কম্পিউটার

FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

এই পর্যালোচনায় আমরা Windows 10 LTSC Enterprise কি তা ব্যাখ্যা করতে যাচ্ছি; যখন এই সংস্করণটি ব্যবহার করা ভাল; উইন্ডোজ 10 LTSB 1607 থেকে এটি কোন উপায়ে আলাদা; এই অপারেশন সিস্টেম সংস্করণটি কোথায় ডাউনলোড করবেন এবং কীভাবে এটি সক্রিয় করবেন। সংক্ষেপে, Windows 10 LTSC হল Windows 10 Enterprise-এর একটি বিশেষ সংস্করণ যার একটি কম ঘন ঘন কার্যকারিতা আপডেট করা হয় (বিল্ডটি প্রতি ছয় মাসে আপডেট করা হয় না), কিছু বৈশিষ্ট্যের অভাব এবং কোনো পূর্বেই ইনস্টল করা Windows স্টোর। এই নিবন্ধে Windows 10 এন্টারপ্রাইজ LTSC 2019 সম্পর্কে আরও জানুন৷

Windows 10 সার্ভিসিং (রিলিজ) চ্যানেল

এই Windows 10 সংস্করণের নামে LTSC সংক্ষিপ্ত রূপ হল দীর্ঘমেয়াদী সার্ভিসিং চ্যানেল . এর অর্থ কী তা বোঝার জন্য আপনাকে উইন্ডোজ সার্ভিসিং চ্যানেলের ধারণাটি বুঝতে হবে। Microsoft এগুলিকে Windows-as-a-Service মডেলে তার OS-এর জীবনচক্রে ব্যবহার করে৷

উইন্ডোজ LTSC সংস্করণটি দীর্ঘমেয়াদী সমর্থন সহ একটি বিশেষ উইন্ডোজ সংস্করণ। Windows LTSC সংস্করণে (আগে এগুলিকে বলা হত LTSB – দীর্ঘমেয়াদী পরিষেবা শাখা ) মাইক্রোসফ্ট সিস্টেমের স্থিতিশীলতার উপর ফোকাস করে।

Windows 10 LTSC জীবনচক্র হল 10 বছর (মূল জীবনকালের 5 বছর এবং বর্ধিত সমর্থন 5 বছর)। এর মানে হল যে Microsoft 2028 সাল পর্যন্ত Windows 10 1809 সমর্থন করবে। Windows 10 Enterprise LTSC শুধুমাত্র যদি আপনার কোম্পানি সফ্টওয়্যার অ্যাসুরেন্স প্রোগ্রামে অংশ নেয় তবেই আরও 5 বছর বর্ধিত সমর্থন পায়।

একই সময়ে সমর্থনের সময়কালে এই উইন্ডোজ সংস্করণটি নির্দিষ্ট বাগগুলি ঠিক করার জন্য শুধুমাত্র নিরাপত্তা আপডেট এবং প্যাচ পায়। এদিকে, উইন্ডোজ কার্যকারিতা কোন পরিবর্তন পাবেন না. Microsoft প্রতি দুই বা তিন বছরে Windows 10 LTSB/LTSC বিল্ড আপডেট করে (এবং ব্যবহারকারী সিদ্ধান্ত নেয় যে তারা পরবর্তী দীর্ঘমেয়াদী বিল্ডে আপগ্রেড করতে চান, যেমন OS স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড হয় না)। আজ সর্বশেষ LTSC সংস্করণটি Windows 10 1809 এর উপর ভিত্তি করে (আগের LTSB সংস্করণটি Windows 10 1607-এর উপর ভিত্তি করে ছিল)।

FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

LTSC চ্যানেলের বিপরীতে, SAC (আধা-বার্ষিক চ্যানেল), আগে CB নামে পরিচিত ছিল — বর্তমান শাখা , তাদের জন্য ডিজাইন করা হয়েছে যারা যত তাড়াতাড়ি সম্ভব সব লেটেস্ট উইন্ডোজ ফিচার (ফিচার আপডেট) পেতে চান।

SAC চ্যানেলের অংশ হিসেবে, Microsoft বছরে দুবার নতুন Windows 10 বিল্ড রিলিজ করে (বসন্তে এবং শরৎকালে – এগুলো হল Windows 10 1703, 1709, 1803, 1809, 1903, 1909, ইত্যাদি বিল্ড)। SAC-তে প্রতিটি নতুন Windows সংস্করণ শুধুমাত্র 18 মাসের জন্য সমর্থিত। এর মানে হল যে যদি আপনার Windows সংস্করণটি 18 মাসেরও বেশি আগে প্রকাশিত হয়, তাহলে এটি কোনো নিরাপত্তা আপডেট বা বাগ ফিক্স পাবে না।

আপনি PowerShell ব্যবহার করে আপনার বর্তমান Windows 10 পরিষেবা চ্যানেল খুঁজে পেতে পারেন:

Get-ComputerInfo | fl WindowsProductName, WindowsVersion, WindowsInstallationType, OsServerLevel, OsVersion

FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

এই উদাহরণে, কম্পিউটারটি সেমি-বার্ষিক চ্যানেলে Windows 10 চালাচ্ছে। বিল্ড 1903 ব্যবহার করা হয়।

আপনি Windows 10 LTSC 2019-এ একই কমান্ড চালানোর চেষ্টা করলে, আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন:

WindowsProductName : Windows 10 Enterprise LTSC 2019
WindowsVersion : 1809
WindowsInstallationType : Client

FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

আমি কোথায় Windows 10 LTSC ব্যবহার করতে পারি?

