কম্পিউটার

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

Windows 10 কিছু প্রিইন্সটল করা আধুনিক UWP অ্যাপ সহ পাঠানো হয় (এগুলিকে মেট্রো অ্যাপ, মাইক্রোসফ্ট স্টোর বা APPX প্যাকেজও বলা হয়)। এগুলো হল ক্যালকুলেটর, ক্যালেন্ডার, মেইল, কর্টানা, ম্যাপস, নিউজ, ওয়াননোট, গ্রুভ মিউজিক, ক্যামেরা ইত্যাদি। Windows 10 UWP অ্যাপগুলি প্রথম লগইন করার সময় ব্যবহারকারীর প্রোফাইলে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়। এই অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগই ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য প্রয়োজন হয় না, তাই তাদের সাধারণত কর্পোরেট পরিবেশে সরানো প্রয়োজন। এই নিবন্ধে, আমরা উইন্ডোজ 10-এ অন্তর্নির্মিত UWP/APPX অ্যাপগুলিকে কীভাবে সঠিকভাবে আনইনস্টল করব তা দেখব, যা সিস্টেম ড্রাইভে অতিরিক্ত স্থান সংরক্ষণ করবে এবং স্টার্ট মেনুতে অপ্রয়োজনীয় আইটেমগুলি সরিয়ে দেবে।

Windows 10 সেটিংস ব্যবহার করে কিভাবে Windows Store Applications (APPX) সরাতে হয়?

Windows 10-এ একটি আধুনিক Microsoft Store অ্যাপ আনইনস্টল করার সবচেয়ে সুস্পষ্ট এবং সহজ উপায় হল নতুন সেটিংস নিয়ন্ত্রণ প্যানেল। এটি করতে, স্টার্ট বোতাম টিপুন এবং সেটিংস এ যান৷ -> অ্যাপস -> অ্যাপ এবং বৈশিষ্ট্য . অ্যাপের তালিকায়, আনইনস্টল করার জন্য অ্যাপটি নির্বাচন করুন। আনইনস্টল করুন ক্লিক করুন৷ বোতাম।

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

এটি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর প্রোফাইলে UWP অ্যাপটিকে আনইনস্টল করবে। অন্য কোনো নতুন ব্যবহারকারী লগ ইন করলে, অ্যাপক্স প্যাকেজ সিস্টেম স্টোর থেকে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে।

এছাড়াও, মনে রাখবেন যে বেশিরভাগ আগে থেকে ইনস্টল করা আধুনিক অ্যাপগুলি সুরক্ষিত এবং সহজভাবে আনইন্সটল নেই বোতাম উপলব্ধ (এটি ধূসর হয়ে গেছে)।

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

আপনি শুধুমাত্র PowerShell CLI এর মাধ্যমে এই ধরনের বিল্ট-ইন Windows 10 সিস্টেম অ্যাপ আনইনস্টল করতে পারেন।

Windows 10 এ PowerShell এর মাধ্যমে একটি নির্দিষ্ট UWP অ্যাপ সরানো হচ্ছে

PowerShell ব্যবহার করে Windows 10-এ একটি নির্দিষ্ট UWP অ্যাপ কীভাবে আনইনস্টল করবেন তা দেখে নেওয়া যাক। অনুগ্রহ করে মনে রাখবেন যে Windows 10-এ দুই ধরনের অ্যাপ রয়েছে:

  • AppX প্যাকেজ – বর্তমান Windows 10 ব্যবহারকারীর জন্য ইনস্টল করা UWP অ্যাপ;
  • AppX প্রভিশন করা প্যাকেজ — বিল্ট-ইন Windows 10 অ্যাপ্লিকেশানগুলি ইনস্টল করা হয় যখন ব্যবহারকারী প্রথম সিস্টেমে লগ ইন করেন৷

প্রশাসক হিসাবে PowerShell কনসোল চালান। নিম্নলিখিত কমান্ডটি আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য ইনস্টল করা আধুনিক অ্যাপ্লিকেশনগুলিকে তালিকাভুক্ত করবে:

