কম্পিউটার

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

আপনি অন্যদের সাথে আপনার কম্পিউটার শেয়ার করলে, আপনি কিছু ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখতে চাইতে পারেন যাতে লোকেরা আপনার ফাইলগুলিতে নাক ডাকতে না পারে। উইন্ডোজ 10 এ একটি ফোল্ডার লুকানোর প্রধান কারণ হল গোপনীয়তা। আপনার কাছে যদি সংবেদনশীল ডেটা থাকে যা আপনি কেউ দেখতে না চান, তাহলে আপনার ফাইল এবং ফোল্ডারগুলি লুকিয়ে রাখা আপনার নিরাপত্তা বাড়ানোর জন্য একটি দুর্দান্ত এবং সহজ বিকল্প৷

উইন্ডোজ 10-এ আপনি কীভাবে কোনও ফাইল বা ফোল্ডার লুকিয়ে রাখতে পারেন তা এখানে।

1. কমান্ড লাইন ব্যবহার করে Windows 10 এ পৃথক ফাইল/ফোল্ডার লুকান

একটি ফাইল বা ফোল্ডার লুকানোর একটি সহজ উপায় হল attrib ব্যবহার করে এর বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করা কমান্ড লাইনে কমান্ড। Windows 10 কমান্ড প্রম্পট ব্যবহার সম্পর্কে অনিশ্চিত? কমান্ড প্রম্পট দিয়ে শুরু করার জন্য এখানে আমাদের শীর্ষ টিপস রয়েছে।

ধরা যাক আপনি Sample.mp4 লুকাতে চান৷ লুকাতে ফাইল নীচে দেখানো ফোল্ডার।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

Windows কী + R টিপে কমান্ড প্রম্পট খুলুন রান খুলতে সংলাপ বাক্স. তারপর, cmd.exe টাইপ করুন খোলা-এ বক্স এবং ঠিক আছে ক্লিক করুন .

প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন। আপনি যে ফাইলটি লুকাতে চান তার পাথ এবং ফাইলের নাম দিয়ে পাথ এবং ফাইলের নাম প্রতিস্থাপন করুন।

attrib C:\Users\Lori\Documents\ToHide\Sample.mp4 +s +h

+s এবং +h আপনি ফাইলের জন্য সেট করা বৈশিষ্ট্য। +s বৈশিষ্ট্য হল সিস্টেম ফাইল বৈশিষ্ট্য এবং নির্দেশ করে যে ফাইলটি অপারেটিং সিস্টেম দ্বারা ব্যবহারের জন্য এবং সাধারণত একটি ডিরেক্টরি তালিকায় প্রদর্শিত হয় না। +h হল লুকানো ফাইল বৈশিষ্ট্য এবং নির্দেশ করে যে ফাইলটি ডিফল্টরূপে একটি ডিরেক্টরি তালিকায় প্রদর্শিত হবে না।

কমান্ডের বৈশিষ্ট্যগুলি কেস সংবেদনশীল নয়, তাই আপনি ছোট হাতের বা বড় হাতের অক্ষর ব্যবহার করতে পারেন৷

আপনি যখন ফাইল এক্সপ্লোরারে ফোল্ডারটি খুলবেন যেটিতে লুকানো ফাইল বা ফোল্ডার রয়েছে, এটি দৃশ্যমান হবে না। এমনকি দেখুন> দেখান/লুকাতে যাচ্ছেন৷ এবং লুকানো আইটেমগুলি চেক করা হচ্ছে বক্স লুকানো ফাইল বা ফোল্ডার দেখাবে না।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

এছাড়াও আপনি attrib ব্যবহার করে একটি ফোল্ডার লুকাতে পারেন৷ নিম্নলিখিত উপায়ে আদেশ করুন। আবার, পাথ এবং ফোল্ডারের নাম আপনার নিজের দিয়ে প্রতিস্থাপন করুন।

attrib C:\Users\Lori\Documents\ToHide\AnotherFolder +s +h

একটি ফাইল বা ফোল্ডার আনহাইড করতে, একই attrib ব্যবহার করুন কমান্ড, "+ প্রতিস্থাপন করে " এর সাথে "- " "s এর সামনে৷ " এবং "h " গুণাবলী৷

attrib C:\Users\Lori\Documents\ToHide\Sample.mp4 -s -h

attrib সম্পর্কে আরও জানতে কমান্ড, attrib /? টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন .

2. ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে Windows 10 ফোল্ডার লুকান

একটি ফোল্ডার লুকানোর জন্য ফাইল এক্সপ্লোরার ব্যবহার করা পূর্ববর্তী বিভাগে বর্ণিত attrib কমান্ড ব্যবহার করার মতো, তবে এটি কম নিরাপদ। যে কেউ ফাইল এক্সপ্লোরারে লুকানো ফাইলগুলি দেখানো এবং লুকানোর বিষয়ে জানে তারা আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে৷ কিন্তু আপনি যদি পরিবারের অন্যান্য সদস্যদের কাছ থেকে ডেটা লুকানোর চেষ্টা করছেন যারা আপনার মতো প্রযুক্তি-বুদ্ধিমান নন, তাহলে এটি ঠিক কাজ করতে পারে। ফাইল এবং ফোল্ডার লুকানোই একমাত্র কৌশল নয় যা ফাইল এক্সপ্লোরারের আস্তিনে রয়েছে। আপনার ফাইল পরিচালনার নিয়ন্ত্রণ নিতে সেরা ফাইল এক্সপ্লোরার কৌশল এবং টিপস দেখুন৷

আপনি ফাইল এক্সপ্লোরারে নির্বাচিত ফাইল বা ফোল্ডারের জন্য লুকানো বৈশিষ্ট্য সেট করতে পারেন। কিন্তু, প্রথমে, আপনাকে লুকানো সহ ফাইল এবং ফোল্ডারগুলিকে নিশ্চিত করতে হবে৷ বৈশিষ্ট্য ফাইল এক্সপ্লোরারে দেখায় না। এটি করতে, ভিউ ট্যাব> বিকল্প-এ যান৷ এবং ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

দেখুন-এ ট্যাবে, লুকানো ফাইল, ফোল্ডার বা ড্রাইভ দেখাবেন না নির্বাচন করুন উন্নত এর অধীনে সেটিংস এবং ঠিক আছে ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

এক বা একাধিক ফাইল বা ফোল্ডার লুকানোর জন্য, ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন .

সাধারণ-এ বৈশিষ্ট্য-এ ট্যাব ডায়ালগ বক্সে, লুকানো চেক করুন অ্যাট্রিবিউটস-এ বক্স অধ্যায়. ফাইল বা ফোল্ডারগুলিকে Windows অনুসন্ধান ফলাফলে উপস্থিত হওয়া থেকে আটকাতে, উন্নত ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

তারপরে, ফাইল অ্যাট্রিবিউটস-এর বাক্সগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিন উন্নত বৈশিষ্ট্যের বিভাগ ডায়ালগ বক্স এবং ঠিক আছে ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

ফাইল বা ফোল্ডার আড়াল করতে, বৈশিষ্ট্য এ ফিরে যান প্রশ্নে থাকা ফাইল বা ফোল্ডারগুলির জন্য ডায়ালগ বক্স, এবং লুকানো টিক চিহ্ন মুক্ত করুন অ্যাট্রিবিউটস-এ বক্স বিভাগ।

3. রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10-এ পুরো ড্রাইভ লুকান

এই পদ্ধতিটি ড্রাইভে শুধুমাত্র নির্বাচিত ফাইল বা ফোল্ডারের পরিবর্তে একটি সম্পূর্ণ ড্রাইভ লুকিয়ে রাখে।

দ্রষ্টব্য: এই পদ্ধতির মধ্যে রেজিস্ট্রি পরিবর্তন জড়িত। আপনি শুরু করার আগে, আমি দৃঢ়ভাবে আপনাকে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করার পরামর্শ দিচ্ছি। আপনার উইন্ডোজ রেজিস্ট্রিতে ভুলবশত বিশৃঙ্খলা না করার জন্য আমাদের টিপসও পরীক্ষা করা উচিত।

আপনি যদি উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন বা উইন্ডোজ রেজিস্ট্রিটি কী তা সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে আপনি ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করে পুরো ড্রাইভ লুকান-এ একটি সম্পূর্ণ ড্রাইভ লুকানোর জন্য অন্য একটি পদ্ধতি খুঁজে পেতে পারেন। নীচের বিভাগ।

শুরু করতে, Windows key+R টিপে রেজিস্ট্রি এডিটর খুলুন রান খুলতে সংলাপ বাক্স. তারপর, regedit টাইপ করুন খোলা-এ বক্স এবং ঠিক আছে ক্লিক করুন .