মাইক্রোসফটের ধারণায়, LTSC সংস্করণটি সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটারে বা সমস্ত কর্পোরেট কম্পিউটারে ইনস্টল করার উদ্দেশ্যে নয়। এর মানে হল যে এই সংস্করণটি সাধারণ অফিস ওয়ার্কস্টেশনগুলিতে ব্যাপক ব্যবহারের জন্য নয়। LTSB ব্যবসা-সমালোচনামূলক কম্পিউটারগুলিতে ব্যবহার করার কথা, যেখানে নিরাপত্তা এবং স্থিতিশীলতা ব্যবহারকারীদের জন্য ইন্টারফেস বা সিস্টেম বৈশিষ্ট্যগুলির পরিবর্তনের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, স্ব-পরিষেবা টার্মিনাল, কিয়স্ক,  চিকিৎসা ব্যবস্থা, কন্ট্রোলার সহ শিল্প ব্যবস্থা, এটিএম, এয়ার ট্রাফিক কন্ট্রোল কম্পিউটার ইত্যাদি, Windows 10 LTSC ইনস্টল করার জন্য সবচেয়ে উপযুক্ত প্রার্থী। আমি ই. LTSC কুলুঙ্গি এমবেডেড ডিভাইসের ক্লাসের কাছাকাছি।

Microsoft পরিসংখ্যান অনুসারে, Windows 10 LTSC/LTSB সংস্করণ Win 10 চালিত ডিভাইসগুলির প্রায় 3% দ্বারা ব্যবহৃত হয়৷

উইন্ডোজ 10 LTSC 2019 এবং Windows 10 1809 এর মধ্যে সুবিধা এবং পার্থক্য

Windows 10 LTSC 2019-এ, আধা-বার্ষিক চ্যানেল থেকে Windows 10 1809 এর বিপরীতে (যার উপর ভিত্তি করে), অপারেশন সিস্টেমে এই বৈশিষ্ট্যগুলি নেই:

  • এজ ব্রাউজার;
  • মাইক্রোসফ্ট স্টোর;
  • প্রি-ইন্সটল করা UWP অ্যাপস (Microsoft Store থেকে অ্যাপস, উভয় অফিসিয়াল এবং থার্ড-পার্টি)। এমনকি একটি ফটো ভিউয়ারকে ম্যানুয়ালি সক্রিয় করতে হবে;
  • OneDrive;
  • ভার্চুয়াল সহকারী কর্টানা;
  • উইন্ডোজ ইঙ্ক ওয়ার্কস্পেস, একটি ডিজিটাল কলম;
  • VP9/HEVC এর জন্য কোন হার্ডওয়্যার সমর্থন নেই ( YouTube-এ ব্যবহৃত, এনক্রিপ্ট করা ভিডিও স্ট্রীম – Netflix, Amazon Video, ইত্যাদি)।

Windows 10 LTSC স্টার্ট মেনু খালি – আপনি আগে থেকে ইনস্টল করা অ্যাপের কোনো আইকন দেখতে পাবেন না। FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

অপ্রয়োজনীয় UWP অ্যাপের অনুপস্থিতির কারণে, আপনাকে সেগুলি আপডেট করতে হবে না (সিস্টেমটি শুধুমাত্র গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করে), এবং টাস্ক ম্যানেজারে কম সক্রিয় প্রসেস সংখ্যা রয়েছে। এই কারণেই Windows 10 LTSC পুরানো মডেলের পিসি বা ল্যাপটপে 2 (বা এমনকি 1!) GB RAM সহ ইনস্টল করা হতে পারে। এটি ডিস্কে কম স্থানও নেয়৷

যেহেতু Windows 10 LTSC এন্টারপ্রাইজ সংস্করণের উপর ভিত্তি করে, তাই কর্পোরেট নেটওয়ার্কগুলিতে ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সমস্ত সফ্টওয়্যার এবং বৈশিষ্ট্যগুলির একটি সেট রয়েছে (Windows To Go, AppLocker, Local Group Policy Editor – gpedit.msc, আপনি এই উইন্ডোজ সংস্করণে যোগ দিতে পারেন অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন, ইন্টিগ্রেটেড মাইক্রোসফ্ট অ্যাপ্লিকেশন ভার্চুয়ালাইজেশন (অ্যাপ-ভি) সমর্থন এবং ব্যবহারকারীর পরিবেশ ভার্চুয়ালাইজেশন (ইউই-ভি), ডিভাইস গার্ড এবং ক্রেডেনশিয়াল গার্ড, ডাইরেক্ট অ্যাকসেস, ব্রাঞ্চ ক্যাশে, উন্নত টেলিমেট্রি ম্যানেজমেন্ট বিকল্পগুলি ইত্যাদি)।

Windows 10 LTSC লাইসেন্সিং

অন্য যেকোনো Windows Enterprise সংস্করণের মতো, Windows 10 LTSC আনুষ্ঠানিকভাবে শুধুমাত্র ভলিউম লাইসেন্সিং প্রোগ্রামের অধীনে কর্পোরেট ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। তাই যদি আপনার কোম্পানির একটি সক্রিয় সফ্টওয়্যার আশ্বাস সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি আইনত LTSC সংস্করণ ডাউনলোড এবং চালাতে পারবেন।

কিভাবে Windows 10 LTSC মূল্যায়ন ডাউনলোড করবেন?