Get-AppxPackage | select Name,PackageFullName,NonRemovable

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

আপনি যদি Windows 10 সেটিংস মেনু থেকে একটি অ্যাপ আনইনস্টল করেন, তাহলে এটি এই তালিকা থেকে অদৃশ্য হয়ে যাবে।

আপনি সমস্ত ব্যবহারকারীর জন্য ইনস্টল করা অ্যাপ্লিকেশন তালিকা করতে পারেন। এই ক্ষেত্রে, কমান্ডটি এইরকম দেখাবে:

Get-AppxPackage -AllUsers | select Name,PackageFullName,NonRemovable

টিপ৷৷ প্রয়োজনীয় প্যাকেজের নাম দেখতে এবং দেখতে আরও সুবিধাজনক করতে কমান্ডের ফলাফলগুলি একটি সাধারণ পাঠ্য ফাইল হিসাবে সংরক্ষণ করা যেতে পারে:

Get-AppxPackage –AllUsers>c:\data\win10_apps_list.txt

নাম অনুসারে একটি অ্যাপ খুঁজে পেতে, নিম্নলিখিত ওয়াইল্ডকার্ড কমান্ডটি ব্যবহার করুন (এই উদাহরণে আমরা বিং ওয়েদার অ্যাপটি খুঁজছি):

Get-AppxPackage -AllUsers | select Name,PackageFullName,NonRemovable | where-object {$_.Name -like "*Weather*"} | Format-Table

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

বর্তমান ব্যবহারকারীর জন্য একটি নির্দিষ্ট অ্যাপক্স অ্যাপ্লিকেশন সরাতে, আপনাকে PackageFullName কলাম থেকে প্যাকেজের নামটি অনুলিপি করতে হবে এবং Remove-AppxPackage cmdlet-এর একটি যুক্তি হিসাবে PowerShell কনসোলে পেস্ট করতে হবে:

Remove-AppxPackage Microsoft.BingWeather_4.25.20211.0_x64__8wekyb3d8bbwe

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

কমান্ডটি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশনটি সরিয়ে দিয়েছে। কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে, –AllUsers প্যারামিটার ব্যবহার করুন:

Remove-AppxPackage -AllUsers Microsoft.BingWeather_4.25.20211.0_x64__8wekyb3d8bbwe

অথবা নিম্নলিখিত PowerShell ওয়ান-লাইনার ব্যবহার করুন:

Get-AppxPackage * BingWeather * -AllUsers| Remove-AppPackage –AllUsers

যদি আপনাকে একটি নির্দিষ্ট স্থানীয় ব্যবহারকারী প্রোফাইলের জন্য একটি নির্দিষ্ট অ্যাপ আনইনস্টল করতে হয়, তাহলে আপনাকে প্যারামিটার ব্যবহার করতে হবে -User .

আপনি যখন এইভাবে অন্তর্নির্মিত অ্যাপ আনইনস্টল করেন, তখনও এটি সিস্টেমে পর্যায়ে থেকে যায় রাজ্য (এবং C:\Program Files\WindowsApps ডিরেক্টরিতে একটি সিস্টেম পার্টিশনে সংরক্ষিত)। স্টেজড স্টেট মানে এই কম্পিউটারে প্রতিটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য অ্যাপ্লিকেশনটি স্থাপন করা হবে।

এখন চলুন এক নজরে দেখে নেওয়া যাক স্টেজ করা অ্যাপ্লিকেশানগুলির তালিকা যা উইন্ডোজ ইমেজে তৈরি করা হয়েছে এবং যখন তারা প্রথম কম্পিউটারে লগইন করে তখন সমস্ত ব্যবহারকারীর জন্য স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়:

Get-AppxProvisionedPackage -online |select DisplayName,PackageName

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

Windows 10 ইমেজ থেকে একটি নির্দিষ্ট স্টেজড UWP অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করতে, আপনাকে Remove-AppxProvisionedPackage cmdled-এ এর নাম উল্লেখ করতে হবে:

Get-AppxProvisionedPackage -online | where-object {$_.PackageName -like "*BingWeather*"} | Remove-AppxProvisionedPackage -online –Verbose

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

এখন যখন একজন নতুন Windows 10 ব্যবহারকারী লগ ইন করেন, এই প্রভিশন করা অ্যাপটি ব্যবহারকারীর প্রোফাইলে ইনস্টল করা হবে না।

Windows 10 থেকে সমস্ত অন্তর্নির্মিত UWP অ্যাপ আনইনস্টল করার জন্য কীভাবে জোর করবেন?