বাম ফলকে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন।

HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

এক্সপ্লোরার-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান-এ যান .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

নতুন মান NoDrives নাম দিন এবং তারপরে এটিতে ডাবল ক্লিক করুন৷

DWORD (32-বিট) মান সম্পাদনা করুন-এ ডায়ালগ বক্সে, দশমিক নির্বাচন করুন বেস হিসাবে . তারপর, ড্রাইভ বা ড্রাইভের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি নম্বর লিখুন, আপনি লুকাতে চান। কোন নম্বর ব্যবহার করতে হবে তা জানতে, নিচের ছবির নিচের টেবিলটি দেখুন।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

নীচের টেবিলে আপনি যে ড্রাইভটি লুকাতে চান তার জন্য চিঠিটি খুঁজুন। মান ডেটাতে সেই ড্রাইভ অক্ষরের সাথে যুক্ত নম্বরটি লিখুন৷ NoDrives-এর জন্য বক্স রেজিস্ট্রিতে মান। আমাদের উদাহরণে, আমি 64 এ প্রবেশ করেছি আমার G: লুকানোর জন্য ড্রাইভ।

আপনি যদি একাধিক ড্রাইভ লুকাতে চান, তাহলে আপনি যে সমস্ত ড্রাইভ অক্ষরগুলি লুকাতে চান তার জন্য সংখ্যা যোগ করুন এবং মান ডেটা-এ মোট লিখুন বক্স।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে, আপনি ফাইল এক্সপ্লোরারে ড্রাইভটি দেখতে পাবেন না৷

ড্রাইভটি আবার দেখাতে, রেজিস্ট্রি এডিটরে ফিরে যান এবং NoDrives মুছুন মান কী এবং আবার আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

4. ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করে পুরো ড্রাইভ লুকান

আপনি যদি রেজিস্ট্রি সম্পাদনা না করতে চান তবে আপনি ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করে একটি সম্পূর্ণ ড্রাইভ লুকিয়ে রাখতে পারেন। এই ইউটিলিটি আপনাকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত অভ্যন্তরীণ এবং বাহ্যিক ড্রাইভ দেখায়৷

Windows কী + R টিপুন রান খুলতে সংলাপ বাক্স. তারপর, diskmgmt.msc টাইপ করুন খোলা-এ বক্স এবং ঠিক আছে ক্লিক করুন .

আপনি যে ড্রাইভটি লুকাতে চান সেটিতে ডান-ক্লিক করুন (উপরে বা নীচের বিভাগে) এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

চেঞ্জ ড্রাইভ লেটার এবং পাথ-এ ডায়ালগ বক্সে, ড্রাইভ লেটার নির্বাচন করুন, সরান ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

একটি সতর্কীকরণ ডায়ালগ বক্স আপনাকে বলে যে কিছু প্রোগ্রাম ড্রাইভ অক্ষরের উপর নির্ভর করে এবং আপনি ড্রাইভ অক্ষরটি সরিয়ে দিলে কাজ নাও করতে পারে। আপনি যদি নিশ্চিত হন যে আপনি ড্রাইভটি লুকাতে চান, হ্যাঁ ক্লিক করুন৷ ড্রাইভ লেটার সরাতে।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

চিঠিটি ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি থেকে ড্রাইভ থেকে সরানো হয়েছে।

একবার আপনি ফাইল এক্সপ্লোরার বন্ধ এবং পুনরায় খুললে, ড্রাইভটি দৃশ্যমান হবে না এবং উইন্ডোজ অনুসন্ধান ফলাফলে অন্তর্ভুক্ত হবে না৷

ড্রাইভটিকে আবার দৃশ্যমান করতে, ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটিতে ফিরে যান এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন খুলুন লুকানো ড্রাইভের জন্য ডায়ালগ বক্স। তারপর, যোগ করুন ক্লিক করুন৷ .

