কম্পিউটার

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

উইন্ডোজ ব্লু স্ক্রিন অফ ডেথ আমাদের সকলকে মাঝে মাঝে পরিদর্শন করে। কখনও কখনও, আপনি এটা আশা. অন্যদের কাছে, নীল পর্দার স্পেকটার অপ্রত্যাশিতভাবে বড় হয়ে ওঠে। যেভাবেই হোক, এটি হতাশাজনক, বিশেষ করে যদি আপনি দ্রুত সমস্যাটি নির্ণয় করতে না পারেন।

সৌভাগ্যবশত, নীল পর্দা সর্বদা আপনাকে একটি ত্রুটি কোড দেয়। কিন্তু কিভাবে আপনি এর মানে কি বুঝতে পারেন? আচ্ছা, আপনি উইন্ডোজ ডিবাগার এর মত একটি সহজ প্রোগ্রাম ব্যবহার করেন (WinDbg) বা NirSoft BlueScreenView৷ . নীল পর্দার ত্রুটিগুলি সমাধান করার জন্য এখানে আপনার সহজ গাইড!

নীল স্ক্রীন ত্রুটি কি?

যখন উইন্ডোজ একটি বিপর্যয়কর ত্রুটি আছে, সিস্টেম ক্র্যাশ. ক্র্যাশ সাধারণত আপনাকে একটি নীল পর্দা নিয়ে আসে। ব্লু স্ক্রিন (স্নেহের সাথে ব্লু স্ক্রিন অফ ডেথ, বা BSoD নামে পরিচিত) ক্র্যাশের বিস্তারিত তথ্যের সম্পূর্ণ লোড প্রদর্শন করে। কেন, কোথায় এবং কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে তা তথ্যের মধ্যে রয়েছে।

নীল স্ক্রীন ত্রুটির কারণ কি?

একটি নীল পর্দার ত্রুটির বিভিন্ন কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে:

  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার
  • ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার
  • পুরানো বা খারাপ কোডেড ড্রাইভার
  • অতিরিক্ত গরম হওয়া
  • ওভারক্লকিং

এটি শুধুমাত্র পাঁচটি সম্ভাব্য কারণ। তাদের মধ্যে, অনেক নির্দিষ্ট ত্রুটি আছে. সেখানেই মৃত্যু ত্রুটি কোডের নীল স্ক্রীনটি প্রবেশ করে৷

মৃত্যু ত্রুটি কোডের একটি নীল পর্দা আপনাকে সমস্যা সমাধানের জন্য একটি নির্দিষ্ট ত্রুটি দেয়। কী ভুল হয়েছে এবং কেন হয়েছে তা অনুমান করার পরিবর্তে আপনি আপনার প্রচেষ্টাকে ফোকাস করতে পারেন। উদাহরণস্বরূপ, কোড 0x80240034 WU_E_DOWNLOAD_FAILED মানে আপনার উইন্ডোজ আপডেট ডাউনলোড করতে ব্যর্থ হয়েছে৷ অবশ্যই, এটি একটি BSoD হওয়ার সম্ভাবনা কম, তবে আপনি দেখতে পাচ্ছেন কিভাবে কোডটিতে একটি নির্দিষ্ট ত্রুটি বার্তা রয়েছে৷

আপনি কিভাবে একটি নীল স্ক্রীন ত্রুটি ঠিক করবেন?

একটি নীল পর্দার ত্রুটি ঠিক করা ত্রুটির ধরনের উপর নির্ভর করে। কখনও কখনও, আপনার সিস্টেমে কী ভুল আছে তা প্রকাশ করার জন্য একটি সারসরি ইন্টারনেট অনুসন্ধান যথেষ্ট। অন্য সময়ে, সিস্টেম ডিবাগিংয়ের জন্য বিশেষ সফ্টওয়্যার আপনার প্রয়োজন। WinDbg বা NirSoft BlueScreenView ব্যবহার করে আপনি কীভাবে আপনার নীল পর্দার ত্রুটি ঠিক করবেন তা এখানে।

কিভাবে WinDbg দিয়ে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি ঠিক করবেন

WinDbg হল একটি শক্তিশালী টুল যা আপনি আপনার নীল পর্দার ত্রুটির মূল কারণ বের করতে ব্যবহার করতে পারেন।

