কম্পিউটার

ইভসড্রপিং অ্যাটাকগুলি কী এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়

একটি গোপন আক্রমণ, যাকে স্নিফিং বা গুপ্তচরবৃত্তির আক্রমণ হিসাবেও উল্লেখ করা হয়, যখন একটি কম্পিউটার, স্মার্টফোন বা অন্য সংযুক্ত ডিভাইস তথ্য চুরি করে যখন এটি একটি নেটওয়ার্কে স্থানান্তরিত হয়। আক্রমণটি এমন নেটওয়ার্ক যোগাযোগ ব্যবহার করে যা ব্যবহারকারীর দ্বারা পাঠানো বা গ্রহণ করার সময় ডেটাতে অ্যাক্সেস পেতে অনিরাপদ। শব্দটি "ইভার্সড্রপিং" প্রতারণামূলকভাবে মৃদু। সাধারণত, আক্রমণকারীরা গুরুত্বপূর্ণ আর্থিক এবং কর্পোরেট ডেটা খুঁজছে যা অবৈধ উদ্দেশ্যে নগদীকরণ করা যেতে পারে। কারণ নেটওয়ার্ক ট্রান্সমিশন নিয়মিত বলে মনে হচ্ছে, এবং গোপনে হামলা শনাক্ত করা কঠিন হতে পারে।

কিভাবে একটি ইভসড্রপিং আক্রমণ ঘটে?

একটি গোপনীয় সাইবার আক্রমণ একটি ক্লায়েন্ট এবং একটি সার্ভারের মধ্যে একটি দুর্বল নেটওয়ার্ক সংযোগ জড়িত যা আক্রমণকারী দ্বারা নেটওয়ার্ক ট্র্যাফিককে সফল হওয়ার জন্য পুনরায় রুট করতে ব্যবহার করা যেতে পারে। একটি কম্পিউটার বা সার্ভারে, আক্রমণকারী "স্নিফার" নামক নেটওয়ার্ক মনিটরিং সফ্টওয়্যার ডাউনলোড করে এবং ইনস্টল করে যাতে ডেটা স্থানান্তরিত হওয়ার সাথে সাথে বাধা দেয়। পাঠানো এবং গ্রহণকারী ডিভাইসগুলির মধ্যে নেটওয়ার্কের যেকোনো ডিভাইস, সেইসাথে প্রাথমিক এবং টার্মিনাল ডিভাইসগুলিও দুর্বলতার একটি বিন্দু৷

কিভাবে একটি গোপন প্রয়াসের বিরুদ্ধে রক্ষা করা যায়?

ইভসড্রপিং অ্যাটাক প্রতিরোধে এখানে কিছু বিশেষজ্ঞ-প্রস্তাবিত টিপস রয়েছে৷

  • Windows ডিফল্ট ফায়ারওয়াল ছাড়া সম্ভব হলে হার্ডওয়্যার ফায়ারওয়াল ব্যবহার করুন।
  • একটি রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস ব্যবহার করুন এবং এটি সর্বদা আপডেট রাখুন৷
  • ইন্টারনেটে আপনার পরিচয় লুকানোর জন্য একটি VPN পরিষেবা ব্যবহার করুন৷
  • একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়া এবং পর্যায়ক্রমে পরিবর্তন করাও একটি ভাল ধারণা৷ এছাড়াও, আপনার সমস্ত অনলাইন অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না।
  • সর্বজনীন Wi-Fi নেটওয়ার্কগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন, যেমন কফি শপ এবং বিমানবন্দরে বিনামূল্যে দেওয়া হয়, বিশেষ করে গুরুত্বপূর্ণ লেনদেনের জন্য৷
  • কোন ছায়াময় লিঙ্কে ক্লিক করবেন না। তারা যে ওয়েবসাইটগুলির সাথে লিঙ্ক করে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত করতে পারে৷
  • অ্যাপগুলি শুধুমাত্র অফিসিয়াল অ্যান্ড্রয়েড বা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করা উচিত৷

গোপনে হামলা করা সহজ। এমনকি আপনি উপরের সমস্ত কিছু সম্পন্ন করলেও, আপনাকে অবশ্যই প্রতিদিন সতর্কতা অবলম্বন করতে হবে। অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল হোমের মতো ভার্চুয়াল সহকারীর ক্ষেত্রেও ইভসড্রপিং একটি ঝুঁকিপূর্ণ এবং তাদের "সর্বদা চালু" অবস্থা নিরাপত্তা পর্যবেক্ষণকে অসম্ভব করে তোলে।

বোনাস টিপ:আপনার পিসিতে T9 রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করুন

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার ডিভাইসগুলিকে ভাইরাস, ম্যালওয়্যার, র্যানসমওয়্যার এবং অন্যান্য ক্ষতিকারক সফ্টওয়্যার থেকে রক্ষা করে যা আপনার তথ্য চুরি করার চেষ্টা করে৷ সম্পূর্ণ নতুন T9 অ্যান্টিভাইরাসে একটি অত্যাধুনিক স্ক্যান ইঞ্জিন, রিয়েল-টাইম সুরক্ষা, ম্যালওয়্যার সুরক্ষা, শোষণ সুরক্ষা, ফায়ারওয়াল, ম্যালওয়্যার সনাক্তকরণ এবং অপসারণ এবং অন্যান্য সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এটি ভাইরাস, ম্যালওয়্যার, সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রাম (পিইউপি) এবং অন্যান্য দূষিত হুমকি সনাক্ত করতে সহায়তা করে যা কম্পিউটারের নিরাপত্তার সাথে আপস করার লক্ষ্য রাখে। এখানে কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে T9 অ্যান্টিভাইরাস সম্পর্কে আরও বুঝতে সাহায্য করতে পারে৷

