কম্পিউটার

একটি Chromebook এ পিকচার ইন পিকচার কিভাবে ব্যবহার করবেন

2019 সালে প্রত্যেকে তাদের ফোন এবং ট্যাবলেটে যে সর্বশেষ সফ্টওয়্যার বৈশিষ্ট্যগুলি আশা করেছিল তা হল পিকচার-ইন-পিকচার মোড। স্পষ্টতই, আমরা টেক্সট করার সময় বা অন্য কোনো অ্যাপ্লিকেশনে থাকা অবস্থায় ভিডিওগুলি ফোরগ্রাউন্ডে চলতে পছন্দ করি। নিঃসন্দেহে, পিকচার-ইন-পিকচার অনেক সময় খুব কাজে আসতে পারে, এবং শুধু ফোনেই নয়, ডেস্কটপেও। কিন্তু আপনার যদি একটি Chromebook থাকে এবং আপনি Chrome OS চালাচ্ছেন?

ঠিক আছে, গুগল ক্রোম ওএসের জন্য পিকচার-ইন-পিকচার মোড ডেভেলপ করার চেষ্টা করেছে, তবে এটিতে যাওয়ার প্রক্রিয়াটি কিছুটা বাঁকানো। ছবি-ইন-পিকচার পাওয়ার দুটি ভিন্ন উপায় এবং দুটি ভিন্ন ধরনের ফাইল রয়েছে। ইউটিউব, নেটফ্লিক্স, ইত্যাদি থেকে অনলাইন ভিডিওর জন্য, ক্রোমের একটি এক্সটেনশন রয়েছে (গুগল দ্বারা বিকাশিত) যা ছবি-ইন-পিকচারের অনুমতি দেয়। স্থানীয় মিডিয়ার জন্যও, একটি সমাধান আছে। তাই মূলত, এটি সর্বশেষতম অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো সবচেয়ে সহজবোধ্য জিনিস নয়, তবে এটি অবশ্যই কার্যকর।

আসুন আমরা সরাসরি দুটি ভিন্ন ভিডিও প্ল্যাটফর্মে ডুব দিই, এবং কীভাবে তাদের জন্য ছবি-ইন-পিকচার পেতে হয় –

অনলাইন ভিডিও

ইউটিউব, নেটফ্লিক্স, গুগল ড্রাইভ ইত্যাদি থেকে অনলাইন ভিডিওর জন্য আপনি গুগলের নিজস্ব এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি শুধুমাত্র Chrome-এ কাজ করে, কিন্তু আপনি যদি Chrome OS-এ থাকেন, তাহলে এমন নয় যে আপনার কাছে অন্য অনেক বিকল্প আছে। শুধু ওয়েব স্টোরে যান এবং এক্সটেনশনটি ইনস্টল করুন।

একবার ইনস্টল হয়ে গেলে, আপনার Chrome সাইডবারে একটি আইকন দেখতে হবে।

একটি Chromebook এ পিকচার ইন পিকচার কিভাবে ব্যবহার করবেন

এখন, আপনাকে যা করতে হবে তা হল আপনার ভিডিওটি যে ট্যাবে চলছে সেটিতে নেভিগেট করুন এবং আইকনে ক্লিক করুন৷ আপনি যখন এটি করবেন, তখন আপনি পর্দার নীচে-ডান কোণে আপনার ভিডিওটি বাজানো পপআপ বক্স দেখতে পাবেন।

আপনি ভিডিওটি প্লে/পজ করার পাশাপাশি পপ-আপ থেকেই বক্সটিকে টেনে আনতে/রিসাইজ করতে পারেন। এবং এটি আপনার ডেস্কটপে একটি ওভারলে হিসাবে থাকবে যদি আপনি ক্রোমকে ছোট করেন বা অন্য একটি অ্যাপ্লিকেশন খোলেন। ভিডিও প্লে সহ Chrome ট্যাবটি অবশ্যই পটভূমিতে খোলা থাকবে। আপনি ভিডিও ট্যাব বন্ধ করলে, পপ-আপ এর সাথে অদৃশ্য হয়ে যাবে।

অফলাইন ভিডিও

আপনি কি আমার মতো একজন পুরানো-স্কুলার যিনি স্থানীয়ভাবে ভিডিও ফাইল সংরক্ষণ করতে পছন্দ করেন? অথবা আপনার হার্ড-ড্রাইভে এমন একটি চলচ্চিত্র আছে যা আপনি ছবিতে-ই-ছবিতে চালাতে চান? স্থানীয়ভাবে সঞ্চিত ফাইলগুলির জন্যও, Chrome OS-এ একটি অন্তর্নির্মিত ছবি-ইন-পিকচার বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু এটা ঠিক সোজা নয়।

সাধারণত, Chrome OS-এ একটি ভিডিও খুলতে, আমরা এর নেটিভ ভিডিও প্লেয়ার ব্যবহার করি। কিন্তু পিকচার-ইন-পিকচারের জন্য, আমাদের একটি Chrome ট্যাবে ভিডিও চালাতে হবে। Chrome OS আমাদেরকে 'Chrome দিয়ে খুলতে' অনুমতি দেয় না, যেমনটা আপনি Windows বা OSX-এ আশা করেন। ক্রোমের মধ্যে ভিডিও চালানোর একমাত্র উপায় হল ফাইল অ্যাপ থেকে ভিডিও ফাইলটি টেনে আনা এবং একটি ক্রোম ট্যাবে ড্রপ করা।

একবার আপনি ড্র্যাগ-এন্ড-ড্রপ করলে, ভিডিওটি Chrome ট্যাবের ভিতরে বাজানো শুরু হবে। এখন, আপনাকে যা করতে হবে তা হল ভিডিওতে ডান-ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে পিকচার-ইন-পিকচার নির্বাচন করুন।

একটি Chromebook এ পিকচার ইন পিকচার কিভাবে ব্যবহার করবেন

ভিডিওটি তখন একটি পপ-আপ বক্সে চলতে শুরু করবে এবং আপনার সমস্ত অ্যাপ্লিকেশনের উপর চলতে পারবে।

একটি Chromebook এ পিকচার ইন পিকচার কিভাবে ব্যবহার করবেন

পপ-আপ বক্স অনলাইন ভিডিওগুলির মতো একই কার্যকারিতা অফার করে - প্লে/পজ এবং টেনে আনুন/রিসাইজ করুন৷ এবং আবার, যে ট্যাবে ভিডিও চলছে সেটি বন্ধ করা যাবে না। এটি অবশ্যই পটভূমিতে চলছে।

এবং এটি সম্পর্কে। এভাবেই আপনি Chrome OS-এ পিকচার-ইন-পিকচার মোডে ভিডিও চালাতে পারেন। মাল্টিটাস্কিংয়ে আপনার সময় কাটুক!


  1. Chrome-এ Gmail অফলাইন কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার ম্যাকে 'ছবিতে ছবি' মোড সক্ষম ও ব্যবহার করবেন

  3. Windows 10 বা 11 এ কিভাবে একটি ভিডিও ওয়ালপেপার ব্যবহার করবেন

  4. 2021 সালে Chromebook এ স্কাইপ কীভাবে ব্যবহার করবেন