Windows 10 SDK ইনস্টল করা হচ্ছে

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

Windows 10 SDK ডাউনলোড পৃষ্ঠায় যান। Windows 10 SDK-এ Windows Performance Toolkit, Windows এর জন্য ডিবাগিং টুল, .NET ফ্রেমওয়ার্ক সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট এবং অন্যান্য ডেভেলপমেন্ট টুল সহ অসংখ্য টুল রয়েছে। এখন এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. ইনস্টলার ডাউনলোড করুন টিপুন বোতাম একবার ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলারটি চালান।
  2. যখন Windows 10 SDK ইনস্টলার খোলে, ইনস্টল করার জন্য প্রথম বিকল্পটি নির্বাচন করুন উইন্ডোজ সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট আপনার কম্পিউটারে। ডিফল্ট ইনস্টলেশন পথ ঠিক আছে।
  3. চালিয়ে যেতে এবং লাইসেন্স গ্রহণ করতে পরবর্তী নির্বাচন করুন। পরের পৃষ্ঠায়, Windows-এর জন্য ডিবাগিং টুলস-এর সব বাক্সে টিক চিহ্ন সরিয়ে দিন .
  4. তারপর ইনস্টল টিপুন .

WinDbg খোলা এবং কনফিগার করা

আপনার স্টার্ট মেনু খুলুন এবং Windows Kits> WinDbg-এ যান আপনার সিস্টেম আর্কিটেকচারের জন্য ডিবাগার ব্যবহার করুন, তা 32 বা 64-বিট হতে পারে। আমার একটি 64-বিট সিস্টেম আছে, তাই WinDbg X64 বেছে নেব।

এখন, আপনাকে আপনার BSoD মেমরি ডাম্প খুঁজে বের করতে হবে। ডাম্পে ক্র্যাশ সংক্রান্ত তথ্য রয়েছে, যেমন "কারণ" এবং "অবস্থান"।

বিএসওডি মেমরি ডাম্পের দুটি প্রধান প্রকার রয়েছে: একটি সম্পূর্ণ ডাম্প এবং একটি মিনিডাম্প। সাধারণত, একটি মিনিডাম্প ছোট কিন্তু সম্পূর্ণ ডাম্পের চেয়ে বেশি তথ্য ধারণ করে (আমি জানি, কতটা বিভ্রান্তিকর)।

  1. আপনি আপনার রুট ডিরেক্টরিতে মিনিডাম্প লগগুলি পাবেন, সাধারণত C:\Windows\Minidump . ফোল্ডারে, আপনি প্রকৃত মিনিডাম্প লগগুলি পাবেন।
  2. বিকল্পভাবে, সম্পূর্ণ ডাম্প C:\Windows\memory.dmp-এ পাওয়া যায়

এই টিউটোরিয়ালের জন্য, আমরা একটি মিনিডাম্প বিশ্লেষণ করতে যাচ্ছি (কারণ এটিই আমার হাতে আছে)।

দ্রষ্টব্য: কোন ডাম্প এ সব আছে না? ক্র্যাশ-পরবর্তী উইন্ডোজ ডাম্পগুলি কীভাবে চালু করবেন তা দেখুন।

ঠিক আছে, WinDbg-এ ফিরে যান। প্রথমত, আপনাকে একটি প্রতীক উৎস সেট করতে হবে। প্রতীকগুলি মূলত প্রোগ্রামিং ভাষার জন্য সনাক্তকারী যা নির্দিষ্ট তথ্যের সাথে সম্পর্কিত। তারা লগ (বা কোড) এ পাওয়া তথ্য বিশ্লেষণ করা সহজ করে তোলে।

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

ফাইল> সিম্বল ফাইল পাথ-এ যান , তারপর নিম্নলিখিত অনুলিপি এবং পেস্ট করুন:

SRV*c:\websymbols*https://msdl.microsoft.com/download/symbols

তারপর ঠিক আছে টিপুন .