অবশ্যই, Windows 10-এ বিল্ট-ইন অ্যাপগুলিকে একবারে সরিয়ে ফেলা একটি ক্লান্তিকর কাজ। আপনি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত APPX আনইনস্টল করতে একটি সাধারণ PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন৷

গুরুত্বপূর্ণ . মনে রাখবেন যে কমান্ডটি ব্যবহার করে আপনাকে একটি সারিতে সমস্ত UWP অ্যাপ আনইনস্টল করতে হবে না:

Get-AppXProvisionedPackage -online | Remove-AppxProvisionedPackage -online-কে সরান

Microsoft.VCLibs, Microsoft.NET.Native.Framework, Microsoft.NET.Native.Runtime, Microsoft.WindowsStore-এর মতো সিস্টেম অ্যাপ আনইনস্টল করবেন না। নির্দিষ্ট সেটিংস সহ একই ফটো অ্যাপটি বেশ দ্রুত কাজ করে, তবে অবশ্যই ক্লাসিক "উইন্ডোজ ফটো ভিউয়ার" এর মতো সুবিধাজনক নয়।

এছাড়াও, উইন্ডোজে কিছু আগে থেকে ইনস্টল করা UWP অ্যাপ পুনরুদ্ধার করা কঠিন। উদাহরণস্বরূপ, PowerShell এর মাধ্যমে এটি আনইনস্টল করার পরে Windows 10-এ Microsoft Store পুনরুদ্ধার করা কঠিন৷

সরানো হবে এমন প্রভিশন করা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা তৈরি করা যাক:

$UWPApps = @(
"Microsoft.Microsoft3DViewer"
"Microsoft.MicrosoftOfficeHub"
"Microsoft.MicrosoftSolitaireCollection"
"Microsoft.MicrosoftStickyNotes"
"Microsoft.MixedReality.Portal"
"Microsoft.MSPaint"
"Microsoft.Office.OneNote"
"Microsoft.People"
"Microsoft.ScreenSketch"
"Microsoft.Wallet"
"Microsoft.SkypeApp"
"microsoft.windowscommunicationsapps"
"Microsoft.WindowsFeedbackHub"
"Microsoft.WindowsMaps"
"Microsoft.WindowsSoundRecorder"
"Microsoft.Xbox.TCUI"
"Microsoft.XboxApp"
"Microsoft.XboxGameOverlay"
"Microsoft.XboxGamingOverlay"
"Microsoft.XboxIdentityProvider"
"Microsoft.XboxSpeechToTextOverlay"
"Microsoft.YourPhone"
"Microsoft.ZuneMusic"
"Microsoft.ZuneVideo"
)

এই উদাহরণে, আমি অন্তর্নির্মিত অ্যাপগুলির একটি তালিকা তৈরি করেছি যা Windows 10 বিল্ড 2004-এ আমার প্রয়োজন নেই। অনুগ্রহ করে মনে রাখবেন যে অ্যাপগুলির তালিকা উইন্ডোজ 10-এর বিল্ডের উপর নির্ভর করে আলাদা হতে পারে। আপনাকে সর্বদা সমস্ত স্টেজ চেক করা উচিত আপনার Windows 10-এর অ্যাপগুলি প্রয়োজন হলে এই তালিকা তৈরি করে এবং আপডেট করে।

এখন, Windows 10 ইমেজ এবং সমস্ত স্থানীয় ব্যবহারকারীর প্রোফাইল উভয় থেকে এই অ্যাপগুলি সরিয়ে দেওয়া যাক:

foreach ($UWPApp in $UWPApps) {
Get-AppxPackage -Name $UWPApp -AllUsers | Remove-AppxPackage
Get-AppXProvisionedPackage -Online | Where-Object DisplayName -eq $UWPApp | Remove-AppxProvisionedPackage -Online
}
সরান

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

এখন উইন্ডোজ ইমেজে অবশিষ্ট UWP অ্যাপ্লিকেশনের তালিকা পরীক্ষা করুন। তালিকাটি গুরুতরভাবে হ্রাস করা উচিত:

Get-AppxProvisionedPackage -online |Select-object DisplayName

এইভাবে, সমস্ত নতুন ব্যবহারকারী প্রোফাইল পূর্ব-ইন্সটল করা Windows 10 অ্যাপ্লিকেশন ছাড়াই তৈরি করা হবে (নতুন ব্যবহারকারী প্রোফাইলগুলি আরও দ্রুত তৈরি হবে)।

ইঙ্গিত . আপনি যদি ত্রুটি পান 0x80073CFA উইন্ডোজে একটি UWP অ্যাপ সরানোর সময়, এর মানে হল অ্যাপটি সুরক্ষিত। আপনি এই নির্দেশিকা অনুযায়ী এই ধরনের appx প্যাকেজ আনইনস্টল করতে পারেন:https://woshub.com/remove-appxpackage-0x80073cfa-removal-failed/।

বিকল্পভাবে, আপনি Widows 10-এ আগে থেকে ইনস্টল করা অ্যাপ ম্যানুয়ালি সরানোর সুবিধার জন্য Out-GridView cmdlet ব্যবহার করতে পারেন।

Get-AppxProvisionedPackage -online | Out-GridView -PassThru | Remove-AppxProvisionedPackage –online

এই স্ক্রিপ্টটি Windows 10 ছবিতে প্রভিশন করা অ্যাপগুলির একটি তালিকা সহ একটি GUI টেবিল প্রদর্শন করবে। আপনি যে UWP অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করতে চান তা নির্বাচন করতে হবে (CTRL ধরে রেখে বেশ কিছু আইটেম নির্বাচন করা যেতে পারে কী) এবং ঠিক আছে ক্লিক করুন।

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?

আপনি ব্যবহারকারীর কম্পিউটারে Windows 10 স্থাপন করার পরে পূর্বে ইনস্টল করা অ্যাপগুলি সরাতে পারেন (উদাহরণস্বরূপ, গ্রুপ নীতির মাধ্যমে একটি পাওয়ারশেল স্ক্রিপ্ট চালানোর মাধ্যমে এবং GPO WMI ফিল্টার ব্যবহার করে Windows 10 বিল্ড নম্বর দ্বারা বাধ্যতামূলক ফিল্টারিং)। যাইহোক, আপনি রেফারেন্স উইন্ডোজ ইমেজ থেকে appx মুছে ফেলতে পারেন যা আপনি ওয়ার্কস্টেশনে স্থাপন করতে ব্যবহার করেন (ধরুন মাউন্ট করা ইমেজের পাথ হল c:\offline)।

অফলাইন মোডে মাউন্ট করা Windows 10 ইমেজ থেকে প্রভিশন করা অ্যাপগুলি সরাতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

foreach ($UWPApp in $UWPApps) {
Get-AppXProvisionedPackage –Path c:\offline | Where-Object DisplayName -eq $UWPApp | Remove-AppxProvisionedPackage –Path c:\offline
}

Windows 10 ইন্সটল ইমেজ থেকে অন্তর্নির্মিত অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি সরানোর বিষয়ে আরও পড়ুন।

আপনার যদি অপসারিত অ্যাপগুলি পুনরায় ইনস্টল করার প্রয়োজন হয়, আপনি XML ম্যানিফেস্ট ফাইল থেকে appx প্যাকেজ তথ্য পেতে Add-AppXPackage cmdlet ব্যবহার করতে পারেন এবং এটি Windows নিবন্ধন করতে পারেন:

Get-AppxPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}

উইন্ডোজ 10 এ বিল্ট-ইন UWP (APPX) অ্যাপস কিভাবে আনইনস্টল করবেন?


  1. কিভাবে উইন্ডোজ 10 ডিফল্ট অ্যাপস আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি অ্যাপ বা প্রোগ্রাম আনইনস্টল করবেন

  3. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  4. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?