যেকোন ব্যবহারকারী Microsoft মূল্যায়ন কেন্দ্রের ওয়েবসাইট থেকে Windows 10 LTSC-এর ট্রায়াল সংস্করণ সহ ISO ডাউনলোড করতে পারেন (https://www.microsoft.com/en-us/evalcenter/evaluate-windows-10-enterprise)।

শুধু ISO – LTSC নির্বাচন করুন সংস্করণ (Windows 10 Enterprise LTSC x86 এবং x64 উপলব্ধ), নিবন্ধন ফর্মটি পূরণ করুন এবং আপনার Windows 10 ইনস্টলেশন ISO পান৷

FAQ:Windows 10 Enterprise LTSC 2019 ব্যাখ্যা করা হয়েছে৷

মূল্যায়ন সংস্করণ ইনস্টল করতে, আপনাকে Windows 10 পণ্য কী নির্দিষ্ট করতে হবে না। আপনি 90 দিনের জন্য মূল্যায়ন LTSC সংস্করণ ব্যবহার করতে পারেন, এবং তারপর আপনাকে ব্যক্তিগত MAK কী (বা আপনার KMS সার্ভারে) ব্যবহার করে এটি সক্রিয় করতে হবে। অন্যথায়, স্ক্রীনের পটভূমি কালো হয়ে যাবে, এবং আপনার কম্পিউটার প্রতি ঘন্টায় পুনরায় চালু হবে।

আপনি slmgr.vbs /rearm ব্যবহার করে Windows 10 LTSC 2019 মূল্যায়নের মেয়াদ তিন বার পর্যন্ত বাড়িয়ে দিতে পারেন আদেশ এইভাবে, আপনি 4×90=360 দিনের জন্য মূল্যায়ন সংস্করণ ব্যবহার করতে সক্ষম হবেন - এটি প্রায় এক বছর!

Windows 10 LTSB থেকে আপগ্রেড করা কি সম্ভব?

আপনি বিভিন্ন পরিষেবা চ্যানেলে Windows 10 সংস্করণ থেকে LTSC (ইনপ্লেস আপগ্রেড) এ আপগ্রেড করতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনি সম্পূর্ণরূপে অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল না করে Windows 10 1809 থেকে Windows 10 LTSB 2019-এ আপগ্রেড করতে পারবেন না। যাইহোক, আপনি আপনার LTSB(C) সংস্করণটিকে একটি নতুন সংস্করণে আপগ্রেড করতে পারেন৷ এখন Windows 10 LTSB 2016 থেকে LTSC 2019-এ আপগ্রেড করা সম্ভব (যদিও Microsoft এইভাবে সুপারিশ করে না)।

Windows 10 LTSC 2019-এর KMS সক্রিয়করণ

আপনি আপনার KMS সার্ভারে Windows 10 LTSC সক্রিয় করতে পারেন। এটি করতে, শুধুমাত্র Windows 10 LTSC GVLK পণ্য কী নির্দিষ্ট করুন (M7XTQ-FN8P6-TTKYV-9D4CC-J462D ) এবং KMS সার্ভারের নাম (KMS অ্যাক্টিভেশন FAQ দেখুন)। কমান্ড প্রম্পটে এই কমান্ডগুলি চালান (আপনি যেটি ব্যবহার করছেন তাতে KMS সার্ভারের নামটি প্রতিস্থাপন করুন):

slmgr /ipk M7XTQ-FN8P6-TTKYV-9D4CC-J462D
slmgr /skms kmssrv1.woshub.com:1688
slmgr /ato

যদি ত্রুটি 0xC004F074 হয় KMS সার্ভারে Windows 10 LTSC সক্রিয় করার চেষ্টা করার সময় ঘটে, এর অর্থ হল Windows 10 LTSC 2019, Windows 10 1809 এবং Windows Server 2019 সক্রিয়করণ সমর্থন করার জন্য আপনাকে আপনার KMS সার্ভারে আপডেটগুলি ইনস্টল করতে হবে (এই নিবন্ধটি দেখুন)।


  1. উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

  2. 2019 সেরা উইন্ডোজ 10 পাসওয়ার্ড ক্র্যাকার বিনামূল্যে ডাউনলোড

  3. আপনার কি আপনার পিসিতে Windows 10 Enterprise LTSC ইনস্টল করা উচিত? আপনি

  4. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)