কম্পিউটার

Windows 10 শীঘ্রই একটি ডিস্ক স্বাস্থ্য মনিটর পাবে

ডিস্ক স্বাস্থ্য সেই মেট্রিকগুলির মধ্যে একটি যা মানুষ ভুলে যেতে থাকে; একদিন, আপনি যথারীতি আপনার পিসি ব্যবহার করছেন, এবং পরের দিন, আপনি হার্ড ড্রাইভের ত্রুটিতে আপনার সমস্ত ফাইল হারাবেন। যাইহোক, Microsoft Windows 10-এ একটি টুল যোগ করে আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা সহজ করে তুলছে যা আপনার জন্য এটি করে।

Windows 10-এর জন্য নতুন ডিস্ক স্বাস্থ্য মনিটর

Windows 10 ইনসাইডার প্রিভিউ বিল্ড 20226-এর ঘোষণার মধ্যেই এই বৈশিষ্ট্যের খবর Windows ব্লগে ড্রপ করা হয়েছে। এই নতুন আপডেটে কয়েকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে একটি হল একটি ডিস্ক স্বাস্থ্য মনিটর।

এই ডিস্ক মনিটরটি একটি NVMe সলিড-স্টেট ড্রাইভ (SSD) এর স্বাস্থ্যের উপর ট্যাব রাখবে। যখন Windows 10 শনাক্ত করে যে এটি বেরিয়ে আসার পথে, তখন এটি ব্যবহারকারীকে সতর্ক করবে। একবার ব্যবহারকারী সতর্কতাটি পেয়ে গেলে, মাইক্রোসফ্ট তাদের ডেটা ব্যাক আপ করার সুপারিশ করে৷

আপনি যদি দেখতে চান যে আপনার ডিস্কটি আপনার উপর শেষ হয়ে যাওয়ার আগে কেমন চলছে, মাইক্রোসফ্ট একটি ডিস্ক স্বাস্থ্য প্রতিবেদন পরীক্ষা করার ক্ষমতা যুক্ত করেছে। আপনি সেটিংস> সিস্টেম> স্টোরেজ> ডিস্ক এবং ভলিউম পরিচালনা করুন এ গিয়ে ইনসাইডার বিল্ডে এটি দেখতে পারেন .

এই বৈশিষ্ট্যটি একটি স্বাগত আপডেট, কারণ ব্যবহারকারীদের আগে তাদের ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ডাউনলোড করতে হয়েছিল। এখন, প্রতিটি Windows 10 ব্যবহারকারী শুধুমাত্র একটি নেটিভ ডিস্ক-চেকার টুল পাবেন না, এমনকি যারা তাদের ডিস্কের স্বাস্থ্য সম্পর্কে অবগত নন তাদেরও দেরি হওয়ার আগেই সতর্ক করা হবে।

আপডেটে আর কী অন্তর্ভুক্ত করা হয়েছে?

এই নতুন আপডেটটি Windows 10-এ আপনার ফোন অ্যাপেও কিছু পরিবর্তন এনেছে। মাইক্রোসফট সম্প্রতি আপনার ফোনকে অনেকগুলি সংশোধন করছে, যেমন এটিকে আপনার পিসিতে Samsung Galaxy অ্যাপগুলি চালাতে দেওয়া।

পূর্বে, আপনার ফোন শুধুমাত্র ভাল কাজ করবে যদি আপনি একটি একক ফোনের মালিক হন; যাইহোক, আপনি যখন অতিরিক্ত ডিভাইস যোগ করতে বা অপসারণ করতে চেয়েছিলেন তখন জিনিসগুলি একটু জটিল হয়ে যায়।

এখন, নতুন Your Phone অ্যাপের সাহায্যে, আপনি সহজেই একটি নতুন ফোন যোগ করতে, পুরানোগুলি সরাতে বা বিভিন্ন ডিভাইসের মধ্যে অদলবদল করতে পারেন৷ আপডেটে সহজে অদলবদল করার জন্য একটি ডিভাইসের তালিকাও রয়েছে এবং প্রতিটি ডিভাইস সহজে সনাক্তকরণের জন্য তালিকায় তার ওয়ালপেপার দেখাবে।

আপনি যদি এই বৈশিষ্ট্যগুলি নিজের জন্য চেষ্টা করতে চান, তাহলে সাইন আপ করার বিষয়ে আরও তথ্যের জন্য Windows Insider প্রোগ্রামে যেতে ভুলবেন না।

আপনার কম্পিউটারের স্বাস্থ্যের উপর ট্যাব রাখা

উইন্ডোজ 10 ইনসাইডারে নতুন ডিস্ক হেলথ মনিটরিং টুল ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত করার একটি দুর্দান্ত উপায়। এমনকি যদি একজন ব্যবহারকারী জানেন না যে ডিস্কের একটি জীবনকাল আছে, Windows 10 এখন তাদের জানাবে যে সমস্যা তৈরি হচ্ছে এবং তাদের ব্যবস্থা নেওয়ার অনুমতি দেবে৷

এই আপডেটের সাথে, তৃতীয় পক্ষের অ্যাপস দ্বারা একচেটিয়াভাবে মঞ্জুর করা আরেকটি দরকারী বৈশিষ্ট্য Windows 10-এর মধ্যে একটি নেটিভ টুল হয়ে ওঠে। ভবিষ্যতে মাইক্রোসফ্ট তার অপারেটিং সিস্টেমে ভবিষ্যত টুল যোগ করবে কিনা তা আমাদের দেখতে হবে।

আপনি যদি না জানতেন যে ডিস্ক ড্রাইভগুলি ব্যর্থ হতে পারে, তবে এটি কীভাবে ঘটে সে সম্পর্কে আরও জানার জন্য আপনি নিজের কাছেই ঋণী। এমন অনেক লক্ষণ রয়েছে যে একটি হার্ড ড্রাইভ মারা যাচ্ছে, এবং সেগুলিকে চিহ্নিত করা আপনার ডেটা রাখা বা সব হারানোর মধ্যে পার্থক্য করতে পারে৷

ইমেজ ক্রেডিট: JIPEN / Shutterstock.com


  1. আপনার Windows লাইসেন্সের মেয়াদ শীঘ্রই শেষ হবে কিন্তু Windows সক্রিয় করা হয়েছে

  2. উইন্ডোজের এই বিল্ডের মেয়াদ শীঘ্রই শেষ হবে - ইনসাইডার বিল্ড ত্রুটি

  3. উইন্ডোজের এই বিল্ডটি ঠিক করুন শীঘ্রই মেয়াদ শেষ হবে

  4. ডিস্ক ক্লিনআপ শীঘ্রই উইন্ডোজ 10 পরিবেশ থেকে প্রস্থান করবে? এখানে কেন!