নিশ্চিত করুন নিম্নলিখিত ড্রাইভ চিঠি বরাদ্দ করুন৷ নির্বাচিত (এটি ডিফল্টরূপে হওয়া উচিত)। ড্রপডাউন তালিকা থেকে আপনি এটিতে যে ড্রাইভ অক্ষরটি বরাদ্দ করতে চান সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

ড্রাইভটি আবার দেখতে আপনাকে অবশ্যই ফাইল এক্সপ্লোরার বন্ধ এবং পুনরায় খুলতে হবে৷

5. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে Windows 10-এ ফোল্ডার লুকান

উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি তত নিরাপদ নয় ফাইল এবং ফোল্ডারগুলিকে লুকানো এবং পাসওয়ার্ড সুরক্ষা হিসাবে। আপনার বিবেচনা করার জন্য এখানে কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বিকল্প রয়েছে৷

ফাইলফ্রেন্ড

FileFriend-এ, JPK ব্যবহার করুন একটি JPEG ছবিতে ফাইল বা ফোল্ডার লুকানোর জন্য ট্যাব এবং লুকানো ফাইলগুলিকে সুরক্ষিত করতে একটি পাসওয়ার্ড যোগ করুন। FileFriend আপনাকে ছবিতে লুকানোর জন্য একটি টেক্সট ফাইল তৈরি না করেই (JTX ব্যবহার করে) সরাসরি প্রোগ্রামে ইমেজে লুকাতে চান এমন টেক্সট প্রবেশ করার অনুমতি দেয়। ট্যাব)।

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

ফাইলফ্রেন্ডের অন্যান্য বৈশিষ্ট্যগুলি ফাইলগুলিকে ভাগ করা বা যুক্ত করা এবং ফাইল এবং ফোল্ডারগুলিকে এনক্রিপ্ট করা অন্তর্ভুক্ত৷

ডাউনলোড করুন:  উইন্ডোজের জন্য ফাইলফ্রেন্ড (ফ্রি)

সিক্রেট ডিস্ক

সিক্রেট ডিস্ক আপনাকে একটি ভার্চুয়াল ড্রাইভ বা সংগ্রহস্থল তৈরি করতে দেয় যা অদৃশ্য এবং পাসওয়ার্ড সুরক্ষিত। সিক্রেট ডিস্ক প্রোগ্রাম খোলার জন্য প্রয়োজন এমন একটি পিনের সাথে নিরাপত্তার আরেকটি স্তর যোগ করা হয়েছে।

সংগ্রহস্থলটি দৃশ্যমান হলে, এটি ফাইল এক্সপ্লোরারে একটি ড্রাইভ অক্ষর সহ প্রদর্শিত হয়। আপনি এটিতে ফাইল এবং ফোল্ডারগুলি অনুলিপি করতে পারেন এবং অন্য যে কোনও ড্রাইভের মতো যে কোনও প্রোগ্রামে এটির সাথে কাজ করতে পারেন। তারপর, আপনি আবার সংগ্রহস্থলটি লুকিয়ে রাখতে পারেন এবং এটি অদৃশ্য হয়ে যায়৷

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

সিক্রেট ডিস্ককে আপনার হার্ড ড্রাইভ ফরম্যাট করতে বা আপনার সিস্টেমে অন্য কোনো পরিবর্তন করতে হবে না। এটি কোনো ফাইল বা ফোল্ডার এনক্রিপ্ট করে না। এটি শুধুমাত্র লুকিয়ে, এবং পাসওয়ার্ড-সুরক্ষা, সংগ্রহস্থলের মাধ্যমে তাদের অ্যাক্সেস সীমিত করে৷

সিক্রেট ডিস্কের বেসিক সংস্করণটি বিনামূল্যে। একাধিক রিপোজিটরি থাকার ক্ষমতা এবং প্রতিটি রিপোজিটরির জন্য ড্রাইভ লেটার বেছে নেওয়া সহ PRO সংস্করণ আপনাকে এর যোগ করা বৈশিষ্ট্যগুলির জন্য $14.95 ফেরত দেবে৷

