কম্পিউটার

আপনার ইনস্টল করা RAM এবং Windows এ উপলব্ধ RAM স্লট চেক করার 4 উপায়

পিসি এবং ল্যাপটপ রক্ষণাবেক্ষণ অনেক লোকের জন্য বেশ হতাশাজনক হতে পারে; কম্পিউটারে এত বেশি উপাদান রয়েছে যে সেগুলিকে ট্র্যাক করা চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। RAM একটি অপরিহার্য PC উপাদান, এবং একটি সিস্টেমের RAM আপগ্রেড করা PC কর্মক্ষমতা বাড়ানোর একটি চমৎকার উপায়। ফলস্বরূপ, আপনার পিসির RAM স্পেসিফিকেশনগুলি কীভাবে পরীক্ষা করবেন তা জানা খুবই গুরুত্বপূর্ণ৷

যদিও উইন্ডোজ আপনাকে আপনার পিসি সম্পর্কে জানার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য সরবরাহ করে, আপনার যা প্রয়োজন তা খুঁজে বের করা নিজেই একটি পরীক্ষা হতে পারে। আপনি আপনার পিসির র‌্যাম স্পেসিফিকেশন চেক করার বিভিন্ন উপায়ে তালিকাভুক্ত করে পড়ুন।

RAM কী, এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) হল আপনার পিসির প্রাথমিক ডেটা স্টোরেজ উপাদান। এটি অস্থির, যার মানে আপনি একবার আপনার পিসি বন্ধ করলে এটি তথ্য ধরে রাখে না, তাই এটিকে প্রায়ই অস্থায়ী স্টোরেজ বলা হয়।

আপনি যখন একটি প্রোগ্রাম চালাতে চান তখন সিস্টেমটি RAM-তে ডেটা লোড করে এবং CPU নির্দেশাবলী কার্যকর করে। একটি বৃহত্তর RAM ধারণক্ষমতা সাধারণত ভাল কার্যকারিতা বোঝায় কারণ আপনি সিস্টেম ল্যাগ অনুভব না করেই একসাথে বেশ কয়েকটি সংস্থান-ব্যবহারকারী প্রোগ্রাম চালাতে পারেন৷

কিভাবে উইন্ডোজে আপনার কম্পিউটারের RAM চেক করবেন

আপনার উইন্ডোজ পিসিতে কতটা RAM আছে তা পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে, যার মধ্যে একটি চমত্কার তৃতীয় পক্ষের বিকল্প রয়েছে৷

1. RAM চেক করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

টাস্ক ম্যানেজার হল একটি অপরিহার্য টুল যা আপনাকে আপনার পিসির জটিল অভ্যন্তরীণ কাজগুলি বলার জন্য। অ্যাপের পারফরম্যান্স, বুট করার সময় এবং মেমরি ব্যবহার ট্র্যাক করা ছাড়াও, এটি আপনাকে আপনার RAM সম্পর্কে অনেক কিছু বলতে পারে।

Windows 10-এ, স্টার্ট চালু করুন মেনু, টাস্ক ম্যানেজার অনুসন্ধান করুন এবং সেরা ম্যাচে ক্লিক করুন। টাস্ক ম্যানেজার-এর মধ্যে , পারফরমেন্স-এ ক্লিক করুন ট্যাব এবং মেমরি ক্লিক করুন RAM ব্যবহার এবং স্পেসিফিকেশন দেখতে।

আপনার ইনস্টল করা RAM এবং Windows এ উপলব্ধ RAM স্লট চেক করার 4 উপায়

আপনি স্ক্রিনের শীর্ষে মোট উপলব্ধ RAM দেখতে পাবেন। অন্যান্য বিস্তারিত স্পেসিফিকেশন যেমন RAM এর গতি, উপলব্ধ RAM স্লটের সংখ্যা এবং RAM ফর্ম ফ্যাক্টর এখানেও প্রদর্শিত হয়।

যদিও বেশিরভাগ ল্যাপটপ একাধিক র‌্যাম স্লট সহ আসে, নতুনগুলির শুধুমাত্র একটি স্লট থাকে; আপগ্রেড অর্ডার করার আগে আপনার বিদ্যমান RAM স্পেসিফিকেশন সম্পর্কে নিশ্চিত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

2. আপনার RAM চেক করতে সিস্টেম ইনফরমেশন উইন্ডো ব্যবহার করুন

RAM স্পেসগুলি দেখার আরেকটি দ্রুত পদ্ধতি হল সিস্টেম তথ্য এর মাধ্যমে . সহজভাবে স্টার্ট চালু করুন মেনু, সিস্টেম তথ্য অনুসন্ধান করুন , সেরা মিলটিতে ক্লিক করুন, এবং তারপর ইনস্টল করা শারীরিক মেমরি (RAM) খুঁজতে স্ক্রোল করুন এবং মোট শারীরিক স্মৃতি . এটি আপনাকে আপনার ইনস্টল করা RAM সম্পর্কে আপনার প্রয়োজনীয় প্রাথমিক তথ্য জানাতে হবে।

আপনার ইনস্টল করা RAM এবং Windows এ উপলব্ধ RAM স্লট চেক করার 4 উপায়

এছাড়াও আপনি সিস্টেম তথ্য ব্যবহার করে আপনার পিসির অন্যান্য সিস্টেম স্পেসিফিকেশন খুঁজে পেতে পারেন টুল।

3. CPU-Z

ব্যবহার করুন

তৃতীয় পক্ষের সিস্টেম প্রোফাইলিং সফ্টওয়্যার প্রায়ই আরো বিস্তারিত হার্ডওয়্যার কর্মক্ষমতা মেট্রিক্স এবং সিস্টেম চশমা প্রদান করতে পারে। CPU-Z হল বিনামূল্যে ব্যবহারযোগ্য সফ্টওয়্যার যা হার্ডওয়্যার উপাদান যেমন CPU, RAM, মাদারবোর্ড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদর্শন করে।

একবার আপনি আপনার পিসিতে CPU-Z ডাউনলোড এবং ইনস্টল করার পরে, প্রোগ্রামটি সনাক্ত করুন (সম্ভবত ডেস্কটপে) এবং এটি চালু করতে ডাবল-ক্লিক করুন। মেমরি-এ ক্লিক করুন ইনস্টল করা RAM এর বিস্তারিত ব্রেকডাউন পেতে ট্যাব।

আপনার ইনস্টল করা RAM এবং Windows এ উপলব্ধ RAM স্লট চেক করার 4 উপায়

আপনি যদি বিভিন্ন RAM স্লট এবং প্রতিটি ইনস্টল করা RAM এর স্বতন্ত্র বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চান, তাহলে SPD -এ ক্লিক করুন। ট্যাব এবং মেমরি স্লট নির্বাচন এর নীচে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন .

ডাউনলোড করুন: CPU-Z (ফ্রি)

4. আপনার পিসি বিচ্ছিন্ন করুন এবং RAM স্টিকগুলি পরীক্ষা করুন

যদি কোনো কারণে উপরের পদ্ধতিগুলি আপনার জন্য কাজ না করে, অথবা আপনি আরও একটি ঐতিহ্যগত পদ্ধতির মধ্য দিয়ে যেতে চান, তাহলে আপনি সর্বদা আপনার পিসি এবং ল্যাপটপকে আলাদা করতে পারেন প্রয়োজনীয় ইনস্টল করা RAM স্পেসিফিকেশনগুলি খুঁজে পেতে৷

আপনি যদি এই রুটে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার পিসি সম্পর্কে প্রযুক্তিগত ধারণা থাকলেই আমরা বিচ্ছিন্ন করার পরামর্শ দিই; এটাও অত্যাবশ্যক যে আপনার সঠিক টুল আছে।

আপনার পিসির স্পেসিফিকেশন বোঝা

যদিও কম্পিউটারগুলি জটিল হতে পারে, আপনি সেগুলি সম্পর্কে আরও ভালভাবে শিখতে ব্যবহার করতে পারেন এমন প্রচুর সরঞ্জাম রয়েছে৷ এখন আপনি আপনার হার্ডওয়্যারের সাথে পরিচিত হওয়ার কিছু সেরা উপায় জানেন, এমনকি যদি এটি কেসটি খোলা এবং ভিতরে উঁকি দেওয়া জড়িত থাকে।


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার গোপনীয়তা সেটিংস চেক এবং পরিবর্তন করবেন

  2. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ 10 পিসিতে আপনার ব্লুটুথ নাম পরিবর্তন করার উপায়?