কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিয়স্ক মোড কনফিগার বা নিষ্ক্রিয় করবেন কীভাবে

Windows 10-এ অ্যাসাইনড অ্যাকসেস (বা কিয়স্ক মোড) হল এমন একটি বৈশিষ্ট্য যা প্রশাসকদের একটি নির্দিষ্ট মেশিনের ব্যবহারকে একটি কিয়স্ক ডিভাইসে রূপান্তর করে শুধুমাত্র কয়েকটি নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার সীমাবদ্ধ করতে সক্ষম করে। সাধারণত, আপনি দেখতে পাবেন যেমন বিমানবন্দরে কিয়স্ক বা পিসি যা ডিজিটাল সাইননেজ প্রদর্শন করতে ব্যবহৃত হয়।

উইন্ডোজ 10 প্রথম মাইক্রোসফ্ট ওএস নয় যার কিয়স্ক মোড রয়েছে। যাইহোক, মাইক্রোসফ্ট 2018 সালে এটিকে আরও বেশি ব্যবহারকারী-বান্ধব কনফিগার করার জন্য বৈশিষ্ট্যটিকে পুনরায় ডিজাইন করেছে। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

কিয়স্ক মোডের জন্য ভিত্তি স্থাপন করুন

একবার আপনি আপনার Windows 10 পিসিতে কিয়স্ক মোড কনফিগার করলে, এটি সর্বদা সীমাবদ্ধ অ্যাক্সেস সহ একটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করবে এবং একবারে শুধুমাত্র একটি অ্যাপ চালাবে। ডিভাইসে অ্যাক্সেস আছে এমন কেউই ডেস্কটপ দেখতে, মাল্টিটাস্ক করতে বা এতে কিছু পরিবর্তন করতে পারবে না। আপনি এক বা একাধিক ইউনিভার্সাল উইন্ডোজ প্রভিশনিং (UWP) অ্যাপে অতিথি ব্যবহারকারীর অ্যাক্সেস সীমাবদ্ধ করতে সক্ষম হবেন এবং মেশিনে অন্য যেকোনো কিছুতে তাদের অ্যাক্সেস গেট করতে পারবেন।

আপনি আপনার পিসিতে কিয়স্ক মোড সেট আপ করা শুরু করার আগে, আপনার পিসি কিওস্ক মোড সেট আপ করার জন্য পূর্ব-প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা দেখতে হবে। যদি এটি হয়ে থাকে, নিশ্চিত করুন যে আপনি প্রয়োজনীয় সেটিংস পেয়েছেন যাতে আপনি Windows 10 এ কিয়স্ক মোড কনফিগার করার সময় কোনও সমস্যায় না পড়েন৷

1. আপনার উইন্ডোজের কোন সংস্করণ আছে তা খুঁজে বের করুন

উইন্ডোজ কিয়স্ক মোড Windows 10 হোম সংস্করণে উপলব্ধ নয়। কিওস্ক মোড সেট আপ করার জন্য, আপনার কম্পিউটারে অবশ্যই Windows 10 Pro (v1709 বা তার পরবর্তী), এন্টারপ্রাইজ বা এডুকেশন চলমান থাকতে হবে, তাই আপনি Windows 10-এর কোন সংস্করণটি আগে থেকে চালাচ্ছেন তা পরীক্ষা করে দেখুন৷

সম্পর্কিত :প্রতিটি একক Windows 10 সংস্করণ সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে

2. কিয়স্ক মোডের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা হচ্ছে

আপনি প্রশাসক অ্যাকাউন্টে কিয়স্ক মোড সেট আপ করতে পারবেন না৷ আপনার যদি ইতিমধ্যে একটি না থাকে, তাহলে আপনাকে একটি নতুন স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে যাতে আপনি সেই অ্যাকাউন্টের জন্য কিয়স্ক মোড কনফিগার করতে পারেন৷ আপনি কিওস্ক মোড কনফিগার করা শুরু করার আগে নিশ্চিত করুন যে আপনি একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম।

