কম্পিউটার

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

মাইক্রোসফ্ট 2002 সালে তার বিশ্বস্ত কম্পিউটিং ইনিশিয়েটিভ চালু করার সময় ইস্টার ডিমগুলিকে নির্মূল করা শুরু করে৷ কিন্তু আপনি এখনও উইন্ডোজে অনেকগুলি লুকানো বৈশিষ্ট্য এবং অদ্ভুত বাগ খুঁজে পেতে পারেন যা প্রায় বাস্তব ইস্টার ডিমের মতোই ভাল৷

এবং যখন বেশিরভাগ উইন্ডোজ ত্রুটি একটি ব্যথা হতে থাকে, কিছু আসলে বেশ বিনোদনমূলক। আসুন সেরাটি অন্বেষণ করি৷

Windows 7 থেকে Windows 11 ইস্টার ডিম

অন্যথায় উল্লেখ করা না থাকলে, নিম্নলিখিত ইস্টার ডিমগুলি উইন্ডোজের সমস্ত বর্তমান সংস্করণে কাজ করবে৷

1. ঈশ্বর মোড

এই লুকানো উইন্ডোজ বৈশিষ্ট্যটি প্রথম ভিস্তার সাথে চালু করা হয়েছিল এবং এটি আরও দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হিসাবে রয়ে গেছে। গড মোড, উইন্ডোজ মাস্টার কন্ট্রোল প্যানেল নামেও পরিচিত, একটি একক ফোল্ডারে সমস্ত কন্ট্রোল প্যানেল বিকল্পগুলির একটি অপ্রত্যাশিত ওভারভিউ আনলক করে। আপনি যদি এখনও নিয়মিত কন্ট্রোল প্যানেল ব্যবহার করেন, তাহলে আপনি এই কৌশলটি পছন্দ করবেন!

ঈশ্বর মোড সক্ষম করতে, একটি নতুন ফোল্ডার তৈরি করুন এবং এর নাম হিসাবে নিম্নলিখিত অক্ষরগুলির স্ট্রিং ব্যবহার করুন৷

GodMode.{ED7BA470-8E54-465E-825C-99712043E01C}

এবং voilà, আপনার মাস্টার কন্ট্রোল প্যানেল ব্যবহারের জন্য প্রস্তুত৷

দ্রষ্টব্য: আপনি "GodMode" শব্দটিকে আপনার পছন্দের একটি শব্দ দিয়ে প্রতিস্থাপন করতে পারেন৷

2. Star Wars CMD কোড

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

স্টার ওয়ার্স সিএমডি কোড ইস্টার ডিমগুলির মধ্যে একটি দুর্দান্ত কমান্ড প্রম্পট। এবং এটি সমস্ত অপারেটিং সিস্টেমে কাজ করে যা টেলনেট সমর্থন করে এবং উইন্ডোজ 10 সহ একটি টার্মিনাল বা কমান্ড লাইন রয়েছে৷ আপনি কমান্ডটি ব্যবহার করার আগে, আপনাকে টেলনেট সক্ষম করতে হবে৷

Windows 10-এ, Win + Q টিপুন , টেলনেট টাইপ করুন , এবং ফলাফল থেকে Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন নির্বাচন করুন . আপনি টেলনেট ক্লায়েন্ট দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন এন্ট্রি করুন, বাক্সটি চেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন . অনুরোধ করা পরিবর্তনগুলি সম্পূর্ণ করার জন্য Windows অপেক্ষা করুন, তারপর বন্ধ করুন ক্লিক করুন৷ .

