কম্পিউটার

কিভাবে উইন্ডোজে ফোল্ডার এবং ফাইলগুলিকে জোর করে মুছে ফেলা যায়?

এই সত্যটি অস্বীকার করার উপায় নেই যে আমাদের সিস্টেমগুলিকে অপ্রাসঙ্গিক, বারবার এবং জাঙ্ক ফাইল থেকে পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। এগুলি কেবল অপ্রয়োজনীয়ভাবে যথেষ্ট জায়গা দখল করে না, আমাদের অভিজ্ঞতাকেও বাধা দেয়। কিন্তু এই অবাঞ্ছিত ফাইল এবং ফোল্ডার পরিত্রাণ এত সহজ নয়. অনেক সময়, এমনকি যখন আমাদের অ্যাডমিন সুবিধা থাকে, তখন সেগুলি মুছে ফেলা মাথাব্যথা হয়ে ওঠে। পরিচিত শোনাচ্ছে তাই না? এটি ট্রোজান হর্স, ম্যালওয়্যার এবং অন্যান্য সংক্রমণের ফলে হতে পারে যা অত্যন্ত বিপজ্জনক নয় কিন্তু দূষিত ফাইল এবং ফোল্ডার। এবং এইভাবে, তাদের মুছে ফেলা আর সম্ভব নয়!

যাইহোক, এছাড়াও অন্যান্য কারণ রয়েছে যা আপনাকে স্থায়ীভাবে কোনো ফোল্ডার বা ফাইল মুছে ফেলতে বাধা দিতে পারে, সেগুলি হল:

ফাইলটি ইতিমধ্যেই অন্য একটি প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা হচ্ছে৷

আপনার সিস্টেম শেয়ারিং আইন লঙ্ঘনের সম্মুখীন হয়েছে৷

ফাইল ডিরেক্টরি দূষিত হয়েছে।

আপনার ফাইল মুছে ফেলতে না পারার জন্য দায়ী অন্যান্য কারণ থাকতে পারে। কিন্তু আপনাকে যেভাবেই হোক সেগুলি মুছে ফেলতে হবে এবং এইভাবে বিকল্পগুলি সম্পর্কে জানতে আরও পড়ুন!

উইন্ডোজে ফোল্ডার এবং ফাইল মুছে ফেলার জন্য ম্যানুয়াল পদ্ধতি

1. আপনার সিস্টেম রিবুট করুন

আপনি যে ফাইল বা ফোল্ডারটি মুছে ফেলতে চান সেটি কোনো প্রোগ্রাম অ্যাক্সেস করছে কিনা তা নিশ্চিত করার জন্য আপনার সিস্টেমটি পুনরায় বুট করার পরামর্শ দেওয়া হচ্ছে, এটি বন্ধ হয়ে যায়। একবার আপনার সিস্টেম বন্ধ হয়ে গেলে সমস্ত প্রোগ্রাম থ্রেডের অস্তিত্ব বন্ধ হয়ে যাবে এবং আপনি কোনও ঝামেলা ছাড়াই ফাইল বা ফোল্ডারটি মুছে ফেলতে পারেন। যদি এটি কাজ না করে, আপনি সর্বদা "নিরাপদ মোড" এর মাধ্যমে সেগুলি মুছে ফেলার চেষ্টা করতে পারেন৷

2. কমান্ড প্রম্পটের মাধ্যমে মুছুন

হ্যাঁ, আপনি এটি ব্যবহার করে সবচেয়ে ঝামেলাপূর্ণ এবং বিরক্তিকর ফাইল এবং ফোল্ডারগুলি থেকে মুক্তি পেতে পারেন, তবে আপনি বেশ গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলতে পারেন। সুতরাং, এই মোডে সমস্ত নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন! প্রথমে "উইন্ডোজ বাটন এবং এস" টিপুন এবং তারপরে cmd টাইপ করুন, এই কমান্ড মোডটি সক্রিয় হয়ে যাবে। এখন, "কমান্ড প্রম্পট" এ ডান ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে রান করুন" টিপুন। আপনি যদি একটি ফাইল মুছে ফেলতে চান, তাহলে টাইপ করুন, "del /F /Q /A" এবং জোর করে ডিলিট করার জন্য ফোল্ডার টাইপ করুন "rd /S /Q।" এখানে,

/F-? শুধুমাত্র পঠিত ফাইলগুলিকে জোর করে মুছে দিন

/এস? নির্দিষ্ট ফাইল মুছে দিন

/প্রশ্ন-? শান্ত মোড,

/এ? মুছে ফেলার জন্য ফাইল নির্বাচন করুন

কিভাবে উইন্ডোজে ফোল্ডার এবং ফাইলগুলিকে জোর করে মুছে ফেলা যায়?

