কম্পিউটার

Windows 10 আপনার পিসিতে আর সমর্থিত নয়? এখানে আপনি কি করতে পারেন!

আপনার পিসিতে কি এখনও উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেট আছে? মাইক্রোসফটের ক্রমাগত বিকশিত অপারেটিং সিস্টেম (OS) এর সর্বশেষ বিনামূল্যের আপডেটে প্রচুর নতুন বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু এপ্রিল 2017-এ প্রকাশিত হওয়া সত্ত্বেও, অনেক ব্যবহারকারীকে মাস পেরিয়ে গেলেও আপডেটটি অফার করা হয়নি৷

আপনি যদি নিজেই আপডেটটি চালানোর সিদ্ধান্ত নেন বা শুধুমাত্র প্রম্পটটি দেখে থাকেন, তাহলে আপনাকে একটি বাজে ত্রুটির সাথে অভ্যর্থনা জানানো হতে পারে যা আপনাকে জানায় যে Windows 10 আর আপনার পিসিতে সমর্থিত নয়। আসুন দেখি কি এই ত্রুটির কারণ এবং আপগ্রেড করার জন্য আপনার বিকল্পগুলি৷

এই ত্রুটি বার্তাটি কী?

এটি আপনার রান-অফ-দ্য-মিল উইন্ডোজ আপগ্রেড ত্রুটি নয়৷

কিছু ব্যবহারকারী যখনই Windows 10 ক্রিয়েটর আপডেট ইনস্টলার চালানোর চেষ্টা করেন তখন তারা নিম্নলিখিত পপআপ দেখতে পান:

Windows 10 আপনার পিসিতে আর সমর্থিত নয়? এখানে আপনি কি করতে পারেন!

এটি একটি ধাক্কা, কারণ এই লোকেদের কাছে এমন কম্পিউটার রয়েছে যা ভ্যানিলা উইন্ডোজ 10 এবং বার্ষিকী আপডেটের সাথে ঠিক কাজ করে। কিন্তু বিভ্রান্তিকর "এই অ্যাপটি এখনই আনইনস্টল করুন" বার্তাটির সাথে এই ত্রুটিটি দেখার কোন মানে নেই কারণ এই ইনস্টলারটি চালানোর আগে আপনার পিসিকে একটি প্রয়োজনীয়তা পরীক্ষা করতে হবে৷

অবশ্যই, আনইনস্টল করার জন্য কোন অ্যাপ নেই। এই বার্তাটি আপনাকে বলছে যে Windows 10 এর সর্বশেষ সংস্করণ আপনার মেশিনে কাজ করবে না। মাইক্রোসফ্ট ইন্টেল প্রসেসরের একটি নির্দিষ্ট লাইনকে দায়ী করছে৷

কোডনামযুক্ত ক্লোভার ট্রেইল মডেল, নিম্নলিখিত CPUগুলি ক্রিয়েটর আপডেটের সাথে কাজ করবে না:

  • Atom Z2760
  • Atom Z2520
  • Atom Z2560
  • Atom Z2580

মাইক্রোসফ্ট দাবি করে যে এই প্রসেসরগুলি আর ইন্টেল দ্বারা সমর্থিত নয় এবং ড্রাইভার সমর্থন ব্যতীত, তাদের ক্রিয়েটর আপডেটে অনেক সমস্যা হবে। এই প্রসেসরগুলি ব্যবহার করে বেশিরভাগ পিসিই টু-ইন-ওয়ান যা 2013-2014-এর মধ্যে বিক্রি হয়েছিল এবং মূলত উইন্ডোজ 8 চালাত। তাদের Windows 8.1-এ আপগ্রেড করতে বা বিনামূল্যের Windows 10 আপগ্রেড অফারটির সুবিধা নিতে কোনও সমস্যা হয়নি।

Acer বলে যে "মাইক্রোসফ্ট আমাদের সাথে কাজ করছে এই অসঙ্গতি মোকাবেলায় সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার সরবরাহ করতে সহায়তা করার জন্য," কিন্তু ততক্ষণ পর্যন্ত আপনার কী করা উচিত? আপনি যদি এই সমস্যার দ্বারা প্রভাবিত হন, আমরা এগিয়ে যাওয়ার জন্য আপনার বিকল্পগুলি সংগ্রহ করেছি৷

বর্ধিত সমর্থন সহ বার্ষিকী আপডেটে থাকুন

সৌভাগ্যক্রমে, এই সমস্যা দ্বারা প্রভাবিত লোকেরা Windows 10 এর জন্য সমর্থন হারাচ্ছে না। বার্ষিকী আপডেটটি মার্চ 2018 এর বর্তমান মেয়াদ শেষ হওয়ার তারিখ পর্যন্ত সকলের জন্য কাজ করতে থাকবে।

