কম্পিউটার

কিভাবে আজই উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করবেন

উইন্ডোজ টার্মিনাল হল উইন্ডোজ 10 পিসির জন্য মাইক্রোসফটের নতুন টার্মিনাল এমুলেটর। এটি পাওয়ারশেল, লিগ্যাসি কমান্ড প্রম্পট এবং লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম (WSL) সহ বিভিন্ন ধরনের শেল সমর্থন করে।

টার্মিনাল এখনও ডিফল্টরূপে উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত করা হয়নি, যদিও এটি এখন একটি স্থিতিশীল প্রকাশে পৌঁছেছে। শুরু করার সবচেয়ে সহজ উপায় হল Microsoft স্টোরের মাধ্যমে টার্মিনাল ডাউনলোড করা।

কিভাবে আজই উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করবেন

স্টার্ট মেনু থেকে মাইক্রোসফ্ট স্টোর চালু করুন এবং তারপরে "উইন্ডোজ টার্মিনাল" অনুসন্ধান করুন। অ্যাপটি সরাসরি দেখানো উচিত; বিস্তারিত পৃষ্ঠা দেখতে এটি ক্লিক করুন. এরপরে, আপনার ডিভাইসে এটি যোগ করতে নীল "পান" বোতামে ক্লিক করুন। (উল্লেখ্য যে Windows টার্মিনাল ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই Windows 10 মে 2019 আপডেট চালাতে হবে বা তার থেকে নতুন)।

টার্মিনাল এখন অন্য কোনো স্টোর অ্যাপের মতো ডাউনলোড ও ইনস্টল করবে। তারপরে আপনি আপনার স্টার্ট মেনুতে উইন্ডোজ টার্মিনাল খুঁজে পেতে সক্ষম হবেন। এটি ব্যবহার শুরু করতে অ্যাপটি চালু করুন৷

কিভাবে আজই উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করবেন

টার্মিনালের একটি ট্যাবড ইন্টারফেস রয়েছে যা আপনাকে একটি একক অ্যাপ উইন্ডোর মধ্যে একাধিক শেল সেশন ব্যবহার করতে সক্ষম করে। স্ক্রিনের শীর্ষে "+" এবং "x" বোতামগুলি ব্যবহার করে ট্যাবগুলি যোগ করুন এবং সরান৷ সক্রিয় শেল টাইপ পরিবর্তন করতে, নিচের দিকে নির্দেশক তীরটিতে ক্লিক করুন এবং ব্যবহার করার জন্য শেলটি বেছে নিন। ডিফল্টরূপে, আপনি PowerShell, কমান্ড প্রম্পট এবং Azure ক্লাউড দেখতে পাবেন। আপনার যদি WSL ইন্সটল করা থাকে তাহলেও লিনাক্স পাওয়া যাবে।


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  2. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন

  3. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট এখনই ইনস্টল করবেন