শোষণ এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষা

এই ম্যালওয়্যার, ভাইরাস, জিরো-ডে থ্রেট, পিইউপি, ট্রোজান এবং অ্যাডওয়্যার সিকিউরিটি শিল্ড পিসিকে নিরাপদ রাখে।

রিয়েল-টাইমে সুরক্ষা

ম্যালওয়্যার আপনার ডিভাইসে সংক্রমিত হওয়ার আগেই শনাক্ত করে এবং বন্ধ করে দেয় এবং ডেটা লঙ্ঘন, পরিচয় চুরি বা অন্যান্য নিরাপত্তা লঙ্ঘন ঘটায়।

যে কোনো স্টার্টআপ আইটেম মুছুন যা আপনি চান না।

বিপজ্জনক স্টার্টআপ আইটেমগুলি দ্রুত এবং সহজে সনাক্ত করুন এবং আনইনস্টল করুন যাতে ব্যাকগ্রাউন্ডে চলা অজানা অ্যাপগুলির শিকার হওয়া এড়াতে এবং আপনার কম্পিউটার এবং ডেটার নিরাপত্তাকে দুর্বল করে৷

শোষণ সুরক্ষা।

T9 অ্যান্টিভাইরাস এক্সপ্লোইট প্রোটেকশন হল একটি প্রায়ই উপেক্ষা করা বৈশিষ্ট্য যা কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে যা ডিভাইসগুলিকে দুর্বলতার মাধ্যমে সংক্রমিত করে।

সংজ্ঞা নিয়মিত আপডেট করা হয়৷

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির নতুন ম্যালওয়্যার হুমকিগুলি সনাক্ত এবং নির্মূল করার জন্য পর্যায়ক্রমিক আপগ্রেডের প্রয়োজন হয় কারণ তারা আবির্ভূত হয় এবং প্রতারকরা আরও ঘৃণ্য হয়ে ওঠে। T9 অ্যান্টিভাইরাস আপনাকে সর্বশেষ হুমকি থেকে সুরক্ষিত রাখতে নিয়মিতভাবে নতুন ডাটাবেস সংজ্ঞা আপডেট ইনস্টল করে।

সবচেয়ে উন্নত এবং আপ-টু-ডেট হুমকি থেকে নিরাপদ থাকুন

আজকের সংযুক্ত বিশ্বে, উন্নত হুমকিগুলি সবচেয়ে কঠিন নিরাপত্তা সমস্যাগুলির মধ্যে একটি। এই হুমকিগুলিকে সীমিত করার জন্য আদর্শ পদ্ধতি এবং উত্তর হল T9 অ্যান্টিভাইরাসের মতো একটি বহুমুখী পণ্য ব্যবহার করা, যাতে রিয়েল-টাইম সুরক্ষা এবং অনেকগুলি ঢাল রয়েছে। ডেটা আপস করার আগে, নিরাপত্তা প্রযুক্তি হুমকি শনাক্ত করে এবং সফলভাবে তাদের ব্লক করে।

T9 অ্যান্টিভাইরাস একটি শক্তিশালী উইন্ডোজ অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম। T9 অ্যান্টিভাইরাস হল সবচেয়ে বিশ্বস্ত নিরাপত্তা সফ্টওয়্যার, যার সনাক্তকরণের হার প্রায় 99 শতাংশ। T9 অ্যান্টিভাইরাসের একটি 30-দিনের ট্রায়াল সংস্করণ রয়েছে যা আপনাকে সংক্রমণের জন্য আপনার পিসি স্ক্যান করতে দেয়। শুধু তাই নয়, এটি খুব কম পিসি রিসোর্স ব্যবহার করে।

ইভসড্রপিং অ্যাটাকগুলি কী এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায় সে সম্পর্কে চূড়ান্ত শব্দ

একটি স্মার্টফোন বা অন্য ডিভাইস থেকে তথ্য চুরি করা, যখন ব্যবহারকারী একটি নেটওয়ার্কের মাধ্যমে ডেটা পাঠাচ্ছে বা গ্রহণ করছে, এটি একটি ছিনতাইকারী আক্রমণ হিসাবে পরিচিত। একটি ব্যক্তিগত ফায়ারওয়াল ব্যবহার করা, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপ টু ডেট রাখা, এবং একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করা সবই ইভড্রপিং অ্যাসল্ট (ভিপিএন) এর বিরুদ্ধে সাহায্য করতে পারে। গোপন আক্রমন এড়াতে অন্যান্য কৌশলগুলির মধ্যে রয়েছে পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক এড়ানো এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. কিভাবে আমার কম্পিউটার থেকে ম্যালওয়্যার সরাতে হয়?

  2. ব্যাকডোর কি এবং কিভাবে 2022 সালে ব্যাকডোর অ্যাটাক প্রতিরোধ করা যায়

  3. আন্ডারিয়েল আক্রমণ কী এবং কীভাবে আপনার পিসিকে রক্ষা করবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?