যাইহোক, মাইক্রোসফ্ট এই সমস্যা দ্বারা প্রভাবিত যে কারো জন্য একটি ব্যতিক্রম যোগ করেছে। আপনার যদি একটি ক্লোভার ট্রেইল প্রসেসর সহ একটি পিসি থাকে, তাহলে Microsoft 2023 সালের জানুয়ারি পর্যন্ত বার্ষিকী আপডেট সমর্থন করতে থাকবে, যখন Windows 8.1 এর বর্ধিত সমর্থন শেষ হবে। আপনি ক্রিয়েটর আপডেটের নতুন কোনো ফিচার উপভোগ করতে পারবেন না এবং এর পরেও নিরাপত্তা প্যাচ পাবেন।

এটি একটি ন্যায্য বিকল্প. আপনি যদি মনে করেন যে Windows 10-এর পরিবর্তনগুলি হতাশাজনক এবং আপনার পছন্দের একটি সংস্করণের সাথে লেগে থাকবেন, তাহলে আপনার বর্তমান পিসি আরও কয়েক বছরের জন্য ঠিক থাকবে। অন্যদিকে, উইন্ডোজ 10-এ কোনো নতুন বৈশিষ্ট্য ছাড়াই সাড়ে পাঁচ বছর দীর্ঘ সময়।

Windows 8.1 এ ডাউনগ্রেড করুন

যদি এই সমস্যাটি আপনার জন্য Windows 10 নষ্ট করে থাকে এবং আপনি একটি ভিন্ন OS ব্যবহার করতে চান, তাহলে Windows 8.1-এ ডাউনগ্রেড করা আপনার সেরা বিকল্প৷

এটি কিছুটা জটিল কারণ আপনি Windows 10 এর রোলব্যাক বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন না যদি না আপনি গত কয়েক সপ্তাহে আপগ্রেড না করেন, যা সম্ভবত এমন নয়। Windows 10 এর প্রো সংস্করণ সহ কম্পিউটারগুলি Windows 8.1 Pro-তে ডাউনগ্রেড করতে পারে যদি আপনার কাছে সেই সংস্করণের জন্য একটি পণ্য কী থাকে। Microsoft থেকে Windows 8.1 ইন্সটলারের একটি অনুলিপি নিন, এবং একটি সস্তা Windows 8.1 লাইসেন্স খোঁজার বিষয়ে আমাদের টিপস চেষ্টা করুন যাতে আপনি আইনত এটি ব্যবহার এবং সক্রিয় করতে পারেন৷

আপনি লক্ষ্য করবেন যে আমরা উপরে উইন্ডোজ 8.1 নিয়ে আলোচনা করেছি, উইন্ডোজ 7 নয়। যদিও Windows 7 এখনও একটি দুর্দান্ত OS, এটির বর্ধিত সমর্থন 2020 সালের জানুয়ারিতে শেষ হয়। এটি দীর্ঘ সময়ের মতো শোনাতে পারে, তবে এটি মনে হওয়ার চেয়ে কাছাকাছি।

উইন্ডোজ 7 লাইসেন্স পাওয়ার জন্য সমস্ত ঝামেলার মধ্য দিয়ে যাওয়া মাত্র কয়েক বছরের মধ্যে উইন্ডোজ 10-এ আপগ্রেডের সাথে মোকাবিলা করা মূল্যবান বলে মনে হচ্ছে না।

এর পরিবর্তে লিনাক্স ইনস্টল করুন

এখানে একটি বিকল্প রয়েছে যা আমাদের মন্তব্যকারীদের কাছে সবসময় জনপ্রিয় যখন Windows এর সাথে কিছু ভুল হয়ে যায়:শুধু Linux ইনস্টল করুন! লিনাক্স 100 শতাংশ বিনামূল্যে তাই আপনাকে লাইসেন্স সংক্রান্ত কোনো সমস্যা বা এই ধরনের আপগ্রেড সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না। এটি তর্কযোগ্যভাবে কিছু উপায়ে উইন্ডোজের চেয়ে ভালো, এবং কেউ কেউ বলে যে এটি উইন্ডোজের চেয়েও ভালো৷

আপনাকে সম্ভবত লিনাক্সের বিভিন্ন সফ্টওয়্যারে অভ্যস্ত হতে হবে এবং কিছু উপাদান প্রথমে আপনাকে বিভ্রান্ত করতে পারে। কিন্তু এটি স্যুইচ করা সহজ, এবং আপনার উইন্ডোজ কম্পিউটারে উবুন্টু ইনস্টল করার জন্য আমাদের কাছে একটি গাইড আছে। আপনি এটিকে সাময়িকভাবে চেষ্টা করার জন্য ডুয়াল-বুট করতে পারেন, অথবা অল-ইন করে উইন্ডোজ থেকে মুক্তি পেতে পারেন।

আপনি লিনাক্স ব্যবহার করতে চান বা বার্ষিকী আপডেটে থাকতে চান কিনা তা নির্ভর করে আপনি কোনটিকে বেশি মূল্য দেন তার উপর। লিনাক্স সর্বদা বিনামূল্যে থাকবে এবং আপনি যা চান তা করতে দেয়, তবে আপনি সম্ভবত উইন্ডোজের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন।

একটি নতুন পিসি কিনুন

একটি ব্যয়বহুল বিকল্প, কিন্তু একটি যা আপনার সমস্যার সমাধান করবে, আপগ্রেড সমস্যাটি এড়াতে একটি নতুন পিসি কেনা। রান আউট এবং এখন এই কাজ না, যদিও. কয়েক মাস অপেক্ষা করুন এবং বার্ষিকী আপডেটের বর্ধিত সমর্থন উপভোগ করুন -- সম্ভবত তারা ততক্ষণে এই সমস্যার সমাধান খুঁজে পাবে। আপনার যদি সত্যিই একটি প্রতিস্থাপনের প্রয়োজন হয় তবেই একটি নতুন কম্পিউটার পেতে অর্থ ব্যয় করুন৷

যখন এটি একটি নতুন মেশিনের জন্য সময় হয়, যতক্ষণ না এটি তাদের কাছে সবচেয়ে সস্তা না হয়, আপনি অনলাইনে বা দোকানে কিনতে পারেন এমন যেকোনো শালীন ডেস্কটপ বা ল্যাপটপ আগামী বছরের জন্য Windows 10 এর সাথে কাজ করা উচিত। যদিও ভবিষ্যতে এই প্রসেসর পরিস্থিতি আবার ঘটতে পারে কিনা তা বলার অপেক্ষা রাখে না।

আপনি যদি বিরক্তি নিতে চান এবং এটিকে একটি মজার সুযোগে পরিণত করতে চান তবে আপনি কিছু অর্থ সঞ্চয় করতে পারেন এবং নিজের পিসি তৈরি করতে পারেন। আমরা একটি ডেস্কটপ পিসি তৈরি করার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা লিখেছি যাতে আপনাকে একা যেতে হবে না। শুধু ভবিষ্যৎ-প্রুফিংয়ের জন্য খুব বেশি অর্থ ব্যয় করবেন না!

এই এবং উপরের টিপকে একত্রিত করতে, আপনি একটি সস্তা লিনাক্স পিসিও কিনতে পারেন। এটি আপনাকে নিজেই লিনাক্স ইনস্টল করার ধাপটি এড়িয়ে যেতে দেয়!

কোন সমর্থন নেই, কোন সমস্যা নেই

এই ধরনের সমস্যাগুলি কেন আমরা এখনই নতুন আপডেটগুলি ইনস্টল করার পরামর্শ দিই না৷ দুর্ভাগ্যবশত, এই সমস্যার জন্য এখনও কোন সমাধান নেই। আপনি প্রম্পট ব্যবহার করার পরিবর্তে ইনস্টলেশন মিডিয়ার মাধ্যমে ক্রিয়েটর আপডেট ইনস্টল করার চেষ্টা করতে পারেন, তবে আপনি সফলভাবে আপগ্রেড করলেও আপনি কর্মক্ষমতা সমস্যায় পড়তে পারেন।

আপাতত, আমরা বার্ষিকী আপডেটের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করার পরামর্শ দিচ্ছি। মাইক্রোসফ্ট যদি আগামী কয়েক মাসের মধ্যে কোনো সমস্যা সমাধান না করে, তাহলে নির্দ্বিধায় একটি নতুন পিসিতে আপগ্রেড করুন, Windows 8.1-এ ডাউনগ্রেড করুন, অথবা Linux চেষ্টা করুন .

আপনি অবশেষে ক্রিয়েটর আপডেট পেয়ে গেলে, আপনার এখনই কী করা উচিত এবং কীভাবে এর অন্যান্য সমস্যাগুলি সমাধান করা যায় তা দেখুন।

আপনার যদি একটি PC এই সমস্যা দ্বারা প্রভাবিত হয়, আমরা আপনার কাছ থেকে শুনতে চাই। আপনি কি পদক্ষেপ নিতে সিদ্ধান্ত নেবেন? একটি মন্তব্য রেখে আমাদের বলুন, অনুগ্রহ করে!

ইমেজ ক্রেডিট:Sanit Fuangnakhon/Shutterstock


  1. উইন্ডোজ সেটআপ প্রতিকার কি? আমি এটা অপসারণ করতে পারি?

  2. আপনার কি আপনার পিসিতে Windows 10 Enterprise LTSC ইনস্টল করা উচিত? আপনি

  3. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে

  4. আপনার স্মার্টফোনের সাথে Windows 10 লিঙ্ক করার মাধ্যমে আপনি 7টি জিনিস করতে পারেন