কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকে 'ছবিতে ছবি' মোড সক্ষম ও ব্যবহার করবেন

অ্যাপল ম্যাক ব্যতীত অনেক ডিভাইসের জন্য "ছবিতে ছবি" মোড দীর্ঘদিন ধরে উপলব্ধ। আপনি যদি ইতিমধ্যে এটি কী তা জানেন না, এটি এমন একটি মোড যা আপনাকে একটি ভিডিও (বা সেই বিষয়ে অন্য কোনো বিষয়বস্তু) একটি উইন্ডোতে প্লে করতে দেয় যা আপনার বিদ্যমান অ্যাপ উইন্ডোতে ভাসছে। আপনার মেশিনে অন্যান্য অ্যাপের সাথে কাজ করার সময় আপনি আপনার পছন্দের ভিডিও দেখতে পারেন।

অ্যাপল যখন ম্যাকোস সিয়েরা ঘোষণা করেছিল, তখন জিনিসগুলি পরিবর্তিত হয়েছিল। তারা macOS-এর এই সংস্করণের সাথে "ছবিতে ছবি" মোডে নিয়ে এসেছে। তাই আপনি যদি অন্তত macOS সিয়েরা চালাচ্ছেন, আপনি PiP মোড ব্যবহার করতে পারেন এবং কাজ করার সময় আপনার প্রিয় কার্টুন, TED আলোচনা বা অন্য কোনো ভিডিও দেখতে পারেন।

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

অন্যান্য অনেক বৈশিষ্ট্যের বিপরীতে, আপনি সিস্টেম পছন্দ বা আপনার ম্যাকের অন্য কোনো প্যানেল থেকে এই মোডটি চালু করতে পারবেন না। পরিবর্তে, আপনার মেশিনে আপনার প্রিয় পরিষেবার সাথে মোডটি ব্যবহার করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। সৌভাগ্যবশত, এটা মোটামুটি সহজ।

আমরা আমাদের ইউটিউব চ্যানেলে একটি ছোট ভিডিওও তৈরি করেছি যেখানে আমরা আপনাকে দেখাই কিভাবে সাফারি এবং ক্রোমে পিকচার-ইন-পিকচার মোডে ইউটিউব দেখতে হয়:

সাফারি এবং ক্রোমে কীভাবে পিকচার-ইন-পিকচার ইউটিউব পাবেন কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন
এই ভিডিওটি YouTube এ দেখুন

ইউটিউব ভিডিওগুলির জন্য 'ছবিতে ছবি' মোড ব্যবহার করুন

যদি একটি জিনিস থাকে যা আমি প্রথমে মোডটি সক্ষম করতে চাই, তা হল YouTube। প্ল্যাটফর্মে উপলভ্য লক্ষ লক্ষ ভিডিওগুলির সাথে, এটিতে আপনার ম্যাকের উপর একটি ভাসমান ব্রাউজারে দেখতে চান এমন কোনও ভিডিও রয়েছে৷ এই প্ল্যাটফর্মে PiP মোড চালু করা শুধুমাত্র কিছু ক্লিকের ব্যাপার।

শুরু করতে, YouTube-এ যান এবং যে ভিডিওটি আপনি PiP মোড ব্যবহার করতে চান সেটি চালান। যখন ভিডিও পৃষ্ঠাটি খোলে এবং ভিডিওটি চলতে শুরু করে, তখন ভিডিওতে ডান-ক্লিক করুন তবে আপনার স্ক্রিনে পপ আপ হওয়া মেনু থেকে কিছু নির্বাচন করবেন না।

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

আবার ডান-ক্লিক করুন ভিডিওর যেকোনো ফাঁকা জায়গায় এবং আপনি আপনার স্ক্রিনে একটি নতুন মেনু দেখতে পাবেন। ছবিতে ছবি নির্বাচন করুন৷ এই মেনু থেকে। ভিডিওটি আপনার স্ক্রীন থেকে বিচ্ছিন্ন হবে এবং এটি একটি ভাসমান উইন্ডো হিসাবে প্রদর্শিত হবে৷

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

আপনি ভিডিওটিকে টেনে আনতে পারেন এবং আপনার স্ক্রিনের যেকোনো অংশে রাখতে পারেন যাতে এটি আপনি কাজ করছেন এমন অন্যান্য অ্যাপের সাথে মানানসই হয়। এমনকি আপনি উইন্ডোর আকার পরিবর্তন করতে পারেন আপনার কার্সারকে উইন্ডোর কোণে ঘোরাতে এবং কোণগুলিকে বাইরের দিকে টেনে নিয়ে।

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

মোডটি নিষ্ক্রিয় করতে, ভিডিও উইন্ডোর নীচে-ডানদিকে প্রদর্শিত আইকনে ক্লিক করুন। আপনি YouTube ওয়েবসাইটে ফিরে আসবেন।

Vimeo ভিডিওগুলির জন্য 'ছবিতে ছবি' মোড ব্যবহার করুন

YouTube এর বিপরীতে, Vimeo একটি ভিডিওতে রাইট-ক্লিক করে PiP মোড সক্ষম করার বিকল্প অফার করে না। যাইহোক, যদি আপনি সাইটটি অ্যাক্সেস করতে সাফারি ব্রাউজার ব্যবহার করেন তবে বিকল্পটি উপলব্ধ।

আপনি যদি আপনার ব্রাউজারটি Chrome বা অন্য কোনো ব্রাউজার থেকে Safari-তে পরিবর্তন করতে ইচ্ছুক হন, তাহলে আপনি Vimeovideos-এর জন্য PiP মোড ব্যবহার করার বিকল্প পাবেন। এটি একটি Mac-এ Safari-এ কীভাবে কাজ করে তা নিচে দেওয়া হল৷

সাফারি চালু করুন আপনার Mac এ এবং Vimeo ওয়েবসাইটে যান। একটি ভিডিও অনুসন্ধান করুন এবং চালান৷

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

ভিডিওটি প্লে হতে শুরু করার সাথে সাথে, আপনি ভিডিওর নীচে-ডান কোণায় PiP মোডেটের জন্য একটি আইকন পাবেন। এটিতে ক্লিক করুন এবং এটি ভিডিওটিকে আপনার জন্য একটি ভাসমান উইন্ডোতে পরিণত করবে৷

আপনি যখন ভিডিওটি দেখা শেষ করবেন, ভিডিও উইন্ডোতে আইকনে ক্লিক করুন এবং এটি ভাসমান ব্রাউজারটি বন্ধ করে দেবে এবং আপনাকে Vimeo ওয়েবসাইটে ফিরিয়ে নিয়ে যাবে৷

ম্যাকে 'পিকচার ইন পিকচার' মোডে Netflix দেখুন

আপনি যদি নেটফ্লিক্সে আপনার পছন্দের সিরিজটি শেষ করতে না পারেন কারণ আপনি কাজের চাপে পড়েছিলেন, আপনি এখন একটি ভাসমান উইন্ডোতে সিরিজটি দেখতে এবং কাজ চালিয়ে যেতে পারেন।

শুরু করতে, আপনাকে অ্যাপ স্টোর থেকে একটি সাফারি এক্সটেনশন ইনস্টল করতে হবে। Netflix, দুর্ভাগ্যবশত, macOS এর PiP মোডকে স্থানীয়ভাবে সমর্থন করে এমন সাইটগুলির মধ্যে একটি হতে পারে না, তাই আপনাকে একটি তৃতীয় পক্ষের এক্সটেনশন ব্যবহার করতে হবে।

ম্যাক অ্যাপ স্টোরে যান এবং আপনার ম্যাকে PiPifier এক্সটেনশন ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার ইনস্টল হয়ে গেলে অ্যাপটি চালু করুন, যদিও অ্যাপটিতে কনফিগার করার জন্য আপনার প্রয়োজনীয় কিছু নেই। সাফারির সাথে অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে পরবর্তী ধাপে যান।

সাফারি চালু করুন আপনার Mac এ, Safari-এ ক্লিক করুন৷ উপরের মেনুতে, পছন্দ নির্বাচন করুন , এবং তারপর এক্সটেনশন-এ যান ট্যাব

PiPifier বোতামের পাশের চেকবক্সটি চেক করুন .

