কম্পিউটার

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

আপনি যদি 21 শতকের একজন আধুনিক কর্মী হন, আপনি সম্ভবত আপনার দিনটি স্ক্রীনের দিকে তাকিয়ে কাটান। দীর্ঘ সময় ধরে আপনার মনিটরের দিকে তাকিয়ে থাকা আপনার উত্পাদনশীলতা এবং আপনার দীর্ঘমেয়াদী স্বাস্থ্য উভয়ের জন্যই খারাপ। যাইহোক, আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন, তাহলে অগণিত সমাধান বিদ্যমান। এরকম একটি মোটামুটি জনপ্রিয় সমাধান হল f.lux অ্যাপ ব্যবহার করা।

আপনার স্ক্রীন থেকে নীল আলো অপসারণের জন্য জনপ্রিয়, অ্যাপটি কম্পিউটার পেশাদারদের মধ্যে বিশ্বব্যাপী অনুসরণ করতে সক্ষম হয়েছে। এই নিবন্ধে, আমরা f.lux থেকে আপনি সবচেয়ে বেশি লাভ করতে পারেন এমন সেরা উপায়গুলি সম্পর্কে আলোচনা করব৷ তবে তার আগে, আসুন প্রথমে নীল আলোর ফিল্টার ব্যবহার করার যৌক্তিকতা নিয়ে আলোচনা করা যাক।

5টি টিপস f.lux থেকে সর্বাধিক লাভ করার জন্য

f.lux-অথবা সেই বিষয়ের জন্য যেকোন নীল আলো-ফিল্টারিং অ্যাপ-এর পিছনে তত্ত্ব হল যে তারা সমস্ত আধুনিক ইলেকট্রনিক মেশিন দ্বারা নির্গত নীল আলোকে ব্লক করে কাজ করে। সংক্ষেপে বলা যায়, নীল আলো হল এক ধরনের আলো যা আমরা সূর্য থেকে পাই, যা দিনের বেলায় আমাদের সক্রিয় ও সক্রিয় রাখার জন্য দায়ী। দিন যত বাড়তে থাকে এবং রাতে পরিণত হয়, নীল আলোও ধীরে ধীরে কমতে থাকে। এটিই আমাদের দেহকে ধীরগতির সংকেত দেয় এবং এর ফলে আমাদের ঘুম আসে৷

কিন্তু এখন যেহেতু বেশিরভাগ লোক সন্ধ্যা পর্যন্ত তাদের স্ক্রিনগুলিতে অ্যাক্সেস করতে পারে, আমাদের দেহগুলিও প্রতারণার জন্য দুর্বল হয়ে পড়েছে। স্ক্রিন থেকে নীল আলোর আধিক্য মেলাটোনিনের নিঃসরণকে দমন করতে পারে, আপনার ঘুম থেকে ওঠার চক্র নিয়ন্ত্রণের জন্য দায়ী একটি হরমোন।

সৌভাগ্যক্রমে, যদিও, সময়ের সাথে সাথে আমরা এই সমস্যাটি মোকাবেলা করার জন্য দরকারী টুল তৈরি করেছি। বর্তমানে, সর্বাধিক জনপ্রিয়গুলির মধ্যে রয়েছে স্মার্ট চশমা ব্যবহার করা, একটি নীল আলো ফিল্টারিং অ্যাপ, এবং কখনও কখনও, উভয়ের সংমিশ্রণ। সবচেয়ে জনপ্রিয় ব্লু লাইট ফিল্টার অ্যাপগুলির মধ্যে একটি হল f.lux। কিন্তু f.lux থেকে সর্বোচ্চ ব্যবহার করার জন্য আপনাকে কিছু পয়েন্টার মনে রাখতে হবে। চলুন এক এক করে সেগুলোর উপরে যাই।

1. দিনের বেলায় f.lux চালু করবেন না

যদিও এটি কারো কাছে সুস্পষ্ট মনে হয়, তবুও এটি বলা দরকার। নীল আলো শত্রু নয়। এটি আপনাকে দিনের বেলায় সজাগ এবং সক্রিয় রাখে এবং সেইজন্য, আপনার জন্য একটি উত্পাদনশীল দিন থাকা অপরিহার্য৷

ঠিক যেমন সন্ধ্যা পর্যন্ত নীল আলোর সংস্পর্শে আসা আপনার দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের জন্য উপকারী নয়, তেমনি বিপরীতটিও করছে না, অর্থাৎ, এটিকে আপনার স্ক্রীন থেকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া। এটি করার ফলে আপনার ঘুমের চক্র ব্যাহত হতে পারে এবং এমনকি দিনের বেলাও আপনাকে ঘুমিয়ে পড়তে পারে। তাই, দিনের বেলা আপনার নীল আলো জ্বালিয়ে রাখুন।