রিপোজিটরি পাসওয়ার্ড এবং প্রোগ্রামটি খোলার জন্য পিন PRO সংস্করণে ঐচ্ছিক, যদিও এগুলি সক্রিয় রেখে দেওয়ার জন্য ভাল বৈশিষ্ট্য। আপগ্রেড করতে, প্রোগ্রামে সহজ PRO সংস্করণ বোতামে ক্লিক করুন।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য সিক্রেট ডিস্ক (ফ্রি)

ইজি ফাইল লকার

ইজি ফাইল লকার হল একটি সহজ ব্যবহারযোগ্য ফ্রিওয়্যার ইউটিলিটি যা আপনাকে অন্য লোকেদের থেকে এবং প্রোগ্রামগুলি থেকে ফাইল এবং ফোল্ডারগুলি লুকাতে এবং লক করতে দেয়৷ লক করা ফাইল এবং ফোল্ডারগুলি খোলা, পরিবর্তন, মুছে ফেলা, সরানো, পুনঃনামকরণ বা অনুলিপি করা থেকে সুরক্ষিত। লক করা ফোল্ডারের সমস্ত ফাইল এবং সাবফোল্ডার সুরক্ষিত।

সিস্টেম> পাসওয়ার্ড সেট করুন এ গিয়ে প্রোগ্রাম খোলার জন্য একটি পাসওয়ার্ড সেট করুন . আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে না, কিন্তু, যদি আপনি না করেন, যে কেউ প্রোগ্রামটি খুলতে, আপনার ফাইল এবং ফোল্ডারগুলির সুরক্ষা বন্ধ করতে এবং সেগুলিতে অ্যাক্সেস করতে সক্ষম হবে৷

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

ফাইল যোগ করুন ব্যবহার করুন এবং ফোল্ডার যোগ করুন ইজি ফাইল লকারে ফাইল এবং ফোল্ডার যোগ করার জন্য বোতাম। তালিকার একটি ফাইল বা ফোল্ডারের অনুমতিগুলি পরিবর্তন করতে ডাবল-ক্লিক করুন (অ্যাক্সেসযোগ্য , লেখাযোগ্য , মোছা যোগ্য , দৃশ্যমান৷ )।

শুরু সুরক্ষা ব্যবহার করে নির্বাচিত ফাইল এবং ফোল্ডারগুলিকে সুরক্ষিত করুন৷ বোতাম স্টপ প্রোটেকশন ক্লিক করে ফাইল এবং ফোল্ডারটিকে আবার দৃশ্যমান করুন৷ বোতাম।

ডাউনলোড করুন: উইন্ডোজের জন্য সহজ ফাইল লকার (ফ্রি)

আমার লকবক্স

আমার লকবক্স আপনাকে আপনার কম্পিউটারে প্রায় যেকোনো ফোল্ডার লুকিয়ে রাখতে এবং পাসওয়ার্ড-সুরক্ষা করতে দেয়৷

আপনি মাই লকবক্স ইনস্টল করার সময়, আপনি যে ফোল্ডারটি লুকাতে এবং সুরক্ষিত করতে চান তার অবস্থানের জন্য আপনাকে জিজ্ঞাসা করা হবে৷ ইনস্টলেশন সমাপ্ত হলে, ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে লুকানো এবং লক হয়ে যায়।

আপনার ডেস্কটপে দুটি আইকন যোগ করা হয়েছে। আমার লকবক্স আইকন আপনাকে আপনার সুরক্ষিত ফোল্ডারটি দ্রুত আনলক এবং খুলতে দেয়। আরও বিকল্পের জন্য, আমার লকবক্স কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন আইকন একবার আপনি আপনার পাসওয়ার্ড লিখলে, নিম্নলিখিত উইন্ডোটি প্রদর্শিত হবে:

উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

সেট ফোল্ডার ব্যবহার করুন আপনি যে ফোল্ডারটি সুরক্ষিত করতে চান সেটি পরিবর্তন করতে এবং সরান সুরক্ষিত ফোল্ডারটিকে স্থায়ীভাবে আনলক করতে এবং প্রোগ্রাম থেকে সরিয়ে ফেলতে। খোলা বাটন স্বয়ংক্রিয়ভাবে আনলক করে এবং সুরক্ষিত ফোল্ডার খোলে। লক করুন এবং আনলক ফোল্ডার বাম দিকে বোতাম ব্যবহার করে. উন্নত ক্লিক করুন আরও বিকল্প এবং অন্যান্য সেটিংসের জন্য।

মাই লকবক্সের ফ্রিওয়্যার সংস্করণ আপনাকে সীমাহীন সংখ্যক সাবফোল্ডার সহ একটি ফোল্ডার লুকিয়ে রাখতে এবং সুরক্ষিত করতে দেয়৷

আপনি যদি একাধিক ফোল্ডার রক্ষা করতে চান তবে আপনি পেশাদার সংস্করণে আপগ্রেড করতে পারেন। যাইহোক, আপনি যে সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে লুকিয়ে রাখতে চান এবং একটি ফোল্ডারে সুরক্ষিত রাখতে চান এবং বিনামূল্যে সংস্করণ ব্যবহার করতে পারেন যদি আপনি My Lockbox PRO-এর উজ্জ্বল কমলা রঙের বিজ্ঞাপনটি দেখতে আপত্তি না করেন৷

ডাউনলোড করুন:  উইন্ডোজের জন্য আমার লকবক্স (ফ্রি)

Windows 10 ফাইল লুকানোর পদ্ধতি যা কাজ করেনি

উপরে কভার করা পদ্ধতিগুলি ছাড়াও, আমি নীচের দুটি পদ্ধতিও চেষ্টা করেছি এবং সেগুলি কাজ করতে ব্যর্থ হয়েছি। সম্পূর্ণতার জন্য, আপনি নীচে তাদের চেক আউট করতে পারেন. আপনি যদি আমার চেয়ে বেশি ভাগ্যবান হন তাহলে দয়া করে আমাদের একটি মন্তব্য করুন!

JPEG ছবিতে Windows 10 ফাইল/ফোল্ডার লুকান

আমি কমান্ড লাইন ব্যবহার করে একটি JPEG ছবিতে ফাইল লুকানোর পদ্ধতি পরীক্ষা করেছি এবং নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে একটি JPEG ছবিতে একটি RAR ফাইল যোগ করার সময় সাফল্য পেয়েছি:

copy /b C:\Path\To\File\OriginalImage.jpg + FilesToHide.rar C:\Path\To\File\NewImageWithHiddenFiles.jpg
উইন্ডোজ 10-এ ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি কীভাবে লুকাবেন

যাইহোক, JPEG ইমেজ ফাইলে যোগ করার পরে আমি ফাইলগুলি এক্সট্রাক্ট করতে পারিনি, এমনকি 7-Zip, WinRAR, এবং PeaZip-এর মতো বিভিন্ন ফাইল এক্সট্র্যাকশন প্রোগ্রাম ব্যবহার করেও৷

একটি JPEG ইমেজে একটি ফাইল বা ফোল্ডার লুকানো বিনামূল্যে টুল FileFriend ব্যবহার করে সম্ভব, যা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে Windows এ একটি ফোল্ডার লুকান এ আলোচনা করা হয়েছে উপরের বিভাগ।

কন্ট্রোল প্যানেলে পুনঃনির্দেশ করে Windows 10-এ ফোল্ডার লুকান

অন্য একটি পদ্ধতি আছে যা আপনি চেষ্টা করতে পারেন যেটি কন্ট্রোল প্যানেলে পুনঃনির্দেশ করে ফোল্ডার লুকানোর চেষ্টা করে। আপনি মূলত দুটি ব্যাচ ফাইল তৈরি করেন, একটি যা ফোল্ডারটিকে লক করে এবং একটি এটি আনলক করে। ফোল্ডারটি লক হয়ে গেলে, এটি খোলা আপনাকে কন্ট্রোল প্যানেলে নিয়ে যাবে৷

যাইহোক, আমি এটি উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ পরীক্ষা করেছি এবং এটি কাজ করতে পারিনি। লক ব্যাচ ফাইলটি সফলভাবে ফোল্ডারটির নাম পরিবর্তন করেছে৷ কিন্তু আমি এটি খুলতে এবং বিষয়বস্তু যেভাবেই দেখতে পারি৷

আপনি যদি এটি নিজে পরীক্ষা করতে চান তবে ব্যবহারকারী নামে একটি ফোল্ডার তৈরি করুন৷ অথবা ফন্ট (বা কন্ট্রোল প্যানেলের সাথে সম্পর্কিত অন্য কিছু) এবং আপনি যে ফাইলগুলি লুকাতে চান সেটি রাখুন। তারপর, একটি নতুন টেক্সট ফাইল তৈরি করুন এবং নিচের লাইনটি কপি করে পেস্ট করুন।

ব্যবহারকারীদের প্রতিস্থাপন করুন আপনার ফোল্ডারের নামের সাথে। এই ফাইলটিকে lock.bat হিসেবে সংরক্ষণ করুন .

ren Users Users.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}

তারপর, আরেকটি নতুন টেক্সট ফাইল তৈরি করুন এবং নিচের লাইনটি কপি করে পেস্ট করুন। আবার, ব্যবহারকারীদের প্রতিস্থাপন করুন আপনার ফোল্ডারের নামের সাথে। এই ফাইলটিকে key.bat হিসেবে সংরক্ষণ করুন .

ren Users.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D} Users

উভয় ব্যাচ ফাইল আপনি যে ফোল্ডারটি লুকাচ্ছেন সেই ফোল্ডারে থাকা উচিত (ফোল্ডারে নয়)। lock.bat-এ ডাবল-ক্লিক করুন ফোল্ডারটিকে কন্ট্রোল প্যানেলে পুনঃনির্দেশিত করতে ফাইল, ফোল্ডারের বিষয়বস্তু লুকিয়ে। ফোল্ডারটি আনলক করতে, key.bat-এ ডাবল-ক্লিক করুন ফাইল আপনার key.bat ছেড়ে যাওয়া উচিত নয় আপনি যে ফোল্ডারটি লুকাচ্ছেন তার সাথে ফাইল করুন। ফোল্ডারটি আনলক করতে শুধুমাত্র সেখানে এটি অনুলিপি করুন। তারপর, এটি সরান৷

নীচের মন্তব্যে এটি আপনার জন্য কাজ করে কিনা দয়া করে আমাদের জানান৷

আপনি Windows 10-এ যেকোনো ফাইল বা ফোল্ডার লুকাতে পারেন

কোনো পাসওয়ার্ড সুরক্ষা ছাড়া ফাইল এবং ফোল্ডারগুলি লুকিয়ে রাখা আপনাকে নিরাপত্তার একটি মিথ্যা অনুভূতিতে প্ররোচিত করবে না। খুব ব্যক্তিগত এবং সংবেদনশীল ফাইল এবং ফোল্ডারগুলিকে সুরক্ষিত করতে আপনার এই পদ্ধতিগুলি (পাসওয়ার্ড সুরক্ষা সহ তৃতীয়-পক্ষের সরঞ্জামগুলি ছাড়া) ব্যবহার করা উচিত নয়৷

এই পদ্ধতিগুলি হল এমন উপায় যাতে আপনার তথ্য আপনার কাঁধের দিকে তাকিয়ে থাকা বা সংক্ষেপে আপনার কম্পিউটার ব্যবহার করে দেখার সময় কারো কাছে স্পষ্ট না হয়।

Windows 10-এ আপনার ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখা আপনার কাছে সুরক্ষার একমাত্র বিকল্প নয়। আপনি VeraCrypt এর মত একটি এনক্রিপশন টুল ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার এনক্রিপ্ট করতে পারেন। বিকল্পভাবে, আপনি Bitlocker ব্যবহার করে আপনার সম্পূর্ণ ড্রাইভ এনক্রিপ্ট করতে পারেন।


  1. কিভাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে আপনার ফাইল বা ফোল্ডারগুলি অর্ডার এবং পরিচালনা করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  3. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন?

  4. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন