কম্পিউটার

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

আপনার কম্পিউটারের জন্য সফ্টওয়্যার খুঁজছেন যা উত্পাদনশীলতা বাড়াতে সাহায্য করতে পারে? একটি স্ক্রিন রেকর্ডিং টুল নিঃসন্দেহে আপনার তালিকায় এটি করা উচিত। কিন্তু কেন আপনার স্ক্রিন রেকর্ডিং সফটওয়্যার দরকার? এবং স্ক্রিন রেকর্ডিং ইউটিলিটির বিভিন্ন ব্যবহার কি কি? আমরা এই পোস্টে এগুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি, তাই পড়ুন!

আমরা ইতিমধ্যেই উৎপাদনশীলতা বাড়ানোর জন্য কিছু সেরা সময় ট্র্যাকিং সফ্টওয়্যার কভার করেছি . এটিও পরীক্ষা করে দেখুন৷

স্ক্রিন রেকর্ডিং সফটওয়্যারের সুবিধা

- টিউটোরিয়াল/প্রশিক্ষণ ভিডিও তৈরি করুন

আজকাল, অনেক অফিসিয়াল কাজ একাধিক অ্যাপের সাহায্যে করা হয়। যারা কর্মক্ষেত্রে নতুন বা প্রথমবারের মতো একটি অফিসিয়াল কাজে কাজ করছেন, তাদের জন্য একটি পুঙ্খানুপুঙ্খ প্রদর্শন হল তাদের বোঝানোর সর্বোত্তম উপায় যে একটি নির্দিষ্ট কাজ কীভাবে করা উচিত।

এখানে, একটি ভাল মানের ব্যাখ্যাকারী ভিডিওর সাথে কিছুই মিলতে পারে না যেখানে আপনি শুধু বলবেন না কিন্তু কীভাবে জিনিসগুলি করা হয় তা প্রদর্শন করুন৷ আপনি সফ্টওয়্যারে আপনি যা কিছু করেন তা রেকর্ড করতে পারেন এবং তারপরে এই রেকর্ডিংটি হয়ে গেলে, আপনি এটি আপনার দলে প্রচার করতে পারেন। এই ধরনের রেকর্ডিং যে কোন সময় একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যেতে পারে.

- ভিডিও কল সংরক্ষণ করুন

প্রতিদিনের আলোচ্যসূচি নিয়ে আলোচনার জন্য সারাদিন কাজ-সংক্রান্ত মিটিং হয়। কখনও কখনও, কিছু কর্মচারী কারণের জন্য এক বা একাধিক গুরুত্বপূর্ণ সভায় যোগ দিতে পারেন না। এই অনুপস্থিতি কার্য সম্পাদনে আরও বাধা সৃষ্টি করতে পারে।

স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার দিয়ে, আপনি যেকোন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে একটি সেশন রেকর্ড করতে পারেন যেমন Webx, Zoom, Microsoft Teams, Skype, ইত্যাদি। 

- ত্রুটি ধরা খুব সহজ হয়ে যায়

আপনি যদি গ্রাহক পরিষেবাতে থাকেন, আপনি জানেন যে সমস্যা এবং ত্রুটিগুলি খুঁজে বের করা, নির্ণয় করা বা মৌখিকভাবে সমাধান করা কতটা কঠিন। বিশেষ করে এমন পরিস্থিতিতে যেখানে আপনি একজন গ্রাহকের সমস্যা দূর থেকে সমাধান করছেন, আপনি শারীরিকভাবে উপস্থিত থাকতে পারবেন না। এমনকি আপনি যদি একজন গ্রাহককে তাদের স্ক্রীন শেয়ার করতে বলে থাকেন, তবে একটি মৌখিক কথোপকথন গ্রাহকের সম্পূর্ণ সমস্যা সমাধান করতে সক্ষম নাও হতে পারে।

এখানে আপনি গ্রাহককে তাদের স্ক্রিন শেয়ার করতে, তাদের ব্যথার বিষয় বুঝতে এবং গ্রাহকের ত্রুটিটি ঠিক কীভাবে সমাধান করতে হবে তা প্রদর্শন করে একটি স্ক্রীন রেকর্ড করতে বলতে পারেন।

- আপনার উপস্থাপনাগুলিকে আরও শ্রোতাদের কাছে পৌঁছে দিন

একটি প্রেজেন্টেশন দেখাতে যা একটি বৃহত্তর ক্লায়েন্ট অর্জনে সহায়তা করতে পারে, আপনি একটি রুম বা একটি হল বুক করতে পারেন, অথবা যদি আপনার বাজেট এবং সংস্থান থাকে, তাহলে আপনি আপনার উপস্থাপনা প্রদর্শনের জন্য একটি অডিটোরিয়ামও বুক করতে পারেন৷ কিন্তু আপনি যদি না করেন? তারপরে আপনি একটি উপস্থাপনা তৈরি করতে পারেন, ভাল মানের অডিও সহ উপস্থাপনার একটি উচ্চ-সম্পাদনা স্ক্রীন রেকর্ডিং করতে পারেন এবং বিভিন্ন মাধ্যমে উপস্থাপনা ভাগ করতে পারেন। আপনি এটিকে একটি ক্লাউড ড্রাইভে আপনার অভিপ্রেত দর্শকদের সাথে শেয়ার করতে পারেন, একটি ওয়েবিনার পরিচালনা করতে পারেন বা একটি ভিন্ন প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন৷

আমার কোন স্ক্রীন রেকর্ডিং টুল ব্যবহার করা উচিত

সেখানে কিছু দুর্দান্ত স্ক্রিন রেকর্ডিং ইউটিলিটি রয়েছে। যাইহোক, উইন্ডোজের কথা বললে, TweakShot Screen Recorder Pro নিঃসন্দেহে উইন্ডোজের জন্য সেরা এবং সবচেয়ে সহজ স্ক্রিন রেকর্ডিং টুলগুলির মধ্যে একটি।

টুইকশট স্ক্রিন রেকর্ডার ব্যবহার করার সুবিধাগুলি

TweakShot Screen Recorder Pro থেকে আপনি কী ধরনের সুবিধা আশা করতে পারেন তা দেখে নেওয়া যাক। এই চমৎকার টুলটি সম্পর্কে আরও জানতে, আপনি TweakShot Screen Recorder এর ভিতরের-আউট পর্যালোচনাটি দেখতে পারেন – 

  • কোনও স্ক্রীন অ্যাক্টিভিটি রেকর্ড করুন – ওয়েবিনার, স্ট্রিমিং কন্টেন্ট, গেমপ্লে ইত্যাদি।
  • আপনার স্ক্রিনের যেকোনো অঞ্চল ক্যাপচার করুন – ফুলস্ক্রিন, নির্বাচিত উইন্ডো বা ওয়েবক্যাম।
  • রেকর্ড করা স্ক্রিনগুলিকে একাধিক ফরম্যাটে সংরক্ষণ করুন, এবং তাও কোনো ল্যাগ ছাড়াই৷
  • আলাদাভাবে ভয়েসওভার রেকর্ড করুন।
  • অটো-স্প্লিট এবং অটো-স্টপ রেকর্ডিং।
  • স্বয়ংক্রিয়ভাবে রেকর্ডিং শিডিউল করুন৷
  • স্ক্রিনশট ক্যাপচার করুন।
  • আপনার ওয়াটারমার্ক তৈরি করুন।

কিভাবে TweakShot Screen Recorder ব্যবহার করবেন –

1. TweakShot Screen Recorder Setup Wizard ডাউনলোড, ইনস্টল এবং চালান।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

2. আপনি রেকর্ড করতে চান যে পর্দার অঞ্চল নির্বাচন করুন.

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

3. আপনি এমনকি আপনার ওয়েবক্যাম রেকর্ড করতেও বেছে নিতে পারেন।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

4. আপনি যেভাবে চান কার্সার, স্পিকার এবং মাইক্রোফোন সম্পর্কিত সেটিংস পরিবর্তন করুন।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

5. একবার সেটিংসে সন্তুষ্ট হলে, লাল রঙের রেকর্ড এ ক্লিক করুন বোতাম এখানে আবার, আপনি সিস্টেম সাউন্ড নির্বাচন করতে পারেন , মাইক্রোফোন, এবং তাদের ভলিউম।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

6. এর মধ্যে রেকর্ডিং পজ করতে বা সম্পূর্ণরূপে বন্ধ করতে বিরতি বা স্টপ আইকনে ক্লিক করুন।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

7. আপনি হ্যামবার্গার আইকনে ক্লিক করে ড্যাশবোর্ড থেকে রেকর্ডিং অ্যাক্সেস করতে পারেন এবং একটি ডাউন/আপ অ্যারো কী, যেমনটি নীচের স্ক্রিনশটে দেখানো হয়েছে।

আপনার উত্পাদনশীলতা উন্নত করতে স্ক্রিন রেকর্ডিং কীভাবে ব্যবহার করবেন

র্যাপিং আপ

সংক্ষেপে, স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যারটি আপনার জন্য একটি বর হতে পারে যদি আপনার দিনের বেশিরভাগ সময় বিক্ষোভে যায় বা বিভিন্ন ডিজিটাল সম্পদের মধ্যে ধাক্কাধাক্কি করে মানুষকে দেখানোর জন্য যে জিনিসগুলি কীভাবে করা হয়। যদি এটি আপনি হন তবে আপনি সর্বদা আপনার কাজের জন্য TweakShot Screen Recorder Pro এর মতো একটি স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যারের উপর নির্ভর করতে পারেন।

এই পোস্টটি আপনার জন্য দরকারী প্রমাণিত হলে আমাদের জানান। যদি হ্যাঁ, আপনার বন্ধুদের, পরিবার, সহকর্মীদের এবং অন্যদের সাথে শেয়ার করুন যাদের একই যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হবে। আরও প্রযুক্তি-সম্পর্কিত, মজাদার, এবং তথ্যপূর্ণ বিষয়বস্তুর জন্য, WeTheGeek পড়তে থাকুন।


  1. স্বয়ংক্রিয় স্টপ রেকর্ডিং বৈশিষ্ট্য ব্যবহার করে কীভাবে আপনার রেকর্ডিং বন্ধ করবেন?

  2. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

  3. কিভাবে ক্লিপচ্যাম্প ব্যবহার করবেন – মাইক্রোসফটের ফ্রি স্ক্রিন রেকর্ডার?

  4. আপনার কাজের প্রবাহ উন্নত করতে Microsoft Planner কিভাবে ব্যবহার করবেন