কম্পিউটার

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

Windows 10 যে পরিমাণ ডেটা খায় তা নিয়ে আপনি কি অসন্তুষ্ট? তুমি একা নও. অপারেটিং সিস্টেমের সাথে মানুষের সবচেয়ে বড় সমস্যা হল এটি যে পরিমাণ ব্যান্ডউইথ ব্যবহার করে।

আজকাল, মনে হচ্ছে প্রতিটি অ্যাপ আপনার ওয়েব সংযোগ ব্যবহার করতে চায়। এখানে "বেনামী" ডায়াগনস্টিকস, প্রায় প্রতিদিনের আপডেট, লাইভ টাইলস, স্ট্রিমিং পরিষেবা... তালিকাটি প্রায় অন্তহীন৷

আপনি যদি একটি উচ্চ-গতির সীমাহীন ব্রডব্যান্ড লাইন পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান হন, তাহলে আপনি হয়তো চিন্তা করবেন না। অন্য সবার জন্য, আপনি কীভাবে ইন্টারনেটের উপর আপনার সিস্টেমের নির্ভরতা কমাতে পারেন তা বোঝার জন্য কিছুটা সময় নেওয়া বুদ্ধিমানের কাজ৷

কোথা থেকে শুরু করবেন নিশ্চিত নন? চিন্তা করবেন না। আমরা আপনাকে কভার করেছি. কিভাবে Windows 10 এর ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করতে হয় তা এখানে।

উইন্ডোজ আপডেটের ব্যান্ডউইথ সীমিত করুন

অবশ্যই, আমি কখনই করব না আপনি উইন্ডোজ আপডেট সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার পরামর্শ দিন। এটি পছন্দ করুন বা ঘৃণা করুন, বৈশিষ্ট্যটি আপনাকে নিরাপত্তা দুর্বলতা থেকে সুরক্ষিত রাখে এবং নিশ্চিত করে যে আপনার সর্বদা সর্বশেষ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস রয়েছে৷

যাইহোক, এমনকি সম্প্রতি-প্রবর্তিত "বিলম্বিত আপডেট" সহ এটি এখনও বিরক্তিকর হতে পারে। কেন? কারণ এটি ব্যবহার করে ব্যান্ডউইথের পরিমাণ সীমাবদ্ধ করার কোনো উপায় নেই। আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে।

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

অবশেষে, মাইক্রোসফ্ট সমস্যাটি সমাধান করেছে। Windows 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড 16237-এ, যা শীঘ্রই পাবলিক ফল আপডেটের একটি প্রাথমিক সংস্করণ, ব্যবহারকারীরা ব্যান্ডউইথের পরিমাণ সীমিত করতে পারেন Windows আপডেট ব্যবহার করার জন্য।

আপনি সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেট সেটিংস> অ্যাডভান্সড অপশন> ডেলিভারি অপ্টিমাইজেশান> অ্যাডভান্সড সেটিংস-এ বৈশিষ্ট্যটি পাবেন। .

পিয়ার-টু-পিয়ার আপডেট

উইন্ডোজ আপডেটের আরেকটি স্বল্প পরিচিত বৈশিষ্ট্য হল পিয়ার-টু-পিয়ার ফাংশন। 2015-এর মাঝামাঝি যখন Windows 10 লাইভ হয়েছিল তখন এটি অনেক খারাপ প্রেস পেয়েছিল, কিন্তু তারপর থেকে এটি বেশিরভাগই ভুলে গেছে৷

সক্রিয় করা হলে, বৈশিষ্ট্যটি উইন্ডোজ আপডেট ফাইলগুলিকে টরেন্টের মতো একইভাবে কাজ করে। আপনি Microsoft এর সার্ভার থেকে ডাউনলোড করতে পারেন, কিন্তু অন্যান্য ব্যবহারকারীদের থেকেও।

কাল্পনিকভাবে, এটি আপডেটগুলিকে অনেক দ্রুত ডাউনলোড করে। মাইক্রোসফ্টের সার্ভারগুলি "আপডেট দিবসে" তাদের সর্বাধিক প্রসারিত হয় এবং প্রায়শই ধীর হয়। অন্যান্য উত্স থেকে ডাউনলোড করে, আপনি ফাইলগুলি আরও দ্রুত পেতে পারেন৷

দারুন শোনাচ্ছে, তাই না?

ওয়েল, একটি ফ্লিপসাইড আছে. পিয়ার-টু-পিয়ার আপডেট আপনাকে অন্য লোকেদের থেকে ডাউনলোড করতে দেয়, কিন্তু অন্য লোকেদেরও আপনার কাছ থেকে ডাউনলোড করতে দেয়। এর অর্থ হল লোকেরা তাদের নিজস্ব মেশিন আপডেট করতে আপনার মূল্যবান ব্যান্ডউইথ ব্যবহার করছে। আপনার যদি একটি আইএসপি ডেটা ক্যাপ থাকে তবে এটি দ্রুত সমস্যাযুক্ত হতে চলেছে৷

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেট সেটিংস> উন্নত বিকল্প> আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন-এ গিয়ে পিয়ার-টু-পিয়ার আপডেটগুলি বন্ধ করুন। এবং টগলটিকে বন্ধ এ সেট করুন অবস্থান।

মিটারযুক্ত সংযোগ ব্যবহার করা

বেশ কিছু পরিস্থিতিতে আপনি আপনার মেশিনের ডেটা ব্যবহার সীমিত করতে চান। সম্ভবত আপনি হটস্পট হিসাবে আপনার ফোন ব্যবহার করছেন, অথবা আপনি একটি হোটেল বা ক্যাফেতে আছেন এবং আগে থেকে নির্ধারিত পরিমাণ ডেটা কিনেছেন৷

তাত্ত্বিকভাবে, আপনার সংযোগকে Metered-এ সেট করুন সমাধান হয়। এটি লাইভ টাইলসকে আপডেট করা বন্ধ করবে এবং উইন্ডোজ আপডেটকে কোনো বড় ফাইল ডাউনলোড করা থেকে বিরত রাখবে।

আপনি সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই এ গিয়ে উইন্ডোজকে বলতে পারেন একটি সংযোগ মিটার করা হয়েছে . আপনার সংযোগের নামের উপর ক্লিক করুন এবং নীচের টগলটি স্লাইড করুন মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন চালু করতে .

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

যাইহোক, মিটারযুক্ত সংযোগ সেটিং নিখুঁত নয়। অনেক অ্যাপ এটাকে সম্মান করে না। এমনকি এমন পরামর্শ রয়েছে যে কিছু সমালোচনামূলক উইন্ডোজ আপডেটগুলি এটিকে সম্মান নাও করতে পারে। যদি মাইক্রোসফ্ট তার নিজস্ব নিয়মগুলি অনুসরণ করতে না পারে, তাহলে তৃতীয় পক্ষের অ্যাপগুলির জন্য আমাদের কী আশা আছে?

চেক আউট করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ওয়ানড্রাইভ, গুগল ড্রাইভ এবং ড্রপবক্সের মতো ক্লাউড পরিষেবা এবং স্টিম এবং ইএ অরিজিনের মতো গেমিং অ্যাপ৷ তাদের কেউই মিটার করা সেটিং মেনে চলে না; তাদের সকলেই ব্যাকগ্রাউন্ডে ডেটা ব্যবহার করে। আপনি যদি টরেন্ট ক্লায়েন্ট ব্যবহার করেন তবে সেটিও বন্ধ করুন।

মনে রাখবেন: নিশ্চিত করুন যে সমস্ত অ্যাপ্লিকেশানগুলি সত্যিই বন্ধ রয়েছে এবং শুধুমাত্র সিস্টেম ট্রেতে ছোট করা হয়নি৷

ডেটা-হাংরি অ্যাপস মুছুন

কিছু অ্যাপের প্রকৃতি মানে তারা প্রচুর ডেটা ব্যবহার করতে যাচ্ছে। উপরে উল্লিখিত স্টিম, ক্লাউড স্টোরেজ প্রদানকারী এবং টরেন্ট ক্লায়েন্ট প্রধান উদাহরণ।

কিন্তু আপনার সংযোগের মাধ্যমে কোন ব্যবসা খাচ্ছে না যে অ্যাপ্লিকেশন সম্পর্কে কি? অনেক ক্ষেত্রে, উচ্চ ডেটা ব্যবহার সহ একটি নিরীহ-সুদর্শন অ্যাপ পর্দার আড়ালে ঘটছে আরও ভয়ঙ্কর কিছু নির্দেশ করতে পারে।

তাহলে, আপনি কিভাবে তাদের খুঁজে পাবেন?

এটি সহজ. সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ডেটা ব্যবহার> ব্যবহারের বিবরণ দেখুন এ যান . উইন্ডোজ আপনাকে পূর্ববর্তী 30 দিনে প্রতিটি অ্যাপ কতটা ডেটা ব্যবহার করেছে তার বিস্তারিত ব্রেকডাউন দেখাবে।

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

আমার ক্ষেত্রে (উপরে), আপনি দেখতে পাচ্ছেন যে আমার ইমেল ক্লায়েন্ট এবং স্ল্যাক শীর্ষ তিনটি সম্পন্ন করে Chrome সামনে এসেছে। এখানে অস্বাভাবিক কিছু নেই।

ব্রাউজ করার সময় ডেটা সংরক্ষণ করুন

আপনার ব্রাউজার যদি আপনার সমস্ত ডেটা ব্যবহার করে তবে আপনার কাছে কী বিকল্প রয়েছে? আপনি যদি অনেক ভিডিও স্ট্রিম করেন বা অনেক গান শোনেন, তাহলে আপনার ব্যবহার আমার থেকে অনেক বেশি হতে পারে।

উত্তর:আপনি কোন ব্রাউজার ব্যবহার করেন তার উপর এটি নির্ভর করে।

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

উদাহরণস্বরূপ, Chrome ব্যবহারকারীরা অ্যাপটির অফিসিয়াল ডেটা সেভার সুবিধা নিতে পারেন এক্সটেনশন আপনি এটি Google ওয়েব স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। এটি আপনার পরিদর্শন করা যেকোনো পৃষ্ঠা সংকুচিত করতে Google এর নিজস্ব সার্ভার ব্যবহার করে কাজ করে৷

অপেরা টার্বো মোড নামে একটি অনুরূপ নেটিভ বৈশিষ্ট্য অফার করে৷ , যখন ফায়ারফক্স ব্যবহারকারীদের ডেটা সেভার প্রক্সি চেক করা উচিত অ্যাড-অন।

উইন্ডোজ টেলিমেট্রি নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ "ফোন হোম" পছন্দ করে। দুর্ভাগ্যবশত, তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার না করে, আপনার ডেটা ব্যবহার করা থেকে অপারেটিং সিস্টেমকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করার কোনো উপায় নেই৷

আপনি সেটিংস> গোপনীয়তা> প্রতিক্রিয়া এবং ডায়াগনস্টিকস এ গিয়ে কিছু সহজ পরিবর্তন করতে পারেন . নিশ্চিত করুন ডায়াগনস্টিক এবং ব্যবহার ডেটা বেসিক এ সেট করা আছে এবং Microsoft-কে প্রাসঙ্গিক টিপস সহ আরও উপযোগী অভিজ্ঞতা প্রদান করতে দিন বন্ধ সেট করা আছে .

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

আরও পুঙ্খানুপুঙ্খ সমাধানের জন্য, Windows 10-এ গোপনীয়তা সেটিংস পরিচালনার জন্য সাতটি সেরা অ্যাপের মধ্যে একটি দেখুন৷

লাইভ টাইলস

ঠিক আছে, লাইভ টাইলস কখনই এত ডেটা ব্যবহার করবে না। কিন্তু প্রতিটি সামান্য কিছু সাহায্য করে, তাই না?

লাইভ টাইলগুলি অক্ষম করতে, আপনার স্টার্ট মেনু খুলুন, প্রশ্নে থাকা টাইলের উপর ডান-ক্লিক করুন এবং আরো> লাইভ টাইল বন্ধ করুন-এ যান .

কিভাবে Windows 10s ডেটা এবং ব্যান্ডউইথ ব্যবহার নিয়ন্ত্রণ করবেন

আপনি কিভাবে Windows 10 এর ডেটা এবং ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ করবেন?

আপনি যদি এই সাতটি টিপস অনুসরণ করেন, তাহলে আপনি Windows 10 ব্যবহার করে ডেটার পরিমাণ কমানোর পথে ভালো থাকবেন৷

অবশ্যই, আপনি যদি কম করতে চান তবে আপনি নিতে পারেন এমন আরও পদক্ষেপ রয়েছে। তাই এখন আপনার পালা. এই তালিকায় আপনি অন্য কোন ডেটা সংরক্ষণের ধারণা যোগ করতে পারেন? আমি কি উপেক্ষা করেছি?

সর্বদা হিসাবে, আপনি নীচের মন্তব্যগুলিতে আপনার সমস্ত ধারণা এবং পরামর্শ দিতে পারেন৷ এবং এই নিবন্ধটি সোশ্যাল মিডিয়াতে অন্যান্য Windows গীকদের সাথে শেয়ার করতে ভুলবেন না৷

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে skimin0k


  1. Windows 10 – 2022 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন

  2. Windows 10 এ কিভাবে টেলিমেট্রি এবং ডেটা সংগ্রহ নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়

  4. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন