কম্পিউটার

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যাগুলি সমাধান করার 5 উপায়

উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের সাথে মানানসই আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলি ফাইল এবং ফোল্ডারগুলি খুঁজে পাওয়াকে একটি হাওয়ায় পরিণত করে। প্রাকদর্শন ফলক, এটির একটি ফাংশন, আপনাকে এটি খোলার আগে নির্বাচিত ফাইলটির একটি পূর্বরূপ দেখতে দেয়। যদিও প্রিভিউ প্যানটি সাধারণত সক্রিয় থাকে এবং উদ্দেশ্য অনুযায়ী কাজ করে, অনেক সময় এটি একটি প্রিভিউ পছন্দ প্রদান করে না, সমস্ত ফাইলের পূর্বরূপ প্রদর্শন করতে ব্যর্থ হয়, বা উত্তর দিতে অনেক সময় নেয়। আপনি যদি এই সমস্যাগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে আপনি আমাদের সংকলিত প্যাচগুলি ব্যবহার করে দেখতে পারেন।

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যা সমাধানের পদ্ধতি

প্রিভিউ প্যান সক্ষম করুন

পূর্বরূপ বিকল্পটি ফাইল এক্সপ্লোরারে উপস্থিত নেই, যার অর্থ বৈশিষ্ট্যটি বন্ধ করা হয়েছে। আপনি এটি একটি প্রথম পদক্ষেপ হিসাবে সক্রিয় করা উচিত. এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :নিচের বামদিকে উইন্ডোজ স্টার্ট বোতামে ডান-ক্লিক করে মেনুতে যান।

ধাপ 2: ফাইল এক্সপ্লোরার চালু করুন৷

ধাপ 3: ভিউ ট্যাবটি খুলুন৷

পদক্ষেপ 4: প্রিভিউ উইন্ডো রিবন বিকল্পটি নির্বাচন করুন।

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যাগুলি সমাধান করার 5 উপায়

ধাপ 5: ডানদিকের ফলকে, আপনি "প্রিভিউ করার জন্য একটি ফাইল নির্বাচন করুন" বিকল্পটি পাবেন৷

আপনি যদি এটি আগে অক্ষম করে থাকেন, তাহলে এটিকে আবার চালু করলে সমস্যাটি এখনই সমাধান হয়ে যাবে। ফাইল এক্সপ্লোরার বন্ধ করুন এবং প্রিভিউ বিকল্পটি সক্ষম হওয়া সত্ত্বেও আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান তবে এটি পুনরায় খুলুন৷

ফাইল-নির্দিষ্ট সমস্যাগুলি বাতিল করুন

যখন পূর্বরূপ ফলক শুধুমাত্র এক ধরনের ফাইলের একটি পূর্বরূপ প্রাপ্ত করতে পারে কিন্তু অন্যটির একটি পূর্বরূপ দেখাতে পারে না, এর মানে হল যে বিন্যাসটি সমর্থিত নয়। ফলস্বরূপ, আপনি তাদের পূর্বরূপ দেখতে পারবেন না। অতিরিক্তভাবে, ফাইলটি খুব বড় এবং পাঠ্য এবং গ্রাফিক্স সহ লোড হলে পূর্বরূপ ফলকটি লোড হতে কিছু সময় নিতে পারে, তাই ধৈর্য ধরুন এবং এটি করতে দিন। যদি প্রিভিউ উইন্ডোতে প্রিভিউ করার জন্য কোনো ফাইল না থাকে, তাহলে OS সমস্যা হতে পারে যেগুলো আরও দেখতে হবে।

Windows Explorer আবার চালু করুন

উইন্ডোজ ইউটিলিটিগুলির জন্য, উইন্ডোজ এক্সপ্লোরার একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস অফার করে। অতএব, এই কার্যকারিতার সাথে একটি সামান্য সমস্যা প্রিভিউ উইন্ডোটি উদ্দেশ্য অনুযায়ী কাজ না করতে পারে। এই দৃশ্যটি বাতিল করতে আপনার টাস্ক ম্যানেজারে প্রক্রিয়াটি পুনরায় চালু করা উচিত। এটি করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি মেনে চলুন:

ধাপ 1 :টাস্ক ম্যানেজার চালু করতে স্টার্ট বোতামে শুধু ডান-ক্লিক করুন।

ধাপ 2: প্রসেস ট্যাবে গিয়ে Windows Explorer প্রক্রিয়াটি সনাক্ত করুন৷

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যাগুলি সমাধান করার 5 উপায়

ধাপ 3: উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়াটি নির্বাচন করে পুনরায় আরম্ভ করুন।

একটি SFC স্ক্যান পরিচালনা করুন

একটি চূড়ান্ত অবলম্বন হিসাবে, একটি SFC স্ক্যান পরিচালনা করুন যাতে কোনও দুর্নীতিগ্রস্ত ফাইল নেই যা উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারকে ভুলভাবে প্রিভিউ প্যানে প্রদর্শন করতে পারে যদি ভাইরাস স্ক্যান সমস্যার সমাধান না করে। একটি SFC স্ক্যান করতে, এই ধাপগুলি মেনে চলুন:

ধাপ 1: উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, "cmd" টাইপ করুন৷

ধাপ 2: প্রশাসক হিসাবে চালানোর জন্য, কমান্ড প্রম্পট অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং হিসাবে চালান নির্বাচন করুন৷

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যাগুলি সমাধান করার 5 উপায়

ধাপ 3: "sfc /scannow" কমান্ড টাইপ করার পর এন্টার টিপুন।

হার্ড ডিস্ক প্রতিক্রিয়া সমস্যা পরীক্ষা করুন

আপনি যদি SSD এর পরিবর্তে একটি HDD ব্যবহার করেন, তাহলে হার্ড ড্রাইভে ধীর প্রতিক্রিয়ার সময় থাকতে পারে যা এটিকে ফাইলগুলির পূর্বরূপ দেখাতে বাধা দেয় বা এটি বিলম্বিত করে। হার্ড ডিস্কের সমস্যাগুলিকে সম্পূর্ণরূপে বাতিল করতে একটি CHKDSK স্ক্যান চালান, এমনকি যদি সেগুলি অস্বাভাবিক হয়৷

ধাপ 1: এটি করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

ধাপ 2: উইন্ডোজ অনুসন্ধান বাক্সে "কমান্ড প্রম্পট" টাইপ করুন৷

ধাপ 3: প্রশাসক হিসাবে চালানোর জন্য, কমান্ড প্রম্পট অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং হিসাবে চালান নির্বাচন করুন৷

পদক্ষেপ 4: নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, তারপর এন্টার কী।

Chkdsk

উইন্ডোজ পিসিতে প্রিভিউ প্যান সমস্যাগুলি সমাধান করার 5 উপায়

আপনার হার্ড ডিস্ক কতটা ব্যস্ত তার উপর নির্ভর করে অপারেশনের দৈর্ঘ্য পরিবর্তিত হতে পারে। যদি কোন ত্রুটি রিপোর্ট করা না হয়, আপনি পরবর্তী প্রতিকারের সাথে চালিয়ে যেতে পারেন কারণ সমস্যাটি হার্ড ডিস্কের সাথে সম্পর্কিত নয়৷

শেষ কথা

এই সংশোধনগুলির সাথে, সম্ভবত আপনার পূর্বরূপ ফলক বৈশিষ্ট্যটি আরও একবার স্বাভাবিকভাবে কাজ করবে। অন্য সব ব্যর্থ হলে আপনার অপারেটিং সিস্টেম রিসেট করার কথা বিবেচনা করুন।

আপনার কোন প্রশ্ন বা সুপারিশ থাকলে দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান। আমরা আপনাকে একটি রেজোলিউশন প্রদান করতে পেরে আনন্দিত হব। আমরা প্রায়শই সাধারণ প্রযুক্তি-সম্পর্কিত সমস্যার পরামর্শ, কৌশল এবং সমাধান প্রকাশ করি। এছাড়াও আপনি Facebook, Twitter, YouTube, Instagram, Flipboard, এবং Pinterest-এ আমাদের খুঁজে পেতে পারেন৷


  1. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়

  2. উইন্ডোজে ব্যাটলফিল্ড 5 ল্যাগ সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

  3. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়

  4. Windows 11 এ কাজ করছে না প্রিভিউ প্যান কিভাবে ঠিক করবেন