3. আপনার নির্বাচিত অ্যাপগুলি কিয়স্ক মোডে চলতে পারে কিনা তা পরীক্ষা করা হচ্ছে

আপনি কিওস্ক মোডের অধীনে যে অ্যাপ(গুলি) সরবরাহ করতে চান তা নির্ধারণ করতে হবে৷ আপনি শুধুমাত্র UWP অ্যাপগুলিকে অনুমতি দিতে পারেন (ওরফে মেট্রো-স্টাইল অ্যাপস)।

কিভাবে কিওস্ক মোড সক্ষম এবং কনফিগার করবেন

কিওস্ক মোড কনফিগার করার প্রক্রিয়াটি জটিল নয়। আপনাকে যা করতে হবে তা হল একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করুন, অ্যাপ(গুলি) বেছে নিন এবং তাদের জন্য প্রাসঙ্গিক সেটিংস যোগ করুন।

1. একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

Ctrl + I টিপে শুরু করুন সেটিংস অ্যাপ চালু করতে এবং অ্যাকাউন্টস-এ যান> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা . ডান ফলক থেকে, এই পিসিতে অন্য কাউকে যোগ করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কিয়স্ক মোড কনফিগার বা নিষ্ক্রিয় করবেন কীভাবে

যখন আপনাকে সেই ব্যক্তির ইমেল বা ফোনের জন্য জিজ্ঞাসা করা হয় যাতে তারা সাইন ইন করতে পারে, তখন শুধু আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই এ ক্লিক করুন এবং পরবর্তী ক্লিক করুন . আপনাকে এখন আপনার পিসির জন্য একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। শুধু এটিকে একটি নাম এবং একটি পাসওয়ার্ড দিন (অথবা যদি আপনি চান যে তারা স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করতে চান তাহলে পাসওয়ার্ডটি ফাঁকা রাখুন)৷

2. কিয়স্ক মোড সেট আপ করুন

একবার আপনি অ্যাকাউন্ট তৈরি করলে, সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের-এ ফিরে যান . এখন, অ্যাসাইনড অ্যাক্সেস-এ ক্লিক করুন আপনার পিসিতে কিওস্ক মোড কনফিগার করতে। আপনাকে এখন একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে (আপনি এইমাত্র যেটি তৈরি করেছেন সেটি নির্বাচন করুন)।

আপনি অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন যেখান থেকে আপনি আপনার কিয়স্ক অ্যাপ বেছে নিতে পারবেন। আপনি যে অ্যাপটি চান তা নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কিয়স্ক মোড কনফিগার বা নিষ্ক্রিয় করবেন কীভাবে

আপনার বেছে নেওয়া অ্যাপের উপর নির্ভর করে, আপনাকে আরও কিছু বিশদ বিবরণ লিখতে হতে পারে। আপনি পথ বরাবর যে বিবরণ দেখতে শুধু পূরণ করুন. একবার আপনার হয়ে গেলে, পিসি রিস্টার্ট করুন এবং লগ ইন করার জন্য আপনার আগে তৈরি করা গেস্ট ইউজার অ্যাকাউন্ট নির্বাচন করুন।

কিভাবে Windows 10 এ কিওস্ক মোড নিষ্ক্রিয় করবেন

কিওস্ক মোড অক্ষম করতে, সেটিংস অ্যাপে ফিরে যান এবং অ্যাকাউন্টস-এ নেভিগেট করুন> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা . অ্যাসাইন করা অ্যাক্সেস-এ ক্লিক করুন . পরবর্তী স্ক্রিনে, কিওস্ক তথ্য এর অধীনে আপনি যে কিয়স্ক সেট আপ করেছেন সেটি নির্বাচন করুন৷ বিভাগে এবং কিওস্ক সরান-এ ক্লিক করুন বোতাম।

বিকল্পভাবে, আপনি শুধু সেই ব্যবহারকারীর অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন যার জন্য আপনি কিয়স্ক মোড সক্ষম করেছেন৷ সেই অ্যাকাউন্টটি মুছে ফেলতে, আপনাকে দুটি কমান্ড ব্যবহার করতে হবে।