2. আপনার অবস্থান ঠিক করুন

আপনি অ্যাপ্লিকেশনটি ডাউনলোড এবং লঞ্চ করার সাথে সাথেই আপনাকে প্রাথমিক সেটআপে আপনার জিপ কোড বা অবস্থানের জন্য জিজ্ঞাসা করা হবে৷

আপনার স্থানীয় সময় অঞ্চল অনুযায়ী f.lux সেটিংস সেট আপ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য এটি। আপনি হয় আপনার পিন কোড লিখতে পারেন, অথবা যদি এটি কাজ না করে (যেমন আমার ক্ষেত্রে), আপনি কেবল আপনার শহরে প্রবেশ করতে পারেন৷

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

3. আপনার ঘুম থেকে ওঠার সময় সেট করুন

প্রত্যেকেই আলাদা. কিছু লোক পাঁচটায় উঠতে এবং তাদের চেক-লিস্ট থেকে গুরুত্বপূর্ণ কাজ শুরু করতে পছন্দ করে, আবার অন্যরা একটু ধীরে ধীরে জিনিস নিতে পছন্দ করে।

আপনার প্রবণতা যাই হোক না কেন, f.lux থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার দৈনন্দিন সময়সূচীর সাথে f.lux সেটিংস সারিবদ্ধ করেছেন। আপনি প্রাথমিক জেগে ওঠার সময় বিভাগ থেকে এটি করতে পারেন আপনার অ্যাপের নীচে-ডান কোণায়৷

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

সময় সেটিংস পরিবর্তন করতে, নীচে-ডান কোণায় সিস্টেম ট্রে থেকে অ্যাপটি চালু করুন এবং f.lux আইকনে ক্লিক করুন। এখন আপনার উপযুক্ত মনে হলে সময় বাড়াতে বা কমাতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

4. আপনার রঙের সেটিংস সামঞ্জস্য করুন

আপনি যখন প্রথমবার অ্যাপটি ইনস্টল করবেন, তখন এটি একটি ডিফল্ট সেটিং সহ আসবে যেখানে রঙ সেটিংটি প্রস্তাবিত রঙে সেট করা থাকে৷

প্রস্তাবিত রঙ বিকল্পে উপরের-ডান কোণে ক্লিক করুন, এবং আপনি বিকল্পের অভাব সহ একটি ড্রপ-ডাউন তালিকা পাবেন। এতে রিডুস আইস্ট্রেন, ক্লাসিক f.lux, ওয়ার্কিং লেট এবং আরও অনেক কিছুর মত বিকল্প থাকবে।

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

আমরা আপনাকে সমস্ত সেটিংস একবারে দেওয়ার পরামর্শ দেব। একটি দ্রুত অনুভূতি পান. অথবা এই মুহূর্তে আপনার জন্য আরও প্রাসঙ্গিক কিছু ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যখনই আমাকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হয়, আমি সর্বদা ডিসপ্লে সেটিংসকে আইস্ট্রেন কমাতে সেট করার জন্য একটি বিন্দু তৈরি করি। যার ফলে আমার চোখে আঘাত না করে বা আমার কার্ডিয়াক রুটিন ব্যাহত না করে আমাকে আরও বেশি কাজ করতে দেয়।

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

আপনি যদি আরও হাতে-কলমে পদ্ধতি নিতে চান, তাহলে আপনি আপনার কাস্টম সেটিংস অনুযায়ী স্ক্রীন সেট করতে ব্লব স্লাইড করতে পারেন।

আপনি আপনার পরিবর্তনের সাথে অতিরিক্ত মাইলও যেতে পারেন। এখানে কিভাবে:মেনু এ ক্লিক করুন অ্যাপের উপরের-বাম কোণ থেকে (তিনটি ড্যাশ), এবং বর্তমান রঙ পরিবর্তন করুন নির্বাচন করুন বিকল্প এবং সেখানে উপলব্ধ প্রদর্শন বিকল্পগুলির একটি ব্যাটারি থেকে চয়ন করুন৷

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

একইভাবে, প্রভাব এবং অতিরিক্ত রংও আছে বিকল্প এখানে, আপনি মুভি মোড, গ্রেস্কেল, ডার্ক মোড এবং অন্যান্য অনুরূপ রঙের প্রভাব থেকে বেছে নিতে পারেন।

