কম্পিউটার

নির্ভরযোগ্য আপডেটের জন্য উইন্ডোজ 10 সংরক্ষিত স্টোরেজ কীভাবে পরিচালনা করবেন

Windows 10 সংস্করণ 1903 আপডেটটি মে 2019-এ রোল আউট হয়েছিল৷ এটি এর সাথে একটি নতুন হালকা থিম, কার্যক্ষমতার উন্নতি এবং সম্পূর্ণ নতুন উইন্ডোজ স্যান্ডবক্সের মতো অনেকগুলি পরিবর্তন এবং সংশোধন নিয়ে এসেছে৷ যাইহোক, এটি Windows 10 এ এমন কিছু যোগ করেছে যা অনেক ব্যবহারকারীর সাথে অসন্তুষ্ট---সংরক্ষিত স্টোরেজ .

Windows 10 1903 সংরক্ষিত স্টোরেজ প্রবর্তন করে, একটি 7 GB আপনার স্টোরেজের অংশ যা Windows 10 লক ডাউন করে রাখবে যাতে আপডেটগুলি দ্রুত এবং ত্রুটি ছাড়াই ইনস্টল হয়।

আপনি কীভাবে Windows 10 সংরক্ষিত স্টোরেজ পরিচালনা করেন, কীভাবে এটি বন্ধ করবেন এবং কেন আপনি এটি করতে চাইতে পারেন তা এখানে রয়েছে৷

Windows 10 সংরক্ষিত স্টোরেজ কি?

মাইক্রোসফ্ট স্বীকার করেছে যে ছোট স্টোরেজ সহ অনেক সিস্টেম আপডেট করতে ব্যর্থ হয়েছে। যখন একটি ডিভাইস অ্যাপস, মিউজিক, ছবি ইত্যাদি দিয়ে পূর্ণ হয়, তখন এটি অপারেটিং সিস্টেমের জন্য একটি আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার জন্য সামান্য জায়গা ছেড়ে দেয়।

যদিও কিছু ব্যবহারকারী আপডেটগুলি বিরক্তিকর বলে মনে করেন, তারা গুরুত্বপূর্ণ নিরাপত্তা এবং কর্মক্ষমতা সংশোধন করে। উপরন্তু, একবার আপনি আপনার ডিভাইসের স্টোরেজ ক্ষমতার কাছে গেলে, কিছু নিয়মিত অ্যাপের কাজ করতে অসুবিধা হয়, ডিস্কে অতিরিক্ত ডেটা লিখতে বা অস্থায়ী ফাইল স্টোরেজের সুবিধা নিতে অক্ষম হয়।

"আমাদের লক্ষ্য হল ক্রিটিক্যাল OS ফাংশনগুলির সর্বদা ডিস্কের জায়গায় অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করে আপনার পিসির প্রতিদিনের কার্যকারিতা উন্নত করা। সংরক্ষিত স্টোরেজ ছাড়া, যদি কোনও ব্যবহারকারী তার স্টোরেজ প্রায় পূরণ করে, তবে বেশ কয়েকটি উইন্ডোজ এবং অ্যাপ্লিকেশন পরিস্থিতি অবিশ্বাস্য হয়ে যায়। উইন্ডোজ এবং অ্যাপ্লিকেশন পরিস্থিতিগুলি প্রত্যাশিতভাবে কাজ নাও করতে পারে যদি তাদের কাজ করার জন্য খালি জায়গার প্রয়োজন হয়৷ সংরক্ষিত সঞ্চয়স্থানের সাথে, আপডেট, অ্যাপস, অস্থায়ী ফাইল এবং ক্যাশে মূল্যবান খালি স্থান থেকে সরিয়ে নেওয়ার সম্ভাবনা কম এবং প্রত্যাশিতভাবে কাজ চালিয়ে যাওয়া উচিত৷"

সংরক্ষিত স্টোরেজের প্রথম সংস্করণ প্রায় 7GB স্টোরেজ ব্যবহার করবে। আপনি আপনার ডিভাইস কিভাবে ব্যবহার করেন তার উপর নির্ভর করে সময়ের সাথে সাথে সংরক্ষিত সঞ্চয়স্থানের পরিমাণ পরিবর্তিত হবে।

কিভাবে চেক করবেন আপনার পিসি সংরক্ষিত স্টোরেজ ব্যবহার করছে কিনা

আপনার সিস্টেম এটি ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করুন। তারপর আপনি সিদ্ধান্ত নিতে পারেন আপনি এটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে চান কিনা৷

