকল্পভাবে, আপনি Microsoft-এর ওয়েবসাইট থেকে সরাসরি Windows 10 আপগ্রেড সহকারী ব্যবহার করতে পারেন (মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন উপরের লিঙ্ক)। শুধু এখনই আপডেট করুন ক্লিক করুন৷ বোতাম এবং প্রক্রিয়াটি অনুসরণ করুন৷

এখনই চেষ্টা করুন:একজন অভ্যন্তরীণ হয়ে উঠুন

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামটি মাইক্রোসফ্টের নতুন বৈশিষ্ট্যগুলির সাথে খেলার দ্রুত লেন। এবং যতক্ষণ না ক্রিয়েটরস আপডেট আনুষ্ঠানিকভাবে রোল আউট হয়, এটি Windows 10 এর সর্বশেষ সংস্করণের একটি অনুলিপি পাওয়ার একমাত্র উপায়।

ISO ফাইল ডাউনলোড করতে ইনসাইডার প্রোগ্রামে যোগ দিন

ক্রিয়েটর আপডেটের আরটিএম সংস্করণের জন্য মাইক্রোসফ্ট সবেমাত্র ISO ফাইল প্রকাশ করেছে। সেগুলি ডাউনলোড করতে, যাইহোক, আপনাকে প্রথমে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের জন্য সাইন আপ করতে হবে৷

একবার আপনি একজন ইনসাইডার হয়ে গেলে, উইন্ডোজ ইনসাইডার প্রিভিউ ডাউনলোড বিভাগে যান, লগ ইন করুন এবং আপনি কোন বিল্ড ডাউনলোড করতে চান তা নির্বাচন করুন।

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

এই ISO ফাইলগুলি আপনাকে স্ক্র্যাচ থেকে Windows 10 ইনসাইডার প্রিভিউ ইনস্টল করার অনুমতি দেবে৷

Windows 10 Insider Preview এ স্যুইচ করুন

আপনি যদি ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছেন, তাহলে আপনি Windows এর মধ্যে থেকে পাবলিক বিল্ড থেকে ইনসাইডার প্রিভিউ বিল্ডে স্যুইচ করতে পারেন৷

Windows Creators আপডেট সহ "Windows-এর ভবিষ্যত আপডেট এবং উন্নতিগুলি প্রথম দেখার জন্য একজন হতে", সেটিংস অ্যাপ (Windows key + I) খুলুন। এবং আপডেট এবং নিরাপত্তা> Windows Insider Program-এ যান .

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

আপনি শুরু করুন  টিপুন বোতাম, একটি Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করুন নিশ্চিত করুন৷ আপনার সিস্টেমে। ইনসাইডার প্রোগ্রামে যোগ দিতে আপনার এটির প্রয়োজন হবে। এরপর, এখানে ইনসাইডার প্রোগ্রামের জন্য সাইন আপ করুন। তারপর, অবশেষে, আপনি পাবলিক থেকে ইনসাইডার বিল্ডে সুইচ ওভার করতে পারেন।

ইনসাইডার প্রিভিউ ইনস্টল করতে, আপনাকে সেটিংস> গোপনীয়তা> প্রতিক্রিয়া এবং ডায়াগনস্টিকস-এ যেতে হতে পারে উইন্ডোজ ডায়াগনস্টিক এবং ব্যবহার ডেটা ভাগ করে সেই ডিগ্রী সেট করতে Microsoft এর সাথে সম্পূর্ণ (প্রস্তাবিত) .

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

দ্রষ্টব্য: আপনি কাজের জন্য নির্ভরশীল মেশিনে ইনসাইডার প্রিভিউ চালানোর পরামর্শ দিই না। নিরাপদে থাকার জন্য, স্যুইচ করার আগে একটি সিস্টেম ইমেজ প্রস্তুত করুন।

আপনার ইনসাইডার সেটিংস পরিচালনা করুন

ইনসাইডার প্রোগ্রামে একবার, আপনি আপডেটগুলিকে কিছুটা বিলম্বিত করতে স্লো রিং-এ স্যুইচ করতে পারেন। এটি একটি আপস যা মাইক্রোসফ্ট একটি অস্থির বিল্ড প্রকাশ করার ক্ষেত্রে আপনাকে নিরাপদে রাখে৷

এটি করতে, সেটিংস-এ যান৷> উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম এবং দ্রুত থেকে নতুন বিল্ড পাওয়ার গতি পরিবর্তন করুন ধীরে করতে .

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

প্রয়োজনে, আপনি অভ্যন্তরীণ পূর্বরূপ নির্মাণ বন্ধ করতে পারেন সংশ্লিষ্ট বোতাম নির্বাচন করে।

দ্রষ্টব্য: একটি পাবলিক বিল্ডে রোল ব্যাক করার অর্থ হল উইন্ডোজের সেই সংস্করণটি পুনরায় ইনস্টল করা। বিকল্পভাবে, আপনি আপডেটগুলিকে কিছুটা বিরতি দিতে পারেন৷ .

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

যত তাড়াতাড়ি সম্ভব আপগ্রেড করুন:Windows 10 1607 প্রস্তুত করুন

অভ্যন্তরীণ পূর্বরূপ একটি ঝুঁকি. আপনি যদি কোনো পরীক্ষায় অংশগ্রহণ করতে আগ্রহী না হন, কিন্তু তারপরও সর্বশেষ স্থিতিশীল Windows সংস্করণটি উপলব্ধ হওয়ার সাথে সাথে চান, তাহলে Windows Update রুট অনুসরণ করুন। উন্নত ব্যবহারকারীরাও 5 এপ্রিল থেকে শুরু করে আপগ্রেড করতে আপডেট সহকারী ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ আপডেট রুট

প্রথমত, ধৈর্য ধরুন। মাইক্রোসফ্ট আপনার হার্ডওয়্যারে ভালভাবে চালানোর সম্ভাবনার ভিত্তিতে উইন্ডোজ 10 আপগ্রেডগুলি রোল আউট করে৷ এটি মূলত নির্ভর করে Microsoft এর কাছে Windows Insiders থেকে ডেটা আছে কিনা তা নিশ্চিত করে যে ক্রিয়েটর আপডেট আপনার সিস্টেমে মসৃণভাবে চলবে। অন্য কথায়, যদি আপনার কাছে একটি অত্যাধুনিক কম্পিউটার বা হার্ডওয়্যার থাকে যা ইনসাইডার দ্বারা যাচাই করা হয়েছে, আপনি পুরানো বা অ-পরীক্ষিত হার্ডওয়্যারের ব্যবহারকারীদের তুলনায় ক্রিয়েটর আপডেট আরও দ্রুত পাবেন৷

উপরন্তু, নিশ্চিত করুন যে আপনি ফিচার আপডেট স্থগিত করেননি . সেটিংস খুলুন অ্যাপে যান এবং আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্প এ যান। .

অবশেষে, আপনি যদি Windows 10 প্রফেশনাল বা এন্টারপ্রাইজ ব্যবহার করেন, নিশ্চিত করুন যে আপনি সমস্ত সাম্প্রতিক উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করেছেন। Windows আপডেট-এ ফিরে যান এবং আপডেটের জন্য চেক করুন .

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

অবশেষে, উইন্ডোজ আপনাকে Windows 10 সংস্করণ 1607, বার্ষিকী আপডেট, সংস্করণ 1703, ক্রিয়েটর আপডেট থেকে আপগ্রেড শুরু করার বিকল্প দেবে। সেটিংস অ্যাপের মাধ্যমে আপডেট চেক করতে থাকুন এবং ধৈর্য ধরুন।

উইন্ডোজ 10 আপডেট সহকারী

5 এপ্রিল থেকে, আপনি ম্যানুয়ালি Windows 10 আপডেট সহকারীর মাধ্যমে ক্রিয়েটর আপডেটের ইনস্টলেশন শুরু করতে পারেন। এই বৈশিষ্ট্যটি এখনও উপলব্ধ নয়, তবে আমরা আরও জানলে আমরা এই বিভাগটি আপডেট করব৷

আপগ্রেড এড়িয়ে চলুন:ফিচার আপডেট স্থগিত করুন

সম্ভবত আপনি উইন্ডোজের পরবর্তী সংস্করণে আপগ্রেড করা প্রথম ব্যক্তিদের মধ্যে থাকতে পারবেন না। বার্ষিকী আপডেটের সাথে আপনার যদি খারাপ অভিজ্ঞতা থাকে তবে অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ। তাই আপনি যদি উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড করা থেকে বিরত রাখার তাগিদ অনুভব করেন, তাহলে আপনি যা করতে পারেন তা এখানে।

দ্রষ্টব্য: আপনি Windows 10 এর কোন সংস্করণ এবং বিল্ড চালাচ্ছেন তা পরীক্ষা করতে, স্টার্টে ডান-ক্লিক করুন (অথবা Windows কী + X টিপুন ) দ্রুত অ্যাক্সেস মেনু চালু করতে, যা পাওয়ার ব্যবহারকারী মেনু নামেও পরিচিত। সেখান থেকে, সিস্টেম খুলুন , এবং সংস্করণের পাশে এটি কী বলে তা পরীক্ষা করুন৷ .

