কম্পিউটার

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

বেশিরভাগ লোক যারা ইংরেজিতে টাইপ করে তাদের একটি স্ট্যান্ডার্ড কীবোর্ডের চেয়ে বেশি অক্ষরের প্রয়োজন হয় না। কিন্তু মাঝে মাঝে, আপনাকে আপনার Windows PC-এ চাইনিজ অক্ষর, আন্তর্জাতিক মুদ্রার চিহ্ন বা অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করতে হবে।

আপনার কত ঘন ঘন বিদেশী চিহ্ন এবং অন্যান্য অ-ইংরেজি অক্ষর প্রয়োজন তার উপর নির্ভর করে, সেগুলি সন্নিবেশ করার জন্য আপনার কাছে বিভিন্ন পদ্ধতি রয়েছে। আমরা আপনাকে বিদেশী অক্ষর টাইপ করার সর্বোত্তম উপায় দেখাব, দ্রুততম থেকে সর্বাধিক জড়িত।

1. Google থেকে চরিত্রটি ধরুন

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আমরা একটি অ্যাড-হক পদ্ধতি দিয়ে শুরু করি যার জন্য কোনো সেটআপ বা বিশেষ জ্ঞানের প্রয়োজন নেই। আপনি যদি আপনার কম্পিউটারে শুধুমাত্র একবারে বিদেশী চিহ্ন ব্যবহার করেন, তবে সেগুলি অ্যাক্সেস করার একটি সহজ উপায় হল একটি সাধারণ Google অনুসন্ধান৷

উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি কাগজ লিখছেন এবং জাপানি ইয়েনে একটি মূল্যের উল্লেখ করুন। গুগলে যান এবং "ইয়েন প্রতীক" লিখুন; আপনি আপনার প্রয়োজনীয় প্রতীক ধারণকারী অনেক ফলাফল দেখতে পাবেন। সেখান থেকে, তাদের একটি থেকে প্রতীকটি অনুলিপি করুন এবং এটি আপনার নথিতে আটকান৷

এটি এমন লোকেদের জন্য খুব ক্লাঙ্কি যাদের সব সময় অ-মানক অক্ষর টাইপ করতে হয়, কিন্তু নৈমিত্তিক ব্যবহারের জন্য, এটি কাজটি সম্পন্ন করে। মনে রাখবেন যে আপনি কোথা থেকে অনুলিপি করবেন তার উপর নির্ভর করে, আপনি পেস্ট করার সময় আপনাকে ফর্ম্যাটিং বাদ দিতে হতে পারে৷

2. একটি ডেডিকেটেড চরিত্রের ওয়েবসাইট দেখুন

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আপনি যে চরিত্রটি সন্নিবেশ করতে চান তার নাম মনে করতে পারছেন না, বা বিভিন্ন অক্ষরের প্রয়োজন এবং সেগুলির জন্য অনুসন্ধান করতে চান না? আপনি একটি ডেডিকেটেড অক্ষর ওয়েবসাইট ব্যবহার করতে পারেন নিজের উপর এটি সহজ করতে।

কুল প্রতীক এই জন্য একটি মহান সেবা. পৃষ্ঠাটিতে মুদ্রা থেকে শুরু করে বাদ্যযন্ত্রের নোট, ইউনিট, তীর, গণিত এবং আরও অনেক কিছু পর্যন্ত শত শত প্রতীক রয়েছে। আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করতে এবং অন্য কোথাও পেস্ট করতে একটি প্রতীকে ক্লিক করুন৷

আরও ভাল, পৃষ্ঠার শীর্ষে একটি বার রয়েছে যা আপনার অনুলিপি করা প্রতীকগুলির উপর নজর রাখে৷ এটি একযোগে সেগুলিকে দখল করা সহজ করে, অথবা আপনি আগে ব্যবহার করা কিছু পুনরায় অনুলিপি করুন৷

এই ধরনের আরও সম্পদের জন্য প্রতীকের অর্থ খোঁজার জন্য সেরা সাইটগুলি দেখুন৷

3. অক্ষর সন্নিবেশ করতে ALT কোড ব্যবহার করুন

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আপনি কি জানেন যে আপনার কীবোর্ডের সংখ্যাসূচক কীপ্যাডের একটি লুকানো ফাংশন আছে? ALT ব্যবহার করে সংখ্যার সংমিশ্রণে কী, আপনি কিছু অনুলিপি না করে বিভিন্ন অক্ষর সন্নিবেশ করতে পারেন। উদাহরণস্বরূপ, Alt + 234 ব্যবহার করুন ওমেগা চিহ্ন টাইপ করতে।