5. পিছনের অ্যালার্ম ঘড়ি ব্যবহার করুন

আরেকটি দরকারী বৈশিষ্ট্য যা আমাদের দৃষ্টি আকর্ষণ করেছিল তা হল পিছনের অ্যালার্ম ঘড়ি। আমরা বিশ্বাস করি যে এই ধরণের একটি অ্যালার্ম ঘড়ি দিনের শেষের দিকে আসার সাথে সাথে দিনের জন্য আমাদের কাজের গতি কমাতে এবং গুটিয়ে নেওয়ার জন্য আমাদের স্মরণ করিয়ে দেওয়ার জন্য দুর্দান্ত৷

এটি সেট আপ করতে, মেনুতে ক্লিক করুন৷ (তিনটি ড্যাশ) এবং বিকল্প এবং স্মার্ট আলো নির্বাচন করুন .

বৈশিষ্ট্য এবং বিজ্ঞপ্তিগুলি-এ৷ ট্যাব, পিছন দিকের অ্যালার্ম ঘড়ি চেক করুন৷ এটি ইতিমধ্যে চেক করা না থাকলে বিকল্প। এই বিকল্পটি চালু থাকলে, আপনি ঘুমানোর সময় আসার সাথে সাথেই আপনাকে মনে করিয়ে দেওয়া হবে।

Windows 10-এ f.lux থেকে সর্বাধিক লাভ করার 5টি উপায়৷

f.lux বনাম নাইট লাইট:আমাদের কি বিজয়ী আছে?

ব্লু-লাইট এমিশন সফ্টওয়্যারটির জনপ্রিয়তা উচ্চ বৃদ্ধির সাথে, এমনকি মাইক্রোসফ্ট তাদের সমাধান নিয়ে এসেছিল। 2017 সালে নির্মাতার আপডেটের সাথে, মাইক্রোসফ্ট নাইট লাইট নামে অন্তর্নির্মিত নীল ফিল্টার যোগ করেছে।

নাইট লাইট অ্যাক্সেস করতে, স্টার্ট মেনু অনুসন্ধান এ যান বার, "নাইট লাইট" টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। আপনি যখন সিস্টেম সেটিংসে থাকবেন, তখন চালু করুন নির্বাচন করুন এখন এটি সক্রিয় করতে আপনি স্লাইডারটি সরানোর মাধ্যমে প্রদর্শনের রঙ সামঞ্জস্য করতে পারেন। এটিতে একটি সময়সূচী বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে আলোর সেটিংস ম্যানিপুলেট করতে দেয়। আপনাকে যা করতে হবে তা হল এটি টগল করুন। এটি আপনাকে আপনার প্রয়োজনীয় সময় অনুযায়ী একটি স্বয়ংক্রিয় সময়সূচী সেট করতে দেয়; শুধু চালু এবং বন্ধ করার সময় লিখুন, এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত।

একটি বিকল্প বিকল্প হল অবস্থান সেটিংস এর মাধ্যমে সময়সূচী করা বিকল্প আপনি এটি সক্ষম করলে, Windows লোকেশন পরিষেবা চালু করবে এবং আপনার বর্তমান অবস্থান থেকে সময় বেছে নেবে।

যদিও মাইক্রোসফ্ট অবশ্যই নাইট লাইটের সাথে ভাল কাজ করেছে, আমরা বিশ্বাস করি যে এটিতে f.lux প্রান্ত রয়েছে—এটি নাইট লাইটের চেয়ে অনেক বেশি বৈশিষ্ট্য অফার করে, ব্যবহারকারীকে আরও নিয়ন্ত্রণ দেয় এবং Android, iOS, Mac এর মতো একাধিক অপারেটিং সিস্টেমে উপলব্ধ , ইত্যাদি।

f.lux All the Way!

আমাদের পর্দার সময় ধীরে ধীরে বৃদ্ধির কারণে, চোখ এবং ঘুমের ধরণ সম্পর্কিত সমস্যাগুলি দ্রুত বৃদ্ধি পেয়েছে। উইন্ডোজ পাওয়ার ব্যবহারকারীদের জন্য, আমরা f.lux কে আপনার টুলকিটে থাকার জন্য একটি সহজ উপযোগীতা হিসেবে খুঁজে পেয়েছি—এবং যদি আপনার কাজে প্রচুর স্ক্রীন টাইম থাকে তাহলে দ্বিগুণ।


  1. Windows 10 দ্রুততর করার 9 উপায়

  2. উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

  3. Windows 10-এ Windows.old ফোল্ডার দূর করার উপায়?

  4. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?