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

এখন টেলনেটের সাথে কিছু মজা করার সময়! Windows + R টিপুন রান মেনু চালু করতে, cmd টাইপ করুন , এবং Enter টিপুন কমান্ড প্রম্পট খুলতে। এখন নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

telnet telehack.com
starwars

পিছনে ঝুঁকে পড়ার এবং ASCII অক্ষরে Star Wars দেখার সময়।

3. শাট ডাউন করতে স্লাইড করুন

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

Microsoft C:\Windows\System32-এ SlideToShutDown নামক একটি EXE ফাইল লুকিয়ে রেখেছে ফোল্ডার উইন্ডোজ বন্ধ করার এই বিকল্প উপায়টি প্রথমে উইন্ডোজ ফোনের সাথে প্রবর্তন করা হয়েছিল এবং এটিকে উইন্ডোজ 8-এ তুলে দেওয়া হয়েছিল৷ ট্যাবলেটগুলি বন্ধ করা দুর্দান্ত, তবে এটি আপনাকে আপনার ডেস্কটপে উইন্ডোজ বন্ধ করতে দেয়৷

আপনি যখন ট্যাবলেট মোডে থাকবেন, তিন থেকে পাঁচ সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপে চেষ্টা করুন এবং SlideToShutDown স্ব-লঞ্চ হবে৷ আপনি যদি একটি ডেস্কটপে উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে এই শাটডাউন বিকল্পটি চালু করতে একটি শর্টকাট তৈরি করুন৷

4. ফোন ডায়ালার

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

Windows 95 এর পর থেকে, Windows এ একটি ডায়ালার অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটারের ফোন পোর্টের মাধ্যমে একটি কল করতে দেবে (যদি উপলব্ধ থাকে)। এই ইউটিলিটি চালু করার একমাত্র উপায় হল সরাসরি এক্সিকিউটেবল কল করা। Win কী + R টিপুন , dialer.exe লিখুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

5. 1992

থেকে উইন্ডোজ 3.1 এক্সপ্লোরার 11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

আসল উইন্ডোজ 3.1 ফাইল এক্সপ্লোরার এখনও জীবিত এবং কিক করছে। না, আমি ডাউনলোডযোগ্য, ওপেন-সোর্স সংস্করণের কথা বলছি না যা মাইক্রোসফট তাদের স্টোরে প্রকাশ করেছে৷

আমি Windows 3.1 এর ট্রেস উল্লেখ করছি যা আপনি এখনই আপনার কম্পিউটারে খুঁজে পেতে পারেন, কোন ডাউনলোডের প্রয়োজন নেই। এটি কীভাবে করবেন তা এখানে।

ODBC ডেটা সোর্স অ্যাডমিনিস্ট্রেটর নামে একটি প্রোগ্রাম অনুসন্ধান করুন। এই প্রোগ্রামে, যোগ করুন টিপুন নিম্নলিখিত স্ক্রিনে, Microsoft Access শব্দগুলি সহ ক্ষেত্রটি নির্বাচন করুন৷ শিরোনামে তারপর, ডাটাবেসের অধীনে, নির্বাচন করুন টিপুন

ঠিক তেমনই, আপনি উইন্ডোজ ইতিহাসের এক টুকরো প্রথম হাতের সাক্ষী হতে পারেন, যা একজন ডেটা সোর্স অ্যাডমিনিস্ট্রেটরের পিছনে আটকে আছে।

6. দ্য নাম্বার অফ দ্য বিস্ট

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

Doom 95 ছিল Doom গেমের প্রথম উইন্ডোজ সংস্করণ। The Number of the Beast এর রেফারেন্সে গেমটিতে পোর্ট 666 ব্যবহার করা হয়েছে। এবং পোর্ট 666 আজ পর্যন্ত ধ্বংসের জন্য সংরক্ষিত রয়েছে।

নিজের জন্য দেখতে, C:\Windows\System32\drivers\etc-এ যান এবং পরিষেবা নামের ফাইলটি খুলুন নোটপ্যাডে।

7. এক্সপ্লোরার থেকে প্রস্থান করুন

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

Windows 10 টাস্কবার প্রসঙ্গ মেনুতে Exit Explorer নামে একটি লুকানো বিকল্প রয়েছে .