WinDbg-এ আপনার ক্র্যাশ ডাম্প বিশ্লেষণ করা হচ্ছে

আপনার ডাম্প ফাইলটি WinDbg এ টেনে আনুন এবং ফেলে দিন। বিকল্পভাবে, Ctrl + D টিপুন ফাইল ব্রাউজার খুলতে, তারপর আপনার ডাম্প ফাইল সনাক্ত করুন। ডাম্প ফাইল লোড হলে, আপনি প্রাথমিক বিশ্লেষণ পর্দা সম্মুখীন হবে. এটি এর অনুরূপ দেখাবে:

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

এই স্ক্রীন থেকে নেওয়ার জন্য দুটি জিনিস আছে:বাগচেক৷ এবং সম্ভবত দ্বারা সৃষ্ট ক্ষেত্র এখানে তারা আরও স্পষ্টভাবে রয়েছে:

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন
  • বাগচেক 1A এরর কোড
  • সম্ভবত দ্বারা সৃষ্ট :memory_corruption ( ONE_BIT ) আপনাকে সমস্যাটির একটি তাত্ক্ষণিক ধারণা দেয়

এই ক্ষেত্রে, আপনি জানেন যে একটি মেমরি ত্রুটি আপনার BSoD এর সম্ভাব্য কারণ।

আপনি WinDbg কমান্ড ব্যবহার করে বিশ্লেষণকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারেন। এই ক্ষেত্রে, !analyze -v কমান্ড (উপরের ছবিতে নীল রঙে হাইলাইট করা হয়েছে) আপনাকে আপনার BSoD সম্পর্কিত বিস্তারিত তথ্য দেখাবে। বাগচেক বিশ্লেষণ শিরোনামের অধীনে একটি কমান্ড লিঙ্ক রয়েছে। যাইহোক, এই লিঙ্ক কখনও কখনও অদৃশ্য হয়ে যায়। যদি কোন লিঙ্ক না থাকে, WinDbg উইন্ডোর নীচের ক্ষেত্রটিতে কমান্ডটি প্রবেশ করান৷

কমান্ডটি প্রচুর পরিমাণে স্বয়ংক্রিয় বিশ্লেষণ করে। WinDbg একটি নতুন বাগচেক বিশ্লেষণ শিরোনামের অধীনে ফলাফল প্রদর্শন করে। WinDbg যে পরিমাণ তথ্য নিক্ষেপ করে তা কিছুটা অপ্রতিরোধ্য মনে হয়। কিন্তু এই ক্ষেত্রে, আপনি আপনার BSoD-এর মূল্যায়ন বাল্ক আউট করার জন্য শুধুমাত্র কয়েকটি মূল তথ্য খুঁজছেন।

নতুন বাগচেক বিশ্লেষণ শিরোনামের নীচের পরামিতিগুলি দরকারী তথ্যের আরেকটি সেট সরবরাহ করে। উদাহরণস্বরূপ, নীচের উদাহরণে, আপনি Memory_Management (1a) হিসাবে নিশ্চিত করা ত্রুটি দেখতে পাচ্ছেন . উপরন্তু, আর্গুমেন্টস (আর্গুমেন্টগুলি মূলত তথ্যপূর্ণ প্যারামিটার) তথ্যের উপর প্রসারিত করুন।

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

আর্গ1 বলে যে "একটি দুর্নীতিগ্রস্ত PTE সনাক্ত করা হয়েছে," ব্যাখ্যা করে যে "প্যারামিটার 2-এ PTE-এর ঠিকানা রয়েছে।"

এখন, আমি জানি যে PTE মানে পেজ টেবিল এন্ট্রি, তাই এই ত্রুটিটি আমার ভার্চুয়াল মেমরির সাথে সম্পর্কিত হতে পারে এবং আমি সেখানে আমার BSoD ফিক্স শুরু করতে পারি। যাইহোক, এখানে প্রচুর পরিমাণে ত্রুটি রয়েছে যেগুলি সম্পর্কে আমার কোন ধারণা নেই৷

এই ক্ষেত্রে, একটি ইন্টারনেট অনুসন্ধান আপনার বন্ধু. প্রাথমিক ত্রুটি কোড এবং অতিরিক্ত যুক্তি তথ্যের সংমিশ্রণ অনুসন্ধান করা একই সমস্যায় ভোগা অন্যান্য ব্যবহারকারীদের ফলাফল ফিরিয়ে দেবে। অনেক ক্ষেত্রে, আপনার সিস্টেমের ত্রুটিটি নতুন এবং রহস্যজনক নয়। একই BSoD অন্য কাউকে প্রভাবিত করবে---আপনি একা নন।

