কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

সর্বশেষ Windows 10 আপডেটের সাথে আপনার কম্পিউটার এবং ডিভাইসগুলিকে আপ টু ডেট রাখা সবসময়ই ভালো। যাইহোক, একটি আপডেট আপনার কম্পিউটার ক্র্যাশ করতে পারে বা অন্য সমস্যার কারণ হতে পারে। এটি সম্ভবত যখন আপনাকে উইন্ডোজ আপডেট আনইনস্টল করতে হবে।

সুতরাং, আপনি কীভাবে উইন্ডোজ 10 আপডেটগুলি ম্যানুয়ালি আনইনস্টল করবেন? এটি করার জন্য পাঁচটি পদ্ধতি রয়েছে, আসুন সেগুলি একে একে দেখি।

1. সেটিংস অ্যাপ ব্যবহার করা

স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং সেটিংস অ্যাপটি সন্ধান করুন। আপডেট ও নিরাপত্তা-এ নেভিগেট করুন , সেটিংস অ্যাপের শেষ বিকল্প।

পরবর্তী স্ক্রিনে, আপডেট ইতিহাস দেখুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

পরবর্তী স্ক্রিনের শীর্ষে প্রথম বিকল্পটি হল আপডেট আনইনস্টল করুন৷ . এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

এটি আপনাকে কন্ট্রোল প্যানেলে নিয়ে যাবে, যেখানে আপনি সমস্ত ইনস্টল করা আপডেট দেখতে পাবেন। , Windows 10 আপডেট সহ।

Microsoft Windows নামের বিভাগের অধীনে তালিকাভুক্ত আপডেটগুলি৷ উইন্ডোজ আপডেট অন্তর্ভুক্ত। আপনি যে আপডেটটি আনইনস্টল করতে চান সেটি বেছে নিন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন উপরে. বিকল্পভাবে, আপনি একটি আপডেটে ডান-ক্লিক করতে পারেন এবং আনইনস্টল নির্বাচন করতে পারেন৷ .

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

আপনি আনইনস্টল করতে চান কিনা তা জিজ্ঞাসা করে একটি নিশ্চিতকরণ উইন্ডো পপ আপ হবে, হ্যাঁ ক্লিক করুন , এবং আপডেটটি আপনার কম্পিউটার থেকে আনইনস্টল হবে।

2. কন্ট্রোল প্যানেল ব্যবহার করা

আমরা পূর্ববর্তী পদ্ধতি থেকে জানি যে আমাদের অবশ্যই ইনস্টল করা আপডেটে নেভিগেট করতে হবে আপডেট আনইনস্টল করার জন্য কন্ট্রোল প্যানেলে বিভাগ। সেটিংস অ্যাপের মাধ্যমে নেভিগেট করার পরিবর্তে, আমরা সরাসরি কন্ট্রোল প্যানেল থেকে সেখানে যেতে পারি।

কন্ট্রোল প্যানেল খুলুন। একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন৷ প্রোগ্রামের অধীনে বিভাগ।

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

পরবর্তী স্ক্রিনের বাম দিকে, আপনি ইনস্টল করা আপডেটগুলি দেখতে একটি বিকল্প দেখতে পাবেন৷ .

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

এটি আপনাকে ইনস্টল করা আপডেটে নিয়ে যাবে পর্দা প্রক্রিয়ার অবশিষ্টাংশ আগের পদ্ধতির মতোই থাকে।

সংক্ষেপে, আপনি আনইনস্টল করতে চান এমন একটি আপডেট চয়ন করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন জানালার শীর্ষে। বিকল্পভাবে, আপনি একটি আপডেটে ডান-ক্লিক করতে পারেন এবং আনইনস্টল করুন ক্লিক করতে পারেন৷ . আপনি আপডেট আনইনস্টল করার বিষয়ে নিশ্চিতকরণের জন্য একটি পপ-আপ দেখতে পাবেন। হ্যাঁ ক্লিক করুন৷ এবং আপডেট আনইনস্টল হবে।

3. পাওয়ারশেল বা কমান্ড প্রম্পট ব্যবহার করা

PowerShell বা কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows 10 আপডেটগুলি দেখা এবং আনইনস্টল করাও সম্ভব৷

স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল অনুসন্ধান করুন। ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .

আপনার পছন্দের প্রোগ্রামটি চালু হয়ে গেলে, সমস্ত আপডেট দেখতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

wmic qfe list brief /format:table
উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

এই কমান্ডটি কার্যকর করা আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত Windows 10 আপডেটের একটি টেবিল প্রদর্শন করবে। আপনি যে আপডেটগুলি আনইনস্টল করতে চান তার জন্য অনুসন্ধান করুন৷

একবার আপনি আপডেটগুলি সনাক্ত করার পরে, আনইনস্টল শুরু করতে নিম্নলিখিত WUSA (উইন্ডোজ আপডেট স্ট্যান্ডঅ্যালোন ইনস্টলার—একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা উইন্ডোজ আপডেটগুলি পরিচালনা করে) কমান্ড টাইপ করুন:

wusa /uninstall /kb:HotFixID

আপডেটের সনাক্তকরণ নম্বর দিয়ে "HotFixID" প্রতিস্থাপন করুন। HotFixIDs পূর্ববর্তী কমান্ড ব্যবহার করে আনা আপডেটের তালিকায় তালিকাভুক্ত করা হয়েছে।