এই কোডগুলির সম্পূর্ণ তালিকার জন্য একটি ডেডিকেটেড ওয়েবসাইট, যেমন alt-codes.net, দেখুন৷ দুর্ভাগ্যবশত, আপনি টাইপ করতে চান এমন প্রতিটি চিহ্নের জন্য আপনাকে ALT কোড মনে রাখতে হবে, এবং তাদের বেশিরভাগই বেশ কয়েকটি সংখ্যা নেয়।

আপনার যদি ডেডিকেটেড নম্বর প্যাড ছাড়া ল্যাপটপ থাকে তবে এই পদ্ধতিটিও একটি সমস্যা। অনেক ল্যাপটপের পরিবর্তে নিয়মিত কীগুলিতে একটি অস্থায়ী নমপ্যাড থাকে, যা আপনি Fn দিয়ে টগল করতে পারেন কী এবং নাম লক . একবার এটি সক্ষম হয়ে গেলে, আপনি ALT ধরে রাখতে পারেন৷ এই কোডগুলিকে স্বাভাবিকের মতো ব্যবহার করতে, তবে এটি অবশ্যই সুন্দর নয়৷

এই সীমাবদ্ধতাগুলি আপনি নিয়মিত ব্যবহার করেন এমন কয়েকটি অক্ষরের জন্য এটি উপযোগী করে তোলে, তবে আপনি যদি কয়েকটির বেশি ব্যবহার করেন তবে এটি দুর্দান্ত নয়। এবং যদিও এই কোডগুলি তীব্র উচ্চারণ সহ অক্ষর সন্নিবেশ করতে পারে, তারা চীনা প্রতীক কোড বা অন্যান্য ভাষার অক্ষর সমর্থন করে না।

4. মাইক্রোসফট ওয়ার্ডে চিহ্ন সন্নিবেশ করান

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আপনি যদি প্রাথমিকভাবে Microsoft Word-এ বিদেশী চিহ্ন নিয়ে কাজ করেন, তাহলে প্রতীক সন্নিবেশ করার জন্য আপনি সেই অ্যাপে একটি ডেডিকেটেড মেনু অ্যাক্সেস করতে পারেন।

Word-এ, ঢোকান-এ স্যুইচ করুন উপরের রিবনে ট্যাব। এই ট্যাবের একেবারে ডানদিকে, আপনি একটি চিহ্ন দেখতে পাবেন অধ্যায়. প্রতীক ক্লিক করুন কয়েকটি সাধারণ অক্ষর সহ একটি প্যানেল অ্যাক্সেস করতে। আপনার যদি আরো প্রয়োজন হয়, আরো প্রতীক বেছে নিন সম্পূর্ণ তালিকা দেখতে।

নিম্নলিখিত পদ্ধতিগুলি থেকে আরও বেশি বিকল্প সহ প্রতীকগুলির একটি বিস্তৃত তালিকা অনুসরণ করা হয়েছে। সাধারণ মুদ্রা, গণিত এবং উচ্চারিত স্বর চিহ্ন ছাড়াও, আপনি রাশিয়ান, গ্রীক এবং আরবি মত অন্যান্য ভাষার অক্ষর খুঁজে পাবেন। দ্রুত একটি নির্দিষ্ট বিভাগে লাফ দিতে উপরের-ডানদিকের ড্রপডাউন বক্সটি ব্যবহার করুন।

আপনি যখন একটি প্রতীক নির্বাচন করেন, আপনি শর্টকাট কী দ্বারা উইন্ডোর নীচে তার সংশ্লিষ্ট ALT কোড (যদি প্রযোজ্য হয়) দেখতে পাবেন . আপনি যদি সেই বোতামটি ক্লিক করেন, আপনি নিয়মিত ব্যবহার করেন এমন প্রতীকগুলিতে আপনার নিজস্ব শর্টকাট কী বরাদ্দ করতে পারেন। স্বয়ংক্রিয় সংশোধন নির্বাচন করুন৷ নির্দিষ্ট স্ট্রিং সেট আপ করতে যা একটি প্রতীকে সংশোধন করবে। উদাহরণস্বরূপ, ডিফল্টরূপে, শব্দ পরিবর্তন হয় (c) একটি কপিরাইট প্রতীকে।

মনে রাখবেন যে এই শর্টকাটগুলি এবং স্বয়ংক্রিয়-সঠিক প্রতিস্থাপনগুলি শুধুমাত্র Microsoft Word-এ প্রযোজ্য হবে৷

5. উইন্ডোজ ক্যারেক্টার ম্যাপ ব্যবহার করুন

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আপনি যদি উপরের বিকল্পটি পছন্দ করেন এবং আপনি উইন্ডোজের অন্য কোথাও এটি ব্যবহার করতে চান তবে আপনার ভাগ্য ভালো। উইন্ডোজে ক্যারেক্টার ম্যাপ নামে একটি টুল রয়েছে যা আপনাকে যেকোনো জায়গায় চিহ্ন সন্নিবেশ করতে দেয়---শুধু ওয়ার্ডে নয়।