Win + R টিপুন , cmd টাইপ করুন , এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করতে। প্রথমে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

net user

এটি আপনাকে আপনার সিস্টেমে সমস্ত ব্যবহারকারী অ্যাকাউন্টের একটি তালিকা দেবে। কিয়স্ক মোড সক্ষম করার জন্য আপনি যেটি তৈরি করেছেন তা সনাক্ত করুন৷ এরপরে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

net user "username" /delete
উইন্ডোজ 10 এ কিয়স্ক মোড কনফিগার বা নিষ্ক্রিয় করবেন কীভাবে

অবশ্যই, ব্যবহারকারীর নামটি প্রকৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টের নামের সাথে প্রতিস্থাপন করুন। এই কমান্ডটি আপনার সিস্টেম থেকে ব্যবহারকারীকে মুছে ফেলবে৷

কিওস্ক মোডে সম্ভাব্য সমস্যা

যদিও কিয়স্ক মোড সর্বজনীন ব্যবহারের জন্য একটি এক-অ্যাপ মেশিন সেট আপ করার একটি সহজ উপায়, এটি কখনও কখনও সমস্যার সম্মুখীন হতে পারে৷

1. হিমায়িত

আপনি এখনও উইন্ডোজ 10 সহ একটি পিসি ব্যবহার করছেন যা মাঝে মাঝে জমাট বাঁধার প্রবণ। আপনি যখন কিয়স্ক মোডে থাকবেন এবং আপনার স্ক্রীন জমে যাবে, তখন শুধু Ctrl + Alt + Del টিপুন এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন। আবার লগ ইন করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা। যদি না হয়, আপনার পিসি রিস্টার্ট করুন।

2. অননুমোদিত কর্ম

যদি আপনার কিয়স্ক কোনো সর্বজনীন স্থানে থাকে, তাহলে কেউ পিসি বন্ধ করে দিতে পারে যদি না আপনি কিয়স্কটি চালু থাকা সম্পূর্ণ সময়ের জন্য সতর্ক না থাকেন। যাইহোক, আপনি আপনার পাওয়ার সেটিংস টুইক করে এই সমস্যাটি পেতে পারেন৷

কন্ট্রোল প্যানেলে যান এবং হার্ডওয়্যার এবং সাউন্ড> পাওয়ার অপশন-এ নেভিগেট করুন . পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ বাম ফলক থেকে বিকল্প এবং কিছু ​​করবেন না নির্বাচন করুন যখন আমি পাওয়ার বোতাম টিপুন বিকল্প।

উইন্ডোজ 10 এ কিয়স্ক মোড কনফিগার বা নিষ্ক্রিয় করবেন কীভাবে

3. কিওস্ক ব্যবহারকারীর অ্যাকাউন্ট দৃশ্যমান নয়

আপনি যেখান থেকে এটি তৈরি করেছেন সেটিংস অ্যাপে আপনার কিওস্ক ব্যবহারকারী অ্যাকাউন্টটি দেখতে না পেলে, শঙ্কিত হবেন না। এটি দৃশ্যমান না হলেও এটি সাধারণত এখনও সেখানে থাকে। আপনি অবশ্যই কমান্ড প্রম্পট ব্যবহার করে এর অস্তিত্ব যাচাই করতে পারেন। শুধু নেট ব্যবহারকারী ব্যবহার করুন পিসিতে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির একটি তালিকা পেতে কমান্ড এবং আপনি তালিকায় কিয়স্ক মোডের জন্য তৈরি করা স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্ট খুঁজে পাবেন।

আপনার পিসিতে এককতা উপভোগ করুন

কিয়স্ক মোড হল একটি পুরানো ল্যাপটপকে জুকবক্সে পরিণত করার একটি দুর্দান্ত উপায় বা অন্যদের জন্য আপনার ব্যক্তিগত ফাইলগুলিতে অ্যাক্সেসের অনুমতি না দিয়ে আরও মূল্যবান কিছু। যাইহোক, আপনি যদি অন্য ব্যবহারকারীদের এক বা কয়েকটি অ্যাপের মধ্যে সীমাবদ্ধ না করে শুধুমাত্র অ্যাক্সেস সীমাবদ্ধ করার চেষ্টা করেন, তবে এটি সম্পর্কে যাওয়ার আরও ভাল উপায় রয়েছে৷


  1. উইন্ডোজ 10 এ হাইপার-ভি কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে OneDrive Windows 10 নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ Cortana কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন