কম্পিউটার

DISM টুল ব্যবহার করে দূষিত উইন্ডোজ আপডেট সিস্টেম ফাইলগুলি ঠিক করুন

Windows 11/10-এ Windows আপডেট অপারেটিং সিস্টেম এবং অন্যান্য Microsoft সফ্টওয়্যার আপডেট রাখার জন্য বিদ্যমান এবং আমাদের কাছ থেকে সামান্য হস্তক্ষেপ প্রয়োজন। এই মসৃণ কার্যকারিতা, যাইহোক, এর সিস্টেম ফাইলে কোনো দুর্নীতি ঘটলে হেঁচকি অনুভব করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি সিস্টেম ফাইল ক্ষতিগ্রস্ত হয়, তাহলে একটি আপডেট ইনস্টল করতে ব্যর্থ হতে পারে।

ভাগ্যক্রমে, একটি বিল্ট-ইন উইন্ডোজ টুল আছে যেমন  Windows 11/10/8 এ DISM টুল অথবা Windows 7/Vista-এ সিস্টেম আপডেট রেডিনেস টুল যা সমস্যার সমাধান করতে পারে। যদি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো বা WU অনলাইন ট্রাবলশুটার আপনাকে সাহায্য না করে, তাহলে সম্ভবত এই পোস্টটি করবে।

দূষিত উইন্ডোজ আপডেট সিস্টেম ফাইলগুলি ঠিক করুন

উইন্ডোজ আপডেটের ত্রুটিগুলি ঠিক করতে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন। এটি করার জন্য, অনুসন্ধান বাক্সে কমান্ড প্রম্পট বা সিএমডি টাইপ করুন, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং 'প্রশাসক হিসাবে চালান' বিকল্পটি নির্বাচন করুন। যদি আপনাকে প্রশাসকের পাসওয়ার্ড বা নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়, তাহলে পাসওয়ার্ড টাইপ করুন বা অনুমতি দিন ক্লিক করুন৷

DISM টুল ব্যবহার করে দূষিত উইন্ডোজ আপডেট সিস্টেম ফাইলগুলি ঠিক করুন

একবার হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, এবং তারপর DISM চালাতে এন্টার টিপুন :

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

অনুগ্রহ করে মনে রাখবেন যে এখানে আপনাকে ধৈর্য ধরতে হবে যেহেতু প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷

আপনি যখন উপরে উল্লিখিত কমান্ডটি চালান, তখন DISM সম্ভাব্য দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলিকে ভাল ফাইল দিয়ে প্রতিস্থাপন করবে।

যাইহোক, যদি আপনার Windows Update ক্লায়েন্ট ইতিমধ্যেই ভাঙা হয়ে থাকে , আপনাকে একটি চলমান উইন্ডোজ ইনস্টলেশনকে মেরামতের উত্স হিসাবে ব্যবহার করতে বা ফাইলগুলির উত্স হিসাবে নেটওয়ার্ক শেয়ার থেকে একটি উইন্ডোজ পাশের ফোল্ডার ব্যবহার করতে বলা হবে৷

এর পরিবর্তে আপনাকে নিম্নলিখিত কমান্ডটি চালানোর প্রয়োজন হবে:

DISM.exe /Online /Cleanup-Image /RestoreHealth /Source:C:\RepairSource\Windows /LimitAccess

DISM টুল ব্যবহার করে দূষিত উইন্ডোজ আপডেট সিস্টেম ফাইলগুলি ঠিক করুন

এখানে আপনাকে C:\RepairSource\Windows প্রতিস্থাপন করতে হবে আপনার মেরামত উত্সের অবস্থান সহ স্থানধারক৷

প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, DISM %windir%/Logs/CBS/CBS.log-এ একটি লগ ফাইল তৈরি করবে এবং টুলটি খুঁজে পায় বা সমাধান করে এমন যেকোনো সমস্যা ক্যাপচার করে।

কমান্ড প্রম্পট বন্ধ করুন, এবং তারপরে আবার উইন্ডোজ আপডেট চালান এবং দেখুন এটি সাহায্য করেছে।

Windows 7 এর ব্যবহারকারীরা , উইন্ডোজ ভিস্তা , উইন্ডোজ সার্ভার 2008 R2 , এবং উইন্ডোজ সার্ভার 2008 CheckSUR টুল ডাউনলোড করতে হবে এবং তারপর এটি চালান।

আপনার যদি এই বিষয়ে আরও সাহায্যের প্রয়োজন হয়, তাহলে এই পোস্টটি দেখুন – উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়েছে বা ডাউনলোড হবে না৷

DISM টুল ব্যবহার করে দূষিত উইন্ডোজ আপডেট সিস্টেম ফাইলগুলি ঠিক করুন
  1. উইন্ডোজ 10 এ কীভাবে দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করবেন

  2. Windows 10-এ SFC ব্যবহার করে দূষিত ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে নষ্ট হওয়া সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

  4. দূষিত সিস্টেম ফাইলগুলি কী এবং কীভাবে সেগুলি উইন্ডোজ 11 ঠিক করবেন