সেটিংস> সিস্টেম> স্টোরেজ-এ যান . আরো বিভাগ দেখান> সিস্টেম এবং সংরক্ষিত নির্বাচন করুন . যদি আপনার সিস্টেম সংরক্ষিত স্টোরেজ ব্যবহার করে, তাহলে আপনি একটি নির্দিষ্ট বিভাগ দেখতে পাবেন। অন্যথায়, আপনার সিস্টেম সংরক্ষিত স্টোরেজ ব্যবহার করছে না।

নির্ভরযোগ্য আপডেটের জন্য উইন্ডোজ 10 সংরক্ষিত স্টোরেজ কীভাবে পরিচালনা করবেন

যদি আপনার সিস্টেম সংরক্ষিত সঞ্চয়স্থান ব্যবহার করে এবং আপনি এটি কীভাবে অক্ষম করতে চান তা জানতে চান, পড়া চালিয়ে যান। আপনি যদি সংরক্ষিত সঞ্চয়স্থান দেখতে না পান, তাহলে আপনার সিস্টেমটি এখনও Windows 10 সংস্করণ 1903-এ আপডেট নাও হতে পারে৷

সংরক্ষিত স্টোরেজ নতুন Windows 10 পিসি এবং ল্যাপটপে স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হবে। আপনি যখন Windows 10 এর পূর্ববর্তী সংস্করণ থেকে আপডেট করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হবে না৷ .

কিভাবে Windows 10 সংরক্ষিত স্টোরেজ নিষ্ক্রিয় করবেন

Windows 10 সংরক্ষিত স্টোরেজ এমন একটি বৈশিষ্ট্য যা আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে অক্ষম করতে পারেন। একবার আপনি সংরক্ষিত সঞ্চয়স্থান অক্ষম করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যায় না। পরবর্তী আপডেট ইনস্টল হওয়ার পরে সংরক্ষিত সঞ্চয়স্থানটি চলে যাবে। আপনার সিস্টেম একটি প্রধান বৈশিষ্ট্য আপডেটের জন্য অপেক্ষা করবে না। পরবর্তী ক্রমবর্ধমান আপডেট করবে।

regedit টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। রেজিস্ট্রি এডিটর খোলে, নিম্নলিখিত রেজিস্ট্রি কী-তে নেভিগেট করুন:

Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\ReserveManager

ডান প্যানেলে, ShippedWithReserves-এ ডাবল-ক্লিক করুন DWORD, মানটি 0 এ সেট করুন এবং ঠিক আছে চাপুন।

নির্ভরযোগ্য আপডেটের জন্য উইন্ডোজ 10 সংরক্ষিত স্টোরেজ কীভাবে পরিচালনা করবেন

আপনার সিস্টেম রিবুট করুন। সংরক্ষিত সঞ্চয়স্থান অবিলম্বে অদৃশ্য হয়ে যাবে না, তবে পরবর্তী আপডেটের পরে এটি হয়ে যাবে।

Windows 10 এ কিভাবে সংরক্ষিত স্টোরেজ সক্ষম করবেন

Windows 10 সংরক্ষিত স্টোরেজ আবার চালু করতে চান? আগের বিভাগের মতো একই রেজিস্ট্রি কী DWORD-এ ফিরে যান, মানটিকে 1-এ সেট করুন , এবং ঠিক আছে চাপুন।

সংরক্ষিত সঞ্চয়স্থান নিষ্ক্রিয় করার মতো, স্টোরেজ বরাদ্দ করার জন্য আপনাকে পরবর্তী উইন্ডোজ আপডেটের জন্য অপেক্ষা করতে হবে৷

Windows 10 সংরক্ষিত স্টোরেজের সুবিধা এবং অসুবিধা

আপনি Windows 10 সংরক্ষিত সঞ্চয়স্থান অক্ষম করেছেন কিনা তা আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার মধ্যে রয়েছে। Microsoft Windows 10 1903 আপডেট ব্যবহার করে Windows 10 ইনস্টলেশনের আকার 32-বিটের জন্য 16GB থেকে এবং 64-বিটের জন্য 20GB থেকে বাড়িয়ে 32GB-তে করেছে। এই আকার বৃদ্ধির মধ্যে সংরক্ষিত স্টোরেজের পাশাপাশি অন্যান্য নতুন Windows 10 বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে৷