এটি অ্যাক্সেস করতে, প্রোগ্রামটি চালু করতে স্টার্ট মেনুতে "চরিত্রের মানচিত্র" টাইপ করুন। এখানে আপনি Word এ Insert Symbol টুলের অনুরূপ একটি উইন্ডো দেখতে পাবেন। পৃষ্ঠার নীচের অংশে তার ALT কোড সহ (যদি থাকে) একটি বর্ণনা দেখতে একটি প্রতীকে ক্লিক করুন।

প্রতীকটিতে ডাবল ক্লিক করুন বা নির্বাচন করুন ক্লিক করুন৷ এটিকে কপি করার জন্য অক্ষর-এ যোগ করতে নীচে বোতাম বাক্স আপনি এটিতে যত খুশি যুক্ত করতে পারেন। অনুলিপি চয়ন করুন৷ পরে পেস্ট করার জন্য সবকিছু ক্লিপবোর্ডে রাখতে। যার কথা বলতে গেলে, আপনি ভবিষ্যতে বিদেশী চিহ্নগুলির সহজে আটকানোর জন্য একটি ক্লিপবোর্ড ম্যানেজার ব্যবহার শুরু করতে চাইতে পারেন৷

অক্ষর মানচিত্রে আপনি প্রথম নজরে যা ভাবেন তার চেয়ে বেশি অক্ষর রয়েছে৷ উন্নত ভিউ চেক করুন নীচে আরও বিকল্প সক্ষম করতে বক্স করুন। এর দ্বারা গোষ্ঠীবদ্ধ নির্বাচন করুন৷ ড্রপডাউন এবং আপনি পিনয়িনের চীনা অক্ষর, হিরাগানার জাপানি কাঞ্জি, কোরিয়ান অক্ষর এবং আরও অনেক কিছু পাবেন।

আপনার যদি সম্পূর্ণ চীনা অক্ষর কীবোর্ডের প্রয়োজন না হয় তবে এটি মাঝে মাঝে CJK অক্ষরগুলি প্রবেশ করার একটি দুর্দান্ত উপায় করে তোলে৷

6. একটি দ্বিতীয় কীবোর্ড লেআউট যোগ করুন

আপনি যদি প্রায়শই অন্যান্য ভাষায় টাইপ করেন, তাহলে সেরা সমাধান হল একটি সেকেন্ডারি কীবোর্ড লেআউট যোগ করা। Windows 10 একাধিক ভাষার জন্য লেআউট যোগ করা এবং পরিবর্তন করা সহজ করে তোলে।

এটি করতে, সেটিংস খুলুন এবং সময় ও ভাষা-এ যান . ভাষায় স্যুইচ করুন বাম দিকে ট্যাব এবং আপনি আপনার ডিফল্ট উইন্ডোজ প্রদর্শন ভাষা দেখতে পাবেন উপরে. একটি নতুন কীবোর্ড যোগ করতে, পছন্দের ভাষাগুলি থেকে আপনার বর্তমান ভাষা নির্বাচন করুন৷ বিভাগ এবং বিকল্পগুলি টিপুন .

ফলাফল তালিকায়, একটি কীবোর্ড যোগ করুন ক্লিক করুন৷ কীবোর্ডের অধীনে এবং আপনি বিভিন্ন ভাষায় লেআউটের একটি তালিকা দেখতে পাবেন। আপনি যে ভাষাটি খুঁজছেন তা যদি আপনি দেখতে পান, আপনার সিস্টেমে এটি যোগ করতে এটি নির্বাচন করুন। কিছুতে আঞ্চলিক উপভাষা রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি সঠিক বিকল্পটি নির্বাচন করেছেন।

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আপনি যে ভাষাটি চান তা দেখতে না পেলে, ভাষায় ফিরে যান ট্যাব এবং একটি পছন্দের ভাষা যোগ করুন নির্বাচন করুন৷ পরিবর্তে. এখানে আপনি শুধুমাত্র একটি নতুন কীবোর্ড লেআউট যোগ করার পরিবর্তে আপনার কম্পিউটারে একটি সম্পূর্ণ ভাষার জন্য সমর্থন যোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি Windows 10-এ একটি চাইনিজ কীবোর্ড যোগ করতে চান তাহলে এটি করা প্রয়োজন৷

এটি আপনাকে একটি নির্দিষ্ট আঞ্চলিক উপভাষা নির্বাচন করতে দেয়, যেমন কলম্বিয়া, চিলি, মেক্সিকো বা অন্যান্য দেশ থেকে স্প্যানিশ। একবার এইভাবে যোগ করা হলে, আপনি নীচের মত একই পদ্ধতি ব্যবহার করে কীবোর্ড লেআউটগুলির মধ্যে স্যুইচ করতে পারেন৷

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

আন্তর্জাতিক কীবোর্ড

বিশেষ নোট হল মার্কিন যুক্তরাষ্ট্র-আন্তর্জাতিক লেআউট বিকল্প। এটি একটি ডেডিকেটেড কীবোর্ড লেআউটে স্যুইচ না করে অ-ইংরেজি অক্ষর, যেমন উচ্চারণযুক্ত অক্ষর টাইপ করা সহজ করে তোলে। আপনি যদি প্রাথমিকভাবে ল্যাটিন বর্ণমালা (ফরাসি, জার্মান, স্প্যানিশ, ইতালীয়, ইত্যাদি) ব্যবহার করে এমন ভাষায় টাইপ করেন তবে এটি দুর্দান্ত।

এটি ব্যবহার করতে, আপনি যে অ্যাকসেন্ট অক্ষরটি টাইপ করতে চান সেটি টিপুন, তারপরে আপনি যে অক্ষরটিতে এটি প্রয়োগ করতে চান সেটি টিপুন। উদাহরণস্বরূপ, á লিখতে, অ্যাপোস্ট্রফি টিপুন কী, তারপর a . এই লেআউটটি আপনাকে ডান ALT ধরে রেখে বিশেষ চিহ্ন টাইপ করার অনুমতি দেয় মূল. উদাহরণস্বরূপ, ডান Alt ধরে রাখুন এবং 5 টিপুন একটি ইউরো সাইন (€) লিখতে।

এই বিষয়ে আরও তথ্যের জন্য আন্তর্জাতিক কীবোর্ডে TechLanguage-এর পৃষ্ঠা দেখুন৷

কীবোর্ড লেআউটগুলির মধ্যে স্যুইচ করা

আপনার একটি সেকেন্ডারি লেআউট ইনস্টল করার পরে, আপনি টাস্কবারের নীচে-ডানদিকে আপনার বর্তমান ইনপুট পদ্ধতিটি দেখতে পাবেন, আপনি Win + Space ব্যবহার করে যেকোনো সময় ইনপুটগুলি পরিবর্তন করতে পারেন শর্টকাট আপনি যখন এটি করবেন, আপনি একটি ছোট উইন্ডো অন-স্ক্রীন দেখতে পাবেন। আপনার যদি দুটির বেশি ভাষা ইনস্টল করা থাকে তবে স্পেস টিপুন আবার তাদের মাধ্যমে সাইকেল চালাতে।

উইন্ডোজে চীনা প্রতীক এবং অন্যান্য বিদেশী অক্ষর টাইপ করার 6 উপায়

এইভাবে আপনার উইন্ডোজ কীবোর্ড লেআউট পরিবর্তন করলে আপনি টাইপ করার সময় উইন্ডোজ যা প্রবেশ করে তা প্রভাবিত করবে। উদাহরণস্বরূপ, স্প্যানিশ কীবোর্ড লেআউটে ñ আছে অক্ষর যেখানে সেমিকোলন একটি US কীবোর্ডে রয়েছে।

স্পষ্টতই, এটি আপনার আসল কীবোর্ড পরিবর্তন করে না। আপনাকে হয় বিকল্প লেআউট মুখস্ত করতে হবে, আপনার ফিজিক্যাল কীক্যাপগুলি অদলবদল করতে হবে, অথবা একটি ওভারলে কিনতে হবে যাতে আপনি একটি কীবোর্ডে উভয় লেআউট দেখতে পারেন। এটি প্রথমে বিভ্রান্তিকর হতে পারে, কিন্তু একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে এটি বিরামহীন।

Windows 10-এ বিদেশী চিহ্ন টাইপ করা সহজ হয়েছে

এখন আপনি উইন্ডোজে বিদেশী অক্ষর টাইপ করার জন্য উপলব্ধ সমস্ত পদ্ধতি জানেন। আপনার একটি সম্পূর্ণ চাইনিজ অক্ষর কীবোর্ডের প্রয়োজন হোক বা মাঝে মাঝে কয়েকটি চিহ্ন পেস্ট করা দরকার, আপনি আপনার বর্তমান কীবোর্ডের অক্ষরের মধ্যে সীমাবদ্ধ নন৷

যদি এটি আপনাকে আপনার ভাষার দিগন্ত প্রসারিত করতে অনুপ্রাণিত করে, তাহলে সেরা ভাষা শেখার অ্যাপগুলি দেখুন যা সত্যিই কাজ করে৷


  1. Windows 10 এ মাউস পয়েন্টার সাইজ এবং কালার পরিবর্তন করার ৪টি উপায়

  2. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করার 2টি উপায়

  3. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

  4. Windows 10 এ কিভাবে বিশেষ অক্ষর, ইমোজি, অ্যাকসেন্ট টাইপ করবেন