Ctrl + Shift ধরে রাখুন টাস্কবারে একটি খালি জায়গায় ডান-ক্লিক করার সময়। (আপনি যদি Windows 7 বা তার নিচের সংস্করণ চালান, তাহলে Ctrl + Shift টিপে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করার চেষ্টা করুন .) Windows 10-এ, আপনার এখন Exit Explorer দেখতে হবে টাস্কবার প্রসঙ্গ মেনুতে একেবারে শেষ আইটেম হিসাবে। এই বিকল্পটি আপনাকে টাস্ক ম্যানেজারের মাধ্যমে না গিয়েই উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার বন্ধ করতে দেয়৷

8. ফোল্ডারের নামকরণ এবং পুনঃনামকরণ

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

CON নামে একটি ফোল্ডার তৈরি করার চেষ্টা করুন এবং আপনি নিম্নলিখিত জিনিসটি ঘটতে দেখবেন:

আপনি যখন নিম্নলিখিত নামগুলির মধ্যে যেকোনো একটি চেষ্টা করেন তখন একই জিনিস ঘটে:

PRN, AUX, LPT# (# একটি নম্বর সহ), COM#, NUL, এবং CLOCK$

উপরের সমস্ত নামগুলি ডিভাইসের নামের জন্য সংরক্ষিত, যার অর্থ আপনি ফাইল এক্সটেনশন নির্বিশেষে ফাইল বা ফোল্ডারের নাম হিসাবে ব্যবহার করতে পারবেন না। এটি DOS-এর একটি অবশেষ, যা Windows 7 সহ Windows এর সমস্ত সংস্করণের মাধ্যমে পথ তৈরি করেছে৷

9. মাইক্রোসফট ওয়ার্ড ইস্টার এগ

11 অদ্ভুত উইন্ডোজ বাগ এবং ইস্টার ডিম আপনাকে দেখতে হবে

এটি একটি বাগ নয়, কিন্তু একটি সুন্দর লুকানো বৈশিষ্ট্য। Microsoft Word খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:=rand(5,10)

মাইক্রোসফ্ট ওয়ার্ডের (তত্ত্ব অনুসারে) 10 লাইন সহ 5 টি অনুচ্ছেদ পাঠ্য তৈরি করা উচিত (আমার উদাহরণে, এটি একটি লাইন ছোট)। এটি একটি ডামি বা স্থানধারক ছাড়া আর কিছুই নয়। এবং আপনি বাছাই করা সংখ্যার উপর নির্ভর করে, আপনি এটিকে আরও অনেক অনুচ্ছেদ এবং অনুলিপিগুলিতে প্রদর্শিত করতে পারেন। =rand(1,1) চেষ্টা করুন শুধুমাত্র একটি একক স্থানধারক বাক্য দেখানোর জন্য। কৌশলটি =rand(200,99).

নামেও পরিচিত

আপনার অফিসের সংস্করণ এবং আপনার প্রাথমিক সিস্টেম ভাষার উপর নির্ভর করে পাঠ্যটি পরিবর্তিত হবে। মাইক্রোসফট ওয়ার্ড 97 থেকে 2003 পর্যন্ত প্রাথমিক ভাষা হিসেবে ইংরেজিতে, আপনি আইকনিক বাক্যটি দেখতে পাবেন "The quick brown fox jumps over the lazy dog," যেটিতে বর্ণমালার সমস্ত অক্ষর রয়েছে৷

অফিস 2007 থেকে, ডিফল্ট পাঠ্যটি একটি Word টিউটোরিয়াল থেকে নেওয়া হয়েছে এবং Word 2013 থেকে Word 2016-এ পরিবর্তিত হয়েছে৷ Word 2007, 2010 এবং 2013-এ আইকনিক বাক্যটি ফিরিয়ে আনতে, =rand.old()<টাইপ করুন এবং Enter টিপুন .