আকার বৃদ্ধি ছোট স্টোরেজ ব্যবহারকারীদের জন্য একটি উল্লেখযোগ্য মাথা ব্যাথার কারণ।

যদি আপনার ডিভাইসে 32GB বা তার কম স্টোরেজ থাকে, তাহলে আপনি Windows 10 সংস্করণ 1809 এর সমর্থিত জীবনের বাকি অংশে থাকবেন। এই সমর্থনটি 12 মে, 2020-এ শেষ হবে। এছাড়াও 1809-এর জন্য একটি দীর্ঘমেয়াদী পরিষেবা শাখা রয়েছে, যা জানুয়ারী 2024 পর্যন্ত বাগ ফিক্স এবং নিরাপত্তা আপডেট প্রদান করে এবং তারপরে শুধুমাত্র জানুয়ারী 2029 পর্যন্ত নিরাপত্তা সংশোধন করে।

এটি বিশেষত খারাপ খবর যে মে 2020 ইতিমধ্যে এক বছরেরও কম সময় বাকি। প্রদত্ত ব্যবহারকারীরা সরল বিশ্বাসে Windows 10 চালিত ডিভাইসগুলি কিনেছেন, আকার নির্বিশেষে, মাইক্রোসফ্টকে দীর্ঘ সময়ের জন্য বর্ধিত সমর্থন প্রদান করা উচিত।

আপনার কি Windows 10 সংরক্ষিত স্টোরেজ নিষ্ক্রিয় করা উচিত?

আপনার জায়গা থাকলে আমি না বলতে চাই। Windows 10 আপডেটগুলি গুরুত্বপূর্ণ, নতুন বৈশিষ্ট্য, নিরাপত্তা প্যাচ এবং অন্যান্য দরকারী জিনিসগুলি প্রবর্তন করে৷ আপনি যদি শত শত গিগাবাইট সঞ্চয়স্থান সহ একটি ডিভাইস ব্যবহার করেন তবে অবশ্যই সংরক্ষিত স্টোরেজ সক্ষম করুন৷

এটি আপনার আপডেটগুলিকে কিছুটা মসৃণ করতে সহায়তা করবে। যেহেতু Windows 10 সংরক্ষিত স্টোরেজ প্রায় একটি নিরাপদ আপডেটের গ্যারান্টি দেয়---যার সাথে অনেক ব্যবহারকারী এবং সিস্টেম সংগ্রাম করে---Microsoft থেকে যেকোনো সাহায্য সার্থক।

আপনি যদি কম সঞ্চয়স্থান সহ একটি ডিভাইস ব্যবহার করেন, বলুন 64GB, আপনি সংরক্ষিত সঞ্চয়স্থান সরানোর কথা বিবেচনা করতে পারেন---কিন্তু ভবিষ্যতে আপডেট করার জন্য আপনাকে এখনও আপনার নিজস্ব স্থান সংরক্ষণ করতে হবে Windows এর জন্য৷

অন্ততপক্ষে, আপনি এখন এটিকে একটি আপডেট চক্রের জন্য টগল বন্ধ করতে পারেন এবং এটি আপনার ডিভাইসকে কীভাবে প্রভাবিত করে তা দেখতে পারেন। যদি আপনার আপডেটগুলি সফলভাবে সম্পন্ন হয়, তবে আপনার সংরক্ষিত স্টোরেজের প্রয়োজন নাও হতে পারে। বিপরীতভাবে, যদি আপনার ডিভাইস একটি আপডেটের জন্য জায়গা তৈরি করতে সংগ্রাম করে, তাহলে সংরক্ষিত স্টোরেজ আপনার ডিভাইসকে সাহায্য করতে পারে।

Windows 10 এর আকার কমানোর অন্যান্য উপায়

মাইক্রোসফ্ট যে উইন্ডোজ 10 ইনস্টলেশনের আকার বাড়াচ্ছে তা ছোট স্টোরেজ সহ ডিভাইসগুলির ব্যবহারকারীদের জন্য বিরক্তিকর। যদিও সব হারিয়ে যায় না। সংরক্ষিত সঞ্চয়স্থান অপসারণ ছাড়া আপনার Windows 10 ইনস্টলেশনের আকার কমাতে আপনার কাছে অন্যান্য বিকল্প রয়েছে৷

অকেজো ফাইল এবং অন্যান্য ব্লোটওয়্যার অপসারণের জন্য Windows 10 পরিষ্কার করার জন্য আমাদের ধাপে ধাপে নির্দেশিকা দেখুন। কমপ্যাক্ট ওএস ব্যবহার করে আরও ডিস্কের স্থান বাঁচানোর বিকল্পও রয়েছে। আপনার Windows 10 ডিস্ক স্পেস পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য আমাদের কাছে টিপসও রয়েছে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন

  2. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  3. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?