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

Netflix এ যান এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন। আপনার পছন্দের ভিডিওটি চালান, ভিডিওটি বিরতি দিন এবং তারপরে আবার চালান। আপনাকে অন্তত একবার ভিডিওটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে হবে৷ PiPifier এক্সটেনশন কাজ করার জন্য।

তারপর উপরে অবস্থিত এক্সটেনশন আইকনে ক্লিক করুন এবং আপনার ভিডিও আপনার বর্তমান সাফারি উইন্ডো থেকে বেরিয়ে আসবে।

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

একটি ভাসমান উইন্ডোতে iTunes ভিডিও দেখুন

আইটিউনস অ্যাপল দ্বারা নির্মিত তাই এটি স্পষ্ট যে এটি পিকচার মোডে ম্যাকোসের ছবিকে নেটিভভাবে সমর্থন করবে। অ্যাপে মোড সক্ষম করতে শুধুমাত্র একটি ক্লিক লাগে এবং এটি কীভাবে করবেন তা এখানে।

কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

iTunes চালু করুন এবং আপনার ভিডিও নির্বাচন করুন এবং প্লে করুন। ভিডিওটি চালানো শুরু হলে, আপনি ভিডিওর নীচে-ডানদিকে একটি তীর সহ একটি ছোট আইকন দেখতে পাবেন।

এটিতে ক্লিক করুন এবং আপনার ভিডিও আপনার অ্যাপ উইন্ডোর উপরে প্লে হবে।

পিআইপি মোডে অন্যান্য সাইট থেকে স্থানীয় ভিডিও এবং ভিডিও চালান

আপনি যদি আপনার ভিডিওগুলি স্থানীয়ভাবে আপনার Mac-এ সংরক্ষণ করে থাকেন এবং সেগুলি iTunes-এ যোগ না করা হয়, তাহলেও আপনি সেগুলিকে আপনার মেশিনে একটি ভাসমান উইন্ডোতে চালাতে পারেন৷

কাজটি করার জন্য, আপনি হিলিয়াম নামক একটি অ্যাপ ব্যবহার করতে পারেন যা আপনাকে আপনার ম্যাকের ভাসমান উইন্ডোতে স্থানীয় ফাইলগুলির পাশাপাশি ওয়েবসাইটগুলি চালাতে দেয়৷

আপনার মেশিনে ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করুন। অ্যাপটি চালু করুন, অবস্থান-এ ক্লিক করুন শীর্ষে, এবং দুটি উপলব্ধ বিকল্পের মধ্যে একটি বেছে নিন:

  • ওয়েব URL খুলুন - এটি আপনাকে একটি ভাসমান উইন্ডোতে একটি ওয়েবসাইট খুলতে দেবে
  • ফাইল খুলুন৷ - এটি আপনাকে আপনার Mac এ সঞ্চিত একটি স্থানীয় ফাইল খুলতে দেবে
কিভাবে আপনার ম্যাকে  ছবিতে ছবি  মোড সক্ষম ও ব্যবহার করবেন

আপনি কোন বিকল্পটি বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে, অ্যাপটি আপনার স্ক্রীন জুড়ে ভেসে থাকা একটি উইন্ডোতে আপনার সামগ্রী দেখাবে। এবং অন্য যেকোন উইন্ডোর মতই, আপনি এটিকে আপনার ইচ্ছামত যেকোন স্থানে টেনে আনতে পারেন এবং আপনি এটির আকার পরিবর্তন করতেও পারেন যদি আপনি এটির আসল আকারের চেয়ে বড় বা ছোট চান৷

উপসংহার

আপনি যদি একজন মাল্টি-টাস্কার হন এবং আপনি কাজ করার সময় আপনার বিনোদন মিস করতে না চান, তাহলে আপনি ছবি মোডে ছবি সক্ষম করতে পারেন যা আপনার কাজের উইন্ডোগুলিকে ওভারল্যাপ করে আপনার প্রিয় সামগ্রী দিয়ে আপনাকে খাওয়াতে থাকবে৷


  1. আপনার ম্যাকে ফেসটাইম কীবোর্ড শর্টকাটগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার ম্যাকে অপ্টিমাইজড স্টোরেজ কীভাবে ব্যবহার করবেন

  3. আপনার ম্যাকে বিরক্ত করবেন না কীভাবে ব্যবহার করবেন

  4. আপনার ম্যাকে ক্রোমের নেটিভ বিজ্ঞপ্তিগুলি কীভাবে সক্ষম করবেন