Windows 10 Professional Edition

উপরে উল্লিখিত হিসাবে, বার্ষিকী আপডেট ফিচার আপডেট স্থগিত করার বিকল্প অফার করে . সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্পগুলি খুলুন এবং সংশ্লিষ্ট বক্সে টিক চিহ্ন দিন।

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

এই সেটিং চার মাস পর্যন্ত আপগ্রেড করতে বিলম্ব করবে। উইন্ডোজ ইনসাইডারদের মধ্যে উপস্থিত না হওয়া কোনও বড় সমস্যা সমাধানের জন্য মাইক্রোসফ্টের জন্য এটি যথেষ্ট সময়। সেই সময়সীমার বাইরে, ক্রিয়েটর আপডেট না পাওয়ার জন্য আপনাকে অস্থায়ীভাবে উইন্ডোজ আপডেট অক্ষম করতে হবে৷

উইন্ডোজ 10 হোম সংস্করণ

আপনি যদি উইন্ডোজ 10 হোম চালান তবে আপনি বৈশিষ্ট্য আপডেটগুলি পিছিয়ে দেওয়ার বিকল্পটি দেখতে পাবেন না। ক্রিয়েটর আপডেট এড়াতে আপনার একমাত্র বিকল্প হল উইন্ডোজ আপডেট বন্ধ করা। হোম ব্যবহারকারীদের জন্য এটি করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ইন্টারনেট সংযোগ মিটারে সেট করা। (পেশাদার ব্যবহারকারীদের অতিরিক্ত বিকল্প আছে।)

আপনার Wi-Fi নেটওয়ার্কে সংযোগ করুন৷ তারপর সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াইফাই খুলুন , আপনি যে Wifi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন সেটিতে ক্লিক করুন এবং মিটারযুক্ত সংযোগ-এর অধীনে সুইচটি বন্ধ থেকে চালু করুন . এখন উইন্ডোজ এই সংযোগের মাধ্যমে আপডেট ডাউনলোড করবে না।

উইন্ডোজ 10 ক্রিয়েটরদের আপডেট কীভাবে পাবেন

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি নিরাপত্তা-সম্পর্কিত আপডেটগুলিকেও ব্লক করবে। যাইহোক, বার্ষিকী আপডেটের কারণে সৃষ্ট সমস্যাগুলির উপর ভিত্তি করে, প্রথম বা দুই মাসের জন্য ক্রিয়েটর আপডেট এড়াতে নিরাপদ হতে পারে, যতক্ষণ না মাইক্রোসফ্ট সব খারাপ সমস্যাগুলি প্যাচ আপ করে। অর্থাৎ, ক্রিয়েটর আপডেট নতুন নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে আসে যা শেষ পর্যন্ত আপগ্রেডের নিশ্চয়তা দেয়।

দুর্ভাগ্যবশত, আপনি আপনার ইথারনেট সংযোগ মিটারে সেট করতে পারবেন না যদি না আপনি একটি ব্যাচ ফাইলের সমাধান ব্যবহার করতে ইচ্ছুক হন। মনে রাখবেন, যত তাড়াতাড়ি আপনি একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবেন যা আপনি মিটারে সেট করেননি, Windows স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি পরীক্ষা করবে এবং সেগুলি ডাউনলোড করবে৷ আপনি যখন আপনার কম্পিউটারের সাথে নেটওয়ার্ক পরিবর্তন করবেন তখন এটি মনে রাখবেন।

প্রস্তুত, সেট, আপডেট

আপনি ক্রিয়েটর আপডেটের অপেক্ষায় থাকুন বা না করুন, আপনি এখন আপনার পছন্দের গতিতে Windows 10 আপডেট পেতে প্রস্তুত। এবং আপনি যদি এখনও Windows 10-এ আপগ্রেড না করে থাকেন, আমরা শুনতে পাই যে ব্যাকডোর এখনও কাজ করে!

এখন আমরা আপনার কাছ থেকে শুনতে চাই! আপনি কি প্রাথমিক বা দেরীতে আপগ্রেড ক্যাম্পে আছেন এবং কেন? আপনি কি নতুন বৈশিষ্ট্য প্রত্যাশা করছেন? Windows 10 আপগ্রেড সম্পর্কে কি এমন কিছু আছে যা আপনাকে বিরক্ত করে?

অনুগ্রহ করে নীচে আপনার মন্তব্য দিন, আমি সেগুলি সব পড়ি!


  1. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়

  2. Windows 10 ভার্সন 22H2, রিলিজ হল এখনই কিভাবে পাবেন!

  3. উইন্ডোজ 10 নভেম্বর 2021 আপডেট v21H2 এখানে প্রকাশিত হয়েছে যে এটি এখন কীভাবে পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট এখনই ইনস্টল করবেন