F এর জন্য সেরা সফ্টওয়্যার orce উইন্ডোজে ফোল্ডার এবং ফাইল মুছুন

ঠিক আছে, যদি এইগুলির কোনটিই কাজ না করে তবে আমাদের কাছে অন্যান্য বিকল্পও রয়েছে! আমরা উইন্ডোজ থেকে ফাইল মুছে ফেলার জন্য সরঞ্জাম এবং সফ্টওয়্যার ব্যবহার করতে পারি। সবচেয়ে বিশ্বস্ত কিছু হল:

1. লকহান্টার

এটি একটি বিনামূল্যের টুল যা অজানা কারণগুলির দ্বারা অবরুদ্ধ জিনিসগুলিকে মুছে ফেলতে সাহায্য করে৷ ঠিক আছে, এটি ফাইল এবং ফোল্ডারগুলিকে স্থায়ীভাবে মুছে ফেলবে না পরিবর্তে রিসাইকেল বিনে ফেলে দেবে। সেখান থেকে, আপনি সেগুলি মুছতে বা পুনরুদ্ধার করতে পারেন৷ বলা হয় যে কেউ যদি ম্যাকওএস বা উইন্ডোজ 10 ব্যবহার করেন তাহলে এটি দুর্দান্ত কাজ করে৷

2. IObit আনলকার

এই এক অত্যন্ত শক্তিশালী এবং হালকা ওজনের! আপনি "মোছা যাবে না" বা "অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে" দিয়ে ডায়ালগ বক্স চিত্রিত করা ফাইল এবং ফোল্ডারগুলি মুছতে পারেন৷ ফাইল এবং ফোল্ডারগুলি জোরপূর্বক মুছে ফেলার পাশাপাশি, এটি "আনলক এবং মুছুন", "আনলক এবং পুনঃনামকরণ", "আনলক এবং সরান", এবং "আনলক এবং অনুলিপি" করতে পারে। অতএব, জোর করে ফোল্ডার মুছে ফেলাও সহজ।

3. NoVirusThanks ফাইল গভর্নর

অন্য একটি উন্নত প্রোগ্রাম যা আপনাকে ফাইল এবং ফোল্ডারগুলি আনলক করতে সাহায্য করে যাতে সেগুলি ঝামেলা ছাড়াই পরিচালনা করা যায়। আপনি ফাইলটি রাখতে পারেন বা সহজেই মুছে ফেলতে পারেন একবার এটি এমন শক্তি থেকে মুক্ত হলে যেগুলি এটিকে মুছে ফেলা থেকে বাধা দেয়!

4. অচলাবস্থা

কোড ডেড দ্বারা প্রদত্ত আরেকটি আনলকিং টুল। বর্তমান সংস্করণ, 1.3 এর সাথে, আপনি ফাইলগুলি আনলক করতে পারেন, সেগুলিকে স্থানান্তর করতে পারেন, সেগুলিকে মুছতে পারেন, সেগুলিকে সম্পাদনা করতে পারেন এবং সমস্ত মানসম্পন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেন যা আগে স্বপ্নের মতো মনে হয়েছিল!

কিভাবে উইন্ডোজে ফোল্ডার এবং ফাইলগুলিকে জোর করে মুছে ফেলা যায়?

5. EMCO আনলক আইটি

এটি একটি ঝরঝরে যেটি ক্লোজ ফাইল হ্যান্ডেলগুলিকে জোর করে, লাইব্রেরি হ্যান্ডলগুলি বন্ধ করতে এবং সুরক্ষিত প্রক্রিয়াগুলিকেও বন্ধ করার জন্য তৈরি করা হয়েছে৷ সুতরাং, আপনি যদি এই "অ্যাক্সেস অস্বীকার করা" এবং "মুছতে পারবেন না" প্রম্পট দেখে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আপনি এটি ব্যবহার করতে পারেন!

আমরা এমন জিনিসগুলি তালিকাভুক্ত করার চেষ্টা করেছি যার সাহায্যে আপনি উইন্ডোতে ফাইলগুলি মুছে ফেলতে বাধ্য করতে পারেন৷ যদি আমরা উল্লেখযোগ্য কিছু রেখে গিয়ে থাকি তাহলে মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. Windows 10, 7, 8 এ জাঙ্ক এবং অস্থায়ী ফাইলগুলি কীভাবে মুছবেন

  2. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  3. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

  4. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়