আপনি যদি স্ট্যান্ডার্ড Lorem ipsum dolor sit amet প্লেসহোল্ডার টেক্সট ব্যবহার করতে চান তাহলে =lorem(X) টাইপ করুন এই ফিলার টেক্সটের X অনুচ্ছেদ পেতে।

দ্রষ্টব্য: আপনার টাইপ করার সাথে সাথে পাঠ্য প্রতিস্থাপন করুন বৈশিষ্ট্য (ফাইল> বিকল্প> প্রুফিং> স্বতঃসংশোধন বিকল্প> স্বতঃসংশোধন ট্যাব এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য ) চালু করতে হবে৷

Windows XP ইস্টার ডিম

মাইক্রোসফ্ট কিছু অদ্ভুত বাগ সংশোধন করেছে যা আমরা অতীতে কভার করেছি। এখানে দুটি আছে যা পরবর্তী উইন্ডোজ সংস্করণে টিকেনি৷

10. বুশ সত্য লুকিয়ে রেখেছেন

এই Windows Notepad বাগ Windows Vista, Windows 7 বা Windows 10-এ কাজ করে না, কিন্তু আপনি যদি এখনও Windows XP চালান, তাহলে একবার চেষ্টা করে দেখুন।

নোটপ্যাড চালু করুন এবং নিম্নলিখিত বাক্যটি টাইপ করুন:বুশ তথ্য গোপন করেছিল

এখন ফাইলটি আপনার পছন্দ মতো সংরক্ষণ করুন, এটি বন্ধ করুন এবং আবার খুলুন। আপনি কি দেখতে পাচ্ছেন?

আপনি যদি এটি Windows XP-এ করেন, তাহলে উপরের স্ক্রিনশটের মতো কিছু অদ্ভুত ইউনিকোড অক্ষর বা চাইনিজ অক্ষর দেখতে পাবেন৷

এই বাগটির ব্যাখ্যাটি উইন্ডোজ ফাংশন "IsTextUnicode" এর মধ্যে রয়েছে। একটি চার-অক্ষর, দুটি তিন-অক্ষর এবং অবশেষে একটি পাঁচ অক্ষরের শব্দের ক্রম একটি তথাকথিত মুজিবকে তৈরি করে; উইন্ডোজ মনে করে এটি চাইনিজ ইউনিকোড নিয়ে কাজ করছে এবং আপনি যখন ডকুমেন্ট সেভ করেন তখন এটিকে এনকোড করে।

আপনি যখন নথিটি পুনরায় খুলবেন, তখন এটি আপনার প্রবেশ করা বাক্যটির পরিবর্তে চীনা অক্ষরগুলি প্রদর্শন করে৷

11. উইন্ডোজ সলিটায়ার বাগ

এখানে আরেকটি বাগ রয়েছে যা Windows 7-এ ঠিক করা হয়েছে বলে মনে হচ্ছে। আপনার যদি Windows XP থাকে তাহলে অনুগ্রহ করে চেষ্টা করুন।

সলিটায়ার খুলুন এবং নিম্নলিখিত কী সমন্বয়ে ক্লিক করুন:Alt + Shift + 2

যা ঘটে তা হল খেলাটি সেখানেই শেষ হয় এবং আপনি দেখতে পান যে কার্ডগুলি সামনের দিকে পড়ে যাচ্ছে যেমনটি একটি খেলা সফলভাবে শেষ হলে।

উইন্ডোজে শুভ ইস্টার ডিম শিকার

এত বছর পরেও উইন্ডোজ এর মধ্যে অনেক রহস্য লুকিয়ে আছে। পরের বার আপনাকে পারিবারিক পিসি ঠিক করতে হবে, কেন এই কৌশলগুলির একটি নিজেকে দেখাবেন না?


  1. Windows 10 এ Cortana সক্ষম করুন এবং সেট আপ করুন

  2. আপনার কাছে Windows 10 এর কোন সংস্করণ আছে তা দেখুন

  3. আপনার Windows 10 এবং Windows 11 এ eSIM সমর্থন আছে কিনা তা দ্রুত কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?