উদাহরণস্বরূপ, যদি আপনি HotFixID KB4601554-এর সাথে টেবিলে তালিকাভুক্ত একটি আপডেট আনইনস্টল করতে চান, তাহলে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করবেন:

wusa /uninstall /kb:4601554

এন্টার টিপুন এবং আপনি আপডেটটি আনইনস্টল করার বিষয়ে নিশ্চিত কিনা তা জিজ্ঞাসা করে আপনার স্ক্রিনে একটি ডায়ালগ বক্স উপস্থিত দেখতে পাবেন। হ্যাঁ ক্লিক করুন৷ অবিরত রাখতে. বিকল্পভাবে, Y টিপুন আপনার কীবোর্ডে৷

আপনার Windows 10 আপডেট কিছু মুহূর্তের মধ্যে আনইনস্টল হয়ে যাবে।

4. একটি ব্যাচ ফাইল ব্যবহার করা

আগের পদ্ধতিটি আপনাকে একবারে একটি আপডেট আনইনস্টল করতে দেয়। যদি আপনার একাধিক আপডেট থাকে আপনি আনইনস্টল করতে চান, তাহলে WUSA কমান্ড সম্বলিত একটি ব্যাচ স্ক্রিপ্ট তৈরি করুন।

আপনি কোনো উইন্ডো না খুলেই এই আপডেটগুলি আনইনস্টল করতে পারেন এবং / শান্ত যোগ করে রিবুট এড়িয়ে যেতে পারেন এবং /norestart কমান্ড লাইনে।

নোটপ্যাড খুলুন এবং নিম্নলিখিত পাঠ্য লিখুন:

@echo off
wusa /uninstall /kb:4601554 /quiet /norestart
wusa /uninstall /kb:4561600 /quiet /norestart
END

ফাইল> সেভ এজ এ ক্লিক করুন এবং ফাইলটিকে একটি .bat ফাইল হিসাবে সংরক্ষণ করুন।

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

আপনি আনইনস্টল করতে চান এমন সমস্ত আপডেটের জন্য কমান্ড লাইন যোগ করুন এবং KB নম্বরে উপযুক্ত সমন্বয় করুন।

ব্যাচ ফাইল চালান।

কোন উইন্ডো খুলবে না এবং আপনাকে রিবুট করার জন্য অনুরোধ করা হবে না। সমস্ত আপডেট আনইনস্টল হয়ে গেলে আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে রিবুট করতে চান, তাহলে শাটডাউন -r যোগ করুন ব্যাচ ফাইলের শেষে।

5. Windows RE পরিবেশ ব্যবহার করা

যদি উইন্ডোজ সাধারণত বা নিরাপদ মোডে বুট না করে এবং আপনি মনে করেন যে এটি একটি আপডেট যা সমস্যা সৃষ্টি করছে, তাহলে কম্পিউটারটি পুনরুদ্ধার করতে আপনার ব্যাকআপে যান না। আপনার একটি শেষ অবলম্বন আছে৷

এটি বন্ধ করার জন্য আপনার কম্পিউটারের পাওয়ার বোতামটি বুট করার সময় টিপুন এবং ধরে রাখুন, এবং তারপরে এটি চালু করতে আবার পাওয়ার বোতাম টিপুন। আপনার এখন উইন্ডোজ পুনরুদ্ধারের বিকল্পগুলি দেখতে হবে, অনেকটা সেফ মোডে বুট করার সময় আপনি যেমন দেখতেন।

সমস্যা নিবারণ> উন্নত বিকল্প-এ নেভিগেট করুন এবং Uninstall Updates-এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 আপডেট ম্যানুয়ালি আনইনস্টল করার 5 উপায়

আপনি এখন সর্বশেষ গুণমান আপডেট বা বৈশিষ্ট্য আপডেট আনইনস্টল করার একটি বিকল্প দেখতে পাবেন। এটি আনইনস্টল করুন এবং এটি সম্ভবত আপনাকে উইন্ডোজে বুট করার অনুমতি দেবে৷

দ্রষ্টব্য: আপনি কন্ট্রোল প্যানেলের মতো ইনস্টল করা আপডেটের একটি তালিকা দেখতে পাবেন না। সুতরাং, যতক্ষণ আপনি উইন্ডোজে বুট করতে সক্ষম হন, আমরা পূর্বে আলোচনা করা পদ্ধতিগুলি ব্যবহার করুন। শেষ অবলম্বন হিসাবে উইন্ডোজ পুনরুদ্ধার বিকল্পগুলি ব্যবহার করুন৷

এখন উইন্ডোজ 10 আপডেট সমস্যাগুলি পরিস্কার করুন

এখন আপনি জানেন যে সমস্ত উপায় আপনি ম্যানুয়ালি উইন্ডোজ 10 আপডেট আনইনস্টল করতে পারেন। যখন একটি নতুন আপডেট সমস্যা সৃষ্টি করে তখন এগুলি কাজে আসতে পারে এবং আপনি সর্বশেষ Windows 10 আপডেট আনইনস্টল করতে চান৷

এমনকি যদি আপনি উইন্ডোজে বুট করতে না পারেন, শেষ পদ্ধতিটি আপনাকে সমস্যাটি সমাধান করতে সাহায্য করবে এবং আপনাকে উইন্ডোজে আবার বুট করার অনুমতি দেবে। আপডেটগুলি আনইনস্টল করার পরেও যদি আপনার কম্পিউটার ক্র্যাশ হতে থাকে, তাহলে আপডেটগুলি সমস্যার কারণ হওয়ার সম্ভাবনা কম৷


  1. কিভাবে উইন্ডোজ 11 (4 উপায়) এ আপডেট আনইনস্টল করবেন

  2. Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  3. ফিচার আপডেট আনইনস্টল করার ৩টি উপায় Windows 10 সংস্করণ 22H2

  4. উইন্ডোজ 10 এ একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন (3টি ভিন্ন উপায় 2022)