ব্লুস্ক্রিনভিউ দিয়ে ব্লু স্ক্রিন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

WinDbg বিশ্লেষণ টুল কিট একটি শক্তিশালী বিট. আপনি ডাম্প এবং ফাইল বিশ্লেষণের জন্য এটি ব্যবহার করতে পারেন। যাইহোক, অনেক পাঠক WinDbg অফার করে বিশ্লেষণ সরঞ্জামগুলির সম্পূর্ণ বর্ণালী প্রয়োজন হবে না। যদি এটি আপনার মত শোনায়, Nirsoft এর BlueScreenView ঠিক আপনার যা প্রয়োজন।

এটি WinDbg-এর মতো একই ডাম্প এবং মিনিডাম্প ফাইলগুলিকে বিশ্লেষণ করে কিন্তু তথ্যকে স্ট্রীমলাইন করে। আপনি একটি ইন্টারনেট অনুসন্ধানে সুগমিত তথ্য নিয়ে যেতে পারেন এবং সেখান থেকে আপনার BSoD প্রক্রিয়া শুরু করতে পারেন।

এটি কীভাবে কাজ করে তা এখানে রয়েছে:

BlueScreenView পৃষ্ঠায় যান এবং প্রোগ্রামটি ডাউনলোড করুন। একবার এটি ডাউনলোড হয়ে গেলে, BlueScreenView ইনস্টল করুন। ইনস্টলেশনের পরে প্রোগ্রাম খুলুন।

এখানে BlueScreenView সুবিধাজনক। এটি স্বয়ংক্রিয়ভাবে মিনিডাম্প ফোল্ডারে পাওয়া যেকোনো মিনিডাম্প লোড করে। তারপরে আপনি সর্বশেষ BsoD খুঁজে পেতে ক্র্যাশ টাইম অনুসারে ডাম্পগুলি সাজাতে পারেন৷ নীচের ছবিতে আপনি WinDbg বিভাগে বিশ্লেষণ করা ডাম্প ফাইলের BlueScreenView সংস্করণ দেখতে পাচ্ছেন৷

WinDbg এবং BlueScreenView ব্যবহার করে ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

প্রধান পার্থক্য হল বিন্যাস এবং BSoD তথ্য খোঁজার তুলনামূলক সহজতা। বাগ চেক স্ট্রিং, বাগ চেক কোড এবং পরামিতি একই। BlueScreenView এছাড়াও ntoskrnl.exe ড্রাইভারকে BSoD-এর মূল হিসাবে চিহ্নিত করে৷

WinDbg এর মতো, আপনি এখন আপনার BSoD তথ্য দিয়ে একটি ইন্টারনেট অনুসন্ধান সম্পূর্ণ করতে পারেন।

WinDbg বনাম BlueScreenView

মৃত্যু বিশ্লেষণ টুলের একটি নীল পর্দা অন্যের চেয়ে ভাল? আপনি কি অর্জন করতে চান তার উপর এটি নির্ভর করে৷

BlueScreenView নিঃসন্দেহে WinDbg এর চেয়ে ব্যবহার করা সহজ। আপনার BSoD সম্পর্কিত দ্রুত, সংক্ষিপ্ত তথ্যের প্রয়োজন হলে, BlueScreenView হল আরও ভাল টুল। বেশিরভাগ মানুষ BlueScreenView এর সাথে ঠিকঠাকভাবে মিলিত হবেন, বিশেষ করে এটির জন্য কোন কনফিগারেশনের প্রয়োজন নেই এবং অবিলম্বে পছন্দসই তথ্য প্রদান করে, এবং একটি হজমযোগ্য পদ্ধতিতেও।

আরও সাহায্যের জন্য, উইন্ডোজে নীল পর্দা ঠিক করার জন্য আমাদের সাধারণ টিপস দেখুন৷


  1. কিভাবে WSL ব্যবহার করে Windows 10 এবং 11 এ লিনাক্স অ্যাপ চালাবেন

  2. 10 সাধারণ উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি কোড (স্টপ কোড) এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

  3. কিভাবে fltmgr.sys ব্লু স্ক্রীন ত্রুটিগুলি প্রতিরোধ করবেন

  4. Windows 10 (আপডেট করা 2022)